মুলতানি মাটির উপকারিতা

মুলতানি মাটির উপকারিতা

আমাদের আজকের আর্টিকেল এ বিষয়টি হলো মুলতানি মাটির উপকারিতা সম্পর্কে । আমাদের আজকের সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে আপনি মুলতানি মাটির উপকারিতা  সম্পর্কে বুঝতে পারবেন  ।  কথা না বাড়িয়ে চলুন জানা যাক মুলতানি মাটির উপকারিতা সম্পর্কে । 

প্রাচীনকাল থেকেই মুলতানি মাটি ব্যবহার হয়ে আসছে। মুলতানি মাটির ত্বকের জন্য খুবই উপকারী। মুলতানি মাটি রয়েছে হাইড্রেট অ্যালুমিনিয়াম সিলিকেট এর একটি রূপ ।  মুলতানি মাটির  নামটি রাখা হয়েছে ওই স্থানের নামে যেখানে মুলতানি মাটির জন্ম হয়েছিল ।  সম্ভবত পাকিস্তানের মুলতান নামক স্থানে এই মাটি পাওয়া যেত ।  তাই এই মাটিতে নাম রাখা হয়েছে মুলতানি মাটি । 

এই মুলতানি মাটি তে রয়েছে বিভিন্ন ধরনের খনিজ পদার্থ যেমন কোয়াটর্জ , সিলিকা , আয়রন , ক্যালসিয়াম , ক্যাল সাইটের এর মত খনিজ পদার্থ। মুলতানি মাটি দিয়ে চুল ও ত্বকের উন্নতি হয় ।  

এই মুলতানি মাটি প্রধানত পাউডার আকারে বেশি পাওয়া যায় । মুলতানি মাটি কোন জায়গায় আঘাত পেলে সেই জায়গায় ব্যবহার করলেও উপকার আসে । 

প্রাচীনকালের চিকিৎসা ক্ষেত্রে মুলতানি মাটির ব্যবহার

আদিকালে আমরা সহজে চিকিৎসা পেতাম না । অনেক সময় দেখা যেত হাত কেটে গেছে বা পা কেটে গেছে ।  তখন মানুষ সেই ক্ষত স্থানে এটি লাগাতো এবং ক্ষত সেরে যেত ।  আবার দেখা যায় সম্রাটরা বা রাজা-বাদশারা যখন যুদ্ধে যেত তখন এই মাটি সাথে রাখত । কেননা এই মাটি ক্ষত সারাতে সাহায্য করে তাই তারা খুব সহজেই নিজেদের ক্ষত সারাতে পারতেন। এই মুলতানি মাটি ত্বকের  যত্নের পণ্যগুলোতে বেশি পাওয়া যায়  মুলতানি মাটি মাটির ব্যবহার ত্বকের বলিরেখা ব্রণ ব্রণের দাগ ত্বকের কালচে দাগ এগুলো সেরে যায় ।  

তৈলাক্ত স্কিনের মুলতানি মাটির ব্যবহার

এছাড়াও আপনার যদি তৈলাক্ত স্কিন হয় তা হলে মুলতানি মাটি ব্যবহার করলে ত্বকের তৈলাক্ততা নিয়ন্ত্রণ করা যায় ।  এখন প্রায় ছেলে-মেয়ে উভয়ের ক্ষেত্রে দেখা যায় মুখে ব্রণ হয় ব্রণের এই চিকিৎসা করা যায় মুলতানি মাটি দিয়ে ।  অনেক সময় দেখা যায় আমাদের ত্বকে ছিদ্র আটকে যায় । মুলতানি মাটির ব্যবহার এর ফলে ছিদ্রগুলো আটকে যাওয়া রোধ করা যায় এবং চুল মজবুত করা যায় । প্রাকৃতিক উপাদানের মধ্যে মুলতানি মাটি একটি জনপ্রিয় ত্বকের যত্নের উপাদান । আমরা আদিকাল থেকেই এর বিভিন্ন সুবিধা ভোগ করে আসছি । 

অনেক সময় দেখা যায় আমরা পার্লারে যেতে ভয় পাই বা পার্লারে যেতে চাই না বা পার্লারের বাজেট বেশি ।  যা আমাদের বাজেট এর সাথে যায় না এই সবকিছু সমাধানের জন্য মুলতানি মাটির ব্যবহার করে আপনার ত্বককে উজ্জ্বল করতে পারে ।  কেননা মুলতানি মাটি হল একটি প্রাকৃতিক উপাদান ।  এটি আপনাকে যেমন উজ্জ্বল করবে তেমনি ভাবে আপনার সমস্যাগুলো সমাধান করবে ।   আমাদের ত্বক এবং চুলের জন্য মুলতানি মাটির উপকারিতা অনেক ।  নিচে মুলতানি মাটির সম্পর্কে আলোচনা করা হলো।  

মুলতানি মাটির উপকারিতা

ত্বকের যত্নে মুলতানি মাটি

ত্বকের যত্নের জন্য মুলতানি মাটির উপকারিতা বলে শেষ করা যাবে না ।  মুলতানি মাটির উপকারিতা মধ্যে তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি ব্যবহার করলে খুবই ভালো উপকার পাওয়া যায় ।  এক্ষেত্রে আপনাকে প্রথমেই মুলতানি মাটির সাথে গোলাপ জল এবং কিছু চন্দন গুঁড়া মিশিয়ে মুখে লাগাতে হবে এবং 10 থেকে 15 মিনিট পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে এই প্রক্রিয়াটা আপনি সপ্তাহে একবার করতে পারেন  অনেক সময় আমাদের মুখের মরা চামড়া দেখা যায় মরা চামড়া দূর করতে মুলতানি মাটি কার্যকর । যাদের মুখে ব্রন আছে বা নিয়মিত ব্রণ হয় তাদের জন্য মুলতানি মাটির প্যাক টা লাগালে উপকার পাওয়া যাবে । 

অনেক সময় আমাদের স্কিনের ছিদ্রগুলো আটকে যায় ফলে ব্রণ হওয়ার সম্ভাবনা বেড়ে যায় আটকে থাকা ছিদ্রগুলো মুলতানি মাটি খুলতে সাহায্য করে ।  যাদের মুখে ব্রণ আছে তারা নিম পাতার সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে মুখে লাগালে ব্রণের সমস্যা দূর হয়ে যায় ।  আপনি মুলতানি মাটি তে ডিম মধু গ্লিসারিন মিশিয়ে মুখে লাগান 10 মিনিট পর পানি  দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন ব্রণের সমস্যা অনেকটাই কমে গেছে ।   মুলতানি মাটি আমাদের ত্বককে শক্ত করে এবং ত্বককে টানটান করে এবং মসৃণ করে।  অনেক সময় দেখা যায় আমরা যখন রান্না করি তখন আমাদের মুখে তেলের ছিটা আসে যার ফলে মুখটা পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে বা বেশি রোদে ঘোরাঘুরি করলে আমাদের ত্বক পুড়ে যায় তখন আমাদের ত্বকের পোড়া দাগ উঠাতে মুলতানি মাটি খুবই কার্যকরী । 

এই পোড়া দাগ গুলো উঠাতে আমাদের মুলতানি মাটির সাথে লেবুর রস ও ভিটামিন ই মিশিয়ে লাগাতে হবে ।   কয়েকদিনের মধ্যে দাগ গুলো দেখবেন হালকা হতে শুরু করবে ।  

আমাদের এই ব্যস্ত জীবনে আমাদের হাত-পা অনেক ক্লান্ত হয়ে পড়ে ।  মুলতানি মাটি পেডিকিউর এবং পোস্ট মেনিকিওর প্যাক এর জন্য ব্যবহার করা হয় ।  যার ফলে আমাদের হাত ও পায়ের ক্লান্তি দূর হয়ে যায় ।  আপনি যদি একটি উজ্জ্বল ত্বকের আশা করে থাকেন তাহলে মুলতানি মাটির সাথে একটু টমেটোর রস , চন্দন গুঁড়া , হলুদ গুঁড়া , মিশিয়ে লাগাতে পারেন আপনি এই পদ্ধতিটা সপ্তাহে দুবার করতে পারেন যার ফলে আপনার ত্বক উজ্জ্বল হয়ে যাবে ।  

আমাদের মধ্যে অনেকের ত্বক শুষ্ক এবং শীতকালে ত্বক শুষ্ক হয়ে যায় ।  এই ত্বক শুষ্ক হওয়া থেকে বাঁচার জন্য মুলতানি মাটির ব্যবহার করতে পারেন ।   এর জন্য মুলতানি মাটি একটু মধু মিশিয়ে ত্বকে লাগান ।  এটি যেমন আপনার ত্বককে ময়েশ্চারাইজ করবে তেমনি  এতে উপস্থিত এন্টি ব্যাকটেরিয়াল গুনাগুণ ত্বক সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে সাহায্য করবে ।   আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে আপনি এ পদ্ধতিটি ব্যবহার করতে পারেন ।  

চুলের যত্নে মুলতানি মাটি 

চুলের জন্য মুলতানি মাটির উপকারিতা অনেক ।  আমাদের চুলকে লম্বা কালো ঘন করতে মুলতানি মাটি অনেক সাহায্য করে । আদিমকালে যখন শ্যাম্পু ছিল না তখন মানুষ মুলতানি মাটি দিয়ে চুল পরিষ্কার করতে ।  আমাদের অনেকের মাথায় খুশকি হয় বা শীতকালের প্রায় সকলের মাথায় খুশকি থাকে ।  তখন মুলতানি মাটির ব্যবহার করলে খুশকি কমে যায় ।   আপনাকে মুলতানি মাটির সাথে মেথি বীজের পেস্ট ও লেবুর রস মিশিয়ে  চুল ও মাথার তক্কে লাগিয়ে আধা ঘন্টা  পর ধুয়ে ফেলতে হবে ।  ইচ্ছা হলে আপনি শ্যাম্পু করতে পারেন ।  চুলে উকুনের সমস্যা থাকলে  এই প্যাকটি ব্যবহার করলে বেশ উপকার পাবেন এবং উকুনের সমস্যা দূর হয়ে যাবে ।  আপনার চুল যদি ভেঙে যায় বা বিভক্ত হয়ে যায় তাহলে আপনি মুলতানি মাটির এই প্যাকটি আপনার চুলে ব্যবহার করতে পারেন । 

অনেক সময় ধুলাবালির কারণে আমাদের চুল শুষ্ক হয়ে যায় ।  চুলে শুষ্কতা সমস্যা হলে সমাধানের জন্য মুলতানি মাটির সাথে একটু দই মিশিয়ে চুলে লাগান এবং 20 মিনিট পর ভালোভাবে ধুয়ে ফেলুন এতে আপনার চুলের শুষ্কতা রোধ হবে । অনেক সময় আমাদের চুল সম্পন্ন হয় প্রাণহীন হয়ে যায় দেখতে একটু ও সুন্দর লাগেনা চুলের এই প্রাণহীনতার কারণে কোন ধরনের স্টাইল করলেই তা করা যায় না এরূপ সমস্যা দেখা দিলে আপনি মুলতানি মাটির সাথে একটু তিলের তেল এবং দই মিশিয়ে  চুলে লাগান দেখবেন উপকার পাবেন । 

আপনার মাথার ত্বককে যদি খুবই তৈলাক্ত হয় তবে এই তৈলাক্ত তার কারণে আপনার চুল আঠালো হয়ে যেতে পারে এরূপ সমস্যা সমাধানের জন্য মুলতানি মাটির সাথে একটু লেবুর রস মিশিয়ে চুলে লাগান মাথার ত্বকে লাগান দেখবেন ভালো ফলাফল আসবে

স্বাস্থ্যের উপকারিতার ক্ষেত্রে মুলতানি মাটির ব্যবহার

আমাদের শরীরের রক্ত প্রবাহ কে মুলতানি মাটি ত্বরান্বিত করে আমাদের শরীরের রক্ত প্রবাহিত করার জন্য প্রথমে মুলতানি মাটি সারা শরীরে লাগাতে হবে এবং 15 থেকে 20 মিনিট রেখে তারপর ধুয়ে ফেলতে হবে এর ফলে আমাদের শরীরের রক্ত প্রবাহ ত্বরান্বিত হবে । 

অনেক সময় দেখা যায় আমরা বিভিন্ন ভাবে আঘাত পেয়ে থাকি আঘাত পাওয়ার ফলে আমাদের শরীরের রক্ত বের হয় ।  তখন যদি মুলতানি মাটির ব্যবহার করা হয় তাহলে ভালো উপকার আসে আবার কোন ধরনের এলার্জি হলে মুলতানি মাটির ব্যবহার সঙ্গে সঙ্গেই কার্যকর ।  আপনি যদি অতিরিক্ত গরম অনুভব করেন তাহলে মুলতানি মাটি শরীরে লাগিয়ে কিছুক্ষণ রাখুন ।  মুলতানি মাটি আপনার শরীরকে শীতল করবে যার কারণে আপনি ঠান্ডা অনুভব করবেন । 

আমাদের আজকের আর্টিকেল এ বিষয়টি ছিল মুলতানি মাটির উপকারিতা সম্পর্কে ।   আশা করি আপনারা সবাই বিস্তারিতভাবে মুলতানি মাটির উপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন ।  

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads