জাতীয় শোক দিবস বা ১৫ই আগস্ট প্রতিবেদন

জাতীয় শোক দিবস বা ১৫ই আগস্ট প্রতিবেদন
জাতীয় শোক দিবস বা ১৫ই আগস্ট প্রতিবেদন

জাতীয় শোক দিবস বা ১৫ই আগস্ট প্রতিবেদন

প্রতিবছর 15 আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয় রাষ্ট্রীয়ভাবে। এই দিবসটি শোকের সাথে পালন করা হয় ।এই দিনে জাতীয় পতাকা অর্ধ নির্মিত রাখা হয়। ১৯৭৫ সালের  ১৫ই আগস্ট বাংলাদেশ স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এবং তার  সপরিবারকে হত্যা করা হয় যা ইতিহাসের পাতায় এক কলঙ্কময় অধ্যায় । ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ধানমন্ডি ৩২ নম্বর নিজ   বাসায় সেনাবাহিনী কিছু কতিপয় বিপথগামী  সেনাসদস্যের হাতে নিহত হন । 

স্ত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাড়াও পরিবারে আরও সদস্য আত্মীয়-স্বজনসহ নিহত হন ১৬  জন । এমনকি তার দশ বছরের ছেলেও শেখ রাসেলকেও তারা ঘাতকরা বাঁচতে দেননি  বড় ছেলে শেখ কামাল, শেখ জামাল, এবং বঙ্গবন্ধুর দুই পুত্রবধূ সুলতানা কামাল, রোজি কামাল  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ভাই শেখ আবু নাসের এবং তাদের ভগ্নিপতি আব্দুর রব  সে নিয়া বাত ,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে শেখ ফজলুল হক মনি এবং তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মনি তারাও রেহাই পায়নি বুলেটের  গুলিতে । তাদের পরিবারের জীবন বাঁচাতে ছুটে আসেন কর্নেল জামিল উদ্দিন তিনিও তখন ঘাতকের বুলেটের গুলিতে নিহত হন । 

 জাতীয় শোক দিবস বা ১৫ই আগস্ট প্রতিবেদন

তাই জাতীয় শোক দিবসে এই দিন সরকারি, আধা সরকারি,  স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে প্রাতিষ্ঠানিক জাতীয় পতাকা অধ্যনির্মিত রাখা হয় । এই দিনে কুরআন তেলাওয়াত মোনাজাত করা হয় নিহতদের  আত্মার মাগফেরাত কামনার জন্য।তাছাড়া বঙ্গবন্ধু সহ তাদের পরিবারের কবরে সশস্ত্র বাহিনীর গার্ড অফ অনার প্রধান সহ বিশেষ মোনাজাত ও দোয়ার মাহফিল হয় মসজিদ মন্দির থেকে গিরজা বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত প্রার্থনা করা হয় । বঙ্গবন্ধুর এই  হত্যার মাধ্যমে  15 ই আগস্ট কে গভীর শোক শ্রদ্ধায় স্মরণ করে বাঙালি জাতি ।হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেএবং তার পরিবারেরএই হত্যারস্মৃতিচারনকেই প্রতিবছর ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয় । 

জাতীয় শোক দিবস বা ১৫ই আগস্ট প্রতিবেদন

১৫ ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হবে । ১৫আগস্টে জাতি ধর্ম বর্ণ  নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে  পালন করবে । ১৫ই আগস্টে লোকেরা বিভিন্ন উপায়ে দুঃখ অনুভব করবে সবাই কাঁদবে আবার কেউ কাঁদবে না । এভাবে বাঙালি জাতি তাদের প্রিয় নেতাকে হাজার বছর শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানকে 15 আগস্টে এভাবেই শোক দিবসে পালন করবে  । তাই এই দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে  রাষ্ট্রীয়ভাবে ঘোষণা করা হয় । 



manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads