সাকসেসফুল ১০ টি অনলাইনে টাকা ইনকাম করার উপায়

অনলাইনে টাকা ইনকাম করার উপায়

অনলাইনে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে আমাদের আজকের আলোচনা। টাকা আমাদের প্রত্যেকেরই প্রয়োজন। প্রয়োজন মেটানোর জন্য আমরা বিভিন্ন ভাবে টাকা ইনকাম করে থাকি। বিভিন্ন রকম টাকা ইনকামের উপায় এর মধ্যে অনলাইনে টাকা ইনকাম করাও অন্যতম একটি উপায়। যদিও অনলাইনে টাকা ইনকাম করার হাজার হাজার উপায় রয়েছে তবে আমি আজকে বাছাইকৃত ১০টি উপায় আপনাদের সঙ্গে আলোচনা করব। তাই যারা অনলাইনে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে জানতে চান তাদের জন্য আমাদের আজকের আয়োজনে। 

১. ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট

অনলাইনে টাকা ইনকাম করার উপায় গুলোর মধ্যে অন্যতম হচ্ছে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর কাজ হচ্ছে অনলাইনে যারা সেলিব্রেটি রয়েছে তাদের হয়ে তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের বিভিন্ন কাজগুলো করে দেওয়া। অথবা অনলাইনের মাধ্যমে বিভিন্ন অরগানাইজেশনের বড় বড় পদের সিইও অথবা ম্যানেজার অথবা এ ধরনের বড় পদের লোকদের এসিস্ট্যান্ট হিসেবে কাজ করা।মূলত তাদের বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ কাজের সামারি তৈরি করা, মিটিং শিডিউল তৈরি করা অথবা রিকোয়্যারমেন্ট অনুযায়ী বিভিন্ন ধরনের কাজ করে দেওয়া। অনলাইনে কাজ খোঁজার প্ল্যাটফর্ম গুলোতে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর ব্যাপক চাহিদা রয়েছে। 

২. কনটেন্ট অথবা আর্টিকেল রাইটিং

ইন্টারনেটের প্রচুর ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইট গুলোতে প্রচুর পরিমাণ আর্টিকেল পাবলিশ করা হয়। তাই অনলাইনে টাকা ইনকাম করার উপায় গুলোর মধ্যে এটি আরো একটি গুরুত্বপূর্ণ উপায়। অর্থাৎ আপনি যদি ভালো আর্টিকেল লিখতে পারেন তাহলে সেই আর্টিকেল বিভিন্ন ওয়েবসাইটে বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন। অথবা বিভিন্ন ওয়েবসাইটের পার্ট টাইম আর্টিকেল রাইটার হিসেবে কাজ করা যেতে পারে। ইন্টারন্যাশনালি আর্টিকেল রাইটারের ব্যাপক চাহিদা রয়েছে। আপনি যদি ফাইবারের আর্টিকেল রাইটিং গিগগুলো দেখেন তাহলে দেখতে পাবেন প্রফেশনাল আর্টিকেল রাইটাররা প্রত্যেকটা আর্টিকেলের জন্য মোটা অংকের চার্জ করে থাকে। তাই আমি বলবো যদি অনলাইন থেকে টাকা ইনকাম করার উপায় গুলো থেকে একটি ভালো উপায় খুঁজেন তাহলে এটিকে কাজে লাগাতে পারেন। 

৩. মার্কেটপ্লেস এ ফ্রিল্যান্সিং করা

অনলাইনে টাকা ইনকাম করার যত উপায় রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে মার্কেটপ্লেস এর ফ্রিল্যান্সিং করা। আপওয়ার্ক, ফাইভার, ফ্রিল্যান্সার ডট কম, পিপল পার আওয়ার ইত্যাদি মার্কেটপ্লেসে ঘন্টা চুক্তিতে অথবা কাজের বিবরণ অনুযায়ী বিভিন্ন চুক্তিতে কাজ করা যায়। আপনি যে কাজেই দক্ষ হন না কেন সেই কাজের উপর ভিত্তি করে অনলাইনে ঘন্টা চুক্তিতে অথবা প্রজেক্ট চুক্তিতে কাজ নিয়ে ঘরে বসে থেকে টাকা ইনকাম করতে পারবেন। তবে সেক্ষেত্রে যে সকল কাজের চাহিদা রয়েছে, প্রয়োজনে সে কাজগুলো শিখে নিতে হবে। 

৪. ওয়েবসাইট তৈরি করে আয়

অনলাইনে টাকা ইনকাম করতে চাইলে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন। একটি ওয়েবসাইট থেকে অনেকগুলো পদ্ধতির মাধ্যমে টাকা ইনকাম করা যায়। যদি আপনি আপনার ওয়েবসাইট থেকে জনপ্রিয় করে তুলতে পারেন তাহলে সেখানে অনেকগুলো পদ্ধতিতে টাকা ইনকাম করতে পারবেন। যেমন: google এডসেন্স এর মাধ্যমে মনিটাইজ করা, প্রোডাক্টের রিভিউ করা, এড স্পেস ভাড়া দেওয়া, কোর্স বিক্রি করা, প্রোডাক্ট বিক্রি করা ইত্যাদি। তবে এক্ষেত্রে ওয়েবসাইট পরিচালনা এবং ওয়েবসাইট তৈরি করা এসব ব্যাপারে বেসিক ধারণা থাকা জরুরী। 

৫. ভিডিও দেখে অনলাইনে টাকা ইনকাম করার উপায়

নিশ্চয়ই আপনি ভিডিও দেখে টাকা ইনকাম করার বিষয়টা শুনেছেন। অনেক ইউটিউব ভিডিওতে শুনেছেন যে ভিডিও দেখে টাকা ইনকাম করা যায়। অথবা বিভিন্ন ধরনের বিজ্ঞাপন থেকে জানতে পেরেছেন যে অনলাইনে ভিডিও দেখে তখন ইনকাম করা যায়। তাহলে আপনাকে বলব ভিডিও দেখে যে সকল ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করা যায় সেগুলো এক ধরনের  স্ক্যাম। আপনাকে ট্রাপে ফেলে আপনার মূল্যবান সময় গুলো নষ্ট করবে কিন্তু দিন শেষে সেখান থেকে আপনি কিছুই পাবেন না।কিছু কিছু ক্ষেত্রে তো দেখা যায়, সে সকল ওয়েবসাইটে সাইন আপ করার জন্য আপনার কাছে টাকা চেয়ে বসবে। যদি আপনি লোভে পড়ে তাদেরকে টাকা দেন তাহলে সেই টাকা তো ফেরত পাবেনই না আপনি যে আশায় সে ওয়েবসাইটে সাইন আপ করবেন সে আশাও পূরণ হবে না। তাই আপনার মাথায় যদি ভিডিও দেখে টাকা ইনকাম করার পোকা ঢুকে তাহলে এখনই সেটাকে বের করে ফেলুন। 

৬. ইউটিউব থেকে টাকা ইনকাম

আমরা জানি ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায়। তো যদি আপনি অনলাইন থেকে টাকা ইনকাম করতে চান তাহলে ইউটিউব থেকে টাকা ইনকাম করার ব্যাপারটি নিয়ে কাজ করতে পারেন। ইউটিউবে আপনাকে নিয়মিত ভিডিও আপলোড করতে হবে। সেটা যে কোন ক্যাটাগরির ভিডিও হতে পারে।একটা নির্দিষ্ট সময় পর ইউটিউব থেকে আপনাকে টাকা ইনকামের অনুমতি দেওয়া হবে। বর্তমান নিয়ম অনুযায়ী ইউটিউবে এক হাজার সাবস্ক্রাইব এবং ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম পূর্ণ হলে ইউটিউব থেকে মনিটাইজেশন অপশন এনাবেল করার অনুমতি পাওয়া যায়। মনিটাইজেশন অপশন এনাবেল করলে সেখান থেকে টাকা ইনকাম শুরু হয়। তবে ইউটিউব থেকে টাকা ইনকাম করার ক্ষেত্রে প্রচুর সময় ব্যয় করতে হয়। প্রথমদিকে যদিও তেমন একটা ইনকাম হবে না তবে একটা নির্দিষ্ট সময় পর ভালোফ্যাম ফলোয়ার অর্জন করতে পারলে মোটা অংকে টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। 

৭. ফেসবুক থেকে টাকা ইনকাম

আমাদের মাঝে অনেকেই জানি যে, অনলাইনে টাকা ইনকাম করার উপায় গুলোর মধ্যে ফেসবুকও রয়েছে। ইউটিউব এর মত ফেসবুকেও বর্তমানে টাকা ইনকাম করা যায়। তার জন্য আপনাকে নিয়মিত ফেসবুকে ভিডিও আপলোড করতে হবে। সেটা যেকোনো ধরনের ভিডিও হতে পারে।শিক্ষামূলক, বিনোদনমূলক, ধর্মীয় ইত্যাদি শ্রেণীর ভিডিও তৈরি করে ফেসবুকে আপলোড করে টাকা ইনকাম করা যায়। আমাদের বাংলাদেশে অলরেডি অনেকেই ফেসবুক থেকে সাকসেসফুলি টাকা ইনকাম করতে শুরু করেছে। যাদের লেগে থাকার মত পর্যাপ্ত ধৈর্য রয়েছে তারা এখান থেকে ভালো কিছু করতে পারে। 

৮. ভিডিও গেম খেলে টাকা ইনকাম

অনলাইন থেকে টাকা ইনকাম করার অন্যতম আরেকটি উপায় হচ্ছে ভিডিও গেম খেলা। ভিডিও গেম খেলে টাকা ইনকাম করার ক্ষেত্রে অনেকগুলো উপায় রয়েছে। অনেক ভিডিও গেম রয়েছে যেগুলো থেকে টাকা ইনকাম করার ক্ষেত্রে আপনাকে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখাবে। মনে রাখবেন এ ধরনের গেম গুলো এক ধরনের ট্র্যাপ। এই গেম গুলো খেলে আপনি যে পয়েন্ট অর্জন করবেন বেশিরভাগ ক্ষেত্রেই সেই পয়েন্টের টাকা উত্তোলন করা যায় না। অথবা এমনও দেখা যায়, এখান থেকে যে পরিমাণ টাকা আপনাকে দেওয়া হবে সেটা দিয়ে আপনার কোন ধরনের প্রত্যাশা পূরণ হবে না। আপনার ব্যয় কৃত পুরো সময় নষ্ট হবে। 

তবে, বিশ্বে অনেক সাকসেসফুল গেমার রয়েছে যারা গেম খেলে প্রচুর টাকা পয়সার মালিক হয়েছে। আমাদের বাংলাদেশের বেলায় দৃশ্যপট ভিন্ন। তবে বিভিন্ন দেশে অনলাইন গেমের বড় বড় টুর্নামেন্টের আয়োজন করা হয়। এসব টুর্নামেন্টে অনেক বড় বড় প্রতিষ্ঠান স্পন্সর করে থাকে। এসব টুর্নামেন্টে প্রচুর টাকা ব্যয় করা হয়। যারা প্লেয়ার রয়েছে তাদের পেছনে তো আরো বেশি টাকা ব্যয় করা হয়। যদি এ ধরনের টুর্নামেন্টে অংশগ্রহণ করা যায় তাহলে সেখান থেকে প্রচুর টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। তবে সে ক্ষেত্রে আপনাকে ভালো মানের প্লেয়ার হতে হবে। 

অনলাইনে টাকা ইনকাম করার উপায় গুলোর মধ্যে যেহেতু গেম খেলে টাকা ইনকাম করার কথা বলছি তাই আরো একটি উপায় বলে দিচ্ছি। আপনি চাইলে ভিডিও গেম খেলে সেটাকে অনলাইনে ফেসবুক অথবা ইউটিউবে স্ট্রিমিং করেও ইনকাম করতে পারবেন। যদি ভিডিও গেম খেলে টাকা ইনকাম করার পোকা আপনার মাথায় ঢুকে তাহলে যারা অলরেডি এই বিষয়ে অনলাইনে কাজ করছে তাদেরকে ফলো করতে পারেন। আমাদের বাংলাদেশেও যদিও হাতেগোনা কয়েকজন ভালো মানের ভিডিও গেমার রয়েছে আপনি চাইলে তাদেরকেও ফলো করতে পারেন। 

৯. অনলাইন টিচিং 

অনলাইনে পড়িয়েও ভালো টাকা ইনকাম করা যায়। আপনি যদি ভালো কোরআন তেলাওয়াত করতে পারেন,  ভালো গণিত বোঝেন, ইংরেজিতে ভালো পড়াতে পারেন অথবা যে কোন বিষয়ে যেটাতে আপনার পারদর্শিতা রয়েছে সেটা অনলাইনে পড়িয়ে টাকা ইনকাম  করতে পারবেন। কেউ কেউ তো আবার অনলাইনে কোর্স বানিয়ে বিক্রি করে প্রচুর টাকা ইনকাম করছে। আপনি যে বিষয়ে দক্ষতা রয়েছে প্রয়োজনে সে বিষয়ে একটি কোর্স তৈরি করুন তারপর সেটিকে অনলাইনে বিক্রি করুন। বাংলাদেশে অনলাইনে কোর্স বিক্রি করার জন্য ঘড়ি লার্নিং, টেন মিনিট স্কুল এর মত আরো বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে যাদের কাছে কোর্স বিক্রি করা যায়। যদিও প্রথম দিকে স্টুডেন্ট পেতে কষ্ট হবে তবে নিয়মিতভাবে কাজটা করতে থাকলে একটা সময় প্রচুর স্টুডেন্ট পাওয়া যাবে। 

১০. ছবি বিক্রি (Sell Photos Online) করে আয়

অনলাইনে ছবি বিক্রির বিষয়টা হয়তো অনেকের জানা আছে। অনলাইনে টাকা ইনকাম করার যত উপায় রয়েছে তার মধ্যে এটি আরো একটি উল্লেখযোগ্য উপায়। আপনার হাতে থাকা শখের স্মার্টফোন দিয়েও ভালো ভালো ছবি তুলে সেগুলো বিক্রি করতে পারবেন। অনলাইনে ছবি বিক্রি করার জন্য জনপ্রিয় মাধ্যম হচ্ছে Shutterstock, 500px, Envato ইত্যাদি । 

আশা করছি আজকের আলোচনাটি আপনাদের কাছে ভালো লেগেছে। নিশ্চয়ই আপনি অনলাইনে টাকা ইনকাম করার উপায় গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদিও এখানে গুটিকয়েক অনলাইনে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে বলা হয়েছে। কারণ অনলাইন থেকে টাকা ইনকাম করার আরো হাজার হাজার উপায় রয়েছে। শুধুমাত্র আমার বলা উপায় গুলোর মাধ্যমে যে টাকা ইনকাম করা যাবে তা নয়। আপনার যেটাতে ভালো লাগে আপনি সেটা শুরু করতে পারেন ইনশাল্লাহ ভালো কিছু করার সম্ভাবনা রয়েছে। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads