জমি না কিনে কিভাবে বাড়ি বানাবো

জমি না কিনে কিভাবে বাড়ি বানাবো

জমি না কিনে কিভাবে বাড়ি বানাবো

প্রিয় পাঠকবৃন্দ আপনাদের নতুন আরেকটি টপিকে স্বাগতম। আজকের আলোচনার বিষয় হচ্ছে জমি না কিনে কিভাবে বাড়ি বানাবো। এই বিষয়টি নিয়ে আপনারা গুগলে সার্চ করে থাকেন। তাই আজকে আমি আলোচনা করব জমিনা কিনে কিভাবে বাড়ি বানাবো এই বিষয়টি নিয়ে। যাদের জমি সংক্রান্ত প্রবলেম রয়েছে অর্থাৎ হয়তো যাদের জমি নেই অথবা জমি ছাড়াই বাড়ি বানাতে চান তারা এই আর্টিকেলটি যদি পড়েন তাহলে জমি না কিনে কিভাবে বানাবো এই প্রশ্নের সমাধান হয়তো পেয়ে যাবেন।

মানুষ কেন জমিনা কিনে বাড়ি বানাতে চায়

সাধারণত যে সকল মানুষের জমে থাকে না তারাই বেশিরভাগ ক্ষেত্রে জমি না কিনে বাড়ি বানাতে চায়। অর্থাৎ তাদেরকে আমরা ধরে নিতে পারি ভূমিহীন। নয়তো কোন ভাবে সেই জায়গাতেই ভূমি পাওয়া সম্ভব হচ্ছে না। এই ভূমিহীনতা কিছু কারণ থাকতে পারে এবং নিচে এরকম কয়েকটি কারণ।

  • বসতবাড়ি বা কৃষিজমি কোনোটিই  না থাকলে
  • কৃষি জমি নেই কিন্তু বসতবাড়িতে অতিরিক্ত বাড়ি করার জায়গা নেই
  • বসতবাড়ি নেই কিন্তু কৃষিজমি আছে এবং কৃষি জমি নষ্ট করতে চাচ্ছেন না
  • কৃষি জমি নষ্ট করতে চাচ্ছেন না

এছাড়াও আরো বিভিন্ন কারণে মানুষ জমি নষ্ট না করে বাড়ি বানাতে চায়। যেহেতু আজকের আর্টিকেল এর বিষয় হচ্ছে জমি না কিনে কিভাবে বাড়ি বানাবো, তাই আপনারা আর্টিকেলটি পড়ুন জমিনা কিনে কিভাবে বানাবো এই প্রশ্নের সমাধান খুঁজতে হলে।

অল্প জমিতে বাড়ি নির্মাণ

আপনি যদি একটি বাড়ি নির্মাণ করতে চান তবে অবশ্যই তার কাঠামোকে কোনো-না-কোনো ভূমির উপর স্থাপন করতে হবে। তবে যদি আপনার সেই ভূমির পরিমাণ অল্প থাকে অথবা আপনি যে বসত বাড়ির পাশে আরেকটি বাড়ি বানাতে চাচ্ছেন সেই বাড়ির জমির পরিমাণ যদি অল্প থাকে তবে সেক্ষেত্রে আপনাকে অবশ্যই সুন্দর একটি ডিজাইন তৈরি করতে হবে। ডিজাইন টি এমন হবে যেন সেটা অল্প পরিমাণ জমি নষ্ট করে। 

বিশেষ করে আমাদের মধ্যে যারা শহরে বসবাস করেন তারা জানেন যে অল্প জমির কি পরিমাণ দাম। এবং যারা ঢাকার সিটি তে বসবাস করেন তারা জানেন একটু কমই পাওয়া কতটা কষ্ট সাধ্য। তাই যাদের অল্প পরিমাণ জায়গা রয়েছে তারা সেখানেই বাড়ি করতে চায়। এজন্য আপনাকে সবচেয়ে গুরুত্ব দিতে হবে বাড়ির ডিজাইন এর উপর। যতটুকু যে কৃতির জায়গায় আপনার থাকুক না কেন সেই আকৃতি অনুযায়ী জমির এমন ভাবে ব্যবহার করতে হবে যেন আপনি সর্বোচ্চভাবে সেই জমির ব্যবহার করতে পারেন। আর যেহেতু জমির পরিমাণ কম তাই বিল্ডিং উপরের দিকে উঠাতে হয়। তবে অবশ্যই এক্ষেত্রে ভালো ইঞ্জিনিয়ারিং-এর দ্বারস্থ হবেন কারণ আপনার অল্প জমির কারণে যদি বহুতল বিল্ডিং হয়ে যায় সেটা কতটুকু ঝুঁকিপূর্ণ হবে সেই বিষয়টি বিবেচনায় রাখতে হবে।

মাটি বা জমি সমান করে বাড়ি নির্মাণ করা

আমাদের বসতবাড়ির পাশে অনেকেরই কিছু নিচু জায়গা থাকে যেখানে আমরা বসত বাড়ি তৈরি করার কথাও চিন্তা করিনা। এক্ষেত্রে আমরা এমন কাজ করি যে আমাদের কৃষি জমি আছে সেই জায়গাতে আমরা বসতবাড়ি নির্মাণ করি। আমরা যদি সবাই এরকম করতে থাকি তবে আমাদের দেশে একসময় কৃষি জমির পরিমাণ একেবারেই কমে যাবে। তাই কৃষি জমি নষ্ট না করে আপনার বাড়ির পাশে যে ডুবা নিচু জায়গা আছে সেই জায়গাতে মাটি ভরাট করে বাড়ি নির্মাণ করতে পারেন। হয়তো মাটি ভরাট করতে আপনার কিছুটা খরচ হতে পারে কিন্তু অনাবাদি জমি আপনার ব্যবহারে পরিণত হবে। তবে যারা মাটি ভরাট করে বসতবাড়ি নির্মাণ করবেন তাদেরকে অবশ্যই মনে রাখতে হবে যে মাটি ভরাট করার জন্য মাটি দেবে যেতে পারে। তাই মাটি ভরাট করার কিছুদিন পর আপনারা বাড়ি নির্মাণ করতে পারেন। 

খাস জমিতে বাড়ি নির্মাণ

যাদের বাড়ির পাশ দিয়ে একটি নদী বয়ে গেছে তারা অনেক সময় নদীর খাস জমিতে বাড়ি নির্মাণ করে থাকেন। তবে অনেক সময় এই নদীর  নাব্যতা বজায় রাখার জন্য অথবা নদী রক্ষার জন্য আশে পাশের বাড়ি ঘর কি ভেঙে ফেলা হয়। তাই আপনাকে অবশ্যই মাথায় রেখে বাড়ি নির্মাণ করতে হবে যেন আপনার বাড়িটি নদীর নাব্যতা অথবা সাধারণ প্রকৃতিকে ক্ষতিগ্রস্থ না করে। আর যেহেতু খাস জমিতে বাড়ি নির্মাণ করতে চান সেতু অবশ্যই আপনাকে দেখতে হবে আপনি খাসজমি পাওয়ার যোগ্য কিনা। খাস জমি পাওয়ার যোগ্য হওয়ার জন্য কয়েকটি বিষয় বিবেচনায় আনা হয় নিচে সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করা হলো।

  • একেবারেই কৃষিজমি হীন বা বাস্তুভিটা ভূমিহীন পরিবার
  • নদী ভাঙ্গনে বাড়ি-ঘর চলে যাওয়া পরিবার
  • মুক্তিযোদ্ধা পরিবার
  • বিধবা বা স্বামী পরিত্যাক্তা মহিলা

আপনি যদি এরকম ভূমিহীন হয়ে থাকেন তবে খাসজমি পাওয়ার জন্য আপনি আবেদন করতে পারেন। আপনার আবেদন প্রক্রিয়া যদি বৈধ হয় এবং যদি আপনার বাড়ির আশেপাশে অথবা আপনি যে এলাকায় খাসজমি যাচ্ছেন সেখানে যদি খাস জমি থাকে তবে আপনাকে বিবেচনায় নিতে পারে।  এক্ষেত্রে আপনি স্থানীয় নেতৃবৃন্দের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারেন। তবে একটি বিষয় মাথায় রাখবেন খাস জমিতে স্থায়ী অবকাঠামো নির্মাণ করা থেকে বিরত থাকাই ভালো। আর এমন ভাবে খাস জমি কে ব্যবহার করবেন না যেন প্রকৃতি এতে ক্ষতিগ্রস্ত হয়।

জমি লিজ নিয়ে বাড়ি নির্মাণ

আপনি জানতে চান জমি না কিনে কিভাবে বাড়ি বানাবো। বাড়ি বানাতে গেলে যেহেতু জমির প্রয়োজন আছে এবং যদি জমি থাকে সেখানে আপনি বাড়ি বানাতে পারবেন। কিন্তু যদি জমি না থাকে এবং জমি আপনি কিনতে চান না তাহলে আপনাকে বিকল্প ব্যবস্থা করতে হবে। এরকম একটি বিকল্প ব্যবস্থা হতে পারে জমি লিজ নিয়ে বাড়ি নির্মাণ করা। বিভিন্ন এলাকায় বিভিন্ন কারণে সরকারের বিভিন্ন জমি পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে। এ ধরনের জমিগুলো আপনি সরকারের কাছ থেকে  লিজ নিয়ে বাড়ি নির্মাণ করতে পারেন। এক্ষেত্রে অবশ্যই আপনাকে মনে রাখতে হবে আপনি কতদিনের জন্য জমি লিজ নিয়েছেন। এবং সে সময় অনুযায়ী আপনার অবস্থান করবেন।

ভাসমান বাড়ি নির্ণয়

এই বিষয়টি হয়তো আপনার জন্য উপযুক্ত না। তবে যেহেতু আপনি জানতে চেয়েছেন জমিনা কিনে কিভাবে বাড়ি বানাবো। একটি বাড়ি বানাতে গেলে জমির অবশ্যই প্রয়োজন। কিন্তু যদি একেবারেই জমি না কিনে বাড়ি বানাতে চান তবে আপনার কে লক্ষ্য করতে হবে যারা নৌকায় বসবাস করে তাদের দিকে। তারা একসাথে দলবদ্ধভাবে বসবাস করে এবং নৌকায় করে এক স্থান থেকে অন্য স্থানে তাদের বাড়িকে স্থানান্তর করতে পারে। এরকম বাংলাদেশ অসংখ্য  গোষ্ঠী দেখা যায় যারা ভাসমান মানুষ রূপে বিবেচিত হয়ে থাকে। এরা আসলে যাযাবর শ্রেণীর। এদের ভিটা মাটি নেই। এরা সাধারণত নৌকায় বসবাস করে এবং বিভিন্ন ব্যবসা করে নিজের জীবিকা নির্বাহ করে থাকে।

চলমান বাড়ি নির্ণয়

জমি নাকি নেই কিভাবে বানাবো এমন প্রশ্নের উত্তর দেওয়া আসলে খুবই কঠিন। তারপরও যেহেতু প্রশ্নটিই গুগলের খুব বেশি  পাওয়া যায় তাই এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে একটি চমকপ্রদ বিষয় উল্লেখ করছে। সেটি হচ্ছে চলমান  নির্ণয়। এরকম আমারও একবার পড়েছিল যে বাংলাদেশ একজন লোক তার দ্বিতল বাসের উপরের তলায় থাকা-খাওয়ার ব্যবস্থা করেছেন এবং নিচের তলায় যাত্রী পরিবহনের ব্যবস্থা করেছেন। যদি এরকম প্রশ্ন আপনার মনে থাকে যে জমি না কিনে কিভাবে বানাবো সে ক্ষেত্রে এটি হতে পারে আপনার অন্যতম একটি সমাধান।

আজকের বিষয় ছিল জমি না কিনে কিভাবে বাড়ি বানাবো। আসলে বাড়ি বানাতে তো অবশ্যই জমির প্রয়োজন। সেই জমি যদি আপনার আগেই থেকে থাকে তবে সেখানে বাড়ি বানাতে পারেন। আর যদি একেবারেই জমি না থাকে তবে বাড়ি বানানো খুবই কঠিন। উপরে উল্লেখিত কয়েকটি বিষয় হয়তো আপনার কাছে একটু উদ্ভট লাগতে পারে তবে জমিনা কিনে বাড়ি বানানোর এ ছাড়া বিকল্প সমাধান খুঁজে পাওয়া কঠিন। 

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads