অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়ে

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়ে

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়ে

অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংগ্রহ করার নিয়ম। অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করার জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর আপনার কাঙ্খিত ভোটার আইডি কার্ডের অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন।

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন এই নিয়মে। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে জেনে নিন। আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই সরাসরি বা ভোটার আইডি কার্ড দেখার নিয়ম।

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র ও ভোটার আইডি কার্ড বের করার নিয়ম দেখুন। অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। আইডি কার্ড চেক অনলাইনে নিদ কার্ড ডাউনলোড। তো কথা না বাড়িয়ে চলুন দেখি অনলাইনে ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম বা কিভাবে অনলাইন থেকে আপনার জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ডের সফটকপি সংগ্রহ করবেন। অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়।

নতুন আইডি কার্ড কিভাবে  দেখব

ভোটার আইডি  চেক করার জন্য এখনো অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র। ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে মনোযোগ দিয়ে পড়ুন। শুরুতেই একটা করে নে। তা হলো আপনি যখন ভোটার আইডি কার্ড এর জন্য ফরম পূরণ করেছিলেন এবং যখন নিজের ছবি সহ নাম ঠিকানা আপডেট করেছিলেন তখন আপনাকে ওই ফর্মে নিচের অংশটি কেটে দেয়া হয়েছিল।

আপনি যখন অনলাইন থেকে ভোটার আইডি কার্ড চেক করবেন তখন আট সংখ্যার নম্বরটি লাগবে বা আপনার যদি অলরেডি জাতীয় পরিচয় পত্র নম্বর থেকে থাকে তাহলে হবে। এইভাবে কম্পিউটারের পাশাপাশি মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে মনোযোগ দিয়ে নিচের অংশ পড়ুন। অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র। পরিচয়পত্র অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়ে। 

অনলাইনে ভোটার আইডি কার্ড দেখার নিয়ম

জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ড অনলাইনে আছে কিনা তা আগে চেক করে দেখতে হবে ডাউনলোড করার পূর্বেই। অনলাইনে জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ড চেক করতে বা জাতীয় পরিচয় পত্র যাচাই করতে প্রথমেই আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যেতে হবে। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কীভাবে ভোটার আইডি কার্ড দেখার নিয়ম জানতে নিচের বর্ণনা  লক্ষ্য করুন।

https://services.nidw.gov.bd/voter center উক্ত লিংকে ঢোকার পর পেইজের প্রথম বক্সে ফরম নাম্বার বা এনআইডি নম্বর মার্ক করে আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার নিবন্ধন ফরমের ওয়ার্ড সংখ্যা নম্বর ভোটার আইডি নম্বর দিন ।এরপর বাকি সবকিছু ঠিকঠাক পূরণ করে ভোটার তথ্য দেখুন বাটনে ক্লিক করলে নিচের চিত্রের মত ভোটার আইডি কার্ড চেক এর তথ্য দেখতে পাবেন। অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র মানে এখন অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়ে।

এখন উক্ত পেজ থেকে আপনার এনআইডি নম্বরটি লিখে নিন অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড এর জন্য। ভোটার আইডি কার্ড অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে। আপনার জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পেরেছে? আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই যারা এমন প্রশ্ন করেন তাদের জন্য পরবর্তী অংশ পড়তে থাকুন।

অনলাইনে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

তারপর খেয়াল করুন ওই পেজের উপরের অংশের মেনুবারে রেজিস্টার লেখা আছে। সেখানে https://services.nidw.gov.bd./nid-pub/clime-accountক্লিক করুন। তাহলে নিচের মত পেজ আসবে। এবার সবকিছু ঠিকঠাক পূরণ করুন অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড এর জন্য।  তারপর হাত দিয়ে পরবর্তী ফরম পূরণ করে একাউন্ট সম্পূর্ণ পড়ুন। মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে করতে থাকুন।  রেজিস্টার সফল হওয়া পরে এখন লগ-ইন করার পালা। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে জানুন। আরো জানুন অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়ে।

ভোটার আইডি কার্ড  সার্চ

অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড এর জন্য লগইন করতে হবে https://services.nidw.gov.bd./nid-pub/ ক্লিক করুন। ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে এখন লগ-ইন করার পালা। ভোটার আইডি কার্ড দেখার নিয়ম কানুন।

ওখানে সব ঠিকঠাক দিন তারপর লগিন করুন। তাহলেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত জাতীয় পরিচয় পত্র ডাউনলোড এর তথ্য। এভাবে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করুন। যারা বলে আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই স্মার্ট কার্ড ডাউনলোড করতে চাই তারা দেখে নিন।

ভোটার আইডি কার্ড চেক

এখন যদি বলেন আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা আপনি আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চান তাহলে উপরের তির চিহ্নটি তো এখানে অর্থাৎ ডাউনলোড https/services.nidw.gov.bd/nid-pub/citizen-home/nid/download লিখে ক্লিক করুন । তাহলেই আপনার জাতীয় পরিচয় পত্রের বা ভোটার আইডি কার্ডের ফটোকপির জাতীয় পরিচয় পত্র পিডিএফ ডাউনলোড হয়ে যাবে তার চিত্র নিচে দেওয়া হল। জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করুন মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে পেরেছেন।

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

 অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবেন না বা স্মার্ট কার্ড ডাউনলোড করার কোন উপায় নেই। ভবিষ্যতেও আসবে না কারণ এ স্মার্ট কার্ডে মোবাইলের সিম কার্ডের মত টিপ লাগানো থাকে। তবে  আপনি যদি এখনও স্মার্ট কার্ড না পেয়ে থাকেন তাহলে অনলাইনের মাধ্যমে জেনে নিতে পারবেন এ স্মার্ট কার্ড আপনি কবে পেতে পারেন।

আরো পড়ুনঃ শহীদ বুদ্ধিজীবীদের নাম ও পেশা

স্মার্ট কার্ড কবে পাবেন তা জানতে এই লিংক https//services.nidw.gov.bd/card-distribution গিয়ে বিস্তারিত তথ্য দিয়ে কার্ড বিবরণ তথ্য দেখুন বাটনে চাপ দিন ।এভাবে নিয়মানুযায়ী অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ব্যবহার করুন। কিভাবে অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করবেন দেখুন আর গুগল সার্চ করবেন না। আপনারা অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়ে।

জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে করণীয়

থানায় জিডি করে জিডির কপি সংশ্লিষ্ট উপজেলা/ থানা নির্বাচন অফিসারের কার্যালয় ঢাকা জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ এ আবেদন করতে হবে। এখনো হারানো কার্ড পেতে ফি দিতে হয় না। তবে ভবিষ্যতে হারানো আইডি কার্ড পেতে/ সংশোধন করতে সরকার কর্তৃক নির্ধারিত ফি ধার্য করা হবে। ভোটার আইডি বের এই পোস্টের শুরুতে।

হারানো ও সংশোধন একইসাথে করা সম্ভব নয। আগে হারানোর তুলতে হবে পরবর্তীতে সংশোধনের জন্য আবেদন করা যাবে। নতুন আইডি কার্ড কিভাবে দেখব। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ এ সংক্রান্ত কাগজপত্র সহ আবেদন যাচাই-বাছাই করে বিবেচনা করা হবে।

অনলাইনে নতুন ভোটার হতে চাই

নতুন ভোটার হতে চাই নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম পরবর্তী অনুসরণ করুন। আশা করি নতুন ভোটার করার নিয়ম 2021 এখন সম্পূর্ণ বুঝতে পেরেছেন যদি উপরের লিংক ভিজিট করতে থাকেন। আপনার যদি নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম বুঝতে সমস্যা হয় তাহলে পোস্ট এর নীচে গিয়ে কমেন্ট করে জানাবেন। আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই এখন প্রশ্নের উত্তরের জন্য শুরু থেকে এই পোস্টটি পড়ুন।অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়ে।

অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে আপনি সঠিকভাবে ভোটার রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে পারবেন। আপনি ইতোমধ্যে ভোটার হয়ে থাকলে পুনরায় আবেদন করার প্রয়োজন নেই। নিবন্ধিত ব্যক্তি দণ্ডনীয় অপরাধ।  নতুন 18 বয়সের অধিক প্রবাসী বাদপড়া ভোটারগণ এই প্রক্রিয়ার মাধ্যমে নিবন্ধন করতে পারবেন।


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads