ছেলে সন্তান লাভের দোয়া । nek sontan laver dua

ছেলে সন্তান লাভের দোয়া
ছেলে সন্তান লাভের দোয়া

ছেলে সন্তান লাভের দোয়া

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব ছেলে সন্তান লাভের দোয়া সম্পর্কে। সাধারণত আমরা জানি । মহান আল্লাহ তা'আলা ভালো জানে কাকে ছেলে দিতে হবে এবং কাকে মেয়ে দিতে হবে। দুনিয়াতে অনেক রকমের বান্দা আছেন কেউ সন্তান ছাড়া কারো আবার ছেলেমেয়ে উভয়ই রয়েছে কারো আবার ছেলে নেই কারো আবার মেয়ে নেই ইত্যাদি এরকম সমস্যা হয়ে থাকে সবই আল্লাহ তাআলার বিধি-বিধান আবার অনেকেই ছেলেও দেয় না মেয়েও দেয় না এইসবই হচ্ছে মহান আল্লাহ তায়ালার ফয়সালা। মহান আল্লাহ তা'আলা যা ফয়সালা করবেন সেটাই ঠিক। আমরা দুনিয়ার মানুষ কিছুই করতে পারবো না। সন্তান হচ্ছে মহান আল্লাহ তাআলার বিশেষ নেয়ামত। তাই ছেলে হোক বা মেয়ে হোক অথবা না হোক এসবই নিয়ে খুশি থাকতে হবে। 

আল্লাহ তাআলা বলেছেন, আল্লাহ যাকে ইচ্ছা সন্তান দেয় আবার যাকে ইচ্ছা মেয়ের সন্তান দেয় অথবা যাকে ইচ্ছা ছেলে মেয়ে দান করে দেয়। আবার যাকে ইচ্ছা বন্ধ্যা করে রাখেন। আমরা বান্দারা কখনো কোন কিছুতে শুকরিয়া আদায় করতে চাই না। এমন হয় যে আমার ছেলে আছে মেয়ে হলো না কেন আমার মেয়ে আছে ছেলে হলো না কেন আমি বন্দা কেন ইত্যাদি। তাই আমাদের মধ্যে এমন কিছু লোক রয়েছেন যারা ছেলে সন্তান কামনা করে থাকেন তাই আজকে তাদের জন্য আমাদের এই আলোচনা জেনে নিন ছেলে সন্তান লাভের দোয়া সম্পর্কে। 

ছেলে সন্তান লাভের দোয়া

হযরত ইব্রাহিম রাদিয়াল্লাহু এক সময় নিঃসন্তান ছিলেন। আল্লাহর কাছে বৃদ্ধ বয়সে তিনি দোয়া করলেন সৎ ছেলে সন্তানের জন্য। তার দোয়া মহান আল্লাহতালা কবুল করলেন। তাকে নেক ছেলে সন্তান দান করেছেন। তিনি আল্লাহ তায়ালার কাছে দোয়া করেছেন,رَبِّ هَبْ لِي مِنَ الصَّالِحِينَ ‘রাব্বি হাবলি মিনাস সলেহিন’ অর্থ: ‘হে আমার প্রভু! আমাকে এক সৎপুত্র দান করুন।’ (সুরা সাফফাত: ১০০) পুত্র সন্তান লাভে ইবরাহিম (আ.)-এর দোয়াটি মুসলিম উম্মাহর জন্য অনুকরণীয়।

হযরত জাকারিয়া রাঃ বয়স বৃদ্ধি হয়ে যাওয়ার পরও নিঃসন্তান ছিলেন। মরিয়ম রাদিয়াল্লাহু বায়তুল মুকাদ্দাসে জাকারিয়া রাদিয়াল্লাহু এরতত্ত্বাবধানে ছিলেন। তখন তার মনে সন্তান লাভের সুপ্ত আশঙ্কা জেগে উঠলো। তিনি ভাবলেন যে যে আল্লাহ বিনা মৌসুমে ফল দিতে পারেন সে আল্লাহ বৃদ্ধ দাম্পত্তিকেও সন্তান দান করতে পারেন। তাই তিনি মহান আল্লাহতালা দরবারে দোয়া করেছেন। সন্তানের জন্য ছেলে সন্তানের জন্য আপনি এই দোয়াটি পাঠ করতে পারেন।

দোয়াটি জেনে  নিনঃرَبِّ هَبْ لِي مِن لَّدُنْكَ ذُرِّيَّةً طَيِّبَةً إِنَّكَ سَمِيعُ الدُّعَاء ‘রাব্বি হাবলি মিল্লাদুনকা যুররিয়্যাতান ত্বাইয়্যিবাহ, ইন্নাকা সামিউদ দুআ’ অর্থ: ‘হে আমাদের প্রতিপালক! তোমার পক্ষ থেকে আমাকে পূতপবিত্র সন্তান দান করো। নিশ্চয়ই তুমি প্রার্থনা কবুলকারী।’ (সুরা আলে ইমরান: ৩৮)

উল্লেখ্য, হজরত ইয়াহিয়া (আ.)-ই হলেন জাকারিয়া (আ.)-এর সন্তান। পুত্র সন্তান লাভের জন্য এই দোয়াটিও করা যায়। এছাড়াও আল্লাহ রাব্বুল আলামিন নিঃসন্তান মাতা-পিতাকে এই দোয়াটি শিখিয়েছেন—رَبِّ لَا تَذَرْنِى فَرْدًا وَأَنتَ خَيْرُ ٱلْوَٰرِثِينَ ‘রব্বি লা-তাযারনি ফারদাঁও ওয়া আন্তা খাইরুল ওয়ারিছিন’ অর্থ: ‘হে আমার রব, আমাকে একা রেখো না। তুমি তো সর্বোত্তম উত্তরাধিকারী’ (সুরা আম্বিয়া: ৮৯)। অতএব, নিঃসন্তান দম্পতিরা এই দোয়াটি করতে পারেন। ইনশাআল্লাহ মহান আল্লাহ নেক সন্তান দান করবেন। ৩৮)

ছেলে সন্তান লাভের দোয়া । সন্তান লাভের দোয়া

নিঃসন্তান দম্পতির উচিত, আল্লাহর ওপর ভরসা করে উল্লিখিত দোয়াগুলো পাঠ করা। মুমিনদের গুণ হলো— তারা আল্লাহ তাআলার কাছে যেকোনো বিষয়ে দোয়া করে থাকেন। আল্লাহর খাঁটি বান্দাদের পরিচয় দিয়ে কোরআনে বলা হয়েছে, তারা পুণ্যবান স্ত্রী ও সন্তানের জন্য দোয়া করেন—

رَبَّنَا هَبْ لَنَا مِنْ أَزْوَاجِنَا وَذُرِّيَّاتِنَا قُرَّةَ أَعْيُنٍ وَاجْعَلْنَا لِلْمُتَّقِينَ إِمَامًا ‘রব্বানা-হাবলানা-মিন্ আয্ওয়াজ্বিনা ওয়া যুররিয়্যা-তিনা-কুর্রতা আ’ইয়ুন, ওয়া জা’আল্না-লিল মুত্তাকিনা ইমামা। অর্থাৎ হে আমাদের প্রতিপালক! আমাদের স্ত্রী ও সন্তানদের আমাদের জন্য নয়ন প্রীতিকর করো এবং আমাদের সংযমীদের আদর্শস্বরূপ করো।’ (সুরা ফোরকান: ৭৪)

ন্তান লাভের জন্য কোরআনে বর্ণিত উল্লেখিত সবকটি দোয়া করা যায়। আল্লাহ তাআলা দোয়া কবুল করবেন ইনশাআল্লাহ।

একটি ছেলে সন্তানের জন্য আপনি এই দোয়াটি পাঠ করতে পারেন। তবে আমাদেরকে মনে রাখতে হবে আমরা ইচ্ছা করলে কিছু করতে পারবো না মহান আল্লাহ তায়ালা ছাড়া কারো ক্ষমতা নেই সন্তানের। 

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads