মসুর ডালের দশটি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিন

 মসুর ডালের দশটি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিন

মসুর ডালের দশটি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিন

আসসালামু আলাইকুম আজকে আমাদের এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে আলোচনা করব মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সকল বিষয়ে ।অনেকেই আছেন যারা মসুর ডাল খেতে খুব পছন্দ করেন আবার অনেকে আছেন যারা মসুর ডাল খেতে একদমই পছন্দ করেন না আপনাদের সকলের জন্য আজকের এই আলোচনায় আপনারা মনোযোগ দিয়ে পড়েন । সব খাবারই মধ্যেই উপকারিতা ও অপকারিতা রয়েছে।

মসুর  ডালের উপকারিতা ও অপকারিতা। মসুর ডালের ক্ষতিকারক সমস্যাগুলো জেনে নিন মসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায় জেনে নিন মসুর ডাল দিয়ে রূপচর্চা করা এইরকম বিভিন্ন ধরনের তথ্য আপনাদের সঙ্গে শেয়ার করব সবাই আমাদের পোস্ট এর সঙ্গে থাকুন।

মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিনঃ

  • মসুর ডাল চুলের যত্ন নিতে সাহায্য করে
  • মসুর ডালে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে
  • মসুর ডালের ফেসপ্যাক
  • মসুর ডাল খেলে মোটা হওয়ার সম্ভাবনা রয়েছে
  • প্রতিদিন মসুর ডাল খেলে কি হয় জেনে নিন
  • মসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায় জেনে নিন
  • মসুর ডাল দিয়ে রূপচর্চা করার উপায় জেনে নিন
  • মসুর ডালের ক্ষতিকারক দিকগুলো জেনে নিন
  • মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিন
  • মসুর ডালের  উপকারিতা
  • মসুর ডালের  অপকারিতা

মসুর ডালের উপকারিতাঃ

আমরা বাঙালি তাই আমাদের ভাতের সঙ্গে ডাল খেতেই হয়। বাংলাদেশের মানুষ মসুর ডাল বেশি পরিমাণে খেয়ে থাকেন। কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানেন না যে মসুর ডালের উপকারিতা কি। আজকে আপনাদের সুবিধার জন্য মসুর ডালের উপকারিতা গুলো  আলোচনা করব।  পছন্দ করেন না এমন লোক খুঁজে পাওয়া কঠিন  শুধু বাংলাদেশের নয় পুরো বিশ্বজুড়েই ডাল সবারই পছন্দ এবং জনপ্রিয় একটি খাবার। ডাল দিয়ে বিভিন্ন রকম খাবার তৈরি করা হয়।

আরো পড়ুনঃ

মসুর ডালের রয়েছে প্রচুর পরিমাণে খাদ্য-আঁশ। মসুর ডাল কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সাহায্য করে। এর সঙ্গে মসুর ডাল আয়রনের ঘাটতি পূরণ করতে সাহায্য করে। গর্ভবতী নারীদের জন্য মুসুর ডাল খাওয়া খুবই জরুরী। মসুর ডালের মসুর ডালের উপকারিতা অনেক বেশি। মসুর ডাল চিনির পরিমাণ কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। মসুর ডাল উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে।

আপনি যদি শরীরের ওজন বাড়াতে চান তাহলে অবশ্যই মসুর ডাল খেতে পারনি মসুর ডাল শরীরের ওজন বাড়াতে সাহায্য করে। মসুর ডাল কমাতে সাহায্য করে ভরা পেটে অনুভূতি থাকবে বেশ কিছুক্ষণের জন্য। মসুর ডাল খেলে হার্ড এসিডের পরিমাণ কমে যায়।

মসুর ডালের উপকারিতা ও অপকারিতাঃ

 আপনার শরীরের জন্য খুবই উপকারী একটি খাবার।  মসুর ডাল দিয়ে মুখের বিভিন্ন ধরনের সমস্যা দূর হতে সাহায্য করে। বাংলাদেশের লোকেরা প্রচুর পরিমাণে মুসুর ডাল খেয়ে থাকেন। তাই বাংলাদেশে এমন কিছু লোক রয়েছেন যারা মুসুর ডাল ছাড়া ভাত খেতে পারেন না। আজকে তাদের জন্য আমাদের এই পোষ্ট মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। জেনে নিন মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে বিস্তারিত আলোচনা করো।

আপনাদের জানানোর অসুবিধার জন্য আজকের এই আলোচনার মসুর ডাল খেলে কি উপকার হয় তা জেনে নিন। মসুর ডাল খেলে কি কোন ধরনের ক্ষতি হয় সেগুলো জেনে নিন। মসুর ডাল ও অপকারিতা।

মসুর ডালের উপকারিতাঃ

মসুর ডালের উপকারিতা ও অপকারিতা প্রচুর পরিমাণে রয়েছে। মসুর ডাল খাওয়ার ফলে কি কি ক্ষতি হয় সেগুলো জেনে নিন। মসুর ডাল আপনার শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করতে সাহায্য করে। মুসুরির ডাল কম দামে বাংলাদেশের লোকেরা প্রচুর পরিমাণে মুসলমান খেয়ে থাকেন। বাংলাদেশ লোকেদের প্রচুর পরিমাণ মসুর ডাল তাই সকলকে জানতে হবে মুসুর ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে। মসুর ডালে প্রতিদিন আমিষের 20 থেকে 25 ভাগ চাহিদা পূরণ করতে থাকে। এক্ষেত্রে মাত্র 5 থেকে 7 শতাংশ কৃষি জমিতে  উৎপাদন হয়ে থাকে তাই চাহিদা পূরণের জন্য নিতে হয় আমদানির মহাপ্রভু।

প্রতিবছর  2000  হাজার আমদানি করা হয় ভারত কানাডা অষ্ট্রেলিয়া নেপাল থেকে। অন্যান্য দলকে বিভিন্ন রকম ভেজাল মিশ্রিত হিসেবে বিক্রি করা হয়। যার ফলে মানুষের শারীরিক ও মানসিক বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। মসুর ডালের সঙ্গে বিভিন্ন ধরনের ভেজালমুক্ত মেশানোর ফলে পৃথিবীটা মানুষের শারীরিক বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে মুসুর ডাল খাওয়ার পরে।

মসুর ডালের ক্ষতিকারক সমস্যা জেনে নিনঃ

উপরে উল্লেখিত বিষয়গুলো তা আমরা জেনেছি মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে। মসুর ডাল খেলে কি ধরনের উপকারিতা পাওয়া যায় এবং কি ধরনের উপকারিতা পাওয়া যায় সেগুলো বিষয় জেনে নিন।  উপরে উল্লেখিত বিষয়গুলো আমরা জানতে পেরেছি মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে এখন আলোচনা করব মুসুরডালের ক্ষতিকারক দিকগুলো। আমাদের জানতে হবে মসুর ডালের ক্ষতিকারক দিকগুলো শরীরের কত পরিমান ক্ষতি করে ফেলে। তাহলে চলুন দেখে নেই মুসুরডালের ক্ষতিকারক দিকগুলো

 আপনার শরীরের বাড়তি ওজন বাড়ানোর জন্য আপনি মুসুর ডাল খেতে পারেন। মুখের বিভিন্ন ধরনের দাগ দূর করার জন্য মুসুর ডাল ব্যবহার করতে পারেন এবং রূপচর্চা করার জন্য মসুর ডাল ব্যবহার করতে পারেন ইত্যাদি এরকম বিভিন্ন ধরনের কাজে ব্যবহার করা হয় মসুর ডাল।   আমরা এটা জানে না যে মসুর ডালের ক্ষতিকর দিক গুলো কি কি।

 একই অবস্থা থেকে কিছু অসাধু ব্যবসায়ী ডালে বিভিন্ন রকম রাসায়নিক দ্রবণ  মিশাল । আপনার শরীরের ওজন বাড়ানোর জন্য আপনি রান্না করার ডালের পানি খেতে পারেন এতে করে আপনার শরীরের অতিরিক্ত ওজন বাড়াতে সাহায্য করবে। ওজন বৃদ্ধির জন্য পানি মিশিয়ে বিক্রি করা হয়। কাপড়ের কলাই এর কলাইয়ের ডাল মসুর বানিয়ে বিক্রি করা হয়।  মসুর ডাল কেজিতে একটু বেশি লাভ পাওয়ার জন্য আশায় কলাইয়ের ডাল কে ছোট করে মসুর ডাল বানিয়ে বিক্রি করে থাকেন।

মসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায় জেনে নিনঃ

মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব সকলে খুব মনযোগ দিয়ে পড়ালেখা।

 পড়া নেই আমরা জানলাম মসুর ডালের ও অপকারিতা মসুর ডালের কিছু ক্ষতিকারক দিকগুলো জেনে নিয়েছি এবার জেনে নেবো মসুর ডাল দিয়ে ফর্সা করার উপায়। মুসুর ডাল যেমন শরীরের পুষ্টি বৃদ্ধিতে সাহায্য করে রূপচর্চা করতে সাহায্য করে চুলের যত্ন নিতে সাহায্য করে ইত্যাদি তেমনি মসুর ডাল উপকারে আসে। অনেকগুলো পুষ্টি উপাদান রয়েছে আমাদের শরীরে আমাদের ত্বকের জন্য অনেক উপকারী মসুর ডাল।

মসুর ডাল আমাদের ত্বকের বিভিন্ন ধরনের ময়লা পরিষ্কার করতে সাহায্য করে। মসুর ডাল   ভিজিয়ে রেখে তারপর পাটায় বেটে বা ব্লেন্ডারে পিসি তারপর মুখে লাগিয়ে রাখুন। 

  •  মসুর ডাল আপনার মুখের ব্রণ দূর করতে সাহায্য করবে
  •  মসুর ডাল আপনার মুখের অতিরিক্ত ময়লা পরিষ্কার করতে সাহায্য করবে
  •  সারাদিনের ময়লা-আবর্জনা মসুর ডাল ত্বকের গভীরে গিয়ে বের করে নিয়ে আসতে পারবে
  • মসুর ডাল  আপনার ত্বককে ফর্সা হতে সাহায্য করবে

মসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায় আপনি প্রতিদিন রাতে শোয়ার আগে মুসুর ডাল এর সঙ্গে লেবু মিশিয়ে মধু মিশিয়ে তারপর পুরো মুখ জুড়ে লাগিয়ে রাখুন। 

 মসুর ডাল দিয়ে রূপচর্চা করার নিয়ম জেনে নিন

 মসুর ডাল দিয়ে ত্বকের যত্ন উপায় চেনে নিন।   পরিমাণ মসুর ডাল নিয়ে গুঁড়ো করে নিন এর সঙ্গে অল্প পরিমাণে লেবুর রস মিশিয়ে তারপর একটি মিশ্রণ তৈরী করে নিন। মসুর ডালের ঘোড়ার সঙ্গে আপনি চাইলে লেবুর রস এর পরিবর্তে গোলাপজল ও মধু মিশিয়ে তারপর রূপচর্চার জন্য ব্যবহার করতে পারেন।

মসুর ডাল খেয়ে মোটা হওয়ার উপায় জেনে নিনঃ

 মসুর ডালের রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি মানুষ। আমাদের  শরীরকে সুস্থ  রাখতে সাহায্য করে থাক  মসুর ডাল । মসুর বালের রয়েছে প্রচুর পরিমাণে আঁশ যা আপনার শরীরের কোষ্ঠকাঠিন্য দূর হতে সাহায্য করবে একসাথে আয়রন ফল এর দুটি কাজ করবে।

মসুর ডাল খেলে মানুষ মোটা হয় না বরঞ্চ মুসুর ডাল খাওয়ার পরে শরীরের ওজন বৃদ্ধি পায়। যাদের অতিরিক্ত চর্বি বা শরীরের ওজন বেশি বেড়ে গেছে তারা বেশি বেশি করে মুসুর ডাল খেতে পারেন এতে করে ওজন কমাতে সাহায্য করবে।

প্রতিদিন মসুর ডাল খেলে কি হয় জেনে নিন

 মসুর ডালে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে দামে সস্তা একাধিক পুষ্টি উপাদান থাকার ফলে এটি একটি খুবই উপকারী একটি খাবার। মসুর ডাল ভাতের সাথে খেলে অনেক ভালো লাগে বাঙ্গালীদের প্রিয় একটি খাবার। তবে মুসুর ডাল বাংলাদেশ প্রচুর পরিমাণে খাওয়া হয়। মসুর ডালে কি কি উপাদান রয়েছে সেগুলো জেনে নিনঃ

  •  আস
  •  খনিজ পদার্থ
  •  জলীয় অংশ
  •  আমিষ
  •  খাদ্যশক্তি
  •  চর্বি
  •  লোহা
  •  ক্যালসিয়াম 
  • শর্করা
  •  ভিটামিন বি ২

উপরে এই পুষ্টিকর উপাদান গুলো যদি আপনি পেতে চান তাহলে অবশ্যই আপনাকে মুসুর ডাল খেতে হবে শরীর সুস্থ রাখার জন্য আপনার শরীরের শক্তি বৃদ্ধি চাহিদা অনেক গুণে বেড়ে যাবে মুসুর ডাল খাওয়ার পরে। আপনার শরীরকে বিভিন্ন রোগ আক্রান্ত থেকে মুক্তি পেতে সাহায্য করবে মুসুর ডাল তাইলে রেগুলার আপনি মসুর ডাল খেতে পারবে। কোষ্ঠকাঠিন্য ডায়াবেটিসের সমস্যা হার্টের সমস্যা শ্বাসকষ্ট ইত্যাদি রোগে আক্রান্ত হয়েছেন যারা তারা অবশ্যই মুসুর ডাল খেতে পারেন।

মসুর ডালের ফেসপ্যাক। মসুর ডাল দিয়ে রূপচর্চা

 আমাদের মধ্যে অনেকেই রূপচর্চা ত্বক ফর্সা করার জন্য বিভিন্ন ধরনের ফেসপ্যাক খুঁজে থাকেন আজকে তাদের জন্য আলোচনা করব মুসুর ডালের ফেসপ্যাক। আপনি অল্প সময়ের মধ্যে ঘরে তৈরি করে নিন মসুর ডালের ফেসপ্যাক।  অনেকে বিভিন্ন ধরনের ফেসপ্যাক জানতে চায় আজকে তাদের সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।  মসুর ডালের ফেসপ্যাক কিভাবে তৈরি করতে হয় বা বানাতে হয় বিস্তারিত জেনে নিন।

 মসুর ডালের ফেসপ্যাক বানাতে হলে আগে মুসুর ডাল ভিজিয়ে রেখে এটিকে পাটায় ব্লেন্ডারে তারপর মুসুর ডালের পেস্ট করে নিন।  এর সঙ্গে লাগবে টক দই মধু।

 মসুর ডালের সঙ্গে টক দই মধু উপকরণ একসঙ্গে মিশিয়ে তারপর মুসুর ডালের ফেসপ্যাক তৈরি করে নিন।

  • পরিমান মত মসুর ডাল পেস্ট করে নিন
  •  2  চা চামচ টক দই নিয়ে নিন
  •  2 চা চামচ মধু নিয়ে নিন

এই তিনটি উপকরণ একসঙ্গে মিশিয়ে তারপর মসুর ডালের পেস্ট তৈরি করে নিন

মসুর ডালের পুষ্টিগুণ জেনে নিনঃ

মসুর  ডালে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে আমাদের শরীরের পুষ্টি বৃদ্ধি করার জন্য আপনি চাইলে মসুর ডাল খেতে পারেন শরীরকে সুস্থ রাখার জন্য মসুর ডাল খেতে পারেন। মসুর ডাল অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এবং ডালের পুষ্টিগুণ উপাদানগুলো জানা হয়েছে

মসুর ডালে বিভিন্ন রকম পুষ্টি উপাদান যেমন খনিজ পদার্থ আর আমিষ ক্যালসিয়াম ভিটামিন বি শর্করা ইত্যাদি। বিভিন্ন গবেষণায় দেখা যায় যে মসুর ডাল খেলে হার্টের ঝুঁকি অনেক কমে যেতে সাহায্য করে। মুসুর ডাল ম্যাগনেসিয়াম এর বিশাল উন্নত মানের কাজ করে থাকেন। মসুর ডাল হাটকে আরো বেশি সচেতন রাখতে সাহায্য করে। ম্যাগনেসিয়াম শরীরের সকল অংশে পুষ্টি উপাদান ছড়িয়ে দিতে সাহায্য করবেন আমাদের মুসুর ডাল।

  •  প্রতি 100  মসুর ডালের পুষ্টি উপাদান  থাকে
  •  শর্করা 59.0 মিলিগ্রাম
  •  ভিটামিন বি 2 49 মিলিগ্রাম
  •  লোহা 4.8 মিলিগ্রাম
  •  ক্যালসিয়াম 69 মিলিগ্রাম
  •  চর্বি  60 গ্রাম  
  •    আমিষ 25.1 গ্রাম
  •  খাদ্যশক্তি 343 কিলোক্যালরি
  •  আস 60 গ্রাম
  •  খনিজ পদার্থ 2.1 গ্রাম
  •  জলীয় অংশ 12.4 গ্রাম

চুলের যত্নের জন্য মসুর ডালের ব্যবহারঃ

উপরে উল্লেখিত বিষয়গুলো তে আমরা ইতিমধ্যে জানতে পেরেছি যে মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে। এর সঙ্গে আরও জানতে পেরেছি মুসুর ডাল দিয়ে কিভাবে ফর্সা হওয়া যায় রূপচর্চা করা যায় ইত্যাদি সম্পর্কে সকল বিষয় জানা হয়েছে। এখন  জানাবো মুসুর ডাল দিয়ে চুলের যত্ন। কিভাবে মসুর ডাল দিয়ে চুলের যত্ন করতে হয়     জেনে নিন।চুলের বিভিন্ন ধরনের সমস্যা দূর করার জন্য আপনি মুসুর ডাল ব্যবহার করতে পারেন এতে আপনার চুলের সমস্যাগুলো দূর হতে সাহায্য করবেন।

মুসুর ডালের পানি আপনার মাথার অতিরিক্ত খুশি সমস্যা দূর করতে সাহায্য করবে মুসুর ডাল কে ভিজিয়ে রেখে মুসুর ডাল থেকে যে পানি পাওয়া যায় সেই পানি নিজের মাথায় ব্যবহার করুন এটি আপনার মাথায় অতিরিক্ত খুশি দূর হতে সাহায্য করবে। মুসুর ডালের পানি চুলকে সিল্কি করতে সাহায্য করবে চুল বন্ধ করতে সাহায্য করবে। মুসুর ডাল  ভালো করে আরে বেটা। চুলে মুসুর ডাল ব্যবহার করার ফলে আপনার চুল সিল্কি হবে চুলের খুশকি দূর হবে চুল পড়া বন্ধ হবে ইত্যাদি

শেষ কথাঃ 

মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নেই।

প্রিয় দর্শক ইতিমধ্যে আমরা জানতে পেরেছি যে মসুর ডালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি আপনারা সকলেই পুরো পোস্ট মনোযোগ দিয়ে পড়ে নেবেন। মসুর ডাল দিয়ে রূপচর্চা করা ত্বক ভালো রাখা ফর্সা হওয়া চুলের যত্ন নেওয়া চুল পড়া বন্ধ করা খুব সিঁদুর পড়া ইত্যাদি সম্পর্কে আপনাদের সঙ্গে আলোচনা করা হয়েছে আপনারা সকলেই আমাদের এই পোস্ট বিস্তারিত ভালো করে জেনে নিন।





শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads