কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম | FIFA World Cup 2022 Stadiums

 
কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম | FIFA World Cup 2022 Stadiums
 কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম | FIFA World Cup 2022 Stadiums

দীর্ঘ প্রতীক্ষার পর শেষ পর্যন্ত কাতার বিশ্বকাপ 2022 অনুষ্ঠিত হতে যাচ্ছে 21 শে নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত কাতারের ৫টি শহরের ৮টি মাঠে । এ পর্যন্ত যতগুলো বিশ্বকাপ ফুটবল খেলার আয়োজন করা হয়েছে তার মধ্যে কাতার বিশ্বকাপ হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এবং জাঁকজমকপূর্ণ আয়োজন।  বিশ্বকাপ খেলা কে কেন্দ্র করে এখানে তৈরি করা হয়েছে একটি অত্যাধুনিক স্টেডিয়াম যার মধ্যে একটি স্টেডিয়ামকে পরবর্তীতে অন্য দেশে স্থানান্তর করা হবে।  অর্থাৎ এ বিশ্বকাপ কে কেন্দ্র করে পরিবহন যোগ্য একটি স্টেডিয়াম বানানো হয়েছে।  যার নাম হচ্ছে  'স্টেডিয়াম ৯৭৪'। যেহেতু বিশ্বকাপের পরে আর এই স্টেডিয়ামটি ব্যবহার হবে না তাই পরবর্তীতে যেন স্টেডিয়ামটিকে সরানো যায় সে জন্যই মূলত এটি স্থাপন করা হয়েছে।  কাতার কর্তৃপক্ষের আশা যে তারা এটি কোন একটি গরিব দেশে পাঠিয়ে দেবে। 

ফিফা কর্তৃক আয়োজিত কাতার বিশ্বকাপ 2022 এর নির্মিত আটটি স্টেডিয়াম নিয়ে আজকে আলোচনা করব। কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম নিয়ে হয়তো আপনারও কৌতুহল রয়েছে। কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম নিয়ে যত কৌতূহলের সৃষ্টি হয়েছে তা সবই উল্লেখ করা হবে নিচে।  

আরো পড়ুনঃ 

রাস আবু আবুদ স্টেডিয়াম | FIFA World Cup 2022 Stadiums

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম গুলোর মধ্যে উল্লেখযোগ্য অন্যতম হচ্ছে রাস আবু আবুদ স্টেডিয়াম । জানা গিয়েছে যে এই স্টেডিয়ামের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলা হবে।  আর এটির ধারণক্ষমতা হচ্ছে 40000।  অর্থাৎ একসঙ্গে 40 হাজার দর্শক খেলা উপভোগ করতে পারবে রাস আবু আবুদ স্টেডিয়ামে। এই স্টেডিয়ামের দুইপাশে কৃত্রিম লেক এটার সৌন্দর্যকে অনেক গুণ বাড়িয়ে তুলেছে। 

এটি একমাত্র পরিবহনযোগ্য স্টেডিয়াম যেটা কিনা খেলার পরে ভেঙে ফেলা হবে অথবা অন্য দেশে স্থানান্তর করা হবে।  এটাই প্রথম ঘটনা যে,  এই স্টেডিয়াম তৈরি করা হয়েছে ভেঙ্গে ফেলার জন্য অর্থাৎ এখানে সাতটি ম্যাচ অনুষ্ঠিত হবে এরপর এটাকে ভেঙ্গে ফেলা হবে। এই স্টেডিয়ামটি স্থাপন করার আগেই পরিকল্পনা করা হয়েছিল এমনভাবে তৈরি করা হবে যেন এটাকে পরবর্তীতে স্থানান্তর করা যায়। 

এডুকেশন সিটি স্টেডিয়াম। কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম

কাতারে বিখ্যাত সব স্টেডিয়াম গুলোর মধ্যে উল্লেখযোগ্য আবেগকে স্টেডিয়াম হল এডুকেশন সিটি স্টেডিয়াম।  এটি মূলত এডুকেশন সিটি কমপ্লেক্স অবস্থিত। এডুকেশন সিটি কমপ্লেক্স এর দেশে-বিদেশে অনেক বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠান রয়েছে।  এডুকেশন সিটি কমপ্লেক্স হচ্ছে একটি বিশাল আয়তনের স্থান এবং সেখানে এডুকেশন সিটি স্টেডিয়াম হচ্ছে মাত্র ক্ষুদ্র অংশ।  2020 সালে উদ্বোধন করা হয়েছিল বিশ্বকাপ কে কেন্দ্র করে।  যদিও এটি ধারণক্ষমতা 40000 তবে বিশ্বকাপের সময় এটাকে কমিয়ে 20000 করা হবে । এই স্টেডিয়ামের রং ধাঁধানো ডিজাইন এবং কারুকার্য যে কারো নজর কাড়তে সক্ষম। 

এটিতে রয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস,  শিক্ষাগত নানা ধরনের সুযোগ-সুবিধা,  পার্ক,  জাদুঘর,  অফিস ভবন এবং চারপাশে কয়েকটি রেস্তোরাঁ। “প্রিমিয়ার ইন দোহা এডুকেশন সিটি” হচ্ছে সেখানকার একটি জনপ্রিয় হোটেল যেখানে সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। 

আল বাইত স্টেডিয়াম । কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম গুলোর মধ্যে উল্লেখযোগ্য আরো একটি স্টেডিয়াম হচ্ছে  আল বাইত স্টেডিয়াম ।  এটি আল খোর স্টেডিয়াম নামেও পরিচিত। এই স্টেডিয়ামটি 2021 সালের বিশ্বকাপ কে কেন্দ্র করে উদ্বোধন করা হয়েছিল এবং এটা ধারণক্ষমতা হচ্ছে 60 হাজার আসন। এটি একমাত্র স্টেডিয়াম যেখানে উদ্বোধনী খেলা অনুষ্ঠিত হবে। এটি একটি ঝিনুক আকৃতির স্টেডিয়াম।  এটি দেখলে মনে হবে আপনি যেন বিশাল বড় আকৃতির একটি ঝিনুক দেখছেন।  তবে অনেকে বলছেন এটা দেখতে তাবু আকৃতির মত।  যেহেতু উদ্বোধনী ম্যাচে প্রচুর দর্শক হয় তাই এখানে ধারণক্ষমতাও বেশি রাখা হয়েছে। 

লুসাইল আইকনিক স্টেডিয়াম। FIFA World Cup 2022 Stadiums

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম গুলোর মধ্যে ফাইনাল খেলা যেখানে অনুষ্ঠিত হবে সেই স্টেডিয়াম টির নাম হচ্ছে লুসাইল আইকনিক স্টেডিয়াম।  এটি হচ্ছে কাতার বিশ্বকাপের স্টেডিয়াম গুলোর মধ্যে সর্ব বৃহৎ আকৃতির স্টেডিয়াম । এই স্টেডিয়াম এর ধারন ক্ষমতা 40000 আসেন এবং এটি উদ্বোধন করা হয়েছে 2021 সালে। সেহেতু লুসাইল আইকনিক স্টেডিয়ামের আরবি হল: ملعب لوسيل الدولي‎‎। লুসাইল আইকনিক স্টেডিয়ামটি একটি আধুনিক স্টেডিয়াম। অত্যাধুনিক বাহরি সুযোগ-সুবিধা পাবের প্লেয়ার ও দর্শকরা।

এই স্টেডিয়ামটি কাতারের মূল শহর অর্থাৎ রাজধানী থেকে 15 কিলোমিটার দূরে অবস্থিত আরেকটি মজার বিষয় হচ্ছে কাতারের প্রতিষ্ঠাতা শায়খ জসিম বিন মুহাম্মদ বিন আল-থানি এর বাড়ি উত্তর স্টেডিয়াম এর পাশেই। 

আহমেদ বিন আলী স্টেডিয়াম । কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম গুলোর মধ্যে এটি দুহাতে কে 20 কিলোমিটার দূরে অবস্থিত।  মেট্রোপলিটন এলাকা থেকে এটা পূর্ব পাশে অবস্থিত । এই স্টেডিয়াম থেকে দোহায় পৌঁছাতে 20 মিনিট থেকে পঁচিশ মিনিট সময় লাগে অন্যান্য স্টেডিয়াম এর মতে এটাতেও ধারণক্ষমতা 40000 আসন।  উল্লেখযোগ্য যে এই স্টেডিয়ামটি আবার আল রায়হান স্টেডিয়াম নামেও পরিচিত। বলা থাকে রাইয়ান নামক শহরে অবস্থিত বলে এটার নাম আল রায়হান স্টেডিয়াম। এখানেও বিশ্বকাপের সাতটি ম্যাচ অনুষ্ঠিত হবে। 

আল জানুব স্টেডিয়াম | FIFA World Cup 2022 Stadiums

কাতার বিশ্বকাপ 2022 এর স্টেডিয়াম গুলির মধ্যে সর্বশেষ স্টেডিয়াম হচ্ছে  আল জানুব স্টেডিয়াম।  সৌন্দর্যের দিক থেকে এটা খুবই চমৎকার একটি স্টেডিয়াম।  নৌকার মতো দেখতে স্টেডিয়ামটিতে আসন সংখ্যা 40 হাজার। স্টেডিয়ামটি আল ওয়াক্রাহ শহরে অবস্থিত। আল জানুব স্টেডিয়াম পূর্বে আল ওয়াক্রাহ স্টেডিয়াম নামে পরিচিত ছিল । আল জানুব অর্থাৎ আল-ওয়াক্রাহ স্টেডিয়ামটি ওয়াক্রাহ শহরের একটি ফুটবল স্টেডিয়াম ছিলো। কাতারে ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের জন্য এই স্টেডিয়ামের আগের নাম বদলে নতুন নামকরণ করা হয়েছে।

শাহীন

আমার নাম মোঃ শাহীনুর ইসলাম । সবাই শাহীন বলে ডাকে। ব্যবসা সংক্রান্ত আলোচনা এবং টেকনোলজি নিয়ে পড়ে থাকতে ভাল লাগে। আমি চাই এই ব্লগের মাধ্যমে আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করতে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads