সার্চ ইঞ্জিন কি? কিভাবে কাজ করে | What is search engine | how search engine works

সার্চ ইঞ্জিন কি? কিভাবে কাজ করে

সার্চ ইঞ্জিন কি? কিভাবে কাজ করে What is search engine | how search engine works

সার্চ ইঞ্জিনের কাজ হল ইউজার এর দ্বারা সার্চ করা টেক্সট, শব্দ, বাক্য, প্রশ্ন  বা কিওয়ার্ড এর সঠিক ও প্রাসঙ্গিক উত্তর ও তথ্য খুঁজে বের করা। এবং খুঁজে বের করা তথ্য বা উত্তর হিসেবে বিভিন্ন ওয়েবসাইটের তালিকা নিজের search engine result pase  এর মধ্যে দেখান। এটাই হলো একটি সার্চ ইঞ্জিনের কাজ

সার্চ ইঞ্জিন কি? সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে What is search engine | how search engine works। এবং এছাড়াও আরো কিছু অন্যান্য তথ্য আজকের আর্টিকেলে আমি আপনাদের দিব। 

আগেকার সময়ে যদি আমাদের মনে কোন প্রশ্ন থাকতো তাহলে সেই প্রশ্নের বিষয়ে আমরা আশেপাশে থাকা লোকদের বা শিক্ষকদের জিজ্ঞেস করতাম। তবে আজকের সময়ে আমাদের মনে থাকা যে কোন প্রশ্নের উত্তর খোঁজার জন্য আমরা কাউকে জিজ্ঞেস করি না। আমরা সোজা নিজের মোবাইলে ইন্টারনেটের মাধ্যমে প্রশ্নটিই বিষয়ে সার্চ করে তার উত্তর পেয়ে  যাই।

প্রশ্ন ছাড়াও বিভিন্ন বিষয়ে তথ্য গ্রহণ করা যেকোনো বিষয়ে অনলাইন কোর্স করা ইতিহাস এবং মনোরঞ্জন সবটাই কিন্তু আজ ইন্টারনেটের মাধ্যমে সম্ভব। যখন আপনার এবং আপনার বন্ধুর মধ্যে যে কোন একটি প্রশ্ন নিয়ে তর্ক বিতর্ক চলতে থাকে তখন সেই প্রশ্নের উত্তর আপনারা বিভিন্ন সার্চ ইঞ্জিন যেমন গুগল সার্চ ইয়াহু সার্চ বাবিন সার্চ করে খুঁজে বের করেন।

ইন্টারনেট আজ তথ্যের ভাণ্ডার হয়ে দাঁড়িয়েছে। যেকোনো বিষয়ে ইনফর্মেশন পেয়ে যাওয়া সম্ভব। যেকোনো প্রশ্ন মাথায় আসলে আমরা করে থাকি গুগল সার্চ। লোকের আমাদের কোন প্রশ্ন জিজ্ঞেস করে থাকলে আমরা করি গুগল সার্চ। আর যখন কথা আসছে ইন্টারনেট এবং অনলাইন ইনফর্মেশন এর তখন সার্চ ইঞ্জিন এর ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ।

ইন্টারনেট কিন্তু কুটিকুটি তথ্য ইনফরমেশন রয়েছে্। তবে সেই তথ্যগুলো থেকে আমরা কেবল আমাদের প্রয়োজন হিসেবে তথ্য গুগলের সার্চ করছি এবং দেখছি। আর এই সম্পূর্ণ প্রক্রিয়া নির্ভুলভাবে হয়ে থাকে সার্চ ইঞ্জিনের মাধ্যমে। চলুন আজকে আমরা জেনে নেই সার্চ ইঞ্জিন কি What is search engine | how search engine works?  কিভাবে কাজ করে ইত্যাদি সম্পর্কে।

সার্চ ইঞ্জিন কি (What is search engine )

সঠিকভাবে বললে সার্চ ইঞ্জিন হলো একটি সফটওয়্যার প্রোগ্রাম। এই প্রোগ্রামের কাজ হল, ইন্টারনেটে উপলব্ধ থাকা উচিত ইনফর্মেশন ইন ডাটাবেস গুগল থেকে ইউজার দ্বারা সার্চ করা প্রশ্নের সাথে জড়িত সঠিক তথ্য খুঁজে বের করা। এবং সেই তথ্য গুলোর সাথে জড়িত ওয়েবসাইটগুলোকে সার্চ ইঞ্জিন রেজাল্ট এর মধ্যে দেখান।

যেমন গুগোল এর সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে করে থাকে। ইউজার দ্বারা সার্চ করা যেকোনো প্রশ্ন গুলোর সাথে জড়িত তথ্য খুঁজে ক্ষেত্রে সার্চ ইঞ্জিনগুলো প্রশ্নের সাথে জড়িত কিছু বিশেষ কিওয়ার্ডের ব্যবহার করে থাকে।

যখনই আমরা সার্চ ইঞ্জিন যে কোন বিষয়ে সার্চ করি তখন সেই প্রশ্নের সাথে জড়িত আলাদা আলাদা পড়ি নাম্বার তথ্য সার্চ ইঞ্জিন রেজাল্ট এরমধ্যে দেখানো হয়। যেমন: টেক্সট কন্টাক, ভিডিও কনটেন্ট, অডিও কনটের এবং আরো অন্যান্য মিডিয়া কনটেন্ট সেখানে থাকে।

কোনো তথ্য বা কোন প্রকারের তথ্য ইউজার এর জন্য সেরা সে বিষয়ে ইউজার দ্বারা সার্চ করা প্রশ্নতে ইকুয়াল থাকা বিভিন্ন কীওয়ার্ডস গুলোর উপর নজর দিয়ে সার্চ ইঞ্জিন সিদ্ধান্ত নিয়ে থাকে। আর গুলোর উদ্দেশ্য এটাই যাতে ইউজারকে তার সার্চ করা ইকুয়াল সঠিক এবং প্রাসঙ্গিক রিলিভ্যান্ট সমাধান তথ্য দেওয়া হয়।

সার্চ করা বিষয়ে সাথে যেই তথ্যের প্রসঙ্গিকতা সবথেকে বেশি সেটাকে সার্চ রেজাল্ট পেজে সবথেকে উপরে বা প্রথম স্থানে দেখানো হয়। সার্চ ইঞ্জিন কি? কিভাবে কাজ করে (What is search engine | how search engine works) ইত্যাদি সম্পর্কে আরো আলোচনা নিচে করা হলো।

একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দিচ্ছি 

ধরুন আপনার মনে কি প্রশ্ন চলে আসলো যে গুগল কিভাবে টাকা আয় করে, এখন আপনি এর উত্তর জানার জন্য প্রশ্নটি গুগল সার্চ ইঞ্জিনে লিখে সার্চ করলে। ফাস্ট করার সাথে সাথে গুগল এখন ইন্টারনেটে থাকা প্রত্যেকটি ওয়েবসাইটে আপনার প্রশ্নের সাথে জড়িত উত্তর সার্চ করবে। এবং যেগুলো ওয়েবসাইটের মধ্যে আপনার সার্চ করা প্রশ্নের উত্তর থাকবে সেগুলো ওকে গুগল সার্চ রেজাল্ট দেখিয়ে দিবে। এবার আপনি গুগল সার্চ রেজাল্ট পেজ থেকে যে কোন একটি ওয়েবসাইটে গিয়ে নিজের প্রশ্নের উত্তর জেনে নিতে পারেন। আপনার সার্চ করা প্রশ্নটিকে ইন্টারনেটের ভাষাতে বলা হয় কিওয়ার্ড । সার্চ ইঞ্জিনগুলোর কিছু  algorithmরয়েছে ,যেগুলোর মাধ্যমে সে বুঝতে পারে কোন কিওয়ার্ড এর ক্ষেত্রে কোনো তথ্য বা রেজাল্টগুলো সেরা। তাহলে বন্ধুরা আশা করছি আপনারা বুঝতে পেরেছেন যে সার্চ ইঞ্জিন কি ?এবং কিভাবে কাজ করে (What is search engine | how search engine works) ইত্যাদি সম্পর্কে ।

সার্চ ইঞ্জিন এর কাজ কি?

সার্চ ইঞ্জিনের কাজ হল ইউজার এর দ্বারা সার্চ করার টেক্সট শব্দের সঠিক ও প্রাসঙ্গিক উত্তর ও তথ্য খুঁজে বের করা। এবং খুঁজে বের করা তথ্য হিসেবে বিভিন্ন ওয়েবসাইটের তালিকা নিজের সার্চ ইঞ্জিন রেজাল্ট এর মাধ্যমে দেখানো। এটা হল একটি সার্চ ইঞ্জিন এর কাজ। এখন যদি আপনারা বলেন যে সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে (What is search engine | how search engine works)? তাহলে এর উত্তর নিচে জেনে নিতে পারবেন।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? how search engine works

দেখুন যখন আমরা যেকোন প্রশ্ন শব্দ-বাক্য ইত্যাদি সার্চ ইঞ্জিনের মাধ্যমে লিখে সার্চ করি তখন সেই টেক্সট গুলোকে কি বলা হয়। ধরুন যদি আপনি গুগলের মধ্যে ইন সার্চ ইঞ্জিন লিখে সার্চ করলে সেটা একটি  কিওয়ার্ড। সার্চ করার সাথে সাথে আপনার সার্চ করা কিওয়ার্ড টিকেট ওয়েবে সার্চ করা হবে। এবং তারপর যখন আপনার সার্চ করা কিওয়ার্ডটি কোন ওয়েবসাইটে টাইটেল ডিসক্রিপশন কনটেন্ট ইত্যাদির সাথে ম্যাচ করবে তখন সেই ওয়েবসাইট গুগলকে সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজ এ দেখানো হয়।

কিওয়ার্ড এর সাথে ওয়েব সাইটের কনটেন্ট এর প্রাসঙ্গিক থাকতে হবে। কেবল তখন সেই ওয়েবসাইটগুলোকে সার্চ করা কিওয়ার্ড এরশাদের সার্চ রেজাল্ট এর মধ্যে দেখানো হবে। বর্তমান সময়ে সার্চ ইঞ্জিনগুলো প্রচুর উন্নত হয়ে গেছে। তাই সার্চ করা কিউআর এবং ওয়েব সাইটের কনটেন্ট এর মধ্যে কতটা প্রাসঙ্গিকতা রয়েছে সেটা সার্চ ইঞ্জিন অনেক সহজে বুঝতে পারে। তবে আমি অনেক সহজ ভাষা তে আপনাদের বললাম যে সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে (What is search engine | how search engine works) এখান থেকে আমরা বুঝতে পারি সার্চ ইঞ্জিন কি? কিভাবে কাজ করে (What is search engine | how search engine works) ইত্যাদি সম্পর্কে। 

how search engine works?<bangla guide>

প্রত্যেকটি সার্চ ইঞ্জিন এর নিজের নিজের আলাদা কিছু ফর্মুলা রয়েছে যেগুলোকে অ্যালগরিদম বলা হয়। এই algorithmগুলোই সিদ্ধান্ত নিয়ে থাকে যে কিউ আর এর জন্য কোন ওয়েব সাইটের কনটেন্ট সার্চ রেজাল্ট দেখানো হবে। ওয়েবসাইটগুলো হবে ওয়েবসাইটগুলো হবে সেই সিদ্ধান্ত অ্যালগরিদমগুলোর দ্বারা নেওয়া হবে।

একটি সার্চ ইঞ্জিনের কাজ হল ইউজার এর দ্বারা সার্চ করা কিওয়ার্ডের সঠিক ও প্রাসঙ্গিক তথ্য প্রদান করা। আর এই ক্ষেত্রে সার্চ ইঞ্জিন কাজ কর সেগুলো’’’’crawling,indexing,ranking’’’’’

আমরা বলতে পারি যে সার্চ ইঞ্জিন কি? কিভাবে কাজ করে (What is search engine | how search engine works)কিছুটা হলেও আমরা ধারণা দিতে পেরেছি আশা করা যায় যে এই ওয়েবসাইটের পোস্টটি থেকে আমরা জানতে পারব সার্চ ইঞ্জিন কি? কিভাবে কাজ করে (What is search engine | how search engine works) এই বিষয়ে।তাই আমরা যদি কোন প্রশ্নের উত্তর খুঁজে বের করতে যাই এর সাইটে গিয়ে সার্চ ইঞ্জিনের মাধ্যমে আমরা সেটি নির্ভুল এবং সঠিক উত্তর পেয়ে থাকবো এবং আমাদের সার্চ ইঞ্জিন রেজাল্ট এটিও সাহায্য করবে নির্ভুল এবং সঠিক উত্তর দেয়ার জন্য। এডি নির্ভুল এবং সঠিক উত্তরের জন্য বিভিন্ন করেন এবং ওয়েবসাইট থেকে আমরা পেয়ে থাকি।তাছাড়াও সার্চ ইঞ্জিনের প্রকার গুলোর বিষয়ে আমরা আজকে জানলাম আমার সবসময় এটাই চেষ্টা রয়েছে যে আমি যাতে আপনাদের সম্পূর্ণ সঠিক ও কাজে তথ্য দিতে পারি আর তাই আর্টিকেল এর সাথে জড়িত কোন ধরনের প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট করে জানাবেন।  


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads