গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে না/গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে

 
গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে না

গর্ভ অবস্থায় কি কি মাছ খাওয়া যাবেনা /  গর্ভ অবস্থা কি কি মাছ খাওয়া যাবেনা

আসসালামু আলাইকুম   প্রিয় পাঠক আজকের আলোচনা  গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে না। গর্ভবতী মায়েদের জন্য খাবারের ব্যাপারে অনেক কিছু রয়েছে খাওয়া যাবে আবার অনেক কিছু রয়েছে খাওয়া যাবে না । সেসব বিষয়ে আজকের এই আলোচনায়। আজকের এই পোস্টে গর্ভবতী মায়েদের কি কি মাছ খাওয়া যাবে না আর গর্ভবতী  অবস্থা কি কি মাছ খাওয়া যাবে। 

সূচিপত্রঃ
  • গর্ভাবস্থায় চিংড়ি মাছ খাওয়া যাবে কিনা
  • গর্ভাবস্থায় ইলিশ মাছ খাওয়া যাবে কিনা
  • গর্ভাবস্থায় শুটকি মাছ খাওয়া যাবে কিনা
  • গর্ভাবস্থায় সমুদ্রে মাছ খাওয়া যাবে কিনা
  • গর্ভাবস্থায় পাংকাস মাছ খাওয়া যাবে কিনা
  • গর্ভাবস্থায় শিং মাছ খাওয়া যাবে কিনা
  • গর্ভাবস্থায় তেলাপিয়া মাছ খাওয়া যাবে কিনা
  • গর্ভাবস্থায় মাছের ডিম খাওয়া যাবে কিনা
  • শেষ কথাঃ গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে না/ গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে।

 এই সকল বিষয় নিয়ে আজকে আপনাদের সঙ্গে আলোচনা করব । আলোচনার শেষ পর্যন্ত সম্পূর্ণ পোস্ট করে নেবেন।

গর্ভ অবস্থায় কি কি  মাছ খাওয়া যাবে নাঃ

গর্ভকালীন অবস্থায় মহিলাদের অনেক কিছু নিয়ম মেনে চলতে হয়। তাই আজকের আলোচনাতে আপনাদের সঙ্গে শেয়ার করব গর্ভকালীন অবস্থায় কি কি মাছ খাওয়া যাবে না এবং কি কি মাছ খাওয়া যাবে সেসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

আরো পড়ুনঃ

গর্ভকালীন অবস্থায় মায়েদের কিছু কিছু জিনিস খাবার থেকে বিরত থাকতে হবে অবশ্যই।  গর্ভবতী মহিলাদের জন্য খুবই উপকারী কিন্তু এমন কিছু মানুষ আছে যারা খাওয়ার পরে গর্ভবতী মহিলাদের উপকার থেকে অপকারই বেশি হয়ে থাকে।   এজন্যই গর্ভবতী নারীদের মাছ খাওয়ার ব্যাপারে খুবই খুবই সর্তকতা অবলম্বন করতে হবে।

 তবে চলুন দেখে নেই গর্ভবতী মায়েদের কি কি মাছ খাওয়া যাবে না।

গর্ভবতী মায়েদের সেসব মাস পরিহার করতে হবে যেসব মাসে মিথাইল মার্কারি পরিমাণ বেশি রয়েছে।

 যেমনঃ  কিং ম্যাকারেল, হাঙ্গর, তলোয়ার মাছ, টাইল ফিশ গর্ভকালীন অবস্থায় এই মাছগুলো খাওয়া থেকে অবশ্যই বিরত থাকবেন। কারণ মিথাইল  মার্কারি হলো একটি নিউরোটিক্রিন, যখন এই খাবারটা বেশি পরিমাণে ব্যবহার করা হয়, ভাত খাওয়া হয় তখন তা  সাইলু  তন্ত্রের ক্ষতি হয়,

গর্ভ অবস্থায় কি কি মাছ খাওয়া যাবেঃ

উপরে উল্লেখিত যেসব  মাছগুলো নাম আলোচনা করা হয়েছে সেসব মাছ খাওয়া যাবেনা। গর্ভকালীন অবস্থায় যেসব মাছগুলো খাওয়া যাবে সেগুলো হলো,  গলদা চিংড়ি,  শিং মাছ, মাগুর মাছ, কাঁকড়া, জাতীয়,  ঝিনুক, ইত্যাদি এইসব মাস গর্ভকালীন অবস্থায় খেতে পারবেন।

জাতীয় যে মাছগুলো রয়েছে সেই মাছগুলো সপ্তাহে একবারের বেশি খাওয়া যাবেনা। গর্ভকালীন অবস্থায় আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে যে কোন হোটেল বা রেস্টুরেন্ট এবং বাহিরে এখানে-সেখানে খাবার না খেয়ে বড় হয়েছো ঘরে স্বাস্থ্যকর খাবার নিজে হাতে তৈরি করে খান।  বাহিরের খাবার থেকে সবসময় বিরত থাকবেন। গর্ভকালীন অবস্থায় কখনো কাঁচা খাবার খাবেন না এবং হাফ সিদ্ধ খাবার খাবেন না আদা কাঁচা মাছ ভাজা খাবেন না ইত্যাদি।

গর্ভকালীন অবস্থায় চিংড়ি মাছ খাওয়া যাবে কিনা

গর্ভকালীন অবস্থায় চিংড়ি মাছ খাওয়া যাবে কিনা তা নিয়ে আলোচনা করব।  একজন গর্ভবতী মা গর্ভকালীন অবস্থায় চিংড়ি মাছ খেতে পারবে। কিন্তু তাকে অবশ্যই  খাওয়ার ব্যাপারে কিছু সর্তকতা অবলম্বন করতে হবে।  গর্ভবতী মায়েদের চিংড়ি মাছ খাওয়ার ব্যাপারে কিছু উপকারিতা ও অপকারিতা রয়েছে।

গর্ভবতী মহিলাদের চিংড়ি মাছ খাওয়ার উপকারিতা  সমূহঃ

  • চিংড়ি মাছ ওমেগা ৩  ভিটামিন ও এসিড রয়েছে গর্ভবতী মায়েদের  প্রসব  সংক্রান্ত ঝুঁকি কমায়। 
  • চিংড়ি মাছে রয়েছে আয়রন, পটাশিয়াম,  ম্যাগনেসিয়াম, শিশু ও মায়ের শরীরের ভালোভাবে রক্ত চলাচল করতে সাহায্য করবে।
  • চিংড়ি মাছ  খাওয়ার পর চিংড়ি মাছের ওমেগা ৩  ফ্যাটি এসিড গর্ভের শিশুর স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।
  •  চিংড়ি মাছ ওমেগা ৩ প্রোটিন, ভিটামিন বি টু ও ভিটামিন ডি প্লাস পাওয়া যায় গর্ভবতী মহিলাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

গর্ভবতী মায়েদের চিংড়ি মাছ খাওয়ার উপকারিতা সমূহঃ

 গর্ভবতী মহিলাদের জন্য চিংড়ি মাছ খুবই ভালো কিন্তু চিংড়ি মাছ খাওয়ার সময় একটু সাবধানতা অবলম্বন করতে হবে। চিংড়ি মাছ খাওয়া যতটা ভালো আবার ততটাই খারাপ যদি আপনি অধিক পরিমাণে বেশি খেয়ে থাকেন তাহলে চিংড়ি মাছ শরীরের জন্য ক্ষতি করে ফেলবে। অতিরিক্ত চিংড়ি মাছ খাওয়ার ফলে স্বাস্থ্য ঝুঁকি হতে পারে।

  • যারা  সদ‌্য  গর্ভধারণের খবর পেয়েছেন যারা তারা চিংড়ি মাছ খাওয়া থেকে বিরত থাকুন।
  • যাদের হজম শক্তি কম তাদের চিংড়ি মাছ গর্ভকালীন অবস্থায় চিংড়ি মাছ সমুদ্রের মাছ কিছুদিন খাওয়া দরকার নেই।
  • প্রসেস করা চিংড়ি মাছ ও চিংড়ি মাছ খাওয়া ঠিক না।
  • গর্ভকালীন অবস্থায় আপনি যদি চিনে থাকেন তাহলে অবশ্যই বাড়িতে রান্না করে খাবেন। হোটেল রেস্টুরেন্ট বা বাহির থেকে কোন ভাবে চিংড়ি মাছ খাওয়ার চেষ্টা করবেন না।
  • চিংড়ি মাছ ছাড়ার সময় কাল সুতার মত যে জিনিসটা রয়েছে সেটা ফেলে দিতে হবে।
  • গর্ভকালীন অবস্থায় সবসময় চেষ্টা করবেন টাটকা চিংড়ি মাছ খাওয়ার জন্য।
  • যাদের জনিত এলার্জির সমস্যা রয়েছে তারা কখনও চিংড়ি মাছ খাবেন না চিংড়ি মাছ খেতে চান তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর চিংড়ি মাছ খান।

গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে না/  গর্ভাবস্থায় ইলিশ মাছ খাওয়া যাবে 

গর্ভকালীন অবস্থায় অবশ্যই আপনি ইলিশ মাছ খাবেন। কারণ ইলিশ মাছে রয়েছে ক্যালসিয়াম পটাশিয়াম যা গর্ভবতী মায়েদের খুবই উপকার আসে স্বাস্থ্যকর খাবার হিসেবে। তাছাড়া ইলিশ মাছ শিশুদের শরীরের পাওয়ার  বুটস হিসেবে কাজ করে থাকেন। ইলিশ মাছ শিশুদের মনোযোগ বাড়াতে সাহায্য করে।

 গর্ভকালীন অবস্থায় আপনি যদি ইলিশ মাছ খেতে পারেন তাহলে শিশুর বৃদ্ধির জন্য শিশুর হাড় গঠনের জন্য খুবই উপকারী। গর্ভ অবস্থায় ইলিশ মাছ খাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে সেটা হচ্ছে ইলিশ মাছে মার্কারি থাকার কারণে। ইলিশ মাছ গর্ভকালীন অবস্থায় প্রতিদিন খাওয়া যাবেনা। যার ফলে বাচ্চার ক্ষতি হতে পারে। তাই গর্ভকালীন অবস্থায় মায়েদের কে অবশ্যই সপ্তাহে ইলিশ মাছ খাওয়া যেতে পারে।

 গর্ভকালীন অবস্থায় শুটকি মাছ খাওয়া যাবে কিঃ

গর্ভকালীন অবস্থায় আপনি শুঁটকি মাছ খেতে পারবেন কিন্তু আপনি যদি চিংড়ি মাছের শুটকি খেতে পারেন তাহলে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম কাজ করবে।  গর্ভকালীন অবস্থায় শুটকি মাছ একটু কম খেতে হবে দৈনিক চাহিদা মেটাতে সক্ষম শুটকি মাছ।  শুটকি মাছ বুকের দুধ বিকল্প হিসেবে কাজ করে থাকেন। এজন্য গর্ভ অবস্থায় শুটকি মাছ খেতে পারবেন। শুটকি মাছে রয়েছে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া বিশেষজ্ঞরা গর্ভ অবস্থায় শুটকি মাছ খাওয়া নিষেধ করে দেন।

 গর্ভ অবস্থায় সমুদ্রের মাছ খাওয়া যাবে কি /  গর্ভকালীন অবস্থায় কি কি খাওয়া যাবে না

গর্ভকালীন অবস্থায় মায়েদের কে অবশ্যই সমুদ্রের মাছ খাওয়া যাবে সমুদ্রের মাছ খুব উপকারী। গর্ভকালীন অবস্থায় সমুদ্রে মাছ খাওয়ার ফলে স্বাস্থ্য ভালো থাকে। গর্ভকালীন অবস্থায় সমুদ্রের মাছ বেশি পরিমাণে খাওয়া যাবেনা। সমুদ্রের মাছের রয়েছে জাতীয় পদার্থ যা গর্ভের শিশুর স্বাস্থ্যের ক্ষতি করে।

গর্ভকালীন অবস্থায় পাঙ্গাস মাছ খাওয়া যাবে কিঃ

পাংকাস মাছ কারখানায় চাষ করা হয় পাংকাস মাছ  সর্বদা। এর ফলে পাংকাস মাছ হয়ে যায়। পাংকাস মাছের স্বাস্থ্য বাড়ানোর জন্য রাসায়নিক সার ও কীটনাশক দেওয়া হয়  উপকার থেকে ক্ষতি হতে বেশি  সাহায্য করে । তাই অবশ্যই আপনাকে পাংকাস মাছ খাওয়ার ক্ষেত্রে খেতে হবে আমরা কখনো চাবো না যে যে কোন ভাবে কোন কিছুতে ক্ষতি হয়ে যাক। সবাই আমরা ভালো চাই তাই অবশ্যই আপনাকে পাংকাস মাছ খাওয়ার সময় একটু ভেবেচিন্তে খেতে হবে। গর্ভকালীন অবস্থায় না খেলে সব থেকে বেশি ভালো হবে।

 গর্ভকালীন অবস্থায়  শিং মাছ খাওয়া যাবে কি/ গর্ভ অবস্থায় কি কি মাছ খাওয়া যাবে না

গর্ভকালীন অবস্থায় আপনি শিং মাছ অবশ্যই খেতে পারবেন। শিং মাছে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ তাই আপনি এই সময় অবশ্যই শিং মাছ খেতে পারবেন। শিং  মাছে রয়েছে প্রচুর পরিমাণে রক্ত তাই আপনাকে এই সময়   শিং মাছ খেতে হবে।

 শিং মাছ খাওয়ার ফলে আপনার শরীরে রোগ দূর হবে এবং শরীরের শক্তি বৃদ্ধি পাবে। শিং মাছ খাওয়ার ফলে শরীরে রক্ত বেরিয়ে যাবে এবং মায়ের বুকের দুধ বৃদ্ধি পেতে সাহায্য করবে। তাই আপনাকে অবশ্যই শিং মাছ খেতে হবে।

 গর্ভকালীন অবস্থায় তেলাপিয়া মাছ খাওয়া যাবে কি/ গর্ভ অবস্থায় কি কি মাছ খাওয়া যাবে না

গর্ভকালীন অবস্থায় তেলাপিয়া মাছ খাওয়া একদমই নিষেধ। তেলাপিয়া মাছে এমনিতেই প্রচুর পরিমাণে ক্ষতিকারক রয়েছে।  আপনি সুস্থ অবস্থায় তেলাপিয়া মাছ খাওয়া যাবেনা এবং আপনি যদি গর্ভকালীন অবস্থায় তেলাপিয়া মাছ খান তাহলে ক্ষতির পরিমাণ বেড়ে যেতে পারে। কার তেলাপিয়া মাছ ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়ে থাকে সব সময়। তেলাপিয়া মাছ শরীরের কোলেস্টরেল মাত্রা বাড়ায়।

গর্ভকালীন অবস্থায় মাছের ডিম খাওয়া যাবে কি/ গর্ভ অবস্থায় কি কি খাওয়া যাবেনা

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা গর্ভকালীন অবস্থায় বা সুস্থ অবস্থায় কখনো মাছের ডিম খেতে চান না কিন্তু মাছের ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও পুষ্টিগুণ। তাই আপনি চাইলে পুষ্টিগুণ বাড়ানোর জন্য ডিম খেতে পারেন। গর্ভকালীন অবস্থায় যারা মাছের ডিম খেতে চান না তাদের পুষ্টিকর এর অভাব পড়ে যায়। তাই অবশ্যই আপনি গর্ভকালীন অবস্থায় মাছের ডিম খেতে পারবেন এবং গর্ভকালীন অবস্থায় মাছের ডিম খাওয়া খুবই দরকার। গর্ভকালীন অবস্থায় মাছের ডিম খাওয়ার ফলে শিশুর নানারকম ক্ষতির শিকার হয়। তাই গর্ভবতী মহিলাকে গর্ভ অবস্থায় মাছের ডিম খাওয়া উচিত।

 সর্বশেষ কথাঃ

গর্ভ অবস্থায় কি কি মাছ খাওয়া যাবে না / গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে

প্রিয় দর্শক আজকের আলোচনা হয়েছিল গর্ভকালীন অবস্থায় কি কি মাছ খাওয়া যাবে এবং কি কি মাছ খাওয়া যাবে না সেসব বিষয়ে আলোচনা করেছি । গর্ভকালীন অবস্থায় পাংকাস মাছ খাওয়া যাবে কি করব, অবস্থায় ইলিশ মাছ খাওয়া যাবে কি,  গর্ভকালীন অবস্থায় শিং মাছ খাওয়া যাবে কি, গর্ভকালীন অবস্থায় চিংড়ি মাছ খাওয়া যাবে কি, গর্ভকালীন অবস্থায় শুটকি মাছ খাওয়া যাবে কি, গর্ভকালীন অবস্থা তেলাপিয়া মাছ খাওয়া যাবে কি, গর্ভকালীন অবস্থায়  মাছের ডিম খাওয়া যাবে কিনা ইত্যাদি এসকল বিষয় নিয়ে আজকের আলোচনা তে আপনাদের সঙ্গে সম্পূর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

 আশা করব আমাদের এই আলোচনাটি আপনাদের একটু ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানিয়ে রাখবেন। গর্ভকালীন অবস্থায় কি কি মাছ খাওয়া যাবেনা গর্ভকালীন অবস্থায় কি কি খাওয়া যাবে বিস্তারিত আলোচনা করেছি । 

আপনাদের কাছে যদি ভালো লাগে অবশ্যই আমাদের সঙ্গে শেয়ার করবেন সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সকলকে সুস্থ কামনা করে বিদায় নিচ্ছি আবার কোনো নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে চলে আসবো ইনশাআল্লাহ।  সেই পর্যন্ত  সবাই ভাল থাকবেন।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads