পবিত্রতা বিষয়ে মহিলাদের প্রয়োজনীয় ১২ টি মাসালা

পবিত্রতা বিষয়ে মহিলাদের প্রয়োজনীয় ১২ টি মাসালা
পবিত্রতা বিষয়ে মহিলাদের প্রয়োজনীয় ১২ টি মাসালা

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব পবিত্রতা বিষয়ে নারীদের প্রয়োজনীয় ১২ টি মাসালা সম্পর্কে। প্রত্যেকটি মুসলমান মহিলা ব্যক্তিদের উদ্দেশ্যে আজকের এই আলোচনা। টি হচ্ছে পবিত্রতা বিষয়ে মহিলাদের প্রয়োজনীয় ১২ টি মাসালা সম্পর্কে। আপনারা যদি আমাদের এই পোস্টের সঙ্গে থাকেন তাহলে জানতে পারবেন পবিত্রতা বিষয়ে মহিলাদের প্রয়োজনীয় বারোটি মাসআলা সম্পর্কে।চলুন জেনে নেই পবিত্রতা বিষয়ে মহিলাদের প্রয়োজনীয় ১২ টি মাসালা সম্পর্কে।

কিছু গুরুত্বপূর্ণ হাদিস পবিত্রতা নিয়েঃ

আমাদের মুসলমানদের ইসলাম শুরু হয় পবিত্রতা দিয়ে। ইসলামের বিশ্বাস ও ঈমান দিয়ে মূল কথা হয় কালেমার তইবা। কালেমার তইবার অর্থ হচ্ছে পবিত্র বাক্য। মানুষ পবিত্র ও বিশ্বাসী হয় এই ঘোষণা তারা যে কালেমার তাইয়্যেবা অর্থ হচ্ছে পবিত্র। সব ধরনের অন্যায় অবিচার পাপাচার ইত্যাদি। তাই এরই নাম হল কালেমা তাইবা।

পবিত্রতা প্রদান দুটি কারণ হচ্ছে অজু ও গোসল। ও গোসল সম্পর্কে মহান আল্লাহতালা বলেছেন তিনি আকাশ থেকে তোমাদের ওপর ভারী  বর্ষণ করেন আমাদের পবিত্র করার জন্য।

আল্লাহতালা ওযুর চারটি ফরজ সম্পর্কে বলেছেন, হে মুমিনরা, যখন তোমরা সালাতের জন্য প্রস্তুত হবে তখন তোমরা তোমাদের মুখমন্ডল ও হাত উনি কোন হাত কোনই পর্যন্ত ধৌত করবে, এবং তোমাদের মাথা মাসি ও করবে ও পাখনু পর্যন্ত ধৌত করবে যদি তোমরা অপবিত্র হয়ে থাকো তবে বিশেষভাবে পবিত্র হবে তোমরা যদি পীরের হও অথবা পানি নাম পৌঁছায় তবে পবিত্র মাটি ধারা তা আম্মু করে নেবে।

মহিলাদের জন্য প্রয়োজনীয় মাসালাঃ

নামাজ ছাড়া ইসলামের দৃষ্টিকোণ থেকে কিছু ইবাদত রয়েছে যেগুলো অবশ্যই পবিত্রতা অর্জন করে নিতে হবে। পবিত্রতা অর্জন করা যদি সঠিকভাবে না হয় সেক্ষেত্রে ইবাদতগুলো মহান আল্লাহতালার দরবারে কবুল হবে না। এমনকি আরো পাপের ভাগীদারি হতে হবে। তাই অবশ্যই মহিলাদের প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ একটি মাসালা আপনারা সকলেই জেনে নিন যে মহিলারা ধাতু রোগে আক্রান্ত তাদের ওজন নষ্ট হওয়ার ভয়ের কারণে কেউ যদি টিস্যু বা তুলা ধাতু আশার রাস্তায় এমনভাবে রাখে যাতে ধাতুর বাইরে আসতে না পারে তাহলে এই অবস্থায় সব এবাদত আদায় করতে কোন অসুবিধা হবে না ইনশাল্লাহ। এটাই ধাতু রোগীদের জন্য উন্নত মানের একটি উত্তম কাজ। টিস্যুবা তোলা পেপারে বহিরাংশ যদি ভিজে যায় সে ক্ষেত্রে ওজুন নষ্ট হওয়া সম্ভব নয় রয়েছে।

যে সকল প্রয়োজনীয় মাসালা রয়েছে মহিলাদের জন্য এর মধ্যে অনেক কিছু আলোচনা করা হয়েছে প্রত্যেকটি মহিলার জন্য এ মা ছেলেটি খুবই গুরুত্বপূর্ণ তাই মহিলারা আপনারা এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে নিন। এই মাসালাগুলো জেনে তারপর গুরুত্ব সহকারে কাজ করতে হবে।। যেকোনো ইবাদত মহান আল্লাহ তাআলার দরবারে গ্রহণযোগ্য করার জন্য পবিত্রতা খুবই গুরুত্বপূর্ণ। পবিত্রতা ছাড়া মহান আল্লাহ তাআলার কাছে কখনো এবাদত গ্রহণযোগ্য হয় না।

পবিত্রতা বিষয়ে মহিলাদের প্রয়োজনীয় মাসালাঃ

মহান আল্লাহ তা'আলা আমাদেরকে সৃষ্টি করেছেন উনার ইবাদত করার জন্য। তাই অবশ্যই ইবাদত করার জন্য আমাদেরকে পাক-পবিত্র থাকতে হবে। মহিলাদের ক্ষেত্রে বেশি পাক পবিত্র হওয়া দরকার। মহিলাদেরকে অবশ্যই ভালো করে নজর দিতে হবে পাক পবিত্র থাকার জন্য। মহিলাদের প্রয়োজনীয় মাসালাগ গুলো জেনে নেওয়া খুবই দরকার।

মাসালাঃ মহিলাদের ফরজ গোসলের নিয়ম মাথার চুল খুলে পুরো চুল ধুয়ে নেওয়া ফরজ। আর যদি চুল বাধা থাকে তাহলে পুরোপুরি ধোয়া ফরজ না। চুলের গোড়ায় প্রত্যেকটি জায়গায় ভালোভাবে পানি দিয়ে ভিজিয়ে নিতে হবে তাহলে ফরজ গোসল হবে।

মাসালাঃ মহিলাদের ফরজ গোসলের নিয়ম লজ্জাস্থানে বহিরাংশে পানি পৌঁছালে ফরজ গোসল আদায় হবে। লজ্জাস্থানে পানি পৌঁছানো দরকার। রোজা রাখা অবস্থায় ভেতর অংশে যেন পানি না পৌঁছে সে দিকে খেয়াল রাখতে হবে। কারণ ভিতরে পানি যাওয়ার কারণে রোজা ভঙ্গ হয়ে যেতে পারে।

মাসালাঃ গর্ভাবস্থায় বাচ্চা হওয়ার আগ পর্যন্ত শেষের দিনগুলোতে মাঝেমধ্যে ঘুমের মধ্যে পানি বের হয়ে নারীদের শরীর ও কাপড় নষ্ট হয়ে যায় যার কারণে মহিলার ওপর গোসল ফরজ হবে না তবে অজু ভেঙ্গে যাবে এবং নির্ঘাত পানি থেকে শরীর ও কাপড় পরিবর্তন করে নামাজ আদায় করতে হবে। কারণ সেগুলোর নাপাক কাপড়।

মাসালাঃ ছোট বাচ্চারা যদি মুখ ভরে বমি করে তা বড় মানুষের মতোই নাপাক হয়ে যায় এর জন্য কাপড়ের যদি বমি লেগে থাকে সেক্ষেত্রে কাপড় ধুয়ে নিতে হবে। বাচ্চা যদি মুখ ভরে বমি না করে সে ক্ষেত্রে সে বমি নাপাক হবে না।

মাসালাঃ হায়েজের দিনগুলোতে কোরআন শরীফ স্পর্শ করা জায়ে। জ হয় এই সময় শিক্ষিকারা শিক্ষার্থীদের কোরআন খানা দেওয়াই শরীয়তে প্রকৃতি বিধান তাই প্রয়োজন বস একের শব্দ ভিন্ন ভিন্ন করে শিক্ষা দেওয়া যেতে পারে। এই অবস্থায় তাদের কোরআন পড়া শোনা যাবে।

মাসালাঃ মহিলাদের হায়েস তথা মাসিক রক্তচাপের ওপর শরীয়তানের ক্ষেত্রে সর্বনিম্ন তিনদিন আর উর্ধের ১০ দিন নির্ধারণ করা হয়েছে। দুই সংখ্যার প্রথমটি কম হলে কিংবা দ্বিতীয়টির বেশি হলে তথা তা ইশতেহাজা বা রোগ হিসাবে ধরেন তো হবে দুই শ্রাবের মাঝখানে ১৫ দিন পবিত্র থাকা আবশ্যক। স্রাবের নির্দিষ্ট অভ্যাস থাকে আর সে কোন মাসে অভ্যাসের দিনের পর ও রক্ত দেখতে পায় তাহলে অভ্যাসের ভেতরে আসা রক্তগুলোকে ধরতে হবে অতিরিক্ত গুলোকে ইজতিহাজা।

এক হায়ে স্ট শেষ হওয়ার পর ১৫ দিনের আগেই আবার রক্ত দেখা দেয় আর এভাবে কয়েক বছর ধরে চলতে থাকে তাহলে তার এই অনিয়ম চালু হওয়ার আগে হায়েজের অভ্যাস হিসাব করে ঠিক তার ১৫ দিন পরে দ্বিতীয় হাইয়েজের সময় শুরু হবে মাঝে আসার রক্ত গুলোকে ইস্তেহাজা ধরে নিতে হবে।

ইসলামের দিকনির্দেশনায় মহিলাদের পবিত্রতা নিয়েঃ

একজন মহিলার ক্ষেত্রে পবিত্রতা থাকা খুবই খুবই দরকার তাই প্রত্যেকটি মহিলারই পবিত্র থাকা প্রয়োজন। শুধু যে মহিলাদের পবিত্র থাকতে হবে এমনটা নয় প্রত্যেকটি মুসলমানকে পবিত্র থাকা জরুরি ইসলামের দৃষ্টিকোণ থেকে পবিত্র পুরুষ নারী উভয়ই পবিত্রতা থাকতে হবে। ইসলাম এমন একটি ধর্ম যেখানে প্রতিটি কাজের সুনির্দিষ্ট দিকনির্দেশনা। থাকে যে মাসের একটি নির্দিষ্ট সময় মহিলারা অপবিত্র থাকে তাই অপবিত্রতা পবিত্রতা বিষয়ে মহিলাদের প্রয়োজনীয় মাসালা সম্পর্কে।

পবিত্রতা বিষয়ে মহিলাদের প্রয়োজনীয় মাসালাঃ

মহিলারা পবিত্রতা নিয়ে ইসলামের দিকনির্দেশনা পবিত্রতা বিষয়ে মহিলাদের প্রয়োজনীয় মাসালা মহিলাদের প্রয়োজনীয় মাসালা পবিত্র নিয়ে কিছু গুরুত্বপূর্ণ হাদিস ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads