ইংরেজি শেখার সহজ ১০টি উপায়

ইংরেজি শেখার সহজ ১০টি উপায়

ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে আজকে আলোচনা করব । আমরা জানি ইংরেজি সারা বিশ্বে প্রসিদ্ধ একটি ভাষা। সারা বিশ্বের মানুষের সাথে যোগাযোগ করার জন্য সবচেয়ে জনপ্রিয় ভাষা এটি। এছাড়া সারা বিশ্বের সাথে যোগাযোগ করার পাশাপাশি আমাদের কেরিয়ার গঠনের ক্ষেত্রে ইংরেজি ভাষার ভালো অবদান রয়েছে। যদি চাকরি জীবনে অথবা ক্যারিয়ার জীবনে ভালো করতে চাই তাহলে অবশ্যই ইংরেজিতে ভালো নলেজ থাকা জরুরী। আজকের আর্টিকেলে ইংরেজি শেখার সহজ উপায় অথবা কিভাবে ইংরেজি শিখব এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। 

ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি শেখার অনেকগুলো উপায় রয়েছে। ইংরেজি শেখার জন্য যতগুলো উপায় রয়েছে প্রত্যেকটি উপায়ই আপনাকে অনুসরণ করতে হবে। তাহলে ধীরে ধীরে আপনার ইংরেজি বলার দক্ষতা বৃদ্ধি পাবে। বেশি কথা না বলে ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক। 

১. ইংরেজি নিউজ পেপার পড়ুন

অনেক আগে থেকেই শুনেছি যে ইংরেজি শেখার জন্য সবচেয়ে জনপ্রিয় একটি উপায় হচ্ছে ইংরেজি খবরের কাগজ পড়া। একটি প্রকৃত পাঠের মাধ্যমে সেদেশের অফ অফুরন্ত তথ্য সম্পর্কে জানা যায় যদি সেটা ইংরেজি ভাষার মাধ্যমে করা যায় তাহলে ইংরেজি ভাষার দক্ষতা অনেকটাই বৃদ্ধি পাবে। বাংলাদেশের প্রসিদ্ধ কয়েকটি ইংরেজি পত্রিকার নাম হচ্ছে The Daily Star, The Asian Age, The Bangladesh Observer ইত্যাদি। 

ইংরেজি ভাষা থেকে ভালোভাবে আয়ত্ব করার জন্য উপরে উল্লেখিত পত্রিকাগুলো থেকে যে কোন একটি নিয়মিত পাঠ করতে পারেন। 

২. প্রচুর Vocabulary  শিখুন

ইংরেজি ভাষায় দক্ষতা বৃদ্ধি করার জন্য ভোকাবুলারির বিকল্প কিছু হতে পারে না। ইংরেজি ভাষার শব্দভাণ্ডার যত বেশি আয়ত্ত করতে পারবেন ভাষা শেখার ক্ষেত্রে সেটা সবচেয়ে বেশি কার্যকর হবে। শব্দ ভান্ডারে যত বেশি শক্তিশালী হতে পারবেন ইংরেজি ভাষায় কথা বলার ক্ষেত্রে ভাষার ততটাই শ্রুতি মধুর হবে। 

আরো পড়ুনঃ হ্যাপি নিউ ইয়ার ২০২৩ শুভেচ্ছা SMS ও মেসেজ

বিশ্বের যে কোন ভাষা শেখার জন্য সে ভাষার ভোকাবুলারি ভালো করে আয়ত্ত করা জরুরি। ইংরেজি ভাষা আয়ত্ত করার জন্য ভোকাবুলারি শেখার কতটা জরুরী সে ব্যাপারে জনপ্রিয় লেখিকা মুনজেরিন শহিদের লেখা সবার জন্য ভোকাবুলারি বইটি পড়তে পারেন। 

(যারা সিলেবাসে অন্তর্গত বিষয়বস্তুর উপর ভিত্তি করে ইংরেজিতে ভালো করতে চাচ্ছো, তাদেরকে অবশ্যই দেশের প্রধান করছো সেই বিষয়েও ভোকাবুলারি সম্পর্কে পরিপূর্ণ ধারণা নিয়ে নিতে হবে।  যখন স্ট্রংগার হবে তখন প্রশ্ন বুঝতে যেমন সুবিধা হবে ঠিক তেমনি ভাবে উত্তর দিতে অনেক সহজ হবে)

৩. গ্রামারের উপর ডিপেন্ডেন্ট হবেন না

একটু ভাবুন কারণ যখন আমরা বাংলা ভাষা শিখে ছিলাম তখন আগে গ্রামের শিখেছিলাম নাকি আগে ভাষা শিখেছিলাম।  অবশ্যই আমরা বাংলা ভাষায় শেখার ক্ষেত্রে আগে ভাষা শিখেছি পরে যখন পড়ালেখা শুরু করেছে তখন হয়তো পারবে আমাদের সাথে পরিচিত হয়েছি।  আবার অন্যভাবে একটা উদাহরণ দিতে পারি, ধরুন কোনো একজন ব্যক্তি লেখাপড়া জানে না কিন্তু সে ইংরেজদের দেশে বসবাস করে তাহলে তিনি কিন্তু খুব সহজেই ইংরেজি শিখতে পারবেন। এক্ষেত্রে তার ইংরেজি গ্রামার শেখার প্রয়োজন হবে না। 

আপনি জেনে অবাক হবেন যে ইংরেজরা শতকরা 80 জন লোক গ্রামার বোঝেনা। তাই ইংরেজি শেখার ক্ষেত্রে গ্রামারকে এত বেশি প্রাধান্য না দিয়ে অন্যান্য বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে ইংরেজি শেখার চেষ্টা চালিয়ে যান। 

৪. মোবাইল অ্যাপ দিয়ে ইংরেজি শিখুন

ইংরেজি শেখার সহজ উপায় গুলোর মধ্যে বর্তমানে বেশ কিছু জনপ্রিয় মোবাইল এ্যাপ এর প্রচলন রয়েছে। মোবাইল অ্যাপের মাধ্যমে আপনি ঘরে বসে থেকে অথবা যে কোন জায়গায় বসে ইংরেজি শিখতে পারবেন হাতে থাকা মোবাইলের মাধ্যমে। 

গুগল প্লে স্টোরে অসংখ্য মোবাইল অ্যাপ রয়েছে যেগুলো দিয়ে ইংরেজি শেখা যায়। একদম বেসিক থেকে এডভান্স লেভেল এর ইংরেজি শেখার জন্য বেশ কিছু জনপ্রিয় অ্যাপ এর তালিকা নিচে দেওয়া হল। 

এখানে উল্লেখিত প্রত্যেকটা অ্যাপ সম্পূর্ণ ফ্রি। বিশ্বের নানা প্রান্তের মানুষজন এই অ্যাপগুলো ব্যবহার করে ইংরেজি শিখছেন। এই অ্যাপ গুলোর মাধ্যমে আপনি বিশ্বের নানা প্রান্তের মানুষের সঙ্গে সরাসরি ইংরেজি কথা বলে প্র্যাকটিস করতে পারবেন। এছাড়া আর কিছু কিছু অ্যাপ এ টেস্ট দেওয়ার সুযোগ রয়েছে। ট্রাই করতে পারেন আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। 

৫. ইংরেজি মুভি অথবা সংবাদ দেখা

ইংরেজি শেখার সহজ উপায় গুলোর মধ্যে ইংরেজি মুভি অথবা সংবাদ দেখা অন্যতম একটি উপায়। ইংরেজি মুভি দেখার মাধ্যমে ইংরেজরা কথা বলার ক্ষেত্রে কি ধরনের বাচনভঙ্গি বা বডি ল্যাঙ্গুয়েজ অনুসরণ করে সেটা শিখতে পারবেন। কারণ সাধারণ একজন ইংরেজিতে কথা বলা লোক এবং মাতৃভাষায় হিসেবে ইংরেজিতে কথা বলার লোকের মধ্যে পার্থক্য রয়েছে। 

আরো পড়ুনঃ সেরা ৫টি ব্যবসা আইডিয়া

ইংরেজি ভাষায় শেখার পাশাপাশি ইংরেজরা কিভাবে কথা বলে সেই স্টাইল শেখাও জরুরী। ইংরেজদের মতো স্টাইল করে কথা বলতে পারলে ইংরেজি বলার ক্ষেত্রে শ্রুতি মধুর হয়। তাই ইংরেজদের এক্সপ্রেশন সম্পর্কে জানতে হলে ইংরেজি মুভি অথবা ইংরেজি খবর দেখতে পারেন। 

৬. স্পোকেন ইংলিশ কোর্স করুন

আপনি চাইলে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে স্পোকিং ইংলিশ কোর্স করে ইংরেজি শিখতে পারেন। বর্তমানে অনলাইনে অসংখ্য কোর্স হয়েছে যেগুলোর মাধ্যমে ইংরেজি শেখা সম্ভব। বাংলাদেশের জনপ্রিয় অনলাইন শিক্ষক প্ল্যাটফর্ম টেন মিনিট স্কুল আমাদেরকে ইংরেজি শেখার জন্য বিভিন্ন ধরনের কোর্স লঞ্চ করেছে। 

টেন মিনিট স্কুলের জনপ্রিয় শিক্ষক মঞ্জিরিন শহীদের কাছে দৈনন্দিন সাবলীল ভাবে ইংরেজি কথা বলা যায় এ ধরনের একটি কোর্স করতে পারেন। 

ঘরে বসে spoken English কোর্সটি  এখন পর্যন্ত 13,9820+ এর অধিক মানুষ সম্পন্ন করেছেন। এই কোর্সটির দাম ধরা হয়েছে ৭৯০ টাকা। এখানে আপনি ৭০ টিরও বেশি ভিডিও পাবেন। এছাড়া ৭০ টি নোট রয়েছে এবং নয়টি কুইজ সেট রয়েছে।

৭. গ্রুপ স্টাডি করুন বন্ধুদের সাথে

ইংরেজি ভাষা দক্ষতা বাড়ানোর জন্য অনেক রকমের পদ্ধতির মধ্যে আরও একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি হচ্ছে বন্ধুদের সঙ্গে গ্রুপ স্টাডি করা। সময় পেলেই বন্ধু-বান্ধবদের সঙ্গে বসুন একে অন্যকে বিভিন্ন বিষয়ের প্রচুর প্রশ্ন করুন তাহলে জরতা কাটতে সাহায্য করবে। 

ইংরেজি শেখার সহজ উপায় হিসেবে গ্রুপ স্টাডি খুব পাওয়ারফুল একটা পদ্ধতি যেটার মাধ্যমে আপনার ইংরেজি শেখার ক্ষেত্রে অনেক ধরনের ভুল বেরিয়ে আসতে পারে। তাই গ্রুপ স্টাডির মাধ্যমে অন্যের মতামত কি গুরুত্ব দিয়ে নিজের ভুল শুধরে নেওয়ার দারুন সুযোগ রয়েছে। 

৮. আয়নার সামনে কথা বলুন

ইংরেজি ভাষা শেখার সহজ উপায় গুলোর মধ্যে অন্যতম হচ্ছে আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলা। বড় আয়নার সামনে দাঁড়িয়ে ইংরেজিতে কথা বলার প্র্যাকটিস করুন। তাহলে নিজের ভেতরে থাকা জড়তা গুলো সহজে কেটে যাবে। যেকোনো ভাষায় কথা বলার ক্ষেত্রে নিজের জড়তা দূর করার জন্য এটি খুবই কার্যকর একটি উপায়। 

৯. স্পোকেন ইংলিশ

অনেক সময় দেখা যায় আমরা ইংরেজি জানি কিন্তু যখন ইংরেজি বলার প্রয়োজন হয় তখন বলতে পারিনা। এর মানে হচ্ছে আমরা অনেকেই স্পোকেন ইংলিশে দুর্বল। যদিও স্পোকেন ইংলিশ হচ্ছে ইংরেজির সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। এই গুরুত্বপূর্ণ ধাপে যদি আমরা ব্যর্থ হই তাহলে আমরা যতই ইংরেজি জানি সেটাতে কোন ফল হবে না। 

স্পোকেন ইংলিশ ভালো করার জন্য গুরুত্বপূর্ণ একটা উপায় হতে পারে মঞ্জুরিন শহীদের ঘরে বসে স্পোকেন ইংলিশ কোর্স। এখানে ক্লিক করে পোস্টটি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারেন। 

এই কষ্টতে আপনি পাবেন দৈনন্দিন জীবনে ইংরেজিতে কথা বলার জন্য যা যা সেন্টেন্স এর প্রয়োজন হয় তার বিশাল ভান্ডার। যেগুলো আয়ত্ত করতে পারলে আপনার ইংরেজি বলার দক্ষতা আরো একধাপ এগিয়ে যাবে। 

১০. নিজের সাথে কথা বলুন

নিজের সাথে নিজে কথা বলে ইংরেজি প্র্যাকটিস করা আরও একটি গুরুত্বপূর্ণ উপায়। নিজে নিজে কথা বলে প্র্যাকটিস করার মধ্যে একটা সুবিধা রয়েছে, আর তা হচ্ছে আপনি নিজের সাথে যা খুশি তাই বলতে পারবেন। তাই নিজে নিজে প্র্যাকটিস করার মাধ্যমে নিজেকে আগে থেকে প্রস্তুত করে নিতে পারেন। 

উপসংহার

ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে আজকে আমরা এই আর্টিকেলে আলোচনা করেছি। উপরের বর্ণনাতে ইংরেজি শেখার সহজ উপায় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমরা সবাই জানি উপরে বর্ণিত উপায় গুলোই হচ্ছে ইংরেজি শেখার সহজ উপায় গুলোর মধ্যে বেশ কার্যকর এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ। 


শাহীন

আমার নাম মোঃ শাহীনুর ইসলাম । সবাই শাহীন বলে ডাকে। ব্যবসা সংক্রান্ত আলোচনা এবং টেকনোলজি নিয়ে পড়ে থাকতে ভাল লাগে। আমি চাই এই ব্লগের মাধ্যমে আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করতে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads