টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির খাবার তালিকা

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির খাবার তালিকা

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির খাবার তালিকা

আজকে আলোচনা করব টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির খাবার তালিকা। আমাদের  আশেপাশে টেস্টোস্টেরন হরমোন কম এমন পুরুষ আমাদের চারপাশে অনেক রয়েছে। অনেকেই হয়তো অবাক হবেন যে আমাদের দেশে প্রতিবছর গড়ে প্রায় 20 লক্ষ মানুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের সমস্যা রয়েছে। সমস্যাটা দিন দিন বেড়েই চলছে কিন্তু আমরা যদি অবহেলা করে পরীক্ষা না করে সেক্ষেত্রে দিন দিন বেড়ে যাবে আপনি বুঝতে পারবেন না। পুরুষ হরমোনের ও  টেস্টোস্টেরন হরমোনের কম হওয়ার বেশ কিছু কারণ রয়েছে জেনে নিন। 

 যেমনঃ আপনার শরীরে ভিটামিন ডি এর অভাবে ক্যালসিয়ামের অভাবে উৎসব ফ্যাট যুক্ত খাবারের অভাবে নিয়মিত খাবার না খাওয়ার কারণে  ফরমালিন যুক্ত খাবার খাওয়ার কারণে   টেনশনের কারণে ইত্যাদি এসব সমস্যা যদি হয়ে থাকে সে ক্ষেত্রে টেস্টোস্টেরন হরমোনের সমস্যা দেখা দেয়।  মাইক্রোওভেনে তৈরি রান্না কিন্তু  টেস্টোস্টেরন হরমোনের মারাত্মক সমস্যা দেখা দেয়। মাইক্রো ওভেনে বানানোর কারনে এই সমস্যা গুলো খেতে পার॥ 

টেস্টোস্টেরন হরমোনের পুরুষদের ক্ষেত্রে 30 বছর পর থেকে এই সমস্যাগুলো দেখা দেয়। 30 বছর পর থেকে হরমোন বৃদ্ধি কমে যায় দিন দি॥ এই সমস্যাগুলো থেকে মুক্তি পাওয়ার জন্য আপনাকে অবশ্যই নিয়মিত খাবার খেতে হবে এবং যে খাবারগুলো হওয়ার কারণে আপনার টেস্টোস্টেরন হরমোন দিন দিন বৃদ্ধি পাবে সেই খাবারগুলো খেতে হবে।

 তাহলে আপনার শরীরের টেস্টোস্টেরন হরমোনের কোন সমস্যা দেখা দেবে না। পুষ্টিকর বিধি খাবার খেতে হবে গবেষণায় দেখা যায় যে শরীরের টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ক্ষেত্রে দ্রুত সাহায্য করে এমন কিছু খাবার নাম রয়েছে সে খাবারগুলো খাওয়ার কারণে আপনার শরীরে 5 মিনিটের টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি বেড়ে যাবে। 

চলুন জেনে নেই স্ত্রীর হরমোন বৃদ্ধির খাবার তালিকা সম্পর্কে নিচে উল্লেখিত বিষয়গুলো আলোচনা করা হবে।

কাঠবাদামঃ

আপনি আপনার শরীরের টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি করার জন্য কাঠ বাদাম খেতে পারেন কাঠবাদাম খুবই কার্যকরী পরিষদের হরমোনের জন্য।  টেস্টোস্টেরন হরমোন বাজে কোন হরমোন বৃদ্ধি করার জন্য নারী-পুরুষ উভয়েই কাঠ বাদাম খেতে পারবেন। তাই প্রতিনিয়তঃ কাঠবাদাম খাওয়ার অভ্যাস করুন।

খেজুরঃ

আমরা সবাই জানি খেজুরের প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে তাই টেস্টরেন হরমোন বৃদ্ধি করার জন্য খেজুর খেতে পারেন। খেজুর রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি তাই খেজুর খাওয়ার অভ্যাস করুন হরমোন বৃদ্ধি করার জন্য। আপনি যদি প্রতিনিয়ত খেজুর খেতে পারেন তাহলে আপনার শরীরে শক্তি বৃদ্ধি পাবে এবং হরমোন বৃদ্ধি পাবে তাই খেজুর অবশ্যই খেতে হবে। খেজুর এতটা উপকারের যা আপনার শরীরের টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির জন্য খুবই কার্যকরী। শরীর সুস্থ রাখার জন্য এবং টেস্টরেন হরমোন ও অন্যান্য হরমোন বৃদ্ধি করার জন্য অবশ্যই খেজুর খান।

কিসমিসঃ

আপনার শরীরে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি করার জন্য কিসমিস খেতে পারে। কিসমিসের রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি ক্যালসিয়াম উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি আপনি কিছু খেতে পারেন কিসমিস আপনার শরীরের জন্য খুবই উপকারী। 100 গ্রাম কিসমিসে 3 মিলিগ্রাম বোরন থাকে যা শরীরের টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি করতে কাজ করে থাকেন।

কালোজিরাঃ

টেস্টরেন হরমোন বৃদ্ধির খাবার তালিকার মধ্যে কালোজিরা খুবই কার্যকরী। কালোজিরা আপনার বিভিন্ন ধরনের রোগ দূর করতে সাহায্য করে। শরীরের সক্ষমতা বাড়ানোর জন্য কালোজিরাকে বিভিন্ন ভাবে ব্যবহার করা যায়। আপনি যদি প্রতিদিন কালোজিরা ও মধু একসঙ্গে মিশিয়ে খেতে পারেন তাহলে টেস্টরেন হরমোন দিন দিন বৃদ্ধি পায়। কালোজিরার তেল ব্যবহার করলে বিশেষ ফল পাওয়া যায়।  কাল যে পুরুষ  কোন নারী উভয়েরই শরীরের  কার্যকারী। আপনার শরীরের যদি টেস্টরেন হরমোন কম থাকে সে ক্ষেত্রে আপনি কালোজিরা খেতে পারেন।  যেভাবে সেভাবে কালোজিরা খাওয়ার অভ্যাস করুন আপনার শরীরের হরমোন বৃদ্ধি করার জন্য। 

আদাঃ

শরীরে হরমোন বৃদ্ধি করার জন্য আদা খুবই কার্যকারিতাই হরমোন বৃদ্ধির জন্য আদা খেতে পারেন।  গবেষণায় দেখা যায় যে আপনার শরীরের যদি হরমোনের সমস্যা দেখা দেয় সে খেতে আদর খেতে হবে। গবেষণায় দেখা যায় টানা তিন মাস পর্যন্ত আপনি যদি প্রতিদিন আধা খেতে পারেন তাহলে আপনার শরীরে হরমোন বৃদ্ধি পাবে। এত পরিমাণে টেস্টরন হরমোন বৃদ্ধি পাবে তার পরিমাণ হচ্ছে 17 দশমিক 7 শতাংশ বৃদ্ধি পেয়েছে।  গবেষণা তাদের প্রমাণেও খুব ভালো পরিবর্তন।শরীরে হরমোন বৃদ্ধি করার জন্য প্রতিদিন শুকনা কাঁচা আদা খাওয়ার অভ্যাস করুন।

নারিকেল তেলঃ

আপি আপনার শরীরের যদি হরমোন বাড়াতে চান সে ক্ষেত্রে নারিকেল তেল খেতে পারে।   আমরা জানি নারিকেল তেল খাওয়ার উপযোগী নয় কিন্তু আপনাকে শরীর যদি শরীরের যদি হরমোন বৃদ্ধি করতে চান তাহলে ঔষধ মনে করে খেতে পারেন। আমরা জানি নারিকেল তেল খাওয়ার উপযোগী নয় কিন্তু আপনাকে শরীর যদি শরীরের যদি হরমোন বৃদ্ধি করতে চান তাহলে ঔষধ মনে করে খেতে পারেন । হরমোন বৃদ্ধির জন্য নারিকেল তেল খুবই কার্যকরী তাই নারিকেল তেল খাওয়ার জন্য বলছি। তাই আপনি চাইলে শরীরে হরমোন বৃদ্ধি করার জন্য নারিকেল তেল খেতে পারে।

রসুনঃ

রসুনের খুবই কার্যকরী রসুন খুবই উপকারী রসুন আমাদের বিভিন্ন কাজে ব্যবহার করে সাধারণত আমরা রান্নার কাজে ব্যবহার করি কিন্তু রসুন দিয়ে আপনি আপনার বিভিন্ন ঔষধের কাজ করতে পারবেন তার মধ্যে একটি হচ্ছে আপনার শরীরে হরমোন বৃদ্ধি করার জন্য রসুন খেতে পারেন। নারী-পুরুষ উভয়েই শরীরের হরমোন বৃদ্ধি করার জন্য প্রতিদিন 1 থেকে 2 পিস কাঁচা রসুন খেতে পারেন। প্রতিদিননারী-পুরুষ উভয়েই শরীরের হরমোন বৃদ্ধি করার জন্য প্রতিদিন 1 থেকে 2 পিস কাঁচা রসুন খেতে পারেন প্রতিদিন 1 থেকে 2 কোয়া রসুন কে আপনি আপনার শরীরের হরমোন বৃদ্ধি করে ফেলুন।

ডিমঃ

ডিম খুবই কার্যকরী এবং পুষ্টিকর খাবার তাই হরমোন বৃদ্ধি করার জন্য ডিম খেতে পারেন।  ডিমের রয়েছে ওমেগা থ্রি অ্যাসিড ভিটামিন ডি প্রোটিন পুষ্টিকর ইত্যাদি তাই আপনি ডিম খাওয়ার অভ্যাস করুন। ডিম আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য খুব কার্যকারী তাই ডিম খেতে পারেন।  যদি কারো হরমোনের সমস্যা হয় তাহলে হরমোন বৃদ্ধি করার জন্য আপনি ডিম খাওয়ার অভ্যাস করুন।

দুধঃ

 দুধে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি তাই সবসময় খেতে পারেন।  আপনার শরীরের হরমোনের সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই খেতে হবে। যেসব খাবারে বেশি পরিমাণে পানি অতিরিক্ত ফ্যাট আছে এমন প্রাকৃতিক খাদ্য আপনার যৌন জীবনে উন্নতি করতে সাহায্য করবে।  যেমনঃ  মাখন, দুধের সর, খাঁটি দুধ, ইত্যাদি। বর্তমান যুগে বেশিরভাগ মানুষ ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলার চেষ্টা করে। তবে আপনি যদি আপনার শরীরে হরমোন বৃদ্ধি করতে চান তাহলে অবশ্যই এই ফ্যাট জাতীয় খাবার খেতে হবে। দুধের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট। তবুও আপনি যদি আপনার শরীরে হরমোন বৃদ্ধি করতে চান অবশ্যই দুধ খেতে হবে।

 বাঁধাকপিঃ

আমরা বাঁধাকপি রান্নার কাজে ব্যবহার করে এবং বাঁধাকপি রান্না করে খেয়ে খেয়ে থাকে কিন্তু বাঁধাকপি দিয়ে আপনি আপনার শরীরে হরমোন বৃদ্ধি করতে পারবেন তাই বাঁধাকপি খাওয়ার অভ্যাস করুন। বাঁধাকপির সবজি এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন পুষ্টিগুণ ফোনে প্রচুর পরিমাণে ভিটামিন ইত্যাদি তাই হরমোন বৃদ্ধি করার জন্য বাদাম খাওয়ার চেষ্টা করতে পারেন। মেয়েদের হরমোন বৃদ্ধি করার জন্য বাঁধাকপির খুলে কার্যকারিতাই মহিলাদের হরমোন এর সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে আপনি বাঁধাকপি প্রচুর পরিমাণে খাওয়ার অভ্যাস করুন।

আজকের আলোচনায় পর্যন্ত উপরে উল্লেখিত বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে টেস্টরেন হরমোন বৃদ্ধি করার উপায় সম্পর্কে আপনাদের কারো যদি হরমোনের সমস্যা হয় সেক্ষেত্রে এই খাবারগুলো খেতে পারেন নিয়মমতো আপনার শরীরে হরমোন দিন দিন বেড়ে যাবে হরমোনের কোন সমস্যা দেখা দেবে না । 

এই খাবারগুলো খাওয়ার কারনে যদি আপনার হরমোন বৃদ্ধি পায় তাহলে তো আর কোন কথাই নেই যদি খাবার গুলো খাওয়ার পরেও বৃদ্ধির না পায় সে ক্ষেত্রে অবশ্যই আপনি চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। আমাদের শরীরের রোগ-প্রতিরোধ অল্প হলে সে ক্ষেত্রে ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে সে রোগগুলো ছেড়ে যেতে সাহায্য করে অল্প কিছুদিনের মধ্যেই কিন্তু অতিরিক্ত মাত্রায় যখন রোগ বেড়ে যায় সে ক্ষেত্রে এই ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করলে কোন কাজে লাগে না যার ফলে খুব দ্রুত ইমার্জেন্সি ভাবে ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা করতে হয়।

শরীরের হরমোন কমে যাওয়ার মারাত্মক একটি সমস্যা তাই শরীরের হরমোন বৃদ্ধির জন্য আপনি এ কাজগুলো করতে পারেন শরীরের হরমোন ঠিক রাখতে হবে তাই ভেবে আমাদের এ নিয়মগুলো মেনে চলতে হবে।

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads