নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

 

নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

আমাদের ওয়েবসাইটে আপনাদেরকে স্বাগতম। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি সম্পর্কে। আপনারা যারা নগদ একাউন্ট ব্যবহার করেন কিন্তু নির্দিষ্ট কোনো কারণবশত অ্যাকাউন্টটি বন্ধ করতে চান তারা আজকে আমাদের ওয়েবসাইট থেকে শিখে নিন। কিভাবে নগদ  একাউন্ট বন্ধ করার পদ্ধতি সম্পর্কে।

নগদ একাউন্ট বন্ধ করার প্রথম শর্ত বা কাজ আছে একাউন্টের ব্যালেন্স জিরো  করতে হবে। যে অ্যাকাউন্ট বন্ধ করতে চান সেই একাউন্টের ব্যালেন্স অন্য একাউন্টে সেন্ড মানি করে জিরো করতে হবে। তারপর আপনি নগদ কাস্টমার কেয়ারে কল দিতে হবে। 

নগদ একাউন্ট কি?

আমরা কমবেশি সকলেই মোবাইল ব্যাংকিং এর বিষয়ে অবগত আছি। এদেশে অনেকগুলো মোবাইল ব্যাংকিং সেবা প্রচলিত রয়েছে। যেমন বিকাশ, রকেট, এম  ক্যাশ, শিওর ক্যাশ, সহ নানান ধরনের মোবাইল ব্যাংকিং সেবা চলমান হয়েছে। রয়েছে এদের একটি মোবাইল ব্যাংকিং সেবা। যার মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে দ্রুতগতিতে আর্থিক লেনদেন সম্পন্ন করা যায়। পাশাপাশি বিভিন্ন ধরনের কেনাকাটার বিল প্রদান, বিদ্যুৎ বিল, পানির বিল, গ্যাসের বিল পরিশোধ করা সহ নানা ধরনের সুযোগ-সুবিধা এই নগদ একাউন্ট এর মধ্যে সম্পন্ন করা যায়।

নগদ এর যাত্রা শুরু করে 2018 সালের নভেম্বর মাসে 11 তারিখে। এটি পরিচালিত হয় বাংলাদেশ ডাক বিভাগের অধীনে। এবং তত্ত্বাবধান করে  বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। সুতরাং এটি একটি সরকারি  প্রতিষ্ঠা। এজন্য এর সুযোগ সুবিধা এবং অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠানের তুলনায় অনেক কম। তাই অন্যান্য নগদ এর সুযোগ সুবিধা বেশি থাকার কারণে প্রতিনিয়ত নগদ এর গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

আপনি কি একজন নগদ এর গ্রাহক? আপনার কি নগদ একাউন্ট টি কোন ভাবে নষ্ট হয়ে গিয়েছে? অথবা আপনি নগদ এর মাধ্যমে আর লেনদেন করতে চাচ্ছে না? আপনি কি আপনার নগদ একাউন্ট একাউন্ট ডিলিট করতে চাচ্ছেন? তাহলে আমরা বলবো আপনি সঠিক জায়গাতেই অবস্থান করছেন এবং এই পোস্টটি আপনার জন্যই। কেননা আজকে আমরা আপনাদের নগদ একাউন্ট ডিলিট করেন নিয়ম সম্পর্কে পূর্ণ পরিপূর্ণভাবে জানিয়ে দেব। কিভাবে নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি ।

আপনারা যদি আমাদের আজকের এই পোষ্ট টি শুরু থেকে শেষ পর্যন্ত মনযোগ সহকারে পড়েন তাহলে নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি বা নগদ একাউন্ট ডিলিট করার নিয়ম সম্পর্কে পরিপূর্ণ ভাবে জানতে পারবেন। আমাদের পোস্ট এর নিচের দিকে গেলে নগদ একাউন্ট ডিলিট করার যাবতীয় তথ্য দেয়া থাকবে। আশা করি ধৈর্য্য সহকারে আমাদের আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন এবং আমাদের সাথেই।

নগদ একাউন্ট কেন বন্ধ করবেন

আপনার ব্যবহৃত নগদ একাউন্ট টি যদি আর ব্যবহার করতে না চান অথবা কোনভাবে যদি আপনাদের নগদ একাউন্ট এর দ্বারা কোন প্রকার লেনদেন সম্পন্ন করা সম্ভব না হয় তাহলে আপনারা চাইলে তা বন্ধ করে দিতে পারেন। আবার অনেক সময় এমন হয় যে আপনার নগদ একাউন্ট দীর্ঘদিন ব্যবহার করছেন কিন্তু এখন আর তা ব্যবহার করতে চাচ্ছেন না ওই সমস্ত গ্রাহকরা খুব সহজেই সামান্য কিছু শর্ত ফলো করলে তাদের নগদ একাউন্টে একেবারে বন্ধ করে দিতে পারবেন।

নগদ একাউন্ট বন্ধ করার প্রয়োজনীয় শর্ত সমূহ

আপনারা যদি আপনাদের নগদ একাউন্ট চিরতরে বন্ধ করে দিতে চান তাহলে আপনাদেরকে অবশ্যই কিছু  দিকনির্দেশনা এবং কিছু শর্ত মানতে হবে। নিম্নে এ সম্পর্কে বর্ণনা দেয়া হলো:

* আপনারা যদি আপনাদের নগদ একাউন্ট বন্ধ করতে চান তাহলে একাউন্ট খোলার সময় আপনারা যে কাগজপত্র জমা দিয়ে নগদ একাউন্ট করেছিলেন সেই কাগজপত্র সংগ্রহে রাখতে হবে। যেমন নেশনাল কার্ড ন্যাশনাল আইডি কার্ড জন্ম নিবন্ধন ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট। এই সব ডকুমেন্ট এর ফটোকপি নিয়ে আপনাদের নিকটস্থ কাস্টমার কেয়ার পয়েন্ট সাথে যোগাযোগ করতে হবে।

* আপনারা যদি আপনাদের নগদ একাউন্ট ডিলিট করতে চান তাহলে অবশ্যই আপনাদের মূল ব্যালেন্স tk0 করে দিতে হবে। এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে একাউন্টে টাকা কিভাবে 0 করা যায়। এটি একটি খুব সহজ প্রক্রিয়া। আপনারা যদি কোন নাম্বারে সেন্ড মানি করে দেন তাহলে আপনাদের একাউন্টে টাকা শূন্য হয়ে যাবে। তবে এক্ষেত্রে অবশ্যই আপনাদের নগদ অ্যাপস ব্যবহার করে সেন্ড মানি করতে হবে।

* আপনার যদি নগদ অ্যাপস ব্যবহার করে না থাকেন তাহলে আপনারা*১৬৭# ডায়েল করে সেন্ট মাইকেল জ্যাকসন থাকবে সেখানে সেন্ড মানি করে দিলে আপনাদের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। তবে এক্ষেত্রে আপনাদেরকে 5 টাকা চার্জ প্রদান করতে হবে। আপনারা যদি নগদ অ্যাপস এর মাধ্যমে সেন্ড মানি করেন তাহলে আপনাদের কি কোন সার্চ পরিশোধ করতে হবে না ।কিন্তু যদি আপনারা ইউএসএসডি কোড ডায়াল করে সেন্ড মানি করতে চান তাহলে অবশ্যই আপনাদেরকে 5 টাকা চার্জ প্রদান করতে হবে। নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি তিনটি সম্পর্কে আমরা আপনাদের বিস্তারিত বললাম আরো বিস্তারিত নিচে বলা হলো

ধরুন আপনার নগদ একাউন্টে 30 টাকা রয়েছে। তাহলে এক্ষেত্রে আপনারা 5 টাকা কম সেন্ড মানি করবেন অর্থাৎ 25 টাকা সেন্ড মানি করবেন। আর বাকি পাঁচ টাকার স্বয়ংক্রিয়ভাবে আপনার নগদ একাউন্টের ব্যালেন্স থেকে কেটে নেওয়া হবে।

এই শর্তগুলো মানলে আপনার নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি পুরোপুরি প্রস্তুত। এখন আমার নিম্নে নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে জানিয়ে দেবো। তাই আপনাদেরকে বলছি আমাদের সাথে ধৈর্য সহকারে থাকুন এবং মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

এখন আমরা নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি সম্পর্কে জানব। পূর্বে আমরা বলেছি নগদ একাউন্ট বন্ধ করার জন্য মিনিমাম কিছু শর্ত পূরণ করা প্রয়োজন। আমরা উপরোক্ত আলোচনায় জানিয়েছি। আপনারা যদি গুরুত্ব শর্ত গুলো ঠিকঠাক ভাবে পূরণ করেন তাহলে আপনাদের নগদ একাউন্ট বন্ধ করার জন্য পুরোপুরিভাবে উপযোগী।

গুরুত্বপূর্ণ শর্তগুলো পূরণ করে আপনি আপনার প্রয়োজনীয় কাগজপত্র গুলো আপনাদের নিকটস্থ কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করবেন। সেখানে গিয়ে আপনারা যদি তাদেরকে বলেন যে আপনি আপনার নগদ একাউন্টে বন্ধ করতে চান তাহলে ওই কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনার সমস্ত শর্ত পূরণ হয়েছে কিনা তা চেক করে আপনার নগদ একাউন্টে চিরতরে বন্ধ করে দিতে সহায়তা করবে।

আপনাদের যদি কাছাকাছি কোন কাস্টমার কেয়ার না থাকে তাহলে আপনাদেরকে আপনার নিকটস্থ কোন রিটেইলার পয়েন্টের সাথে যোগাযোগ করতে হবে। আপনি স্থাপন এবং আপনার সশরীরে উপস্থিত হয়ে যাবেন। এই হচ্ছে নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি।

সেখানে গিয়ে আপনি ওই রিটেইলার প্রতিনিধিকে জানাবেন যে আপনি আপনার নগদ একাউন্ট ডিলিট করতে চাই। প্রয়োজনীয় সমস্ত শর্ত আপনি পূরণ করেছেন কিনা তা ঐ রিটেইলার প্রতিনিধি যাচাই-বাছাই করে দেখবেন।  এবং যখন তার সবকিছু মিলে যাবে তখন ওই রিটেলার প্রতিনিধি আপনার নগদ একাউন্ট বন্ধ করে দিতে চায় তা করব।

আপনি যদি নিকটস্থ কাস্টমার কেয়ার বা রিটেইলার পয়েন্ট না থাকে তাহলে আপনারা সরাসরি কাস্টমার কেয়ারে ফোন করেও এই সেবা পেতে পারেন। যখন একটি কাস্টমার কেয়ারে ফোন কল করবেন তখন ওই কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনার কাছ থেকে কিছু প্রশ্ন করার মাধ্যমে কিছু তথ্য জানতে চাইবে। তাহলে তারা আপনাদের নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি সম্পর্কে কিছু জানতে চাই।

যেমন আপনার সর্বশেষ লেনদেন পরিমাণ কত? আপনার অ্যাকাউন্টটি যার নামে রেজিস্ট্রেশন করা তার নাম কি এবং জন্ম তারিখ কত? তার কাছে জানতে চাইতে পারে যে আপনার এনআইডি কার্ডের নাম্বার কত ইত্যাদি আরও নানা প্রশ্ন করতে পারে। আপনাকে তৈরি থাকতে হবে তাদের প্রতিটি প্রশ্নের ঠিকঠাক জবাব দেয়ার জন্য। আপনারা যখন তাদের প্রশ্নের জবাব ঠিকঠাক ভাবে দিতে পারেন তাহলে ওই কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনার নগদ একাউন্ট একেবারে বন্ধ করে দিতে সক্ষম হবে।

সুতরাং উপরোক্ত আলোচনা থেকে আমরা নগদ একাউন্ট বন্ধ করা বা ডিলিট করার নিয়ম সম্পর্কে পরিপূর্ণ ভাবে জানতে পারলাম। আশা করছি আপনারা এখান থেকে অনেক উপকৃত হবেন। এ ছাড়াও আপনাদের যদি আমাদের আজকের এই পোস্ট থেকে আর কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন। আর যদি আপনারা নগদের সেবা সংক্রান্ত নতুন নতুন তথ্য জানা থাকে তাহলে আমাদের ওয়েবসাইটে অন্যান্য পেজ থেকে দেখিয়ে নিতে পারেন। 


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads