ভাবসম্প্রসারণ : পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি । Porisrom Souvagger Prosuti

ভাবসম্প্রসারণ : পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি । Porisrom Souvagger Prosuti

ভাবসম্প্রসারণ : পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি এর ভাব সম্প্রসারণ সম্পর্কে আমাদের আজকের আলোচনা। ভাবসম্প্রসারণ লেখার নিয়ম সম্পর্কে আমাদের একটি আর্টিকেল আছে সেটি আপনি পড়ে আসতে পারেন। ভাব সম্প্রসারণ মূলত ভাবের সম্প্রসারণ ঘটনাকেই বোঝায়। এখানে ভাব সম্প্রসারণ লেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব না বরং পরিশ্রম সৌভাগ্যের প্রতি এটির ভাব সম্প্রসারণ এর মূল আলোচনাটি তুলে ধরব। আমি কোন বই-পুস্তকের ভাষা না বলে সরাসরি ভাব সম্প্রসারিত করার চেষ্টা করব। 
মূলভাবঃ মানুষ সামাজিক জীব সমাজে বেঁচে থাকার জন্য তাকে কঠোর পরিশ্রম করতে হয়। মানুষ পৃথিবীতে যতদিন বেঁচে থাকবে ততদিন অবশ্যই পরিশ্রম করেই বেঁচে থাকতে হবে। যিনি যত বেশি পরিশ্রম করবেন তিনি তত বেশি সৌভাগ্যবান হবেন। কারণ পৃথিবীর আদি লগ্ন থেকে আজ পর্যন্ত যারা সৌভাগ্যবান তারা প্রত্যেকেই পরিশ্রম করে সৌভাগ্যবান হয়েছেন। 

সম্প্রসারিত ভাবঃ পরিশ্রম অবশ্যই সৌভাগ্যের মূল চাবিকাঠি।পরিশ্রম ব্যতীত জীবনে সৌভাগ্য আনয়ন করা সম্ভব নয়। অনেকেই বলেন সৌভাগ্য তো তকদিরের ব্যাপার। অবশ্যই সৌভাগ্য তকদিরের ব্যাপার তবে যিনি তকদির লিখেছেন তিনি প্রত্যেক মানুষকে সূর্যোদয়ের পর রিজিকের সন্ধানে নেমে পড়তে বলেছেন। যেহেতু আমাদের সৃষ্টিকর্তা আমাদেরকে হুকুম দিয়েছেন পরিশ্রম করার জন্য বা রিজিকের সন্ধান করার জন্য তাই আমাদের সেই দায়িত্বটি অবশ্যই সঠিকভাবে পালন করতে হবে। যদি আমরা আমাদের ভাগ্যকে বদলাতে চাই তাহলে পরিশ্রমের বিকল্প কিছু নাই। 

পরিশ্রম অনেক রকমের হতে পারে। যিনি ছাত্র সে নিয়মিত পড়াশোনা করবে এটাই তার পরিশ্রম। সঠিকভাবে নিয়মিত পরিশ্রম করে পড়াশোনা করলেই তার ভাগ্যের পরিবর্তন হবে। যিনি কর্মজীবী তার নিজের কর্মের দায়িত্বটি সঠিকভাবে পালন করতে হবে যদি সে তার দায়িত্বে অবহেলা না করে তাহলে অবশ্যই সে সৌভাগ্যবান হবে। যিনি ব্যবসায়ী তিনি যদি তার ব্যবসায়ের কাজটি পরিশ্রমের সঙ্গে নিষ্ঠার সঙ্গে করেন তাহলে তার ব্যবসায় সফলতা আসবেই। প্রত্যেকে প্রত্যেকের জায়গা থেকে সঠিকভাবে তাদের দায়িত্ব নিষ্ঠা এবং পরিশ্রমের সঙ্গে পালন করলে অবশ্যই প্রত্যেকের জীবনে এই সৌভাগ্য বয়ে আসবে। পৃথিবীতে যারা সফল হয়েছেন তারা প্রত্যেকেই তাদের পরিশ্রমের বিনিময়ে সেই সফলতা পেয়েছেন। শিল্প ক্ষেত্রে, কৃষি ক্ষেত্রে, ধর্মীয় গুরুগণ, রাজনৈতিক ব্যক্তিত্ব বর্গ, কর্পোরেট লেভেল এর সফল ব্যক্তি ইত্যাদি প্রত্যেককেই তাদের পরিশ্রমের বিনিময়ে সেই উপাধি গুলো পেয়েছেন। তাই বলবো পরিশ্রম একমাত্র চাবিকাঠি যেটার মাধ্যমে সৌভাগ্যের পরিবর্তন ঘটানো যায়। 

শেষ কথাঃ পরিশ্রম সৌভাগ্যের মূল চাবিকাঠি এটা নিয়ে কথা বলতে গেলে অনেক কথা বলা সম্ভব। আমার মনে হয় আমরা সবাই জানি পরিশ্রমের মাধ্যমে এই সৌভাগ্যের পরিবর্তন ঘটানো সম্ভব। তাই দেশের নাগরিক হিসেবে অথবা নিজের ব্যক্তিগত জীবনের উন্নতি লগ্নে প্রত্যেকের প্রত্যেকের জায়গা থেকে নিজেদের পরিশ্রমের মাধ্যমে নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করলেই দেশের এবং নিজের পরিবর্তন সম্ভব। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads