জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

বর্তমান সময়ে বাংলাদেশের প্রতিটি নাগরিকের জন্ম নিবন্ধন করতে হয়।  যখন একটি শিশু জন্মগ্রহণ করে তার জন্ম নিবন্ধন করতে।  এই জন্ম নিবন্ধন স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে প্রত্যেকটি ক্ষেত্রে কাজে লাগে।  এমনকি এই জন্ম নিবন্ধন জাতীয় পরিচয় পত্র তৈরি করার ক্ষেত্রেও কাজে লাগে।  কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছে যাদের জন্ম নিবন্ধন হারিয়ে গেছে।  এখন তারা যাতে চাচ্ছেন জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় সম্পর্কে।  আমরা আপনাদেরকে বলবো জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি।  তাই নিবন্ধ টি আপনাদেরকে পড়ার জন্য বলছি।  কারণ এই নিবন্ধটি আপনারা পড়লে আপনারা জানতে পারবেন জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি। 

জন্ম নিবন্ধন

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি সম্পর্কে বলব কিন্তু তার আগে একটু বলে নেই জন্ম নিবন্ধন কি।  এই জন্ম নিবন্ধন হচ্ছে একজন  ব্যক্তির এদেশের নাগরিকতার প্রথম পরিচয়।  তাই জন্ম নিবন্ধন খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট।  জন্ম নিবন্ধনে একজন ব্যক্তির নাম,  তার পিতার নাম, তার মায়ের নাম ছাড়াও তার যাবতীয় তথ্য এখানে থাকে।  জন্ম নিবন্ধন কারি ব্যক্তিকে একটি সার্টিফিকেট প্রদান করা হয় যাকে আমরা জন্ম সনদ বলেও অভিহিত করি কিন্তু তার সমস্ত তথ্য সরকারের কাছে ডাটাবেজে থেকে যায়।  তাই যারা ভাবছেন জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি তাদের চিন্তার তেমন কোনো কারণ নেই। 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে আপনার নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন সনদ পুনরায় উত্তোলনের জন্য আবেদন করা যায়।  তাই আপনার জন্ম নিবন্ধন জানা একান্ত আবশ্যক।  আপনি অনলাইনের মাধ্যমে যে আবেদনটি করেছেন এই আবেদনের একটি কপি  আপনার সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ, পৌরসভা অথবা সিটি কর্পোরেশনের কার্যালয়ে জমা দিতে হবে।  যদি সম্ভব হয় আপনার জন্ম নিবন্ধনের যদি কোনো ফটোকপি থাকে তাহলে সেই ফটোকপিও আপনার এই আবেদনের সাথে সংযুক্ত করে দিতে পারেন।  আপনার জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় একটি উপায় হচ্ছে আপনি অনলাইন কপিটি সাময়িক সময়ের জন্য ব্যবহার করতে পারবেন।   জন্ম নিবন্ধনের অনলাইন কপি হচ্ছে সরকারের ডাটাবেইজ এই জমা থাকা   তথ্য থেকে আপনার ব্যবহার উপযোগী একটি কপি। 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ব্যবহার করুন

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় সম্পর্কে কথা বলছি।  কিন্তু ডিজিটালাইজেশনের এই যুগে ব্যাপারটি এত কঠিন না।  কারন আপনার কাছে যদি জন্ম নিবন্ধন না থাকে অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন যদি হারিয়ে গিয়ে থাকে আমরা অনলাইনের  জন্ম নিবন্ধনকপি ব্যবহার করতে পারি।  আমাদের বর্তমানের শুধু জন্ম নিবন্ধন নম্বর ও জন্মতারিখ ব্যবহার করার প্রয়োজন পড়ে।  তাই যদি আপনার শুধু জন্ম নিবন্ধন নম্বর এবং জন্মতারিখ জানা থাকে তবে এই কাজটির খুব বেশি প্রয়োজন হবে বলে আমি মনে।  এখন আপনার শুধু যদি প্রয়োজন হয় অনলাইন কপি বের করা সেক্ষেত্রে আপনি অনলাইন থেকে কপি বের করে ভেরিফিকেশনের মাধ্যমে ব্যবহার করতে পারেন। 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে পুনর্মুদ্রণ এর জন্য আবেদন

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় নয় যে আপনি থানায় গিয়ে এর জন্য জিডি করবেন।  কোন ধরনের আইনি ব্যবস্থা গ্রহণ করার প্রয়োজন নেই জন্ম নিবন্ধন হারিয়ে গেলে।  আপনি অনলাইনে জন্ম সনদের নম্বর এবং জন্মতারিখ ব্যবহার করে সরাসরি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারেন। 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে যেভাবে আবেদন করবেন

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কয়েকটি ধাপ এর মাধ্যমে আপনি আবেদন করতেপারেন।  জন্ম নিবন্ধন  হারিয়ে গেলে করণীয় সম্পর্কে যদি কথা বলতে চাই তবে নিচের ধাপ গুলো ফলো করলেই আপনি নতুন আরেকটি জন্ম নিবন্ধন পেয়ে যাবেন। 

  • প্রথমেই আপনাকে https://bdris.gov.bd/br/application ওয়েবসাইটে চলে যেতে হবে।  অথবা যদি আপনি জন্ম নিবন্ধন লিখে গুগলে সার্চ করেন তাহলেই আপনি জন্ম নিবন্ধন এপ্লাই করার জন্য একটি সার্চ রেজাল্ট পেয়ে যাবেন। 
  • মোবাইল থেকে কেউ যদি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে চান তবে এখানে দেখুন তিনটে ডট আছে  সেখানে ক্লিক করুন।  আর যদি কেউ কম্পিউটারের মাধ্যমে আবেদন করতে চান তবে জন্ম নিবন্ধনে মাউস রেখে ক্লিক করে জন্ম নিবন্ধন পুনর্মুদ্রণ এই লিংকে ক্লিক করলে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম  তারিখ প্রয়োজন হবে। 
  • জন্ম নিবন্ধন নম্বর এবং জন্মতারিখ এর ঘর ত্রিপুরা করে আপনারা যদি সার্চ বাটনে ক্লিক করেন তাহলে আপনার সামনে আপনার জন্ম নিবন্ধন এর একটি কাগজ চলে আসবে।  সেখানে আপনি দেখতে পারবেন আপনার জন্ম নিবন্ধন এর আইডি, জন্মতারিখ, আপনার পিতার নাম মাতার নাম, এরপর আপনি এটা সিলেক্ট করার জন্য সিলেক্ট বাটনে ক্লিক করবেন। 
  • এখানে একটা প্রশ্ন দেখা যাবে অর্থাৎ আপনাকে প্রশ্ন করব আপনি কি এটা করতে নিশ্চিত কিনা তখন আপনাকে কনফার্ম করতে হবে অর্থাৎ কনফার্ম বাটনে ক্লিক করুন। 
  • দেখুন এখানে কিছু অপশন রয়েছে যেমন আপনার দেশের নাম বলবে সেখানে বাংলাদেশ বিভাগের নাম বলবে আপনার নিজের বিভাগ জেলার নামের ক্ষেত্রে আপনার নিজের জেলা সিটি কর্পোরেশনের ক্ষেত্রে আপনার নিজস্ব সিটি কর্পোরেশন উপজেলা পৌরসভা ইত্যাদি সিলেক্ট করে আপনি ফরম ফিলাপ করবেন। 
  • এখন যেহেতু আপনি নিজে আবেদন করছেন তাই নিজ সিলেক্ট করুন
  • সর্বশেষ আপনি আপনার মোবাইল নাম্বারটি দিবেন।  সবকিছু দেওয়া হয়ে গেলে আপনাকে সাতটি ডিজিটের একটি ট্রাকিং নম্বর দেওয়া হবে।  এটি চাইলে আপনি প্রিন্ট করে রাখতে পারেন অথবা এই নাম্বার টি ব্যবহার করে আপনি কোন কম্পিউটারের দোকান থেকে জন্ম নিবন্ধন বের করে নিতে পারেন। 
  • আবেদনের যে কপি থাকবে সেই কপিতে স্বাক্ষর করেআবেদনের যে কপি থাকবে সেই কপিতে স্বাক্ষর করে ইউনিয়ন পরিষদ বা পৌরসভায় জমা দিলে সেখানে নিবন্ধন একটি স্বাক্ষর করে আপনাকে প্রিন্ট এর ব্যবস্থা করে দিবে। 
  • জন্ম নিবন্ধনের কফি উত্তোলন করতে আপনার 15 দিন সময় লাগতে পারে।  বিনা ফিতে এসব সরবরাহ করা হয় তবে কোনো কোনো ক্ষেত্রে দুর্নীতিবাজরা টাকাপয়সা দাবি করে থাকেন।  এ ধরনের দুর্নীতিবাজদের রুখে দাঁড়ান। 

জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করুন

যে পর্যন্ত না আপনার জন্ম নিবন্ধন এর মূলকপি আবার আপনি হাতে পাচ্ছেন ততদিন পর্যন্ত আপনার জন্ম নিবন্ধনের যে নম্বরটি ছিল সেটি ব্যবহার করুন।  এখন যদি আপনার জন্ম নিবন্ধন নম্বর জানা থাকে সেটি অনলাইনের মাধ্যমে বের করা যায় আমি বলছি।  সেভাবে শুধু অনলাইন থেকে যাচাই করে অথবা মোবাইলের মাধ্যমে যাচাই করে জন্ম নিবন্ধন দেখে আপনি শুধু জন্ম নিবন্ধনের নাম্বার ব্যবহার করতে পারবেন।  একেবারে জন্মসনদ পেতে গেলে হয়ত আপনাদের কিছু দিন সময় লাগতে পারে তার জন্য জন্ম নিবন্ধন হারিয়ে গেলে এই করণীয় সম্পর্কে বললাম। 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় সম্পর্কে বিশেষ দ্রষ্টব্য

আমাদের আজকের আর্টিকেল এর বিষয় ছিল জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় সম্পর্কে।  জন্ম নিবন্ধন হারিয়ে গেলে পুনরায় জন্ম নিবন্ধন উত্তোলন করা খুব বেশি কঠিন না হলেও ব্যাপারটি অতিরিক্ত একটি ঝামেলা।  তাই যেহেতু জন্ম নিবন্ধন একটি গুরুত্বপূর্ণ কাগজ ইতি খুব যত্ন করে আপনার কাছে রাখুন।  পারলে জন্ম সনদের কয়েকটি ফটোকপি করে আপনি রেখে দিন যাতে করে সেগুলোর মাধ্যমে আপনি পুনরায় জন্ম নিবন্ধন উত্তোলনের কাজে সহায়তা হয়।  অথবা জন্ম নিবন্ধন এর সত্যায়িত ফটোকপি আপনি ব্যবহার করতে পারেন।  সে ক্ষেত্রে মূল কপি এর উপর অতিরিক্ত চাপ কিছুটা কমে যাবে এবং হারিয়ে যাওয়ার সম্ভাবনা অনেকাংশে হ্রাস পাবে।  আজকের আর্টিকেলে আলোচনা করার চেষ্টা করেছি জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় সম্পর্কে।  জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় সম্পর্কে আপনারা জেনে যদি সামান্যতম উপকৃত হন তাহলে আমার এই আর্টিকেল লেখা কিছুটা হলেও সার্থক হবে।  আপনাদেরকে আবারো ধন্যবাদ দিয়ে শেষ করছি জন্ম নিবন্ধন সম্পর্কে করণীয় আর্টিকেলটি।  


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads