মানবিক শাখা এর ইংরেজি কি

মানবিক শাখা এর ইংরেজি কি এটা নিয়ে অনেকেই অনলাইনে সার্চ করছেন। আজকের পোস্টে আমরা মানবিক শাখা এর ইংরেজি কি সেটা সম্পর্কে আপনাদেরকে জানাবো। অনেকেই বলছেন মানবিক এর ইংরেজি কি। যদিও মানবিক এবং মানবিক শাখা দুইটার ইংরেজি প্রায় সামঞ্জস্য রয়েছে তবে অর্থের দিক থেকে আমরা দুইটাকে দুই দিক থেকে বিবেচনা করতে পারব। 

মানবিক শাখা কি

নিম্ন মাধ্যমিক পাস করে অর্থাৎ অষ্টম শ্রেণী পাস করে যারা মাধ্যমিকে ভর্তি হয় অর্থাৎ এস এস সি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নবম শ্রেণীতে ভর্তি হয় সে সময় আমাদের বাংলাদেশে সাধারণত তিনটি বিভাগে ছাত্রছাত্রী ভর্তি নেওয়া হয় আর তা হল মানবিক শাখা, ব্যবসায়ী শিক্ষায় শাখা, বিজ্ঞান শাখা। মানবিক শাখায় যারা ভর্তি হন তারা সমাজবিজ্ঞানের বিভিন্ন বিষয়ে পড়াশোনা করেন। আর সমাজবিজ্ঞানে বিভিন্ন শাখায় যারা পড়াশোনা করতে চান তারাই শুধুমাত্র মানবিক শাখায় ভর্তি হয়। 

মানবিক শাখা এর ইংরেজি কি

মানবিক এর ইংরেজি হচ্ছে human. পক্ষান্তরে শিক্ষা ক্ষেত্রে মানবিক শাখা এর জন্য ইংরেজিতে humanities শব্দটি ব্যবহার করা হয়। অর্থাৎ মানবিক শাখা এর ইংরেজি হচ্ছে humanities. 

মানবিক শাখার সম্পর্কে আরো কিছু জেনে নেই

অষ্টম শ্রেণী পাস করার পরেই আমাদের বাংলাদেশে শিক্ষাব্যবস্থায় তিনটি শ্রেণীভেদ তৈরি হয় সেটা একটু আগেই বললাম। এই শ্রেণীভেদ অনুসারে মানবিক শাখার ছাত্রছাত্রীরা সমাজবিজ্ঞানে বিভিন্ন বিষয়ে পড়াশোনা করেন। যদিও বিজ্ঞান শাখা অথবা ব্যবসায়ী শিক্ষার ছাত্রছাত্রীরা পরবর্তীতে চাইলে মানবিক শাখার যে কোন বিষয়ে পড়াশোনা করতে পারে। কিন্তু মানবিক শাখার ছাত্রছাত্রীরা উচ্চ শিক্ষা অর্জনের সময় বিজ্ঞান শাখা বা ব্যবসায়ী শিক্ষা শাখার বিষয়গুলোতে পড়াশোনা করতে পারে না। 

তাই যারা মানবিক শাখায় পড়াশোনা করতে চাচ্ছ আগে থেকেই চিন্তা ভাবনা করে মানবিক শাখায় ভর্তি হবে। 


Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads