শহীদ বুদ্ধিজীবীদের নাম ও পেশা

 
শহীদ বুদ্ধিজীবীদের নাম ও পেশা

শহীদ বুদ্ধিজীবীদের নাম ও পেশা

সরকারিভাবে শহীদ বুদ্ধিজীবীদের নামের চূড়ান্ত তালিকা এখন পর্যন্ত হয়নি। অনেক সংগঠন ও ব্যক্তি নিজ উদ্যোগে 61 জনের একটি তালিকা করেছেন। নিম্নে দেওয়া হলঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

১.ড.গোবিন্দ চন্দ্র দেব( দর্শনশাস্ত্র)

২.ড. মুনীর চৌধুরী( বাংলা সাহিত্য)

৩.ড. মোফাজ্জল হায়দার চৌধুরী( বাংলা সাহিত্য)

৪.ড. আনোয়ার পাশা( বাংলা সাহিত্য)

৫.ড. আবুল খায়ের( ইতিহাস)

৬.ড. জ্যোতির্ময় গুহ ঠাকুরতা( ইংরেজি সাহিত্য) 

৭.ড. সিরাজুল হক খান( শিক্ষা) 

৮.ড.এ এন এম ফাইজুল মাহি( শিক্ষা)

৯. হুমায়ুন   কবীর( ইংরেজি সাহিত্য)

১০.রাশিদুল হাসান( ইংরেজি সাহিত্য)

১১.সাজিদুল হাসান( পদার্থবিদ্যা)

১২.. ফজলুর রহমান খান( মৃত্তিকা বিজ্ঞান)

১৩.এন এম মনিরুজ্জামান( পরিসংখ্যান)

১৪.মুক্তাদির( ভূবিদ্যা)

১৫ সরাফত আলী( গণিত )

১৬. এ  আর  কে  খাদেম( পদার্থবিদ্যা)

১৭. অনুদ্বৈপায়ন ভট্টাচার্য্য( পদার্থবিদ্যা)

১৮. এম এ সাদেক( শিক্ষা)

১৯. সাদত আলী( শিক্ষা)

২০.   সন্তোষ চন্দ্র ভট্টাচার্য( ইতিহাস)

 21. গিয়াসউদ্দিন আহমদ( ইতিহাস)

 22. রাশিদুল হাসান( ইংরেজি)

 23. মুর্তজা চিকিৎসক)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

 ১.ড. হাবিবুর রহমান( গণিত বিভাগ)

 ২.ড.  সুখরঞ্জন সমাদ্দার( সংস্কৃত)

 3. আব্দুল কাইয়ুম( মনোবিজ্ঞান)

চিকিৎসক

  ১. অধ্যাপক ড. মোহাম্মদ ফজলে রাব্বী( হূদরোগ বিশেষজ্ঞ)

  2. অধ্যাপক ড. আলীম চৌধুরী( চক্ষু বিশেষজ্ঞ)

 3. অধ্যাপক ড. শামসুদ্দিন আহমেদ

 4. অধ্যাপক ড. আব্দুল আলীম চৌধুরী

 5.ড. হুমায়ুন কোভিদ

 6.ড. আজহারুল হক

  7.ড. সোলায়মান খান

 8.ড. আয়েশা বাদেরা চৌধুরী

 9.ড. কছির উদ্দিন তালুকদার

 10.ড মঞ্জুর আলি

 11.ড. মোহাম্মদ মোর্তজা

 12.ডমহিউদ্দিন খান

 13.ড. জাহাঙ্গীর

 14.ড. নুরুল ইমাম

 15.ড. এসকে লালা

 16.ড. হেমচন্দ্র বসাক

 17.ড. ওবায়দুল হক

 18.ড. আসাদুল হক

 19.ড. মো সাব্বির আহমেদ

 20.ড. আজহারুল হক( সহকারী সার্জন)

 21.ড. মোঃ শফি( দন্ত চিকিৎসক)

অন্যান্য

 ১. শহীদুল্লাহ কায়সার( সাংবাদিক)

  2. নিজাম উদ্দিন আহমেদ( সাংবাদিক)

 3. সেলিনা পারভীন(  সাংবাদিক)

  4. সিরাজ উদ্দিন হোসেন( সাংবাদিক)

 5. আলম গোলাম মোস্তফা( সাংবাদিক)

 6. আলতাফ মাহমুদ( সাংবাদিক)

  7. ধীরেন্দ্রনাথ দত্ত( রাজনীতিবিদ)

 8. রন দাস সাহা(সমাজসেবক এবং  তানভীর)

 9. যোগেশচন্দ্র ঘোষ( শিক্ষাবিদ, আয়ুর্বেদিক, চিকিৎসা)

 10. জহির রায়হান( লেখক, চলচ্চিত্র)

 11. মেহেরুন্নেসা( কবি)

 12.ড আবুল কালাম আজাদ( শিক্ষাবিদ গণিত)

 13. নজমুল হক সরকার( আইনজীবী)

 14. নূতন চন্দ্র সিংহ( সমাজসেবক, আয়ুর্বেদ, চিকিৎসা)

উপরের সব আর্টিকেল থেকে আমরা শহীদ বুদ্ধিজীবীদের নাম ও পেশা সম্পর্কে জানতে পারলাম। আরো কিছু বিস্তারিত নিচে দেওয়া হল।

বাংলাদেশ 1971 সালে স্বাধীনতাযুদ্ধের সেইদিকে দেশের শিক্ষক সংস্কৃতি সাংবাদিক ও নানা ক্ষেত্রে উল্লেখযোগ্য পেশাজীবীদের টার্গেট করে হত্যা করেছিল পাকিস্তান হানাদার বাহিনী। স্বাধীনতার পর থেকে তাদের স্মরণে প্রতি বছর 14 ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালন করা হয়। কিন্তু থাকলেও বাংলাদেশের শহীদ বুদ্ধিজীবীদের তালিকা নেই।

স্বাধীনতার প্রায় পঞ্চাশ বছর পরে শহীদ বুদ্ধিজীবীদের একটি পূর্ণাঙ্গ তালিকা প্রনয়ন কাজ শুরু করছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে। 12 22 জন শহীদ বুদ্ধিজীবীর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

শহীদ বুদ্ধিজীবীদের সংজ্ঞা

সরকার এখনো শহীদ বুদ্ধিজীবীদের সংখ্যা বের করতে পারেনি। রবিবার 13 ডিসেম্বর সরকার প্রাথমিকভাবে 1212 শহীদ বুদ্ধিজীবী তালিকা চূড়ান্ত তালিকা প্রণয়নের লক্ষ্যে চলিত বছরে 19 নভেম্বর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ প্রধান করে গঠিত কমিটি শহীদ বুদ্ধিজীবীর ঠিক করতে পারেনি।

কমিটি বলেছে, আউট লাইন ঠিক করা হয়েছে। এর সঙ্গে বাংলা একাডেমির দেওয়া সমন্বয় করে শহীদ বুদ্ধিজীবী সঠিক করা হবে। কমিটির প্রথম বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলা একাডেমি প্রকাশিত শহীদ বুদ্ধিজীবী বুদ্ধিজীবী দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে, বুদ্ধিজীবী অর্থ লেখ, বিজ্ঞানী, চিত্রশিল্পী, কণ্ঠশিল্পী, সকল পর্যায়ের শিক্ষক, গবেষক, সাংবাদিক, রাজনীতি, আইনজীবী, চিকিৎসা, প্রকৌশলী, স্থাপতি, ভাস্কর, সরকারি বেসরকারি কর্মচারী, চলচ্চিত্র নাটকের সঙ্গে সংশ্লিষ্ট, সমাজসেবক ও সাংস্কৃতিক।

বাংলাপিডিয়া থেকে পাওয়া তথ্য অনুযায়ী দেশের শহীদ বুদ্ধিজীবীদের মধ্যে শিক্ষাবিদ 991 জন, সাংবাদিক 13 জুন, চিকিৎসক 39 জন, আইনজীবী 42 জন, এবং অন্যান্য ক্রিতিক ব্যক্তি শিল্পী ও প্রকৌশলী 16 জুন। এরমধ্যে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পৃক্ত নয় এমন 968 জন এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ২১ জুন।

জানা গেছে 1971 সালের ডিসেম্বরে স্বাধীনতা যুদ্ধের শেষ পর্যায়ে এসে পাকিস্তান বাহিনী যখন বুঝতে শুরু করেছে তাদের পক্ষে যুদ্ধে জেতার সম্ভব নয় তখন তারা নবগঠিত দেশকে সাংস্কৃতিক সামাজিক ও শিক্ষাগত দিক থেকে দুর্বল করে দিতে হত্যাকাণ্ডের পরিকল্পনা করে। পরিকল্পনা অনুযায়ী 14 ডিসেম্বর রাতে পাকিস্তানি বাহিনী তাদের এদেশীয় দোসর রাজাকার আলবদর ও আলশামস বাহিনী দেশের শ্রেষ্ঠ সন্তানদের তাদের বাসা থেকে তুলে এনে নির্মম নির্যাতনের পর তাদের হত্যা করে। পরিকল্পিত গণহত্যাটি বাংলাদেশের ইতিহাসে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড নামে পরিচিত। বুদ্ধিজীবী হত্যা করা হয়।

এই ঘটনা দু'দিন পর দেশ স্বাধীন তাদের ক্ষতবিক্ষত অবিক্রিত দেহ রায়েরবাজার বধ্যভূমি পাওয়া। অনেকের লাশ শনাক্ত করা যায়নি ।  পাওয়া যায়নি বহু লাশ। এ নির্মম হত্যাকাণ্ডের কথা স্মরণ করে প্রতি বছর 14 ই ডিসেম্বর সারাদেশে পালিত হয় শহীদ বুদ্ধিজীবী দিবস। শহীদ বুদ্ধিজীবীদের নাম ও পেশা সম্পর্কে আমরা উপরে অনেক আলোচনা পেয়েছি এবং জানতে। বুদ্ধিজীবী হত্যার স্মরণে বাংলাদেশের ঢাকা বুদ্ধিজীবী স্মৃতিসৌধ স্থাপন করা হয়েছে। এছাড়াও বাংলাদেশ ডাক বিভাগ বুদ্ধিজীবীদের স্মরণে একটি ডাকটিকিটের করেছেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে শহীদ বুদ্ধিজীবীদের নামের তালিকা যাচাই বাছাই করে তাদের নাম পিতার নাম ঠিকানাসহ মতামত প্রদানের লক্ষ্যে এ কমিটি কাজ করবে। কমিটি মুক্তিযুদ্ধ শহীদ বুদ্ধিজীবী অন্তর্ভুক্ত  হবে তার সংজ্ঞা নির্ধারণ করবেন। 

উল্লেখ্য 25 মার্চ থেকে 16 ডিসেম্বর পর্যন্ত বেশ কয়েকজন স্বনামধন্য বুদ্ধিজীবী পাকিস্তানি সেনাবাহিনীর হাতে প্রাণ হারায়। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডক্টর গোবিন্দ চন্দ্র দেব চৌধুরী হায়দার চৌধুরী আনোয়ার পাশা ডক্টর আব্দুল খায়ের ইত্যাদি আরো অনেকেই তাদের নাম আমরা আগেই বলে দিয়েছি আপনাদের।

এ প্রসঙ্গে ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক শাহরিয়ার কোভিদ জানিয়েছেন, এই তালিকা অনেক বড় হবে কারণ বাংলা একাডেমির বুদ্ধিজীবী কোষ বাংলাদেশের ডকুমেন্ট বাংলা পিডিয়া ডাক বিভাগ ধারালো তালিকা রয়েছে। জহির রায়হানকে বিএনপি-জামায়াত সরকার কোন তালিকা রাখেনি। কারণ জহির রায়হান শহীদ হয়েছে 16 ডিসেম্বর পরেই। এ কারণে সরকার গঠিত কমিটির সিদ্ধান্ত নিয়েছে 25 মার্চ থেকে 31 শে জানুয়ারি পর্যন্ত শহীদের তালিকা করা হবে। কারণ 31 জানুয়ারি পর্যন্ত মিরপুর পাকিস্তানি শত্রুকবলিত ছিল। মুক্তিযুদ্ধের শেষ রণাঙ্গন।

উপরের আর্টিকেল থেকে আমরা শহীদ বুদ্ধিজীবীদের নাম ও পেশা সম্পর্কে জানতে পারি। আমাদের এই আর্টিকেলটি আপনারা ভালোভাবে পড়লে বুঝতে পারবেন তাদের নাম এবং পেশা সম্পর্কে। শহীদ বুদ্ধিজীবীদের নাম ও পেশা তালিকা এখনো সরকার ঠিক করেনি। তবুও আমরা শহীদ বুদ্ধিজীবীর নাম ও পেশা সম্পর্কে কিছুটা হলেও আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করেছি। যদি আরো কিছু আপনাদের জানার থাকে তাহলে আপনারা আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। আমরা যথারীতি আপনা অজানা তথ্য টি জানিয়ে দেওয়ার চেষ্টা করব। 


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads