অভিজ্ঞতা ছাড়া চাকুরী পাওয়ার উপায়

অভিজ্ঞতা ছাড়া চাকুরী পাওয়ার উপায়

অভিজ্ঞতা ছাড়া চাকুরী পাওয়ার উপায় 

আমরা যদি কোন চাকরির খোঁজ করতে চাই তবে অভিজ্ঞতার গুরুত্ব  অপরিসীম।  চাকরির ক্ষেত্রে সাধারণত শিক্ষাগত যোগ্যতার দিকে প্রথম নজর দেওয়া হয় এবং দেখা হয় তার বয়স সীমা ঠিক আছে কিনা।  যখন আপনার এই ব্যাপার গুলো ঠিকঠাক থাকবে তখন আপনাকে জিজ্ঞেস করা হবে চাকরির ব্যাপারে আপনার কোন পূর্ব অভিজ্ঞতা আছে কিনা।  কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যাদের চাকরির ব্যাপারে কোন অভিজ্ঞতা নেই কিন্তু আমরা চাকরি করতে চাই।  তাই অনেকে গুগোল এ প্রশ্ন করে থাকে যে অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়ার উপায় সম্পর্কে।  যদিও চাকরির বাজারে অভিজ্ঞতার গুরুত্ব অনেক তারপরও অভিজ্ঞতা ছাড়া কিছু চাকরি রয়েছে আজকে আমরা এই আর্টিকেলের সেই ব্যাপার গুলো নিয়ে আলোচনা করব।  তাই যারা অভিজ্ঞতা ছাড়া চাকরি পেতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেল। 

যে কারণে অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়ার উপায় খুঁজে

সাধারণত আমাদের শিক্ষা প্রতিষ্ঠান যে ধরনের শিক্ষাদান করা হয় সেখানে চাকরির অভিজ্ঞতা তৈরি করা হয় না।  অর্থাৎ আমাদের যে শিক্ষা মন্ত্রণালয় রয়েছে তারা কখনো শিক্ষা প্রতিষ্ঠানকে তাগিদ দেয় না যে চাকরির অভিজ্ঞতা তৈরি করার জন্য।  এবং আমরা যদি কোন ট্রেনিং সেন্টারে ট্রেনিং নেই তবে তাও কোন চাকরির অভিজ্ঞতা সম্পর্কে আপনাকে কোন ধরনের সার্টিফিকেট দিবে না।   অভিজ্ঞতা হচ্ছে আপনি যে ধরনের প্রতিষ্ঠানে চাকরি করতে চান সেই ধরনের প্রতিষ্ঠান যদি আগে কখনো চাকরি করে থাকেন তবে সেই ব্যাপার কে বলবে চাকরির অভিজ্ঞতা।  যেহেতু  শিক্ষা জীবনের শেষে অনেকেই চাকরির জন্য যুদ্ধ করি এবং সে ক্ষেত্রে কোন অভিজ্ঞতা সুযোগ থাকে না।  আবার এমন অনেকেই আছে যারা শিক্ষা গ্রহণ করে নাই কিন্তু চাকরির বিষয় একটা প্রয়োজন কিন্তু অভিজ্ঞতা নাই।  তাই এই ধরনের সকল লোকেরাই অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়ার উপায় খুঁজে থাকে।

অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়ার উপায়

অভিজ্ঞতা ছাড়া যদি আপনি চাকরি পেতে চান তবে আপনাকে কিছু গুণ অর্জন করা ছাড়াও কিছু ব্যাপার এর দিকে খেয়াল রাখতে হবে।  আমি এখানে নিচে কয়েকটি ব্যাপার আলোচনা করবো যেগুলো ফলো করলে অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়ার উপায়  পেতে পারেন। 

সিভি তৈরি করুন

আপনার যোগ্যতা অনুযায়ী সুন্দর একটি সিভি তৈরি করুন।  আমরা সাধারণত যে সিভি তৈরি করে থাকি তা বেশিরভাগ ক্ষেত্রে অনলাইন থেকে কপি করে অথবা অন্য কারোটা দেখে।  কিন্তু আপনি এই কাজটি করতে যাবেন না।  নিজের যোগ্যতা অনুযায়ী এবং নিজস্ব প্রকাশভঙ্গি অনুযায়ী সম্পূর্ণ আলাদা ধরনের একটি সিভি তৈরি করুন।  যেমন আপনাকে সবার থেকে আলাদা ভাবে উপস্থাপন করবে এবং চাকরিদাতা প্রতিষ্ঠান মনোযোগ আকর্ষণে যথেষ্ট ভূমিকা রাখবে।  এই  সিভিতে আপনি আপনার দক্ষতা, যোগ্যতা, গুনাগুন ইত্যাদি খুব ভালোভাবে তুলে ধরুন।   সিভিতে সাম্প্রতিক একটি ছবি ব্যবহার করুন।  ছবিটি এমন ব্যবহার করুন যেন আপনাকে অনেক স্মার্ট লাগে।  এবং সিটি সময় ব্যবধানে আপডেট করতে থাকুন। 

অভিজ্ঞতা ছাড়া চাকরি কোথায় খুঁজবেন

চাকরি খোঁজার অনেকগুলো মাধ্যম রয়েছে।  আজকাল ওয়েবসাইট সংবাদপত্র ইত্যাদি বিভিন্ন ধরনের মাধ্যমে চাকরি খুঁজে পাওয়া যায়।  বিভিন্ন অনলাইন পত্রিকা চাকরির বিজ্ঞাপন প্রকাশ করে।  এছাড়াও বিভিন্ন ধরনের অনলাইন অ্যাপস এর মাধ্যমে আপনি চাকরির আবেদন করতে পারবেন। এছাড়াও বিভিন্ন ধরনের লাইব্রেরী নিউ স্টলগুলোতে চাকরির বিজ্ঞাপন গুলো বোর্ডে লাগিয়ে দেয়া হয়।  অনেক সময় টাইপিং এর জন্য যেসকল কম্পিউটারের দোকান রয়েছে সেখানেও চাকরির সার্কুলার প্রকাশ এর কপিল থাকে। অনেক সময় নিজেদের মধ্যে পরিচিত ভালো ব্যক্তিদের মাধ্যমেও চাকরি হয়ে থাকে।  তাই যারা আপনার আশেপাশের ভালোব্যক্তিদের সাথে অন্যরকম একটা সম্পর্ক গড়ে তুলুন যারা তাদের প্রতিষ্ঠানে আপনাকে প্রয়োজন অনুভব করে।  

আলাদা ইমেইল অ্যাকাউন্ট তৈরি করুন

যেহেতু ইমেইলের মাধ্যমে যোগাযোগ করা হয় বর্তমান সময়ে তাই আপনার আলাদা একটি মেইল তৈরি করুন যেন এই ইমেইল এর মাধ্যমে আপনি চাকরিদাতা প্রতিষ্ঠান সাথে যোগাযোগ রাখতে পারেন।  এবং ইমেইলটি এমন ভাবে তৈরি করুন যেমন সহজে আপনাকে আলাদা করে আইডেন্টিফাই করা যায়। 

অভিজ্ঞতা ছাড়া চাকরি পেতে ফেসবুক আইডিকে সতর্কতার সহিত ব্যবহার করুন

আমরা বর্তমানে যে ফেসবুক আইডি ব্যবহার করে থাকি তা আপনার দ্বিতীয় সিভি হিসেবে কাজ করে।  আপনার সম্পর্কে যদি কেউ তথ্য নিতে চায় তবে সবাই আপনার ফেসবুকে আসবে এবং সেখান থেকে আপনার সম্পর্কে ধারণা নিবে।  তাই আপনি ফেসবুকে কি আপলোড করছেন এবং কি পোস্ট করছেন সে ব্যাপারে যথেষ্ট সতর্ক থাকুন।  এছাড়াও কাদেরকে লাইক দিচ্ছেন অথবা কাদের পোস্টে কি কমেন্ট করছেন সে ব্যাপারে আপনি যথেষ্ট সতর্ক থাকুন।  ফেসবুকের মাধ্যমে অনেক সময় চাকরিদাতা প্রতিষ্ঠান তাদের বিজ্ঞাপন দিয়ে থাকে।  তখন যদি আপনি সেই বিজ্ঞাপনটি দেখেন অথবা তাদের বিজ্ঞাপনে ক্লিক করেন সেই প্রতিষ্ঠান আপনার ফেসবুক প্রোফাইল দেখতে পারবে।  তখন প্রোফাইল দেখে তারা যদি আপনাকে পছন্দ করে এবং তারা মনে করে অভিজ্ঞতা না থাকলেও আপনি তাদের কাজ করে দিতে পারবেন তবে তারা আপনাকে অবশ্যই নিয়োগ করার জন্য চেষ্টা করবে। 

প্রতিষ্ঠান সাথে যোগাযোগ রাখুন

আপনিও অভিজ্ঞতা ছাড়া চাকরি চাচ্ছেন।  কিন্তু আপনি একটু কষ্ট করবেন না তা কিন্তু হয়না।  আপনাকে অবশ্যই কষ্ট করে যে প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করেছেন সেই প্রতিষ্ঠান সাথে যোগাযোগ রাখতে হবে।  এমনটি ভাবার কোন কারণ নেই যে প্রতিষ্ঠানে আপনাকে ডেকে নিয়ে চাকরি দিবে।  এমনটা হতে পারে যদি আপনার অভিজ্ঞতা এবং শিক্ষাগত যোগ্যতা অনেক বেশি ষ্ট্রং থাকে এবং আপনি ছাড়া তাদের কোনো বিকল্প না থাকে।  তবে যেহেতু আজকের বাজারে চাকরি পাওয়াটা অনেক কষ্টকর হয়ে গেছে এবং অনেক ছেলে-মেয়ে যেহেতু বেকার হয়েছে তাই চাকরি পেতে চাইলে তাদের প্রতিষ্ঠানে যোগাযোগ রাখুন।  এতে হয়ত আপনার একটু লজ্জা বোধ কাজ করতে পারে কিন্তু ধীরে ধীরে যদি আপনি অনেক প্রতিষ্ঠান সাথে যোগাযোগ রাখেন অথবা কথা বলে দেখবেন আপনার ভিতরে অন্যরকম একটি শক্তি কাজ করছে।  তখন আপনি এই শক্তিকে কাজে লাগিয়ে ভালো একটি প্রতিষ্ঠানে চাকরি করতে পারবেন। 

ইন্টারভিউতে ভয় পাওয়া যাবে না

সাধারণত আমরা মৌখিক পরীক্ষা দিতে অনেক ভয় পাই।  আপনি মনে করুন এটা শুধু আপনার সাথে একজনের সাক্ষাৎ আর কিছু নয়।  আপনার যদি চাকরি না হয় তবে আপনার তেমন কিছু যাবে আসবে না আপনি অন্য প্রতিষ্ঠানের ঠিকই আপনার চাকরি জুটিয়ে নিতে পারবেন।  তাই অভিজ্ঞতা চাকরি  পেতে হলে আপনাকে ইন্টারভিউ এর প্রতি কোন ভয় থাকলে চলবে না।  আপনি যদি সুন্দর সাবলীল ভাষায় তাদের প্রত্যেকটি প্রশ্নের জবাব দেন তাহলে দেখবেন এক সময় আপনার সফলতা আসবে। 

রেফারেন্স ব্যবহার করুন

যেহেতু আপনি অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়ার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন।  তাই আমরা অভিজ্ঞতা ছাড়া চাকরি উপায় সম্পর্কে আপনাকে জানাচ্ছি।  কিন্তু যদি আপনি একজন রেফারেন্স ব্যবহার করেন অর্থাৎ কারো সুপারিশের মাধ্যমে চাকরিতে প্রবেশ করার চেষ্টা করেন তবে সে ক্ষেত্রে আপনি এগিয়ে থাকবেন।  আবার এমন ব্যক্তির রেফারেন্স ব্যবহার করুন যার সাথে আপনার পরিচয় আছে।  যার রেফারেন্স আপনি ব্যবহার করবেন তার সাথে অবশ্যই আপনি যোগাযোগ করে নিবেন যেন তিনি ব্যাপারটা জানেন যে আপনি তার রেফারেন্সে এই প্রতিষ্ঠানে চাকরি  নিচ্ছেন। 

আজকে আর্টিকেলে আলোচনার বিষয় ছিল অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়ার উপায়।  অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়ার কিছু উপায় সম্পর্কে কথা বলেছি।  কিন্তু যখন আপনি শরীরে অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়ার জন্য মাঠে নামে তখন বুঝতে পারবেন আসলে অভিজ্ঞতার কত দাম।  তাই বসে না থেকে আজকে কাজে লেগে পড়ুন এবং অভিজ্ঞতা অর্জন করুন।  অভিজ্ঞতা ছাড়া চাকরি পাবার উপায় আসলে অনেক কঠিন।  

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads