নখ কাটার সুন্নত পদ্ধতি

নখ কাটার সুন্নত পদ্ধতি

আসসালামু আলাইকুম আজকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি আর তা হচ্ছে নখ কাটার সুন্নত পদ্ধতি কি। আমরা অনেকেই জানিনা নখ কাটার সুন্নত পদ্ধতি কি। কিন্তু আমরা সকলেই নখ কাটি। যে যার মত ইচ্ছা করে যাচ্ছে। কিন্তু আমাদের জানা উচিত সত্যিই কোন নখ কাটার সুন্নত আছে কিনা।

অনেকেই বলতে শোনা যায় তারা একটি পদ্ধতিকে সুন্নত পদ্ধতি বলে থাকে যেমন ডান হাতের কনিষ্ঠ আঙ্গুল থেকে শুরু করে শাহাদাত আঙ্গুল পর্যন্ত তারপর বাম হাতের কোন স্টাঙ্গুল থেকে শুরু করে বৃদ্ধাঙ্গুল পর্যন্ত তারপর ডান হাতে বৃদ্ধাঙ্গুলি। এভাবে নখ কাটা কি সুন্নত? আসুন আজকে আমরা সত্যটা জেনে নেই।

নখ কাটার সুন্নত পদ্ধতি কি। কিভাবে নখ কাটলে সওয়াব হবে। নখ কাটার সত্যি কোন সুন্নত আছে কিনা।

নখ কাটার সুন্নত পদ্ধতি সম্পর্কে জানার পূর্বে আমরা জানবো কিছু

নখ কাটার মাসায়েল।

* হাত পায়ের নখ কেটে ফেলা সুন্নাত। প্রতি সপ্তাহে একবার কাটা মোস্তাহাব। জুমুআর নামাযের পুর্বেই এ থেকে পাক সাফ হয়ে মসজিদে যাওয়া উত্তম। অন্ততঃ দু সপ্তাহে একবার কাটলেও চলবে। চল্লিশ দিনের বেশী না। কাটা অবস্থায় অতিবাহিত হলে গোনাহ হবে।

* দাঁত দিয়ে নখ কাটা মাকরূহ। এতে শ্বেত রোগ হওয়ার আশংকা আছে। 

* জানাবাতের অবস্থায় অর্থাৎ, গোসল ফরয থাকা অবস্থায় নখ কাটা মাকরূহ।

নখ কাটার সুন্নত পদ্ধতি কি তা সম্পর্কে যে বর্ণনা পাওয়া যায় তা হল

নখ কাটার সুন্নত পদ্ধতি বলতে সমাজে যা প্রচলিত রয়েছে তা হলো

* কেউ কেউ শামী গ্রন্থের বরাত দিয়ে নিম্নোক্ত তারতীবে নখ কাটাকে সুন্নাত বলেছেন- হাতের নখ কাটতে প্রথমে ডান হাতের শাহাদাৎ (তর্জনী) আঙ্গুল হতে শুরু করে কনিষ্ঠ আঙ্গুল পর্যন্ত কাটবে । তারপর বাম হাতের কনিষ্ঠ আঙ্গুল হতে শুরু করে বাম হাতের বৃদ্ধাঙ্গুল পর্যন্ত কাটবে, সব শেষে ডান হাতের বৃদ্ধ আঙ্গুলের নখ কাটবে। আর পায়ের নখ কাটতে প্রথমে ডান পায়ের কনিষ্ঠ আঙ্গুল থেকে শুরু করে বৃদ্ধাঙ্গুল পর্যন্ত তারপর বাম পায়ের বৃদ্ধাঙ্গুল থেকে শুরু করে কনিষ্ঠ আঙ্গুলে শেষ করবে।

তবে উল্লেখ্য যে, দুররে মুখতার গুন্থকার হাফেয ইবনে হাজারের বরাত দিয়ে এবং স্বয়ং স্বামী গ্রন্থকারও আল্লামা সুয়ূতী ও ইবনে দাক্বীকুল ঈদ-এর বরাত দিয়ে উপরোক্ত তারতীব সুন্নাত হওয়া সম্পর্কিত বর্ণনা ও রেওয়ায়েত গ্রহণযোগ্য নয় বলে উল্লেখ করেছেন। অতএব যে কোন ভাবে সম্ভব কেটে নিবে। 

নখ কাটার সুন্নত পদ্ধতি হচ্ছে

প্রথমে ডান হাতের তারপর বাম হাতের নখ কাটা সুন্নাত হবে এতে কোন সন্দেহ নেই। (شامی ج ٢)

* কাটা নখ মাটির নীচে দাফন করে দেয়া উত্তম। অন্ততঃ কোন ভাল জায়গায় ফেলে দেয়াও দুরস্ত আছে। নাপাক ও খারাপ জায়গায় ফেলা চাইনা।

নখ কাটার সুন্নত পদ্ধতি শেষ কথা

শামী গ্রন্থের বরাত দিয়ে যে সুন্নত পদ্ধতিটি আমরা বিভিন্ন সময়ে শুনতে পারি আজকে আমরা জানতে পারলাম মূলত এই বর্ণনাটি শুদ্ধ নয় ।

বরং আসল সুন্নত হচ্ছে সাধারণত ডান দিক থেকে শুরু করার যে সুন্নত রয়েছে সেটি অর্থাৎ প্রথমে ডান হাতের আঙ্গুলের নখ গুলো কাটবে

তারপর বাম হাতের আঙ্গুলের লোকগুলো কাটবে।

অনুরূপভাবে প্রথমে ডান্ পায়ের আঙ্গুলের নখগুলো কাটবে তারপর বাম পায়ের আঙ্গুলে নখ গুলো কাটবে। এটাই হচ্ছে মূলত সুন্নত 

আল্লাহতালা আমাদেরকে সঠিক ভাবে বুঝে আমল করার মত তৌফিক দান করুন আমীন।


হাফেজ মাওলানা মো: শফিকুল ইসলাম

আমি একজন সাধারন মুসলমান। বর্তমানে আমি হাফেজ ও দাওরা কমপ্লিট করার পর বিজনেস এর কাজে নিয়োজিত আছি। পাশাপাশি সরল মানুষ ব্লগে মাঝে মাঝে লেখালেখি করার চেষ্টা চালাচ্ছি। অবসর সময়ে আমার বই পড়তে ভালোলাগে। ভ্রমন করতে বা ঘুরে বেড়াতে আমার বেশ ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads