বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসার আইডিয়া ১০টি

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসার আইডিয়া ১০টি
ব্যবসার আইডিয়া 

ব্যবসার আইডিয়া খুজছেন?  আপনি কি জানতে চান বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি । এখন আমি আপনাদের কাছে দশটি ব্যবসা সম্পর্কে তুলে ধরব আশা করি আপনারা এই পদ্ধতি বা এ আইডিয়া অনুযায়ী বিজনেস করতে পারবেন তাহলে আপনারা অতি সহজে লাভবান হতে পারবেন নিচে আমি আপনাদের কাছে তুলে ধরব ইমন দশটি আইডিয়া l আজ আমি বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা আপনাদের কাছে কোন ব্যবসা টা আপনাদের জন্য পারফেক্ট হবে এবং লাভ বেশি করতে পারবেন। 

1.  খাবারের হোম ডেলিভারি ব্যবসার আইডিয়া

ব্যবসার আইডিয়া অনুসন্ধান করে থাকলে খাবারের হোম ডেলিভারি খুবই লাভজনক একটি ব্যবসা। বর্তমানে মানুষ বাইরের খাবার বেশি পছন্দ করে আবার অনেক সময় নানান রকম ব্যস্ততার কারণে মানুষ রান্না করতে পারে না আবার অনেকেই হোটেলের খাবার পছন্দ করে না l তাই নিজের বাড়িতে রান্না করে । তা ডেলিভারি দিতে পারেন l যদি খাবার সুস্বাদু হয় তাহলে আপনার খাবারের ডেলিভারির চাহিদা দিন দিন বাড়তে থাকবে l অর্থাৎ এই ব্যবসা লাভজনক যদি আপনার খাবার সুস্বাদু হয় l আর এই ব্যবসা অল্প পুঁজি দিয়ে শুরু করতে পারেন l আপনাকে অবশ্যই খাবারের মান উন্নত করতে হবে l পাশাপাশি খাবার গ্রাহকদের ডেলিভারি দিতে হবে কেননা গ্রাহকদের মন কাড়ে এবং দ্বিতীয়বার আপনার খাবার অর্ডার দেওয়ার ক্ষেত্রে আগ্রহ বোধ করবে l

2.লাভজনক ব্যবসা কাপড়ের 

কাপড়ের ব্যবসা হল প্রফেশনাল ব্যবসা । যে কেউ এই ব্যবসা করতে পারে এ ব্যবসা ঠিকমত করতে পারলে 100% আপনি সফলতা অর্জন করতে পারবেন এই ব্যবসা শুরু করার জন্য মোটামুটি পাঁচ থেকে । আট লাখ টাকার পুঁজি হাতে রাখা ভালো বাংলাদেশের সবচেয়ে লাভবান হওয়া যায় এবং দ্রুত সফল হওয়া যায় শাড়ি বা পোশাকের ব্যবসা করে কেননা এগুলো চাহিদা বেশি আমাদের এই বাংলাদেশ l পাশাপাশি আপনি বিভিন্ন থান কাপড়ের ব্যবসা করতে পারবেন এটা আপনার ব্যক্তিগত ব্যাপার l বর্তমানে তাঁতের কাপড় ভালো চলে কেননা এগুলোর মানের দিক দিয়ে ভালো হয়ে থাকে আর পণ্য কেনার ক্ষেত্রে  ওই  সমস্ত মার্কেট থেকে কিনবেন সে মার্কেটের কম দামে কাপড় করে বেশি দামে বিক্রি করতে পারবেন। 

আরো পড়ুনঃ ড্রিম হলিডে পার্ক এর টিকিটের মূল্য 

যেমন; ইসলামপুর; গাউছিয়া; গুলিস্তান.  বাবুরহাট এসমস্ত এই সমস্ত জায়গা থেকে আপনি কাপড় ক্রয় করতে পারবেন ।  আপনার এলাকায় বিক্রি করতে পারবেন l ইচ্ছা করলে আপনি পাইকারি কাপড় বিক্রি করতে পারেন । আশা করি আপনার প্রশ্নের উত্তর পেয়ে গেছেন l

3. অনলাইনে ই-কমার্সের ব্যবসা 

পৃথিবীর শীর্ষ লাভজনক ব্যবসা গুলোর মধ্যে ই-কমার্স একটি।  এটি হলো এলেক্ট্রনিকস  কমার্স একটি অনলাইন জেনারেল এর মত। আমরা ভ্যারাইটিস জেনারেল স্টার থেকে যেমন পছন্দ সহ বিভিন্ন জিনিস কিনি ই-কমার্স এরকম এটি একটি অনলাইন দোকান যে ওয়েবসাইট থেকে মানুষজন নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বা সেবা ক্রয় করে থাকে।  আপনি এরকম একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে পন্য আপলোড দিয়ে বিক্রি আয় করতে পারেন । প্রাথমিকভাবে দুইটি পন্য নিয়ে কাজ শুরু করতে পারেন। 

4.  হস্ত শিল্পের ব্যবসার আইডিয়া

হস্ত শিল্প আমাদের ঐতিহ্য আমরা কমবেশি প্রায় সবাই জানি । গ্রামীণ পরিবেশে বিভিন্ন ধরনের হস্তশিল্প আজও দেখা যায় । নকশী কাঁথা থেকে শুরু করে বাশ ও বেতের তৈরি বিভিন্ন শিল্প অনেকের কাছে প্রিয়।এছাড়াও মাটির তৈরীর বিভিন্ন শো পিস রয়েছে। যেগুলো গ্রাম অঞ্চলে পাশাপাশি শহরের জীবনেও মানুষ সৌন্দর্যের জন্য ব্যবহার করে থাকে । শহরে এসবের ভালো চাহিদা আছে । তাই আপনি হস্তশিল্পের ব্যবসা করতে পারেন । এই ব্যবসা আপনি গ্রাম অঞ্চলে এমনকি শহরেও করতে পারবেন। 

5.  কুরিয়ার ব্যবসা 

কুরিয়ার সার্ভিস বিজনেস খুবই গুরুত্বপূর্ণ বিজনেস । বিভিন্ন প্রয়োজনে সাধারণ মানুষ  কুরিয়ার সার্ভিস ব্যবহার করে থাকেন ।  ব্যক্তিগত উদ্যোগে অথবা কুরিয়ার সার্ভিস কোম্পানি এজেন্সী হিসেবে কুরিয়ার সার্ভিস ব্যবসা করা যায়।   যদিও আপনি তুলনামূলক সহজভাবে এ ব্যবসা নামতে চান তাহলে এজেন্সি শুরু করাটা  বুদ্ধিমানের কাজ হবে।   কেননা এতে পরিচিতি বাড়ানো বা প্রচারণা করার দরকার তেমন নেই ।    এছাড়াও এতে ব্যক্তিগত কুরিয়ার ব্যবসা চালু করার তুলনায়   কম মূলধন বিনিয়োগ  করে এ ব্যবসা করা যায়। যা  নতুনদের জন্য বেশ সুবিধাজনক একটি বিষয় ।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা দশটি ক্যান্সার হাসপাতাল

6.   অনলাইন  কোর্স  ব্যবসা;

 আপনি যদি  কোন কাজে বিশেষ  দক্ষ  হয়ে হয়ে থাকেন,  তাহলে সেই  কাজের ব্যবসা করতে পারেন।   আপনি একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনার এই কাজ রিলেটেড ধারাবাহিক টিউটোরিয়াল তৈরি  করতে পারেন পারেন ।  সেগুলো নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে নির্দিষ্ট অর্থের  বিনিময়  করার মাধ্যমে অনলাইন ব্যবসা করতে পারবেন । তবে এক্ষেত্রে আপনাকে এক্সপার্ট হতে হবে  সে বিষয়টি লক্ষ্য রেখে কাজ করতে হবে ।

7. ঠিকাদারি ব্যবসা 

গ্রামের লাভজনক ব্যবসার আইডিয়া হচ্ছে ঠিকাদারি ব্যবসা। এই ব্যবসা করে প্রচুর টাকা ইনকাম করা যায় এই ব্যবসা করতে গ্রামের ভালো শ্রমিকদের একটি তালিকা তৈরি করে নিন।  তাদের ভালো কাজের প্রশিক্ষণ দিয়ে শহরে কাজ করাতে হবেl। ওইখানে বড় বড় কাজের কন্টাক্ট রেখে তাদের দিয়ে কাজ করিয়ে মোটা অংকের টাকা ইনকাম করা যায় । এতে তাদের কিছু বাড়তি আয় হবে । 

8. মোবাইল রিপিয়ারিং ব্যবসা 

গ্রামে কিংবা শহরে এটি বহুল প্রচলিত একটি ব্যবসা। বর্তমানে প্রায় সকল মানুষের কাছে একটি মোবাইল ফোন আছে । কিছুদিন ব্যবহারের পর মোবাইলের প্রবলেম দেখা দেয় এবং রিপেয়ার করতে হয় ।  মাত্র দুই মাসের একটি কোর্স করে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন।  এই ব্যবসা করতে একটি দোকান এবং কিছু প্রয়োজনীয় যন্ত্রপাতি লাগবে । তাছাড়া দোকানে আপনি কিছু প্রয়োজনীয় মোবাইল এক্সেসরিজ যেমন হেডফোন চার্জার ইত্যাদি রাখতে পারেন এগুলো আপনাকে বাড়তি আয় করতে সাহায্য করবে ।

9. আচারের ব্যবসা 

স্বল্প পুজিতে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসার আইডিয়া হচ্ছে আচারের ব্যবসা । এটি অনেক সহজ পদ্ধতি একটি ব্যবসা আমি মনে করি । এ ব্যবসা শুরু করতে আপনাকে ২০ থেকে ৩০ হাজার টাকা হলেই শুরু করতে পারবেন । এই ব্যবসা করতে মৌসুমী সিজনে কম মূল্যে ফল কিনে আঁচার দিয়ে রাখতে হবে যেমনঃ আমের আচার,  বরইয়ের আচার, জলপাইয়ের আচার , চালতার আচার , ইত্যাদি । যদি  আপনি আঁচার  ভালো মানের করে বানাতে পারেন তাহলে বড় বড় রেস্টুরেন্ট থেকে আপনাকে অর্ডার করতে পারে এবং এক্ষেত্রে আপনাকে খেয়াল রাখতে হবে যেন আঁচার পরিষ্কার এবং স্বাস্থ্যসম্মত হয় ।

 10. চা, সিঙ্গারার ব্যবসা 

 গ্রামের সবচেয়ে লাভজনক ব্যবসা হল চা সিঙ্গারা ব্যবসা । আমরা সকলেই  চা সিঙ্গারা খেতে পছন্দ করি । এই ব্যবসা আপনি খুব সহজ এবং স্বল্প পুঁজিতে শুরু করতে পারবেন।  তবে আপনাকে এমন একটি জায়গায় দোকান খুলতে হবে যেখানে লোকজন ভিড় জমায় । 

manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads