পাথরকুচি পাতার উপকারিতা

পাথরকুচি পাতার উপকারিতা

পাথরকুচি পাতার উপকারিতা

আমাদের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে  আছে নানান ধরনের উদ্ভিদ।  উদ্ভিদ আমাদের প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে পরিবেশের নানা উপকার করে থাকে।  কিন্তু আমরা কি জানি আমাদের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা এই সকল উদ্ভিদ আমাদের কি ধরনের উপকার করে থাকে।  আমরা আজকে এমন একটি উদ্ভিদের বিষয় নিয়ে কথা বলব।  যে উদ্ভিদ আমাদের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে।  আমাদের আজকে আর্টিকেল এর বিষয়টি হচ্ছে পাথরকুচি পাতার উপকারিতা সম্পর্কে।  তবে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের আজকের আর্টিকেলটি পাথরকুচি পাতার উপকারিতা।  
পাথরকুচি পাতার উপকারিতা সম্পর্কে জানতে হলে আমাদের প্রথমে জানতে হবে পাথরকুচি পাতা টা আসলে কি। 

পাথরকুচি পাতা

পাথরকুচি আসলে একটি বিরুৎ জাতীয় ঔষধি উদ্ভিদ।  এই উদ্ভিদ গুলির একটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে।  উদ্ভিদগুলো পাতা থেকে খুব সহজে চারা করা যায়।  এ উদ্ভিদগুলোর দেশে যত্ন-আত্তি করা লাগেনা।  উদ্ভিদ গুলি আমাদের চারপাশে হয়ে থাকে।  এই উদ্ভিদটির নাম হলো  পাথরকুচি।  বৈজ্ঞানিক নাম হল Kalanchoe pinnata Pers। এই উদ্ভিদ গুলি বাড়ির আশেপাশে সৌন্দর্য বর্ধন অংশ হিসেবে কাজ করে।  কিন্তু আমরা অনেকেই জানি না যে এই উদ্ভিদগুলো সৌন্দর্যবর্ধন  ছাড়াও অনেক ধরনের ঔষধ হিসেবে কাজ করে। পাথরকুচি পাতাগুলো আকৃতিতে 2 থেকে প্রায় তিন ফুট উচ্চতার হয়ে থাকে। পাথরকুচির পাতা আকৃতিতে বেশ পুরু হয়ে থাকে।  পাথরকুচি পাতার অংশ বিশেষ খাজে পরিপূর্ণ হয়ে থাকে। 
পাথরকুচি পাতার উপকারিতা  গ্রহণ করতে চাইলে আমাদের প্রথমে জানতে হবে পাথরকুচি পাতা কিভাবে খেতে হয়। 

পাথরকুচি পাতা কিভাবে খেতে হয়

আমরা সকলেই ইতিমধ্যেই  জানতে পেরেছি যে পাথরকুচি পাতা হল একটি ঔষধি উদ্ভিদ। প্রাচীন যুগ থেকে পাথরকুচি পাতার ঔষধি হিসেবে ব্যবহার করা হচ্ছে।  আমরা অনেকেই জানিনা পাথরকুচি পাতা আসলে কোন রোগ হলে খেতে হয় এবং কিভাবে খেতে হয়। আমরা আজকে পাথরকুচি পাতা কিভাবে খেতে হয় সেই সম্পর্কে আপনাদের কাছে বলব। 

কিডনির সমস্যায় পাথরকুচি পাতার উপকারিতা

যদি আপনার কিডনির সমস্যা হয় তাহলে আপনি দিনে দুইবার পাথরকুচির পাতা চিবিয়ে তার রস খাবে হলে দেখা যাবে ধীরে ধীরে আপনি এই কিডনির সমস্যা থেকে আরোগ্য লাভ করছেন 
গলগন্ড রোগ নিরাময় করতে পাথরকুচি পাতা
যদি কোন ব্যক্তির গলগন্ড রোগ হয় তাহলে এই পাথরকুচির পাতার রস দিনে দু বেলা খেলে বেশ উপকার মিলবে। 

সর্দি

যদি আপনার সর্দি অনেক দিনের পুরনো হয়ে থাকে তবে পাথরকুচি পাতা আপনার সেই পুরনো সর্দি কে সারাতে খুবই সহায়ক হতে পারে।  একটি পাত্রে পাথরকুচি পাতা কে ভালোভাবে বিশেষ করে নিতে হবে এবং সেখানে একটু  সোহাগা মিশিয়ে নিতে হবে।  পাথরকুচি পাতা এবং যেন এমন হয় যে তিন চামচ পাথরকুচি পাতার রসের সাথে 250 মিলিগ্রাম সোহাগা।  এই সোহাগ আহমেদ পাথরকুচি পাতার রস সকালে বিকালে 2 চা চামচ করে প্রতিদিন দুইবার খেতে হবে।  এভাবে যদি আপনি কিছুদিন খেতে পারেন তাহলে আপনার পুরনো সর্দি সেরে যাবে। 

কলেরা ডায়রিয়া রোগে পাথরকুচি পাতার উপকারিতা

যাদের এবং ডায়রিয়ার সাথে রক্ত আমাশয় রোগ রয়েছে তাদের পাথরকুচি পাতা বিশেষ উপকার করতে পারে।  3 মিলিলিটার পাথরকুচি পাতার জুসের সাথে তিন গ্রাম এবং ঘি মিশিয়ে নিন।  এবার এই মিশ্রণটি কে আপনি নিয়মিত সেবন করুন।  একটানা এভাবে খেতে পারলে দেখবেন আপনার কলেরা ডায়রিয়া জনিত রোগ ভালো হয়ে গিয়েছে। 

কেটে গেলে বা থেতলে গেলে পাথরকুচি পাতার ব্যবহার

আমাদের দৈনন্দিন কাজকর্ম করার সময় অনেক সময় হাতে অথবা শরীরের কোন অংশে কেটে যেতে পারে অথবা চাপ লেগে কোন অংশ থেকে যেতে পারে।  এই ধরনের সমস্যার ক্ষেত্রে আপনারা একটা পাথরকুচি গাছ থেকে টাটকা একটা পাতা তুলে পরিমাণমতো হালকা তাপে পাথরকুচি পাতা গরম করে  কেটে যাওয়া বা থেতলে  যাওয়া স্থানে লাগিয়ে দিন ।  দেখবেন থেকে আপনি কিছুটা আরাম বোধ করছেন। 

পেট ফাঁপার পাথরকুচি পাতার উপকারিতা

আমরা বিভিন্ন ধরনের খাবারের ফলে অথবা বিভিন্ন কারণে অনেক সময় দেখা গেছে আমাদের পেট ফেটে গেছে।  অনেক সময় প্রস্রাব আটকে যায় এবং ঘন ঘন বায়ু আসে।  সেই ক্ষেত্রে চিনির সাথে মিশিয়ে এক বা দুই চামচ পাথরকুচি পাতার রস গরম করে অল্প পানির সাথে মিশিয়ে খেয়ে নিন।  এ থেকে আপনি খেয়াল করবেন যে আপনার মূত্র সহজেই বের হয়ে আসছে এবং বায়ু নিঃসরণ হবে  এবং পেট ফাঁপা ও কমে যাবে। 

শরীরে জ্বালাপোড়া

যদি আপনার শরীরে কোথাও জ্বালাপোড়া করে তাহলে আপনি পাথরকুচি পাতা নিয়ে তা গরম পানি দিয়ে ধুয়ে ভালো করে পাটায় বেটে নিয়মিত খান তবে খুব শীঘ্রই আপনি এই সমস্যা থেকে বের হতে পারবেন। পাথরকুচি পাতা শরীরের জ্বালা রোধে সহায়তা করে ।  পাথরকুচি পাতা  রস করে সেখান থেকে 2 চামচ রসের সাথে আধা কাপ গরম পানি মিশিয়ে দুই বেলা সেবন করলে পাথরকুচি পাতা শরীরের জ্বালা পোড়া  কমাতে উপকার করে। 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পাথরকুচি পাতার উপকারিতা

পাথরকুচি পাতার উপকারিতা আসলে বহুমুখী।   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পাথরকুচি পাতা উপকার করে থাকে। 

ত্বকের যত্নে পাথরকুচি পাতার উপকারিতা

ত্বকের যত্নে পাথরকুচি পাতার উপকারিতা রয়েছে অনেক।  যেহেতু পাথরকুচি পাতা অনেক পানি রয়েছে এই পানি ত্বকের জন্য খুবই উপকারী।  এছাড়া যেহেতু পাথরকুচি পাতার মধ্যে ত্বকের জ্বালাপোড়া রোধ করার মত উপাদান রয়েছে তাই পাথরকুচি পাতা  বেটে ত্বকে লাগালে উপকার পাবেন। ব্রণ জাতীয় সমস্যার সমাধান করার জন্য আমরা পাথরকুচি পাতা ব্যবহার করে থাকি। 

টক্সিন দূর করতে পাথরকুচি পাতার উপকারিতা

পাথরকুচি পাতা শরীরের বিভিন্ন স্থানের টক্সিন দূর করতে সহায়তা করে।  কোন স্থান অর্থাৎ যদি কোন পোকামাকড় কামড় দেয় তবে সেখানে পাথরকুচি পাতার রস লাগালে উপকার পাবেন। 

এলার্জির সমস্যা দূর করুন পাথরকুচি পাতা

গোলাপ জলের সঙ্গে পাথরকুচি পাতার রস মিশিয়ে নিন তারপর এই মিশ্রণটি আপনার শরীরের যে অংশে এলার্জি রয়েছে সেগুলো ভালোভাবে লাগান।   দেখবেন আপনার শরীরের এনার্জি ধীরে ধীরে দূর হয়ে যাচ্ছে।  এটি অবশ্য ত্বকের শুষ্কতা রক্ষার জন্য অনেক উপকারী।  তাই আপনার এলার্জি দূর হওয়ার সাথে সাথে শরীরের ত্বকের উন্নতি ঘটবে।  এমনকি এটি চুলের উপকার করতে খুবই সহায়তা করে। 

মৃগী রোগ সারাতে পাথরকুচি পাতার উপকারিতা

মৃগী রোগ রয়েছে যাদের তারা পাথরকুচি পাতার রস 2 থেকে 10 ফোঁটা করে মুখে দিতে পারেন।  এই রস যখন ধীরে ধীরে পেটে যেতে থাকবে দেখবেন ধীরে ধীরে থেকে ভালো হয়ে যাচ্ছে রোগী। 
জন্ডিস রোগ নিরাময়ে পাথরকুচি পাতার উপকারিতা
সাধারণত যাদের জন্ডিস রোগ রয়েছে তারা পাথরকুচি পাতার রস খেতে পারেন।  পাথরকুচি পাতার রস খেলে অথবা পাথরকুচি পাতার জুস খেলে লিভারের সমস্যা সহ জন্ডিস রোগ থেকে ধীরে ধীরে মুক্তি পাবেন। 

মেহ রোগ নিরাময়ে পাথরকুচি পাতার উপকারিতা

অনেক সময় সর্দি জনিত বিভিন্ন রোগের কারণে শরীরের বিভিন্ন অংশে দেখা যায়।  প্রচন্ড ব্যথা হয় এগুলোতে।  সাধারণত এই রোগগুলো কে মেহ রোগ বলা হয়ে থাকে।  মেহ রোগ নিরাময়ের সকাল বিকাল এক চামচ করে পাথরকুচি পাতার রস খেলে উপকার পাবেন। 

পাইলস অশ্ব রোগ থেকে মুক্তির জন্য পাথরকুচি পাতা

যাদের পাইলস এবং ও অশ্ব রোগ রয়েছে তারা পাথরকুচি পাতার রসের সঙ্গে মিশিয়ে পান করলে পাইলস ও অর্শ রোগ থেকে মুক্তি পেতে পারেন।  

আসলে সহজলভ্য এই পাথরকুচি-পাতার-উপকারিতা বলে শেষ করা কঠিন।  কারণ এর অনেক উপকারিতা সম্পর্কে হয়তো আমরা জানি না।  যত পাথরকুচি পাতার উপকারিতা সম্পর্কে জানি তা বলার চেষ্টা করেছি এই আর্টিকেলে।  তবে যে তথ্যগুলো এখানে দেওয়া হয়েছে সবগুলো তথ্যই আসলে ইন্টারনেট থেকে সংগ্রহীত।  যদি আপনার রোগের ধরন খুবই জটিল আকৃতির হয় তবে সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে আমি ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবনের কথা বলব।  কিন্তু যদি আপনি মনে করেন ঘরোয়া পদ্ধতিতে আপনি প্রাথমিক চিকিৎসা নিতে চান তবে পাথরকুচি পাতার উপকারিতা সম্পর্কে একটু জেনে নিন। 

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads