মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম

মোবাইলে আপনার পরীক্ষার রেজাল্ট দেখার জন্য আপনার মোবাইলে মেসেজ অপশন থেকে টাইপ করুন ssc অথবা hsc<space> board name <space> roll number <speace> exam year অর্থাৎ পরীক্ষার বছর। এটা  লিখে সেন্ড করুন 16222  নাম্বারে। উদাহরণ   ssc dha 435072 2022

 পরীক্ষার  রেজাল্ট দেখার নিয়ম

আজকে আপনাদের খুব সহজে যেকোনো পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম শেখাবো। আজকের পর আপনি খুব সহজে পিএসসি, জেএসসি, জেডিসি, এসএসসি, দাখিল  ও এইচএসসি, অনার্স সহ সকল পরীক্ষার ফলাফল দেখতে পাবেন।

প্রথমে আমি মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম  সম্পর্কে প্রথম ভাগে পিএসসি পরীক্ষা বাদে বাকি রেজাল্ট কিভাবে নিতে হয় সেটা বলব।  এরপরপিএসসি পরীক্ষার ফলাফল কিভাবে নিবেন বা দেখবেন সেটা বলব।

রেজাল্ট দেখার ওয়েবসাইট

পরীক্ষার রেজাল্ট দেখার জন্য  শিক্ষা বোর্ডের আলাদা ওয়েবসাইট আছে । এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি পিএসসি বাদে এইচএসসি পর্যন্ত সকল পরীক্ষার ফলাফল দেখতে পাবেন। 

  • examinationঃ এই ঘরে আপনার পরীক্ষার নাম টি সিলেক্ট করুন।
  • yearঃযেই সালে পরীক্ষা দিয়েছেন সেই সাল  সিলেক্ট  করুন।
  • boardঃ এই ঘরে  পরীক্ষার বোর্ডের নাম সিলেক্ট করুন ।
  • rollঃ এই ঘরে পরীক্ষার বোর্ডের পরীক্ষার রোল নম্বর লিখুন ।এটি পরীক্ষার প্রবেশপত্রে পাবেন।
  • registratioঃ এই ঘরে পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর লিখুন। এটিও পরীক্ষার প্রবেশপত্র পাবেন।
  • capterঃ এই ঘরে আপনাকে একটি অংক দেওয়া হবে সেটির সমাধান করে শুধুমাত্র উত্তর ইনবক্সে লিখুন।
  • submitঃসব ঘর পূরণ করা হলো এবার সাবমিট  লেখায় ক্লিক করুন ।সব ঠিক থাকলে রেজাল্ট দেখতে পাবেন।
  • resetঃ কোন তথ্য ভুল হলে রিসেট বাটন এ ক্লিক করুন। সবকিছু আগের মত হয়ে যাবে। নতুন করে আবার পূরণ করে সাবমিট করুন।

এছাড়াও বোর্ডের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে। এক্ষেত্রে আপনি নম্বর সহ রেজাল্ট দেখতে পাবেন।

রোল নাম্বার দিয়ে রেজাল্ট বের করার পর নিচের নম্বর সহ রেজাল্ট দেখার অপশন পাবেন। সেখানে রোল রেজিস্ট্রেশন নম্বর দিয়ে নম্বর সহ রেজাল্ট দেখতে পাবেন।

তবে নম্বর সহ রেজাল্ট পেতে হলে ফলাফল প্রকাশের পরের দিন দেখতে হবে। রেজাল্ট প্রকাশের দিন শুধু মূঢ় রেজাল্ট পাওয়া যায়। নম্বর পাওয়া যায় না।

অফিশিয়াল ভাবে দুপুর দুইটায় প্রকাশিত হয়। তখন অনলাইনে ওয়েবসাইটগুলোতে ফলাফল পাওয়া যায়। তবে এক্ষেত্রে শুধু পাশ ফেল জিপিএ পাওয়া যায়।

বিষয় ভিত্তিক রেজাল্ট সন্ধ্যা ছয়টার পর পাওয়া যায়। কোন বিষয়ে জিপিএ কত? রেজাল্টের দিন সন্ধ্যা ছয়টায় জানতে পাবেন।

এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম

এসএমএস এর মাধ্যমে ইন্টারনেট কানেকশন ছাড়াই নেওয়া যায়।তবে এক্ষেত্রে টেলিটক সিম থেকে রেজাল্ট দেখলে আপনি বাড়তি সুবিধা পাবেন।

আমরা ব্যক্তিগত অভিজ্ঞতা বলে টেলিটক সিম দিয়ে রেজাল্ট দেখলে খুব দ্রুত রিপ্লাই পাওয়া যায়। কারণ রেজাল্ট এর সকল সার্ভার টেলিটক নিয়ন্ত্রণ করে। সে কারণে হতে পারে।

তবে এসএমএসের মাধ্যমে অন্য অপারেটর এর সিম থেকে নেওয়া যায়। তবে সে ক্ষেত্রে কিছু ক্ষেত্রে ফিরতি এসএমএস পেতে বিলম্ব হতে পারে। এক এক এক করে সকল পরীক্ষার রেজাল্ট পেতে হলে মোবাইল থেকে এসএমএস পাঠাতে হবে নিয়ম দিচ্ছি। মোবাইলের রেজাল্ট দেখার নিয়ম নিচে দেওয়া হলঃ

 পিএসসি ফলাফলের জন্য এসএমএস এর নিয়ম

dpe<speac>/thana upazila<speac>code number <speac> psc roll number লিখে সেন্ড করুন16222 নাম্বারে।

উদাহরণঃ dpe dha 109 678906 2022.

ইবতেদায়ী রেজাল্টের জন্য এসএমএস এর নিয়ম

ebt<speace>/thana upazila<speac>code number <speac> psc roll number লিখে সেন্ড করুন16222 নাম্বারে।

উদাহরণঃedt com 108 453627 2022

জেএসসি ফলাফলের জন্য এসএমএসের নিয়ম

jdc<speace>mad<speace>roll <speacs> year  লিখে সেন্ড করুন16222 নাম্বারে।

উদাহরণঃjdc mad 454545 2022

 এসএসসি রেজাল্টের জন্য এসএমএস এর নিয়ম

ssc<speace>1st three letters of education board name < speace> roll <speace> year লিখে সেন্ড করুন16222 নাম্বারে।

উদাহরণঃssc dha 227756 2022

দাখিল ফলাফলের জন্য এসএমএস এর নিয়ম 

dhakil<speace> mad <speace> roll <speace> year লিখে সেন্ড করুন16222 নাম্বারে।

উদাহরণঃdhakil mad 667788 2022

এইচএসসি রেজাল্ট ফলাফলের জন্য এসএমএস এর নিয়ম

hsc <speace> 1st three letters of education board name < speace> roll < speace> year  লিখে সেন্ড করুন 16222 নাম্বারে।

উদাহরণঃhsc dha 321245 2022

আলিম রেজাল্টের জন্য এসএমএস এর নিয়ম

 alim< speace> mad <speace> roll< speace> year  লিখে সেন্ড করুন16222 নাম্বারে।

উদাহরণঃ alim mad 455667 2022

কারিগরি রেজাল্ট দেখার নিয়ম

কারিগরি বোর্ডের রেজাল্ট ও অন্যান্য সাধারণ নিয়ন্ত্রণ নিতে হয় ।ওয়েবসাইটের মাধ্যমে নিতে পারেন। এছাড়া এসএমএসএর মাধ্যমেও এর ফলাফল নিতে পারেন। আমরা মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম  সম্পর্কে জানতে পারলাম।

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম এক্ষেত্রে আপনি যে পরীক্ষার রেজাল্ট নিতে চান সেটির নিয়ম অনুসরণ করুন। ধরুন আপনি জেএসসি পরীক্ষার রেজাল্ট নিবেন। তাহলে দেশের নিয়ম পালন করুন। শুধু ফাস্ট লেটার অফ বোর্ড এর জায়গায় আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে দিন।

বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

বাংলাদেশ কাওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড বেফাকের শিক্ষার্থী সংখ্যা অনেক। তাদের ফলাফল দেখার সিস্টেম আলাদা।  এটি মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম এর মত নয়।

অনার্স রেজাল্ট দেখার নিয়ম

অনার্স প্রথম বর্ষ, দ্বিতীয় বর্ষ, তৃতীয় বস, চতুর্থ বর্ষের ফলাফল আপনি খুব সহজেই পেতে পারেন। এর জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল পাতায় যেতে হবে। অথবা আপনি ওয়েবসাইট অনার্সের রেজাল্ট দেখতে পারবেন।

নাম্বার সহ রেজাল্ট

ফলাফল  প্রকাশ এর পরেরদিন নাম্বার সহ রেজাল্ট নেওয়া যায় মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম এর মাধ্যমে। এতে করে আপনি কোন বিষয়ে কত নম্বর পেয়েছেন তা দেখতে পারবেন। নাম্বার সহ রেজাল্ট পাওয়ার জন্য শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে রোল রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট নেওয়া যাবে। পরীক্ষার সহ রেজাল্ট দেখার নিয়ম নিচে দেওয়া।

বোর্ড চ্যালেঞ্জ

আশানুরূপ ফলাফল হয় না অনেকের। তাই তারা বোর্ড চ্যালেঞ্জ করতে চাই। সে জন্য কিছু নিয়ম কারণ রয়েছে। সাধারণতঃ রেজাল্ট দেওয়ার পরবর্তী দিন থেকে বোর্ড চ্যালেঞ্জ বা পুনঃনিরীক্ষণের আবেদন করা যায়। এতে  নির্দিষ্ট ফি প্রদান পূর্বক আবেদন করতে হয়।

পরিশেষে বলা যায় যে আমরা মোবাইলের রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে অনেকটাই ধারণা পেয়েছি। আমরা যে কোন রেজাল্ট পাওয়ার জন্য এই ওয়েবসাইটের আর্টিকেলটি ভালোভাবে পড়ি তাহলে আমরা বুঝতে পারব কোন রেজাল্ট কিভাবে আমরা মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম এর মাধ্যমে বের করতে পারবো। এবং এই আর্টিকেলটি পড়লে আমরা কোন কম্পিউটারের দোকানে বা অন্য কোথাও গিয়ে রেজাল্ট দেখতে হবে না বাড়িতে বসেই মোবাইল ফোনের মাধ্যমে আমরা আমাদের রেজাল্ট পেতে পারি। 


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads