পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক | Visa Check

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক 

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আশা করি আপনারা ভালো আছেন।  আজ আমরা আমাদের এই আর্টিকেলে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনারা যদি এই বিষয়ে জানতে চান তাহলে আপনারা আমাদের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে আমরা আমাদের পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক বিষয় নিয়ে আলোচনা করি।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক বিদেশে যাওয়ার পূর্বে ভিসাসংক্রান্ত যত প্রকারের জালিয়াতির প্রতারণা আছে এসব থেকে রক্ষা পেতে অবশ্যই ভিসা চেক করে নিতে হবে। ভিসা চেক করার মাধ্যমে বর্তমান অবস্থা এবং সকল তথ্য আপডেট দেখতে পাবেন। পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম সম্পর্কে আমরা আজকে আর্টিকেল এর মাধ্যমে জানব। ভিসা চেক একেবারেই সহজ  একটি পদ্ধতি।

আপনি যে কোন রাষ্ট্রে ভ্রমণ করতে চান না কেন অবশ্যই আপনাকে ভিসার বর্তমান অবস্থা খুবই গুরুত্বপূর্ণ। একটি বিষয়। পাসপোর্ট নাম্বার দিয়ে  ভিসা চেক খুব সহজেই করা যায় বর্তমান অবস্থা ও এর তথ্য সম্পর্কে অবগত হওয়া যায়। একটি স্মার্টফোনের মাধ্যমে খুব সহজে ঘরে বসে ভিসা চেক করতে পারি।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

দুবাই যাওয়ার আগে দুবাইয়ের ভিসার বর্তমান কি অবস্থা তা চেক করে নেওয়া উচিত। আপনি যদি দুবাই ভিসা চেক করতে চান তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। দুবাই ভিসা চেক করার জন্য ভিজিট করুন ca smart services.public servicesমেনুর থেকে নিজের দিকে স্কুল করলে file validity অপশন দেখা যাবে এটিতে ক্লিক করুন, এখন passport number.passport expiry date  এবংnationalityসিলেট করে সার্চ করে দেশের বর্তমান তথ্য জানতে পারবেন।

আরও ভালোভাবে পদ্ধতিগুলো অনুসরণ করতে পারেন। তাহলে আপনার আরো ভালোভাবে জানতে পারবেন যে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার আরও বিভিন্ন ধরনের পদ্ধতি।

প্রথমত: আপনারডিভাইস থেকে যে কোন একটি ব্রাউজার সিলেক্ট করুন। এবং (ica smart services.) লিখে সার্চ করুন। সার্চ করা সাথে সাথে দুবাই ভিসা চেক করার জন্য ওয়েবসাইটটি দেখতে পাবেন। এখন public services মেনুতে ক্লিক করুন।

দ্বিতীয়তঃ নিচের দিকে স্কুল করলে file validity নামে একটি অপশন আসবে সেটাতে ক্লিক করুন।

তৃতীয়তঃ এখানে নিচের দিকে এ কল করলে এরকম একটি ইন্টারফেস চলে আসবে। এখান থেকেsearch by অপশনে password information  সিলেট করেtype অপশন সিলেক্ট করুন।

চতুর্থ: এখান থেকে passport number, passport expiry date nationalityসিলেক্ট করুন।  i am not a robot  এর কাছে  বক্সে  ঠিক মার্ক দিয়ে  ক্যাপচা্র  পূরণ করুন।

পঞ্চম তম: উপরের সব ধরনের তথ্য ভালোভাবে দেয়ার পরে সবশেষে সার্চ বাটনে ক্লিক করে আপনার ভিসার বর্তমান স্ট্যাটাস বা বর্তমান অবস্থা সম্পর্কে দেখতে পারবে। পারবে

পাসপোর্ট  নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

সৌদি আরব যারা প্রবেশ করতে চান তারা অবশ্যই আপনাদের সৌদি ভিসা চেক করে নিতে পারেন। পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক বিভিন্ন দেশের ভিসা চেক বিভিন্ন রকমের।

প্রথমত: সৌদি আরব ভিসা চেক করার জন্য প্রথমে এই লিংকে প্রবেশ করুন https/enjazit.com.sa/enjan/person services.

দ্বিতীয়তঃ লিংকে প্রবেশ করার পরে এ রকম একটি ইন্টারফেস আসবেৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃ। এখান থেকেfind application data  অপশনটিতে ক্লিক করুন।

তৃতীয়তঃ এরপরে এরকম একটি ইন্টারফেস আসবে। এখান থেকে

* প্রথম ঘরে পাসপোর্ট নাম্বার দিতে হবে।

* তৃতীয় ঘরে ভিসা টাইপ অপশনে আপনি যে উদ্দেশ্যে ভিসা চেক করতে চান সেটি দিন।

* তৃতীয় ঘরে ন্যাশনালিটি বাংলাদেশ সিলেক্ট করুন।

* চতুর্থ ঘরে  ভিসা ইনসুলিন অথরিটি দিয়ে ঢাকা-সিলেট করুন।

* পঞ্চম ঘরে ইমেজ ক্যাপচার পূরণ করুন।

সব ধরনের ফুল  করার পরে এখন সার্চ বাটনে ক্লিক করুন। বাটনে ক্লিক  পড়ার পরে আপনার বিষয়টি যদি বৈধ হয়ে থাকে তাহলে পুরো তথ্য দেখতে পাবেন।

ভিসা চেক করা অত্যন্ত জরুরি। কেননা বর্তমান সমাজে অসাধু দালালচক্রের অভাব নেই যারা আপনাকে বিভিন্ন লোক দেখি অল্প টাকা বড় কোন উদ্দেশ্যে নকল করে লাগিয়ে দিবে পাসপোর্ট এর উপর। কিছু অসাধু ব্যবসায়ী এডিট করে অসংখ্য  টাকা হাতিয়ে নিচ্ছে বর্তমান সময়ে সমাজে। আর এসব প্রতারণামূলক কাজ থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে হবে। আর তাই আপনার ভিসা চেক করার জন্য। সেটা আমরা পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করা অন্যতম পদ্ধতি।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

যারা কাতারের ভ্রমণ বা কাজের উদ্দেশ্যে পাসপোর্ট করছেন তারা খুব সহজে পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করতে  পারবেন। এজন্য কাতার এসএনসি এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। কাতার ভিসা ভিসা চেক করার লিংক hptt.portal.moi.gov.qa/wps/portal/mollneternet/services/inquiries/visaservices/enquiryandpring.

১.visa number passport number দুইটা অপশনের মধ্যে passport number  সিলেট করবেন।

২.possport number ঘরে আপনার পাসপোর্ট নাম্বার দিবেন।

৩.nationality ঘরে bangladesh দিবেন

৪. এরপরে নিচের ছবিতে একটি কোড দেখতে পাবেন। সেই কোডটি পরের ঘরে দিবেন।

৫. সবশেষেsubmit. এ ক্লিক করলে আপনার ভিসা তথ্য জানতে পারবেন।

ঘরে বসে ভিসা চেক

ঘরে বসে আপনি এখন সকল দেশের ভিসা চেক করতে পারবেন। আপনার যদি কম্পিউটার থাকে অথবা মোবাইল দিয়েই খুব সহজে যে কোন দেশের ভিসা চেক করতে পারবেন।  যদি আপনাদের বিভিন্ন দেশের পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য বিভিন্ন লিঙ্ক থাকে সেগুলো জানা থাকে তাহলে আপনি ঘরে বসে মোবাইল ফোন বা কম্পিউটার দিয়ে সহজেই আপনি ভিসা চেক করতে পারবেন।

তাহলে আপনাকে আর সময় নষ্ট না করে বাইরে কোথাও গিয়ে ভিসা চেক করা লাগবে না এখন ঘরে বসেই আপনি ভিসা চেক দিতে পারবেন। ভিসা চেক করার জন্য বিভিন্ন দেশের জন্য বিভিন্ন লিন রয়েছে। কয়েকটি দেশের ভিসা চেক এর লিংক নিচে দেওয়া হল:

  • *বাংলাদেশ hptt://www.moi.gov.bd
  • * সাইপ্রাস hptt://moi.gov.cy/
  • * নেপাল  hptt://www.moic.gov.np/
  • * আলবেনিয়া hptt://www.moi.gov.al/
  • * জাম্বিয়া hptt.//www.moi.gov..gm/
  • * জরদান  hptt//.www.moi.gov.jo/
  • * ইন্ডিয়া hptt.//labour.nic.in/
  • * কেনিয়া hptt.//www.labour.go.ke/

এমন আরও অনেক দেশে রয়েছে যেসব লিংক দিয়ে আপনারা আপনাদের পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারেন ।বিভিন্ন দেশের বিভিন্ন লিঙ্ক রয়েছে যেগুলোর সাহায্যে আপনারা আপনাদের মোবাইল ফোন বা ল্যাপটপ অথবা কম্পিউটার দিয়ে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন।

পরিশেষে বলা যায় যে আপনারা যদি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক এই  বিষয়ে  যারা জানতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন। তবে আপনাদের মনে  প্রশ্ন হয়তোবা পেয়ে  যাবেন। যদি কোন ধরনের প্রশ্ন আপনাদের মনে জানে যে প্রশ্ন আমাদের এই আর্টিকেলের মধ্যে উল্লেখ নেই তবে আপনারা কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা অবশ্যই আপনাদের সঠিক তথ্য দিয়ে থাকবো। 


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads