দাঁতের ফিলিং করার পর করণীয়।দাঁতের ফিলিং খরচ কত

দাঁতের ফিলিং করার পর করণীয়।দাঁতের  ফিলিং  খরচ কত
দাঁতের ফিলিং করার পর করণীয়

দাঁতের ফিলিং করার পর করণীয়।দাঁতের ফিলিং খরচ কত

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব দাঁতের ফিলিং করার পর করনীয় ও দাঁতের ফিলিং খরচ কত। দাঁতের ফিলিং করার পর করনীয় সম্পর্কে বিস্তারিত  জেনে নিন কারণ আপনি যদি দাঁতের ফিলিং করার পর করণীয় কাজগুলো যথাযথভাবে না করেন সেক্ষেত্রে ফিলিং করা দাঁতের সমস্যা হতে পারে। 

দাঁতের ফিলিং করার পর করণীয়

এখন জেনে নিন দাঁতের ফিলিং করার পর করনীয় কি এবং কাজগুলো কি কি দাঁতের ফিলিং করার পর অবশ্যই যে কাজগুলো রয়েছে সেগুলো করতে হবে দাঁতের ফিলিং করার পর আপনার যে কাজগুলো রয়েছে সেই কাজগুলো যদি না করা হয় সেক্ষেত্রে দাঁতের মারাত্মক সমস্যা দেখা দিতে পারে তাই অবশ্যই দাঁতের ফিলিং করার পর যে করণীয় কাজগুলো রয়েছে সেগুলো করিয়ে নেবেন

শক্ত খাবার থেকে বিরত থাকুনঃ

আপনি যদি দাঁতের ফিল্ম করিয়ে থাকেন সেক্ষেত্রে অবশ্যই শক্ত জাতীয় খাবার কে এড়িয়ে চলতে হবে। তাদের ফিলিং করার পর যদি আপনি ভুলে শব্দ খাবার খেয়ে ফেলেন সে ক্ষেত্রে দাঁতের আরবি পরি হতে পারে্ তাই এই সমস্যা থেকে দূর বের হওয়ার জন্য অবশ্যই আপনাকে শক্ত খাবার এড়িয়ে চলতে হব॥

যে কোন খাবার খেতে হলে সাবধানে খেতে হবেঃ

আপনি যদি দাঁতের প্লেন করিয়ে থাকেন সেক্ষেত্রে অবশ্যই খাবার দাবার বুঝে শুনে খেতে হবে খাদ্যদ্রব এমন ভাবে চিবিয়ে খেতে হবে যার কারণে দাঁতের কোন সমস্যা যাতে না হয় সেদিকে খেয়াল রেখে আপনাকে খাবার খেতে হবে্ দাঁতের ফিলিং করার পর যদি আপনি শক্ত কোন জাতীয় খাবার বা খাবারের সঙ্গে কোন শব্দ কিছু রয়ে যায় সে ক্ষেত্রে দাঁতের মধ্যে চাপ পড়তে পারে যার ফলে আপনার দাঁত নষ্ট হওয়া সম্ভাবনা রয়েছে তাই এই সমস্যা থেকে বিরত থাকুন।

 চুইংগাম জাতীয় খাবার এড়িয়ে চলুনঃ

আমরা জানি চুইংগাম কি জাতীয় খাবার চুইংগাম খাওয়ার সময় আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে আপনার দাঁতের কোন সমস্যা রয়েছে কিনা এবং যদি আপনি দাঁতের ফিলিং করে থাকেন সেক্ষেত্রে অবশ্যই চুনগ্রামকে এড়িয়ে চলুন

বেশি গরম ও ঠান্ডা জাতীয় খাবার খাবেন নাঃ

দাঁতের ফিলিং করার পর অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠান্ডা জাতীয় খাবার খাওয়ার কারণে আপনার দাঁতের সমস্যা দেখা দিতে পারে আপনি যদি আপনার দাঁতের ফিলিং করিয়ে থাকেন সেক্ষেত্রে ঠান্ডা বা গরম খাবার থেকে এড়িয়ে চলুন।

তরল জাতীয় খাবারঃ

দাঁতের ফিলিং করার পর তরল জাতীয় খাবার খাওয়া যাবেনা। কারণ দাঁতের ফিলিং করার পর তরল জাতীয় খাবার খাওয়ার কারণে তরল খাবার গুলো দাঁতের গোড়া দিয়ে ভেতরে প্রবেশ করে ব্যাকটেরিয়া। সৃষ্টি হতে পারে তাই অবশ্যই দাঁতে ফিলিং করার পর তরল জাতীয় খাবার কে এড়িয়ে চলুন।

দাঁতের  ফিলিং খরচ কতঃ

দাঁতে ফিলিং এর খরচ কত সে বিষয়ে ধরা বাধা কোন নিয়ম নেই। কারণ ডাক্তার বা ক্লিনি ক বেঁধে দাঁতের ফিলিং এর খরচ ভিন্ন করতে পারে। তাই তারা একমাত্র বলতে পারবে তাতে ফিলিং এর খরচ কত। আরেকটি কারণ হচ্ছে দাঁতের ফিলিং এর মধ্যে অনেক পার্থক্য হতে পারে তাই দাঁতের ফিলিং এর খরচ কত তা সঠিকভাবে বলা যায় না আপনি যদি তুলনামূলকভাবে যাতে ফিল্ম করান বা উন্নত মানের দাঁতের ফিলিং করান সবই নির্ভর করে আপনার ওপর এবং খরচ টাও ঠিক সেই রকম হবে। তাই নির্দিষ্ট করে বলা সম্ভব না দাঁতের ফিলিং এর খরচ কত হবে। অস্থায়ী ফিলিং এর খরচ স্থায়ী ফিলিং এর খরচ এর চেয়ে কম। 

কিভাবে দাঁতের ফিলিং করা হয়ঃ

এখন আলোচনা করব কিভাবে দাঁতের ফিলিং করা হয় সে সম্পর্কে। কিভাবে দাঁতের ফিলিং করানো হয়। এটি ভালো করে মনোযোগ সহকারে পড়ে নিন। নিজে উল্লেখ্য করা হবে কিভাবে দাঁতের ফিলিং করা হয় মনোযোগ সহকারে জেনে নিন।

সর্বপ্রথম দাঁত ফিলিং করার জন্য দার্জিলিং করা হবে সেটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে তারপর দাঁতের গর্ত থাকা ময়না গুলো সম্পূর্ণরূপে পরিষ্কার রাখতে হবে বা করতে হবে এরপর ডাক্তার অস্থায়ী ফিলিং করে নেবে রোগীকে সেদিনের মতো বিদায় করে দেন এরপরে দুই দিন অথবা তিনদিন পরে অস্থায়ী সিলিং তুলে ফেলে দিয়ে স্থায়ী ফিলিং করতে হবে।

আবার যখন স্থায়ী ফিলিং করা হবে পূর্বে আগের মতই সম্পূর্ণ দাঁত ভালোভাবে পরিষ্কার করে নিয়ে তারপর ক্লিন করার ম্যাটরিয়াম গুলো সুন্দরভাবে স্থাপন করবে সবকিছু সঠিকভাবে থাকলে অল্প সময়ের মধ্যে দাঁতে ফিল্ম করা হবে ।

দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কিঃ

দাঁতের ফিলিং করার পর অনেক ক্ষেত্রে দেখা যায় দাঁতে ব্যথা রয়ে যায় সে ক্ষেত্রে তার করণীয় কি জেনে নিন। এমন ধরনের কোন সমস্যা যদি দেখা দেয় সে ক্ষেত্রে আপনাকে ডেন্টি স্টোর কাছে থাকতে দিন করিয়েছেন তার সাথে অবশ্যই যোগাযোগ করবেন। ব্যথা যদি সামান্য হয় সেক্ষেত্রে নিরবতী পদ্ধতি গুলো অনুসরণ করবেন।

  • দাঁতের ফিলিং করার পর ব্যথার করণীয় সমূহ জেনে নিনঃ
  • ডাক্তার দেখিয়ে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে হবে
  • অতিরিক্ত গরম ঠান্ডা খাবার থেকে বিরত থাকতে হবে
  • পানীয় ও এসিডযুক্ত যে খাবারগুলো রয়েছে সেগুলো থেকে এড়িয়ে চলে যেমন টক দই লেবু ইত্যাদি।
  • প্রতিনিয়ত প্রতিদিন ভালো করে টুথপেস্ট দিয়ে দাঁত পরিষ্কার করে নিন।
  • এ মাসে দাঁতের সমস্যা ঠিক উল্টো পাশে খাবার খাওয়ার চেষ্টা করুন।

দাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী হয়ে থাকেঃ

দাঁতের ফিলিং করার কত বছর স্থায়ী থাকে সে বিষয়ে জেনে নিন দাঁতের ফিলিং করা যদি ভাল মানের করে থাকেন সেক্ষেত্রে অনেকদিন থাকবে আর যদি একটু দুর্বল অল্প ভালো মানের করে থাকেন সেক্ষেত্রে অল্প সময় টিকবে। যত ভালো ভাবে ফিলিং করা যাবে ততই ভালো আপনার দাঁতে  ফিলিং অনেকদিন থাকবে। সাধারণত যদি ভালোভাবে দাঁতের ফিল্ম করানো হয় সেক্ষেত্রে পাঁচ থেকে দশ বছর পর্যন্ত টিকে থাকবে।

শেষ কথাঃ দাঁতের ফিলিং করার পর করনীয় কি দাঁতের ফিলিং  এর খরচ কতঃ

উপরে উল্লেখিত বিষ হয়ে ইতিমধ্যে আলোচনা করা হয়েছে দাঁতের ফিলিং করার পর করনীয় কি দাঁতের ফিলিং এর খরচ কত দাঁতের ফিল্ম করার কত বছর স্থায়ী হয় দাঁতের ফিলিং করার পর ব্যথা হলে করণীয় কি দাঁতের ফিল্ম কিভাবে করা হয়। ফিলিং দাঁতের ফিলিং এর খরচ কত দাঁতের ফিল্ম এর করনীয় কি ইত্যাদি ইত্যাদি সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads