শিশু অধিকার। বাংলা রচনা ও প্রবন্ধ

শিশু অধিকার। রচনা
শিশু অধিকার। রচনা 

ভূমিকাঃ

শিশুরাই জাতির ভবিষ্যৎ। আজকের শিশুরা একদিন বড় হয়ে যখন দেশ পরিচালনার দায়িত্ব লাভ করবে তখন যাতে সেই দায়িত্ব যোগ্যতার সাথে পালল করতে পারে সেজন্য শিশুকাল থেকেই তাদের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে হবে।কিন্তু সে দায়িত্ব শিশুদের নয়- সে দায়িত্ব হবে পিতা-মাতার, অভিভাবকদের, আত্মিয়-স্বজনদের,পাড়া-প্রতিবেশীদের তথা সমগ্র জাতির। জাতি যদি তার সন্তানদের প্রতি সচেতন হয়ে উঠে তাহলেই শিশুরা সঠিকভাবে গড়ে উঠবে-আগামি দিনের জন্য সুনাগরিক হয়ে গড়ে উঠবে।

শিশুদের প্রতি দায়িত্বঃ

শিশুদের প্রতি তাদের অভিভাবকরা যথাযথ সচেতন না হয়ার কারণে তারা ঠিক মত গড়ে উঠতে পরে না।বিশেষত দরিদ্র ও অশিক্ষিত সমাজের শিশুর দায়িত্ব পালনে অধিকাংশ  লোকই সচেতন নয়।ফলে শিশুরা অবহেলিত থাকে।তাদের যথার্থ মানুষ করে তোলা যাচ্ছে না।শিশুদের প্রতি এই অবহেলার ক্ষতিকর দিকটি বিবেচনা করে শিশুদের অধিকার সম্পর্কে সচেতন বিশ্ব সমাজ তৎপর হয়ে উঠেছে।শিশুদের সঠিক পন্থায় গড়ে তোলার জন্য কি ধরনের কর্তব্যপরায়ন হিতে হবে তা ঘোষিত হয়েছে জাতিসংঘের শিশু অধিকার সংক্রান্ত সনদে।শিশুর জীবন গঠনের সাথে যারা সম্পৃক্ত তাদের সবারই কিছু না কিছু দায়িত্ব রয়েছে।সবাইকে এই ব্যাপারে সচেতন থাকতে হবে।শিশুর স্বাস্থ্য, শিক্ষা, বাসস্থান ইত্যাদি সুনিশ্চিত কর‍তে হবে।তৃতীয় বিশ্বের বিপুলসংখ্যক শিশু অবহেলার শিকার।বাংলাদেশের হাজারো শিশু সমস্যায় জর্জরিত।সকল সমস্যার অবসান ঘটিয়ে শিশুদের কল্যাণ সাধন করতে হবে।

শিশু অধিকার কি?

 শিশুদের বিরুদ্ধে অপরাধ বৃদ্ধির কারণে শিশু অধিকারের ব্যবস্থা করা এখন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। শিশুশ্রম, বাল্যবিবাহ, কন্যা ভ্রূণ হত্যা, শিশুদের পাচার, শারীরিক নির্যাতনের সমস্যার কারণে ভারতে শিশু অধিকারের একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন রয়েছে। 

শিশু  অধিকার হল অপ্রাপ্তবয়স্ক শিশুদের সুরক্ষা এবং সুরক্ষার জন্য নির্ধারিত মানবাধিকার, 1989 সালের শিশু অধিকার কনভেনশনে শিশু শব্দটিকে “18 বছরের কম বয়সী যে কোনো ব্যক্তি হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে, যদি না যে পূর্বে বয়স অর্জন করেনি। নিয়মে সংজ্ঞায়িত সংখ্যাগরিষ্ঠকে শিশু বলা হয়।1959 সালে শিশু অধিকারের ঘোষণাটি 20 নভেম্বর 2007-এ সর্বজনীনভাবে গৃহীত হয়েছিল। প্রতিটি দেশ তার নাগরিকদের উন্নতির জন্য এই সাধারণ অধিকারগুলি প্রদান করে। শিশুরা সেই সমস্ত অধিকারের অধিকারী, ভোট দেওয়া ছাড়া, যা তার বয়সের একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির জন্য উপলব্ধ।

শিশু অধিকারের মধ্যে রয়েছে জীবন, পরিচয়, খাদ্য, পুষ্টি ও স্বাস্থ্য, উন্নয়ন, শিক্ষা ও বিনোদন, নাম ও জাতীয়তা, পরিবার ও পারিবারিক পরিবেশ, অবহেলা, অপব্যবহার, অপব্যবহার, শিশুদের অবৈধ পাচার ইত্যাদি থেকে রক্ষা পাওয়ার অধিকার।

2007 সালের মার্চ মাসেই, ভারতীয় সংবিধানে শিশুর অধিকারের জন্য একটি সাংবিধানিক সংস্থা গঠিত হয়েছিল, যাকে শিশু অধিকার সুরক্ষা কমিশন বলা হয়। সংগঠন, সরকারী বিভাগ, সুশীল সমাজ গোষ্ঠী, এনজিও আমাদের সমাজে শিশু অধিকার সম্পর্কে জনসচেতনতার জন্য কাজ করছে, পাশাপাশি শিশু অধিকার দিবস উদযাপনের উদ্দেশ্য।

শিশু অধিকার শিশুদের কর্মসংস্থান এবং অমানবিক নির্যাতন ইত্যাদি অস্বীকার করে। এটি শিশুকে উন্নত শৈশব, শিক্ষা এবং বিকাশের অ্যাক্সেসযোগ্য অধিকার প্রদান করে। গার্হস্থ্য সহিংসতা ও শিশু পাচারের বিরোধিতা করে আমরা শিশুদের সুশিক্ষা, বিনোদন, আনন্দ দেওয়ার চেষ্টা করি।

শিশু অধিকার সনদঃ

সারা বিশ্বের শিশুদের কল্যাণের জন্য জাতিসংঘ কর্তৃক যে শিশু অধিকার সনদ ঘোষিত হয়েছে তা বাস্তবায়নের জন্য জাতিসংঘভুক্ত রাষ্ট্রসমুহ অঙ্গি কারবদ্ধ। এই সনদ বাস্তবয়নের ফলে শিশুদের ভবিষ্যৎ নিশ্চিত হবে।এবং জাতির জন্য তারা কল্যাণকির বিবেচিত হবে। শিশু অধিকার সনদ নিম্নরূপ:

শিশু অধিকার সনদ টি ১৯৮৯ সালের নভেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বস্মতিক্রমে গৃহিত হয় এবং ১৯৯০ সালে সেপ্টেম্বরে এটি আন্তর্জাতিক আইনের একটি অংশে পরিণত হয়।ইতিহাসে এটি হচ্ছে সবচেয়ে  ব্যাপক ভাবে গৃহীত মানবাধিকার চুক্তি ;জাতিসংঘের ১৯৩ টি সদস্য দেশের মধ্যে ১৮৭ টি  দেশ চুক্তিটি অনুমোদন করেছে। প্রথম যেসব দেশ এই চুক্তি সাক্ষর ও অনুমোদন করে,বাংলাদেশ তার অন্যতম। এই সনদে ৫৪ টি ধারার সকল কল্যাণ নিশ্চিত করা এবং সকল প্রকার বৈষম্য, শোষণ, অবহেলা এবং নির্যাতন থেকে তাদের রক্ষার বিধান রয়েছে।সনদে স্বীকৃত অধিকারের আওতায় স্বাস্থ,শিক্ষা,শিশু ও পিতা মাতার মধ্যকার সম্পর্ক, সংস্কৃতিক কর্মকান্ড ও নাগরিক অধিকার শিশু শোষণ এবং আইনের সাথে   বিরোধে জড়িত শিশু সহ অনেক বিষয়ই অন্তর্ভুক্ত রয়েছে।

শিশু অধিকার সনদঃ

সারা বিশ্বের শিশুদের কল্যাণের জন্য জাতিসংঘ কর্তৃক যে শিশু অধিকার সনদ ঘোষিত হয়েছে তা বাস্তবায়নের জন্য জাতিসংঘভুক্ত রাষ্ট্রসমুহ অঙ্গি কারবদ্ধ। এই সনদ বাস্তবয়নের ফলে শিশুদের ভবিষ্যৎ নিশ্চিত হবে।এবং জাতির জন্য তারা কল্যাণকির বিবেচিত হবে। শিশু অধিকার সনদ নিম্নরূপ:

শিশু অধিকার সনদ টি ১৯৮৯ সালের নভেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বস্মতিক্রমে গৃহিত হয় এবং ১৯৯০ সালে সেপ্টেম্বরে এটি আন্তর্জাতিক আইনের একটি অংশে পরিণত হয়।ইতিহাসে এটি হচ্ছে সবচেয়ে  ব্যাপক ভাবে গৃহীত মানবাধিকার চুক্তি ;জাতিসংঘের ১৯৩ টি সদস্য দেশের মধ্যে ১৮৭ টি  দেশ চুক্তিটি অনুমোদন করেছে। প্রথম যেসব দেশ এই চুক্তি সাক্ষর ও অনুমোদন করে,বাংলাদেশ তার অন্যতম। এই সনদে ৫৪ টি ধারার সকল কল্যাণ নিশ্চিত করা এবং সকল প্রকার বৈষম্য, শোষণ, অবহেলা এবং নির্যাতন থেকে তাদের রক্ষার বিধান রয়েছে।সনদে স্বীকৃত অধিকারের আওতায় স্বাস্থ,শিক্ষা,শিশু ও পিতা মাতার মধ্যকার সম্পর্ক, সংস্কৃতিক কর্মকান্ড ও নাগরিক অধিকার শিশু শোষণ এবং আইনের সাথে   বিরোধে জড়িত শিশু সহ অনেক বিষয়ই অন্তর্ভুক্ত রয়েছে।

শিশুর অধিকার কিঃ

১.প্রতিটি শিশুর বেঁচে থাকার অধিকার আছে।
২.পিতামাতাকে তাদের সন্তানের খাওয়ানো এবং ভাল যত্ন নেওয়ার অধিকার দেয়।
৩.প্রত্যেক ছেলে মেয়ের তার পরিবারের সাথে থাকার অধিকার আছে।
৪.তাদের সব ধরনের স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার রয়েছে।
৫.শিক্ষার অধিকার
৬.কথা বলার অধিকার
৭.পিতামাতার সামনে আপনার পছন্দ এবং চাহিদা রাখার অধিকার
৮.নিজের পছন্দের খেলাধুলা এবং ক্রিয়াকলাপে অবাধে অংশগ্রহণের অধিকার
৯.শিশুদের সভা করার বা সংগঠন গঠনের অধিকার রয়েছে।
১০.তাদের প্রতি যে অর্থনৈতিক, সামাজিক শোষণ হচ্ছে তার বিরুদ্ধে তারা আওয়াজ তুলতে পারে, অভিযোগ করতে পারে।
১১.শিশুর ব্যক্তিগত জীবনের কথাবার্তা, আচরণ ইত্যাদিতে বাইরের হস্তক্ষেপ থেকে রক্ষা পাওয়ার অধিকার রয়েছে।
১১.দুর্যোগের সময় প্রাথমিক চিকিৎসার অধিকার এবংতাদের অধিকার এবং মঙ্গল রক্ষার অধিকার শিশুর অধিকারের মধ্যে আসে।

শিশুদের অধিকার হল অপ্রাপ্তবয়স্ক শিশুদের সুরক্ষা এবং সুরক্ষার জন্য নির্ধারিত মানবাধিকার, 1989 সালের শিশু অধিকার কনভেনশনে শিশু শব্দটিকে “18 বছরের কম বয়সী যে কোনো ব্যক্তি হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে, যদি না যে পূর্বে বয়স অর্জন করেনি। নিয়মে সংজ্ঞায়িত সংখ্যাগরিষ্ঠকে শিশু বলা হয়।

শৈশব এমন একটি পর্যায়, যেখানে যেকোনো শিশুর সবচেয়ে বেশি সমর্থন, ভালবাসা এবং স্নেহ প্রয়োজন, কারণ শৈশবে শিশুদের মন নরম থাকে। কিন্তু পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা শৈশবে শিশুদের শোষণ করে নিজেদের স্বার্থসিদ্ধির জন্য।

বর্তমান সময়ে সারা বিশ্বে শিশুদের শোষণের অনেক ঘটনা সামনে আসে। এই শোষণ আর্থিক, মানসিক এবং শারীরিকও। তবে নরম মনের কারণে শিশুরা তা প্রতিরোধ করতে পারছে না। তাই শিশুদের শোষণ রোধে শিশু অধিকার আইনটি সামনে আনা হয়েছিল।

1989 সালে, শিশু অধিকারের কনভেনশনে, এটি সংজ্ঞায়িত করা হয়েছিল যে 18 বছরের কম বয়সী শিশুদের শিশু হিসাবে গণ্য করা হবে এবং তারা শিশু অধিকার পাবে। আমরা আপনাকে বলি যে প্রতি বছর 14 থেকে 20 নভেম্বর, শিশুদের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে আন্তর্জাতিক শিশু অধিকার সপ্তাহ পালিত হয়। আমাদের দেশেও শিশু অধিকার নিয়ে নিরন্তর কাজ করা হচ্ছে এবং এ কারণে দেশেও প্রতি বছর ২০ নভেম্বর শিশু অধিকার দিবস পালিত হয়।

এছাড়া শিশুদের অধিকার রক্ষায় জাতীয় শিশু অধিকার সংরক্ষণ কমিশনের গঠনতন্ত্রও প্রণীত হয়েছে। এই কমিশন শিশুদের অধিকারের জন্য লড়াই করে এবং তাদের অধিকার লঙ্ঘিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়।

14 থেকে 20 নভেম্বর পর্যন্ত, শিশু অধিকার সচেতনতার জন্য বিশ্বে আন্তর্জাতিক শিশু অধিকার সপ্তাহ (ICRW) পালিত হয়। প্রতি বছর আমাদের দেশে ভারতও 20শে নভেম্বর শিশু অধিকার দিবস পালন করে। ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (NCPCR)- কমিশনও গঠন করা হয়েছে।

কমিশনের দায়িত্ব হচ্ছে প্রণীত আইন, নীতি ও সরকার ব্যবস্থার দিকে নজর দেওয়া এবং শিশুর অধিকার লঙ্ঘন করছে কিনা তা মূল্যায়ন করা। দাঁতগুলি জাতিসংঘ কর্তৃক প্রণীত সর্বজনীন শিশু অধিকারের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

শিশু অধিকার সংরক্ষণের জন্য জাতীয় কমিশনঃ

NCPCR ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস দ্বারা 0 থেকে 18 বছর বয়সী ছেলে ও মেয়েদের অধিকার রক্ষার জন্য কাজ করে। কমিশন নিশ্চিত করে যে 18 বছরের কম বয়সী নাবালকদের অধিকার তৎকালীন ব্যবস্থায় সঠিকভাবে ব্যবহার করা হয়েছে।

শিশু অধিকারের তালিকঃ

১.বেঁচে থাকার অধিকার- 

শিশুদের জীবনযাপনের অধিকার তাদের জন্মের আগে থেকেই শুরু হয়। বেঁচে থাকার অধিকারের মধ্যে রয়েছে পৃথিবীতে আসার অধিকার, ন্যূনতম স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার, খাদ্য, বাসস্থান, বস্ত্রের অধিকার এবং মর্যাদার সাথে বাঁচার অধিকার।

২ বিকাশের অধিকার –

 শিশুদের মানসিক, মানসিক এবং শারীরিক সব ধরনের বিকাশের অধিকার রয়েছে। মানসিক বিকাশ সম্ভব যখন পিতা-মাতা, অভিভাবক, সমাজ, বিদ্যালয় ও সরকার সকল শিশুর প্রতি যথাযথ যত্ন ও ভালোবাসা দেয়। সঠিক শিক্ষা ও জ্ঞানার্জনের মাধ্যমে মানসিক বিকাশ সম্ভব এবং বিনোদন, খেলাধুলা ও পুষ্টির মাধ্যমে শারীরিক বিকাশ সম্ভব।

৩.সুরক্ষার অধিকার –

 শিশুদের বাড়িতে এবং অন্যত্র অবহেলা, শোষণ, সহিংসতা এবং হয়রানি থেকে সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে৷ প্রতিবন্ধী শিশুরা বিশেষ সুরক্ষা পাওয়ার যোগ্য। প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে শিশুদের সুরক্ষা পাওয়ার প্রথম অধিকার রয়েছে।

৪.অংশগ্রহণের অধিকার – 

শিশুদের এই ধরনের সিদ্ধান্ত বা বিষয়ে অংশগ্রহণ করার অধিকার রয়েছে যা তাদের প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবিত করে। শিশুর বয়স এবং পরিপক্কতার উপর নির্ভর করে, এই অংশগ্রহণের অনেক স্তর থাকতে পারে।

চারটি মূলনিতিঃ

এই সনদে ৪ টি মূলনিতি রয়েছে।যা এই বিধানগুলো ব্যাখ্যা ও প্রয়োগেত ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। 

বৈষম্যহীনতা:

সকল শিশুর লিঙ্গ অর্থনৈতিক অবস্থা, ধর্ম, ভাষা,গোত্র,বর্ন,অক্ষমতা ও জন্মের ভিত্তিতে কোনোরকম বৈষম্য ছাড়াই সনদে বর্ণিত অধিকার সমুহ ভোগের অধিকার রয়েছে। 

শিশুর সর্বত্তম স্বর্থ:

পিতা মাতা, সংসদ, আদালত, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সমুহ শিশু সম্পর্কিত যে কোনো কর্মকাণ্ডে অবশ্যই সংশ্লিষ্ট শিশু বা শিশুদের সর্বত্তম স্বার্থে পরিচালিত হবেন।

শিশু অধিকার লঙ্ঘন কি?

আমরা শিশু অধিকারের অপব্যবহারকে এর বিভিন্ন রূপের মাধ্যমে বুঝতে পারি, শিশু অধিকারের অপব্যবহার নিম্নলিখিত আকারে দেখা যায়।

১.কন্যা ভ্রূণ হত্যা- 

সমাজে প্রচলিত রক্ষণশীলতা, অপরিপক্ক মানসিকতা এবং পুত্র সন্তান লাভের আকাঙ্ক্ষার কারণে জন্মের আগেই গর্ভে হত্যা করা হয় বিপুল সংখ্যক কন্যাশিশুকে। সরকার কর্তৃক শিশু অধিকার লঙ্ঘন প্রতিরোধের জন্য PC&NDT আইন 1994-এর অধীনে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। কন্যা শিশুর সুরক্ষার জন্য ভারত সরকার “বেটি বাঁচাও বেটি পড়াও” অভিযান পরিচালনা করছে।

২.বাল্যবিবাহ – 

সঠিক শিক্ষা ও জনসচেতনতার অভাবে প্রচুর পরিমাণে বাল্যবিবাহ সংঘটিত হয়, বিশেষ করে গ্রামাঞ্চলে, এটি একটি পুরানো সামাজিক কুফল, এটি শিশুদের অধিকার লঙ্ঘন করে। বাল্যবিবাহ শিশুদের উন্নত স্বাস্থ্য, পুষ্টি ও শিক্ষা পাওয়ার অধিকারের পাশাপাশি সহিংসতা, শোষণ ও শোষণের বিরুদ্ধে সুরক্ষার মৌলিক অধিকার লঙ্ঘন করে। অল্প বয়সে বিয়ে করলে শিশুর শরীর ও মন উভয়ের জন্য মারাত্মক ও মারাত্মক ঝুঁকির মধ্যে পড়ে। অল্প বয়সে বিয়ে শিক্ষার মৌলিক অধিকারকেও লঙ্ঘন করে, যার কারণে অনেক শিশু অশিক্ষিত ও অদক্ষ থেকে যায়। এ কারণে তাদের সামনে ভালো চাকরি পাওয়ার এবং বড় হয়ে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার খুব বেশি সম্ভাবনা নেই, বাল্যবিবাহ নিষেধাজ্ঞা আইন 2006 শিশু অধিকারে বাল্যবিবাহ রোধে কার্যকরভাবে কাজ করছে।

৩. শিশু শ্রমিক- 

আজও আমাদের সমাজে বিপুল সংখ্যক শিশু শিক্ষা লাভের পরিবর্তে দোকান, কলকারখানা, বাড়িঘর, ধাবো, চায়ের দোকান, ইটভাটা ও খামার ইত্যাদি নানা ধরনের কাজে নিয়োজিত রয়েছে। 18 বছরের কম বয়সী শিশুদের সম্পর্কে তথ্য পাওয়ার পরে, জুভেনাইল জাস্টিস (শিশুদের যত্ন ও সুরক্ষা) আইন 2000 এর অধীনে ব্যবস্থা নেওয়া হয়।

৪.শিশু যৌন সহিংসতা –

 18 বছরের কম বয়সী শিশুদের বিরুদ্ধে যৌন সহিংসতা প্রতিরোধ করার জন্য ভারত সরকার কর্তৃক যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা আইন 2012 প্রণয়ন করা হয়েছে।

৫.শিশু পাচার- 

শিশুশ্রম, যৌন সহিংসতা এবং অন্যান্য উদ্দেশ্যে অর্থ প্রদান, প্রলোভন, ভয় দেখিয়ে, ক্ষমতার অপব্যবহার করে শিশু/মেয়ে শিশুকে পাচার করা হয়। এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড প্রতিরোধে শাস্তিমূলক আইন করা হয়েছে।

শিশুদের অধিকার সমুন্নত রাখাই পিতা মাতার দ্বায়িত্বঃ

সনদে বর্ণিত অধিকারসমুহ প্রয়োগে শিশুদের সঠিক ভাবে পরিচালিত করার ক্ষেত্রে পিতা-মাতার একটি বিশেষ দ্বায়িত্ব রয়েছে। শিশুদের বয়স এবং পরিপক্কতা অনুশারে তাকে পরিচালিত হবে হবে।শিশুদের পিতা-মাতা কর্তৃক পরিচালিত হওয়ার ঐতিহ্য বাংলাদেশে বেশ জোড়ালো। এই নীতিতে যে ধারণাটি তুলে ধরা হয়েছে, শিশুদের কিছু অধিকার রয়েছে, এবং শিশুদের পরিচালনা করার সময় এ সব অধিকার তারা কিভাবে প্রয়োগ করবে তার উপর গুরুত্ব দিতে হবে।

শিশুদের মতামতের প্রতি সম্মান প্রদর্শনঃ

নিজেদের মতামত গঠনের উপযোগী বয়সী শিশুদের তাদের সম্পর্কিত সকল বিষয়ে অবাধে মত প্রকাশের অধিকার রয়েছে।শিশুর মতামত কতটা গুরুত্ব পাবে তা নির্ভর করবে শিশুর বয়স ও পরিপক্কতার উপর।ঘরে ও বিদ্যালয়ে যেসব আনুষ্ঠানিক সিদ্ধান্ত গ্রহণ করা হয় তার সকল ক্ষেত্রে এই নীতি প্রযোজ্য।

মৌলিক অধিকার সমুহ :

সনদে শিশুদের ব্যাপক ভিত্তিক অধিকারের  স্বীকৃতি দেয়া হয়েছে।সবচেয়ে মৌলিক অধিকার গুলো বর্ননা করা হলো -

জীবন, বেচে থানা ও বিকাশের অধিকার:

সকল শিশুর জীবনে মৌলিক অধিকার রয়েছে।এবং যে সকল দেশ সনদটি অনুমোদন করেছে, তাদের দ্বায়িত্ব হচ্ছে শিশুদের বেচে থাকা ও তাদের বিকাশ নিশ্চিত করা।

শিক্ষার অধিকার :

প্রত্যেক শিশুরি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চতর পর্যায়ে শিক্ষালাভের অধিকার রয়েছে।  শিক্ষা পদ্ধতির ভিত্তি হতে হবে ইতিবাচক ও উন্নত একটি নীতিমালা। যার মধ্যে থাকবে শিক্ষাদানে শিশুকেন্দ্রিক  উদ্দ্যোগ ও একটি মুক্ত সমাজের দায়িত্বশীল জীবনধারণের জন্য শিশুদের প্রস্তুত করে তোলা।

ভালো স্বাস্থ্য ও চিকিৎসার অধিকার :

শিশুদের যতটা সম্ভবসর্বোচ্চ মানের  স্বাস্থ্য ও চিকিৎসা সেবা লাভের অধিকার রয়েছে। এক্ষেত্রে সনদ অনুমোদনকারী দেশসমুহের দ্বায়িত্বের মধ্যে রয়েছে পরিবার পরিকল্পনা, শিক্ষা সেবা গড়ে তোলা। মায়েদের জন্য প্রসব পূর্ব প্রসবোত্তর সেবার ব্যবস্থা করা। প্রতিরোধমুলক স্বাস্থ্য সেবা গড়ে তোলা, ব্যাপকভিত্তিক স্বাস্থ্য, শিক্ষা নিশ্চিত করা,রোগ ও অপুষ্টি মোকাবেলা করা,এবং শিশু মৃত্যু হ্রাস করা। অপুষ্টি ও রোগ মোকাবেলা করতে হলে প্রত্যেক শিশুর স্বাস্থ্যকর খাদ্য ও বিশুদ্ধ পানির সুযোগ থাকতে হবে।

জন্ম নিবন্ধনকরন:

শিশু অধিকার সনদে বলা হয়েছে, জন্মের সাথে সাথেই প্রত্যেক শিশুর জন্ম নিবন্ধন করতে হবে।বাংলাদেশে জন্ম নিবন্ধন এর দ্বায়িত্ব হচ্ছে পল্লী অঞ্চলের ইউনিয়ন পরিষদের এবং শহরে পৌরসভার।জন্ম নিবন্ধনের হার অবশ্যই খুব কম।শিশুদের অধিকার সমুহ রক্ষার জন্য জন্ম নিবন্ধন একান্ত জরুরি। এর প্রধানমন্ত্রীর সুবিধা এই যে,এতে শিশুর বয়স সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যায়, যা সনদ এবং সংশ্লিষ্ট আইন ও বিধিসমুহের প্রেক্ষিতে শিশুর অবস্থা নির্নয় সহজ করে তোলে।অন্যান্য নির্দিষ্ট সুবিধাসমুহ রয়েছে। তাহলোঃ

১.শিশুদের জাতীয়তার অধিকার নিশ্চিত করা। 

২.অল্প বয়সে বিয়ে রোধ করা, বিশেষ করে মেয়েদের। 

৩.সঠিক বয়সে সকল শিশুর বিদ্যালয়ে  ভর্তি হয়া নিশ্চিত করা।

৪.অল্প বয়সী শিশুদের কাজে নিযুক্ত না হওয়া নিশ্চিত করা(বিশেষ করে নিয়োগ কর্তা  এবং শ্রমিক পরিদর্শকদের শিশুর বয়সের প্রমাণ পত্র সরবরাহের মাধ্যমে।)

৫.কিশোর বিচার ব্যাবস্থায় বিশেষ আচরণ নিশ্চিত করা। 

৬.সঠিক জনমিতিক উপাত্ত তৈরি করা,যা বিভিন্ন পরিকল্পনা কাজে যেমন:- স্বাস্থ্য ও শিক্ষায় ব্যাবহার করা যায় ও বিভিন্ন উদ্দেশ্যে বয়স কমানো বারানো রোধ করা। 

জন্ম নিবন্ধন পদ্ধতি আরও কার্যকর করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে। নিবন্ধনকরন সম্পর্কিত বর্তমান রীতি নিরূপণের উদ্দেশ্যে একটি জড়িপ করা হয়েছে। পিতা -মাতা তাদের সন্তানদের জন্ম নিবন্ধনের সমবেত করা এবং উপযুক্ত কতৃত্বপক্ষের কাছ থেকে জন্ম সার্টিফিকেট সংগ্রহনের উদ্দেশ্যে নিদিষ্ট কয়েকটি জেলায় উদ্দেশ্যে গ্রহণ করা হয়েছে।

বিপজ্জনক ও পোষণমূলল শিশু শ্রমের বিলোপ সাধনঃ

শিশুদের অর্থনৈতিক শোষণ ও ক্ষতিকর কাজ করা থেকে সুরক্ষা পাওয়ার অধিকার আছে।যে কাজ গুলো শিশুদের জন্য নিষিদ্ধ তার মধ্যে রয়েছে বিপদজনক ধরনের কাজ,শিশুদের শিক্ষার বাধা সৃষ্টি করে।এমন ধরনের কাজ অথবা তাদের স্বাস্থ্য বিকাশের জন্য ক্ষতিকর এমন কাজ। সার্ক এর সতর্ক দেশ হিসেবে বাংলাদেশ ২০০০ সাল নাগাদ বিপজ্জনক পেশায় শিশু শ্রমের বিলোপ সাধনের লক্ষ্য অর্জনে অঙিকারাবদ্ধ।বাংলাদেশে শিশু শ্রম সম্পর্কিত আইন বিশেষভাবে বিপজ্জনক কাজের ব্যাপারে প্রণীত।উদাহরণ সরুপ ১৯৬৫ সনের ফ্যাক্টরি আইনে ১৮ বছরের কম বয়সীদের যথাযথ নির্দেশনা সর্তকতামূলক ব্যাবস্থা এবং প্রশিক্ষণ তত্তাবধান ছাড়া বিপজ্জনক মেশিনে কাজ করা  নিষিদ্ধ এবং ১৯৩৮ সালে শিশু নিয়োগ আইন ১২ বছরের কম বয়সী শিশুদের নির্দিষ্ট কয়েক ধরনের ওয়ার্কশোপে কাজ করা নিষিদ্ধ,যেখানে বিপজ্জনক কাজ করা হয়।এগুলোর মধ্যে রয়েছে বয়ন কাজ, চামড়া পাকা করা কাজ,এবং বিড়ি,সাবান,কার্পিট,ম্যাচ,বিস্ফোরক অথবা আতোশবাজি তৈরির কাজ। 

বিঅজ্জনক অথবা শোষণমূলক কাজে নিযুক্ত শিশুরা প্রায় অবশ্যম্ভাবীরুপে তাদের শিক্ষা এবং বিশ্রাম অবকাশে জড়িয়ে পড়া বন্ধ করার অন্যতম কার্যকর অন্যতম উপায় হচ্ছে বিদ্যালয় ব্যবস্থা আরও সম্প্রসারিত ও আরো উন্নত করা।যাতে শিশুরা বিদ্যালয়ে ভর্তি হয় এবং তাদের মৌখিক শিক্ষা সম্পন্ন করে।

উপসংহারঃ

শিশুরা যাতে তার প্রাপ্য অধিকার পায় তা সবার আগে পরিবার থেকে নিশ্চিত করতে হবে। সরকারের পাশাপাশি সামাজিকভাবে শিশুর অধিকারকে নিশ্চিত করতে হবে। সাধারণ জনগণকে সচেষ্ট করার লক্ষে  বিভিন্ন প্রচার মাধ্যম গান, কবিতা, গল্প, নাটক নির্মাণ করতে হবে। সর্বোপরি শিশুদের অধিকার নিশ্চিতকরণের জন্য দারিদ্র বিমােচন আবশ্যক। জাতিসংঘ ১৯৫৪ সালে ‘বিশ্ব শিশু দিবস’  পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। বাংলাদেশে প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার ‘বিশ্ব শিশু দিবস’ পালন করা হয়ে থাকে। শিশুদের অধিকার আদায়ের জন্য যে বিশেষ একটি দিবস রয়েছে সে বিষয়ে সাধারণ মানুষকে সচেষ্ট করার লক্ষে সকলে বলি-



‘প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল

এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি

নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার’।

হাবিবা আফরিন

আমার নাম হবিনা আফরিন । ছোটবেলা থেকেই লেখালেখি আমার শখ। sorolmanus.com আমার সেই শখ পুরণে হাত বাড়িয়ে দিয়েছে। আশা করছি আমার লেখার মাধ্যমে আপনারা উপকৃত হবেন। সবাই আমার ও আমার পরিবারের জন্য দোয়া করবেন।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads