হার্ট ভালো রাখার উপায়

হার্ট ভালো রাখার উপায়

 হার্ট ভালো রাখার উপায়

 আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব হার্ট ভালো রাখার উপায় সম্পর্কে। হার্টের রোগ খুবই মারাত্মক যা আপনাকে দিনদিন শেষ করে দিতে পারে তাই এই রোগ থেকে মুক্তি পাওয়ার কিছু উপায় জেনে নিন। কিভাবে কি পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার হার্ট ভালো রাখবেন সেই উপায় সমূহ গুলো জেনে নিন। 

আপনি যদি হার্টের রোগী হয়ে থাকেন সেক্ষেত্রে হার্ডের রোগী যারা ভুগছেন তাদের একরকম মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তারা। হার্টের সমস্যা বিশেষ করে নারীদের ক্ষেত্রে বেশি দেখা যায়। হার্ট ভালো রাখার জন্য তাই আপনাকে কিছু নিয়ম অবলম্বন করতে হবে। হার্টের অসুখ এমন একটি বিষয় থেকে আগেভাগে বোঝার কোন উপায় থাকেনা। হার্ট ভালো রাখার সহজ উপায় হচ্ছে সচেতনা অবলম্বন করে আপনি আপনার হার্ট ভালো রাখতে পারবেন। 

প্রতিনিয়ত আপনাকে পর্যাপ্ত পরিমাণে খাবার খেতে হবে পুষ্টিকর খাবার খেতে হবে এবং প্রতিদিন ব্যায়াম করতে হবে ইত্যাদি। হার্ট ভালো রাখার জন্য রেগুলার ব্যায়াম করার। বিশেষজ্ঞ বলেছেন, আপনি যদি সুস্থ কর পুষ্টিগুণ ভিটামিনযুক্ত খাবার খেতে পারেন সেক্ষেত্রে আপনার হার্ট সুস্থ থাকবে। আমাদের শরীরে সবগুলো অঙ্গ পতঙ্গের মধ্যে হৃদয় পিণ্ড ওয়াহাট খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ। হার্ডের কর্ম ক্ষমতা থাকা শক্তিশালী কর্মক্ষমতা ইত্যাদি হার্ডের সংগ্রামের মাধ্যমে শরীরের বিভিন্ন অঙ্গ পুষ্টি শক্তি সঞ্চয়। অক্সিজেন সরবরাহ কার্বন ডাই অক্সাইড নির্গত হয়।

বিশ্বের এক নম্বর মরণব্যাধি হৃদরোগ, কোনো রকম পূর্বাভাস ছাড়াই হৃদরোগ যেকোনো সময় কেড়ে নেয় জীবন। সারাবিশ্বে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রতি বছর প্রায় ২ কোটি লোক মৃত্যুবরণ করে। তার বেশির ভাগ নিম্ন ও মধ্যবিত্ত। একবার হার্ট এটাকে আক্রান্ত হলে প্রায় শতকরা ৪০ ভাগ রোগী হাসপাতালে চিকিৎসা নেওয়ার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়ে।

কি কি কারণে হার্টের সমস্যা দেখা দেয় জেনে নিনঃ

উচ্চ রক্তচাপ, অতিরিক্ত ধূমপান করা, পারিবারিক ইতিহাস, ডায়াবেটিস, অতিরিক্ত ওজন বেড়ে যাওয়ার কারণে, অতিরিক্ত লবণ মদ পান ইত্যাদি এসবের কারণে হার্টের সমস্যা দেখা দেয়।

হার্ট ভালো রাখার জন্য যে খাবার গুলো এড়িয়ে চলতে হবেঃ

সুস্থ স্বাভাবিক জীবন আমাদের সকলেরই দরকার সুস্থ থাকতে আমরা সবাই চাই কিন্তু সুস্থ থাকার জন্য যে নিয়ম গুলো রয়েছে সেই নিয়ম গুলো অবলম্বন করি না যার কারণে আমাদের বিভিন্ন সমস্যা দেখা দেয় শরীরে। তাই সুস্থ থাকার জন্য অবশ্যই আপনাকে পুষ্টিকর খাবার ভিটামিনযুক্ত খাবার ইত্যাদি এবং এই নিয়মগুলো অবলম্বন করতে হবে যার কারণে আপনার হার্টের সমস্যা দেখা দেবে না। আপনি আপনার হার্ট ভালো রাখতে পারবেন। 

উচ্চ রক্তচাপঃ

আপনি যদি আপনার শরীরে হার্ট ভালো রাখতে চান তাহলে প্রতিনিয়ত নিয়মমতো চিকিৎসকের কাছে গিয়ে রক্তচাপ পরীক্ষা করাতে হবে। জীবনযাত্রা পরিবর্তন এনে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে সম্ভব। যত আগে উচ্চ রক্তচাপ ধরা পড়ে ততো আগেই নিয়ন্ত্রণ করা এবং জটিল রোগ বিভিন্ন ধরনের সমস্যা থেকে আমরা মুক্তি পেতে পারবো।

মোটা হওয়ার ঔষধের নাম

 ডায়াবেটিসঃ

আমাদের বেঁচে থাকতে হলে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে হবে। ডায়াবেটিস রোগীদের থারোস্কে¬রোসিস বেশি হয়। ফলে বয়সের সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ দেখা দিতে পারে। তাই অবশ্যই রোগীদেরকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

অতিরিক্ত ওজনঃ

আপনার শরীরের যদি অতিরিক্ত ওজন থাকে সে ক্ষেত্রে আপনাকে অবশ্য ব্যায়াম করতে হবে। অতিরিক্ত ওজন কমানোর একমাত্র অবলম্বন হচ্ছে ব্যায়াম আপনি প্রতিনিয়ত ব্যায়াম করার অভ্যাস করুন শরীরের বাড়তি ওজন কমে যাবে। যার ফলে আপনার উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে এবং হার্ড ভালো থাকবে ইত্যাদি তাই পর্যাপ্ত পরিমাণে পরিশ্রম করে ব্যায়াম করার অভ্যাস করুন।

ধূমপানঃ

হার্টের সমস্যার প্রধান কারণ হচ্ছে ধূমপান ধূমপান আপনার হার্টের মারাত্মক ক্ষতি করতে সাহায্য করে তাই ধূমপান থেকে বিরত থাকুন। ধূমপান ক্যান্সারের ঝুঁকি ধূমপান ধূমপান বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় যা বড় বড় রোগ আপনাকে শেষ করে দেবে তাই ধূমপান থেকে বিরত থাকুন। ধূমপানের সঙ্গে আরও কিছু নেশাযুক্ত জিনিস রয়েছে সেগুলো হচ্ছে পান সিগারেট জর্দা তামাক পাতা ইত্যাদি এই খাবারগুলো খুবই বাজে খাবারগুলো খাওয়ার চেষ্টা করবেন না। এই খাবারগুলো থেকে আপনি যদি বিরত থাকতে পারেন তাহলে আপনার হার্টের কোন সমস্যাই হবে না।

নিয়মিত ব্যায়ামঃ

হার্ড ভালো রাখার জন্য প্রতিনিয়ত তো আপনাকে ব্যায়াম করতে হবে। প্রতিদিন অন্তত পক্ষে 30 মিনিট হাঁটাচলা করার অভ্যাস। জিম ব্যায়াম এর সঙ্গে আপনি লিফটে নাচরে বরঞ্চ সিঁড়ি দিয়ে ওঠার চেষ্টা করুন যার ফলে আপনার সাধারণ ব্যায়াম হয়ে যাবে আপনি এগুলা করার অভ্যাস করুন আপনার শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দূর হতে সাহায্য করবে।

চর্বিযুক্ত খাবারঃ

ও চর্বিযুক্ত খাবার গুলো খুবই মারাত্মক যা আপনার শরীরকে ধীরে ধীরে বিভিন্ন ধরনের রোগ সৃষ্টি করে ফেলে তাই চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন অতিরিক্ত তেলযুক্ত খাবার তেলে ভাজা খাবার শুকনা জাতীয় খাবার ভাজাপোড়া খাবার ইত্যাদি এই খাবারগুলো থেকে এড়িয়ে চলুন।

মদ পানঃ

মদপান শুনলেই যেমন কেমন লাগে। মদপান আপনার শরীরের জন্য খুবই মারাত্মক এই নেশাটা আপনাকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাক্কা দেবে। তাই মদ ছেড়ে দেওয়ার অভ্যাস করুন। মদপান হার্টের জন্য খুবই মারাত্মক হার্ট সুস্থ রাখার জন্য মদপান ছেড়ে দিতে হবে।

শারীরিক ও মানসিক চাপঃ

আপনাকে সুস্থ রাখার জন্য শারীরিক ও মানসিক চাপ থেকে বিরত থাকুন।  শারীরিক ও মানসিক চাপ মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে তাই শারীরিক ও মানসিক চাপ থেকে বিরত থাকুন সুস্থ থাকার চেষ্টা করুন। টেনশন করা ঘুম কম হওয়া চিন্তা করা মানসিক চাপ অতিরিক্ত রাগ হওয়া শরীরে অতিরিক্ত ক্লান্তি হওয়া উচ্চ রক্তচাপ ইত্যাদি এই কাজগুলো আপনাকে দিনদিন অসুস্থ করে ফেলবে তাই এই কাজগুলোকে মেইনটেইন করার চেষ্টা করুন।

অতিরিক্ত লবণঃ

 খাবারের লবণে প্রচুর পরিমাণে সোডিয়াম রয়েছে যার রক্তের জড়িত অংশ বাড়িয়ে দেয় ফলে রক্তের  আয়তন বেড়ে যায় রক্তচাপ বেড়ে যায় ফলে রোগ দেখা দিতে পারে তরকারিতে প্রয়োজনীয় লবণের বাইরের অনেকেই আলাদা লবণ খেয়ে থাকে এই লবণ খাওয়া অভ্যাসটা ছেড়ে দিন। 

হার্ট ভালো রাখার জন্য আপনাকে অবশ্যই  এস্টা লবণ খাওয়া থেকে বিরত থাকতে হবে। এমন কিছু লোক রয়েছেন যারা কাঁচা লবণ খেয়ে থাকে যার কারণে কাঁচা লবণ খুবই মারাত্মক আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে। বিশেষ করে যারা হাই প্রেশারের রুগী রয়েছেন তারা কাঁচা লবণ খেতে যাবেন না আপনার মারাত্মক বিপদ হতে পারে। 

হার্ট ভালো রাখার জন্য কোন কোন খাবারগুলো খেতে হবেঃ

তৈলাক্ত মাছঃ

তৈলাক্ত মাছ হার্টের সুস্থতার জন্য খুবই কার্যকারিতায় তৈলাক্ত মাছ খাওয়ার অভ্যাস করুন তৈলাক্ত মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।

 রসুনঃ

হার্ট ভালো রাখার জন্য রসুন খুবই কার্যকরী। হার্ট ভালো রাখার জন্য শরীরের ক্যালরি কলোর দূর করে রসুন খালি পেটে খাওয়ার অভ্যাস করুন।

কলাঃ

কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। কলা রক্তচাপ কমাতে খুবই কার্যকরী। তাই নিয়মিত কলা খাওয়ার অভ্যাস করুন।

আমন্ড: 

মনোআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ আমন্ড হার্টের জন্য উপকারী। পানিতে ভিজিয়ে ৬-৭টি আমন্ড রোজ খান। খালি পেটে খেলে সবচেয়ে বেশি উপকার।

হলুদঃ

কাঁচা হলুদ অনেক কিছুর উপকারিতা তাই হার্ট ভালো রাখার জন্য কাঁচা হলুদ খাওয়ার অভ্যাস করুন। কাঁচা হলুদ হার্ট ভালো রাখার ভালো উপাদান তাই কাঁচা হলুদ খাওয়ার চেষ্টা করুন।

সবুজ শাকসবজিঃ

সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে পুষ্টি এবং ভিটামিন রয়েছে তাই হার্ট ভালো রাখার জন্য এবং সুস্থ রাখার জন্য আপনার আপনিই' সবুজ শাকসবজি খেতে পারেন সবুজ শাকসবজি আমাদের শরীরের জন্য খুবই কার্যকরী যা আপনাকে দীর্ঘদিন সুস্থ রাখতে সাহায্য করবে। হার্ট ভালো রাখার জন্য অবশ্যই সবুজ শাকসবজি খেতে হবে।

ওটসঃ

ওটস রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা আপনার হার্ট ভালো রাখতে খুবই কার্যকরী। ওটস বেশ স্বাস্থ্যকর একটি খাবার যা আপনার হার্টের সুস্থতার জন্য খুবই প্রয়োজন।

ব্যায়ামঃ

 আমাদের শরীর সুস্থ রাখার জন্য খুবই জরুরী পুষ্টিকর খাবার থেকে ভিটামিন যুক্ত খাবারের থেকে সুস্থতার জন্য এযাবত যে কাজগুলো রয়েছে তার মধ্যে সবথেকে ভালো একটি কাজ হচ্ছে ব্যায়াম। আপনি যদি প্রতিদিন নিয়মিত ব্যায়াম করতে পারেন সেক্ষেত্রে আপনার শরীরের বাড়তি ওজন শরীরের চর্বি হার্টের সমস্যা ডায়াবেটিসের সমস্যা ইত্যাদি থেকে মুক্তি পেতে পারেন শুধুমাত্র একটু ব্যায়াম করার কারণে। তাই হার্ট ভালো রাখার জন্য আপনাকে অবশ্যই ব্যায়াম করতে হবে।

সাধারণ যে ব্যায়াম গুলো রয়েছে সেগুলো করার চেষ্টা করুন তাতেও আপনার শরীর অনেক সুস্থ থাকবে যেমনঃ সারাদিনে 30 মিনিট হাটার চেষ্টা করুন, মাঝে মাঝে রোজা রাখার চেষ্টা, লিফটে না ওঠে সিঁড়ি দিয়ে হাঁটার চেষ্টা করুন, সাঁতার কাটতে পারেন, আপনি যদি প্রতিনিয়ত সঠিক ভাবে হাঁটতে পারেন যার ফলে আপনার শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দূর হবে  হাঁটার কারণে আমাদের শরীর অনেকটা সুস্থ থাকে।



শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads