মালয়েশিয়া যেতে কত টাকা লাগে

মালয়েশিয়া যেতে কত টাকা লাগে

মালয়েশিয়া কেন যাবেন

এশিয়ার মধ্যে একটি গোছানো শহর হল মালয়শিয়া।  প্রতিবছর এখানে অসংখ্য ভ্রমণপিপাসু বাংলাদেশি মালয়েশিয়ায় ঘুরতে আসে।  ঘুরতে যাবার জন্য পছন্দের তালিকায় মানুষের প্রথম তিনটি দেশের মধ্যে থাকে মালয়েশিয়া। মালয়েশিয়া একটি মুসলিম প্রধান দেশ এবং এর রাজধানী কুয়ালালামপুর।  প্রাকৃতিক সৌন্দর্য ভরপুর মালয়েশিয়াতে।  মালয়েশিয়াতে মাত্র একটি ঋতু রয়েছে বর্ষাকাল।  সেই জন্য এখানে প্রায় প্রতিদিনই কমবেশি বৃষ্টি হয়ে থাকে।  মালয়েশিয়াতে বাহিরের আবহাওয়াটা গরম অনুভূত হয়।  মালয়েশিয়ার সম্পূর্ণটা জুড়েই পাহাড়ি রাস্তা এবং রয়েছে বন জঙ্গল।  মালয়েশিয়ার আধুনিক জনক বলা হয় ডক্টর মাহাথির মোহাম্মদকে।  ডক্টর মাহাথির মোহাম্মদের দীর্ঘ 27 বছর পরিশ্রম বিফলে যায়নি উনার এই পরিশ্রমের পুরস্কার হল মালয়েশিয়া।  মালয়েশিয়া হলো পৃথিবীর একটি উন্নত দেশ।  

আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি হচ্ছে মালয়েশিয়ায় যেতে কত টাকা লাগে এবং মালয়েশিয়া যেতে কি কি যোগ্যতা প্রয়োজন আছে।  এ সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে আমাদের আজকের আর্টিকেলে।  তবে চলুন কথা না বাড়িয়ে জানা যাক মালয়েশিয়া যেতে কত টাকা লাগে। 

আশাকরি আমাদের আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার পর আপনি মালয়েশিয়ায় যেতে কত টাকা লাগে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।  

মালয়েশিয়া যেতে কী যোগ্যতা প্রয়োজন

প্রথমত আমাদের জানতে হবে একজন কর্মী হিসেবে মালয়েশিয়ায় যেতে একজন নাগরিকের ঠিক কী কী যোগ্যতা প্রয়োজন আছে।  তারপর আমরা জানবো মালয়েশিয়ায় যেতে কত টাকা লাগে। 

একজন বাংলাদেশী নাগরিকের মালয়েশিয়ায় যেতে হলে নূন্যতম 18 বছর এবং সর্বোচ্চ 45 বছরের মধ্যে থাকতে হবে।  অর্থাৎ একজন বাংলাদেশী নাগরিকের বয়স যদি 18 থেকে 45 বছরের মধ্যেই হয়।  তবে কিন্তু সে নাগরিক মালয়েশিয়ায় যাওয়ার জন্য একজন যোগ্য ব্যক্তি হিসেবে বিবেচিত হবে।  আমরা যদি বিভিন্ন দেশের সাথে তুলনা করি তাহলে দেখা যায় অন্যান্য দেশ গুলিতে একজন ব্যক্তির বয়স কমপক্ষে 20 এবং সর্বোচ্চ 35 এর মধ্যে থাকতে হয়।  কিন্তু মালয়েশিয়া আপনাদের জন্য সুবিধা প্রদান করেছে।  এখানে আপনি 18 থেকে 45 বছর পর্যন্ত যেতে পারবেন।  সুতরাং এই খবরটি আমাদের বাংলাদেশীদের জন্য অত্যন্ত খুশি একটি খবর।  তবে এখানে একটি বিষয় রয়েছে কিছু কিছু কোম্পানি আছে যারা 45 বছর পর্যন্ত অনুমতি দিয়ে থাকে না।  বেশিরভাগ কোম্পানিগুলোতে 35 থেকে 40 বছর পর্যন্ত নিয়োগ করে থাকে।  যে সমস্ত ব্যক্তিদের বয়স 40 থেকে 45 বছরের মধ্যে ওই ব্যক্তিদের স্মার্ট হতে হবে কেননা তাদের দক্ষ কারিগর হয়ে ওঠার প্রয়োজন। এবং কোম্পানির প্রয়োজনমাফিক  আপনি সেখানে নিয়োগ প্রাপ্ত হবেন। 

মালয়েশিয়া যেতে  যে ধরনের পাসপোর্ট লাগে

যে কোন দেশে যাওয়ার জন্য প্রয়োজন পাসপোর্ট।  তাই মালয়েশিয়ায় যাওয়ার জন্যও পাসপোর্ট এর দরকার রয়েছে। 

একজন মালয়শিয়াযাত্রী জন্য অবশ্যই বাংলাদেশি ভালিডিটি প্রাপ্ত পাসপোর্ট থাকতে হবে।  এবং পাসপোর্ট এর মেয়াদ অবশ্যই সর্বনিম্ন 2 বছর থাকতে।  হবে অন্যান্য দেশে ক্ষেত্রে দেখা গেছে  পাসপোর্ট এর মেয়াদ এক বছর থাকলেও হয়।  কিন্তু মালয়েশিয়ার ক্ষেত্রে আপনার পাসপোর্ট এর সর্বনিম্ন মেয়াদ থাকতে হবে দুই বছর।  আমাদের মধ্যে যে সমস্ত বাংলাদেশি ভাইদের পাসপোর্টের মেয়াদ নেই এখনো পাসপোর্ট করেননি তারা তাদের পাসপোর্ট এর মেয়াদ বাড়িয়ে নিন।  কেননা এতে আপনারা দীর্ঘদিন মালয়েশিয়াতে অবস্থান করতে পারবেন।  এছাড়া আপনি চাইলে একটি ই-পাসপোর্ট করিয়ে নিতে পারেন।  কারণ ই-পাসপোর্ট করা সবথেকে সহজ এবং এই পাসপোর্ট এর মেয়াদ 10 বছর পর্যন্ত করা যায়।  অতএব এই ধরনের একটি পাসপোর্ট করলে আপনাদের আগামী 10 বছর পর্যন্ত  কোন ধরনের পাসপোর্ট এর চিন্তা করার প্রয়োজন পড়বে না। 

মালয়েশিয়া যেতে ভ্যাক্সিনেশন কার্ডের প্রয়োজন পড়ে

করোনাকালীন সময়ের এর পর থেকে আমাদের বিদেশে যাওয়ার জন্য একটি ভ্যাক্সিনেশন কার্ডের প্রয়োজন পড়ে। তাই মালয়েশিয়া যেতে হলেও ভ্যাকসিনেশন কার্ডের বা টিকাকরণ কার্ডের প্রয়োজন রয়েছে। 

আমাদের যারা বাংলাদেশি ভাই ও বোনেরা রয়েছেন তাদের অবশ্যই মালয়েশিয়ায় যেতে হলে প্রথমে করুনার জন্য যে দুইটি টিকা সরকার শুরু করেছে সেটি  আপনাকে নিতে হবে।  এখন আপনি যদি মালয়েশিয়ায় যেতে আগ্রহী হন তবে শীঘ্রই আপনাকে করুনার দুটি টিকা গ্রহণ করতে হবে।  এবং বাংলাদেশে যে টিকা গুলির  প্রচলন রয়েছে সেগুলো দিতে হবে।  আপনার যদি এনআইডি কার্ড থাকে তাহলে আপনি এনআইডি কার্ড দিয়ে টিকা গ্রহণ করতে পারবেন।  আর যদি এনআইডি কার্ড কোন কারণে হারিয়ে যায় বা না পান তাহলে পাসপোর্ট বা জন্ম নিবন্ধন কার্ড দিয়ে টিকা গ্রহণ করতে পারবেন। 

আমরা উপরে যেই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করেছি এই বিষয়গুলোর মধ্যে যদি আপনার সব বিষয়গুলোর নিয়ম গুলো ঠিকঠাক মতো সম্পন্ন হয়ে থাকে তাহলে আপনি শুধু মালয়েশিয়ায় যেতে পারবেন।  নিয়মগুলি যদি সঠিকভাবে না থাকে তাহলে আপনি মালয়েশিয়ায় যেতে পারবেন না।  তাই আপনি মালয়েশিয়া যাওয়ার আগে এই নিয়মগুলো ভালোমতো জেনে নিবেন।  এবং এই নিয়মগুলো সম্পন্ন করবেন। 

মালয়েশিয়া যেতে কত টাকা লাগে

আমাদের বাংলাদেশে যে সকল ভাই ও বোনেরা রয়েছেন তাদের জন্য একটি সুখবর আছে।  মালয়েশিয়া এবং বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।  এই চুক্তিতে বলা হয়েছে একজন কর্মীর বিমান ভাড়া থেকে শুরু করে মালয়েশিয়ায় গিয়ে যত খরচ রয়েছে অর্থাৎ মেডিকেল ফেসিলিটি সহ যাবতীয় খরচ ভিসা লাগানোর খরচ এর সমস্ত কিছুই নিয়োগকর্তার বা নিয়োগকারী কোম্পানি বহন করবে।  এর ফলে বাংলাদেশ থেকে যে মানুষগুলো বিদেশে যাবে তাদের খরচ অনেক কম হবে।  তবে সেই ন্যূনতম খরচ কত টাকা লাগবে সেটি সম্পর্কে সরকারের তরফ থেকে এখনো কোনো লিখিত ঘোষণা প্রকাশ করা হয়নি।  

কিন্তু আগে মালয়েশিয়ায় যেতে একজন শ্রমিকের বাংলাদেশি অংকে খরচ পড়তো 78 হাজার  990 টাকা।  

আগের দিনগুলোতে মালয়েশিয়া যেতে সরকার রিক্রুটিং এজেন্সি বেঁধে দিয়েছিল।  এই বছর কিন্তু রিক্রুটিং এজেন্সি নির্ধারিত করা হয়নি।  এখন একমাত্র সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হবে কতগুলো রিক্রুটিং এজেন্সির মাধ্যমে পাঠাতে পারবে বা পাঠাতে পারবে কিনা।  এই কথা দ্বারা বুঝা যায় সব এজেন্সি রিক্রুটিং পাঠাতে পারবে না।  সরকার কর্তৃক যেসকল এজেন্সির রিক্রুটিং দেওয়া হবে শুধুমাত্র সেই সকল এজেন্সি রিক্রুটিং পাঠাতে পারবে।  কেননা একটি নির্দিষ্ট সময় পর যখন কিনা কারিগর বা শ্রমিক গুলো দক্ষ  হয়ে উঠবে এবং ঠিক সেই সময়ে মালয়েশিয়ার যখন সে শ্রমিক বা কারিগর গুলোর প্রয়োজনীয়তা পড়বে তখনই বোঝা যাবে বাংলাদেশি এজেন্সিগুলো কর্মী পাঠানোর জন্য কত টাকা  নিবে বা কত টাকা লাগছে।  কেননা বাংলাদেশ থেকে কর্মী পাঠানোর জন্য প্রস্তুত হবে এমন এজেন্সিগুলো একমাত্র সেই সময়ে তাদের টাকার অংকটা উল্লেখ করবে।  এবং আমরা সাধারন মানুষ ঠিক তখনই বুঝতে পারব যে খরচের পরিমাণ টা ঠিক কতটুকু।  এছাড়া আমরা ধারণা করে কোন কিছু বলতে পারি না।  এখন সেই এজেন্সিগুলো আমাদের থেকে ঠিক কত টাকা গ্রহণ করবে এবং সরকার আমাদের ঠিক কত টাকা নির্ধারিত করবে সেটা একমাত্র সেই সময় জানা যাবে যে সময় কিনা মালয়েশিয়ার কারিগর শ্রমিকের প্রয়োজনীয়তা পড়বে। 

মালয়েশিয়া টুরিস্ট ভিসার টাকার পরিমান

বন্ধুরা বাংলাদেশ থেকে মালয়েশিয়া যাওয়ার জন্য বা বাংলাদেশ থেকে মালয়েশিয়া টুরিস্ট ভিসায় যাওয়ার জন্য আমাদের প্রথমে বিমানের টিকেট ক্রয় করতে হবে।  টিকিটের দাম অনেক সময় বাড়ে অনেক সময় কমে যায় আবার অনেক সময় টুরিস্ট দের জন্য ঋতুভিত্তিক টিকেট প্রদান করা হয়।  এয়ারলাইন্স এর মধ্যে পার্থক্য থাকার কারণে টিকিটের দাম অনেক সময় পরিবর্তিত হয় ঢাকা থেকে মালয়েশিয়ায় যাওয়ার জন্য মালয়েশিয়া এয়ারলাইন্স, বাংলাদেশ বিমান, ইউএস-বাংলা, ইউনাইটেড এয়ারওয়েজ, এবং মালয়েশিয়া এয়ারলাইন্স টিকিট বুক করতে হবে। ইউনাইটেড ব্যালেন্স এবং রিজেন্ট এয়ারওয়েজের সম্মিলিত রিটেন টিকিটের দাম পড়বে 22500 টাকা থেকে 26 হাজার টাকার মধ্যে।  আপনি যদি চান 24500 থেকে 35 হাজার টাকায় বাংলাদেশ বিমানের টিকিট পাবেন। ভ্রমণের ক্ষেত্রে মালয়েশিয়ায় যেতে হলে আপনার বয়স কমপক্ষে 21 বছর হতে হবে। 

আমাদের আজকের আর্টিকেল এ বিষয়টি হলো মালয়েশিয়া যেতে কত টাকা লাগবে।  আশা করি আপনারা সবাই  বুঝতে পেরেছেন যে মালয়েশিয়া যেতে কত টাকা লাগবে।  মালয়েশিয়া যেতে কত টাকা লাগবে এটা সঠিক উত্তর হয়তো দেওয়া সম্ভব না।  কেননা এটা বিভিন্ন ভাবে পরিবর্তিত হয় আর এই সকল তথ্য ইন্টারনেট থেকে নেওয়া।  


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads