আজকে কি দিবস বাংলাদেশে ২০২৩ । জুলাই মাসের দিবস সমূহ

আজকে কি দিবস বাংলাদেশে ২০২৩

আজকে কি দিবস বাংলাদেশে ২০২৩ 

আজকে বাংলাদেশে কি দিব সেটা সম্পর্কে অনেকেই জানতে চাচ্ছেন। প্রতিদিন প্রতিদিনের দিবস আপডেট দেওয়া সম্ভব নয় তাই এই আর্টিকেলে ২০২৩ সালের জুলাই মাসের দিবস সমূহের তালিকা উল্লেখ করা হলো। আমরা চেষ্টা করব প্রতি মাসের দিবস সমূহের তালিকা আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। আশা করছি যাদের আজকে কি দিবস বাংলাদেশ সম্পর্কে কৌতুহল রয়েছে তারা এখান থেকে উপকৃত হবেন। প্রতিদিন কোন না কোন দিবস অবশ্যই থাকে। গুরুত্বপূর্ণ কারণ এবং উদ্দেশ্য থাকে। আজকে কি দিব সেটা তো জানবোই পাশাপাশি পুরো জুলাই মাস 2023 এ কি কি দিবস রয়েছে তার পরিপূর্ণ তালিকা প্রকাশ করব। 

আজকে কি দিবস বাংলাদেশে সেটা তো ইতিমধ্যে আমরা নিচে লিখে দিয়েছি তবে দিবস কেন উদযাপন করা হয় সে সম্পর্কে কিছু বলা প্রয়োজন মনে করছি। কোন গুরুত্বপূর্ণ দিনকে পরবর্তী প্রজন্মনের কাছে তুলে ধরার জন্যই মূলত বিভিন্ন দিবসের উদযাপন করা হয়। ইতিহাসে একটা দিনকে স্মরণীয় করে রাখার জন্য জাতীয় এবং আন্তর্জাতিকভাবে বিভিন্ন দিনকে বিভিন্ন দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। 

যেমন একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে যদি স্বীকৃতি দেওয়া না হতো তাহলে মাতৃভাষা দিবসটি ইতিহাসের পাতায় এত গুরুত্ব পেত না। কারণ ইতিহাসে গুরুত্বপূর্ণ অনেক দিন রয়েছে যেগুলো আমরা সেভাবে মনে করতে পারি না বা মনে করার প্রয়োজনও মনে করি না। কিন্তু যেই সকল দিনকে আন্তর্জাতিকভাবে অথবা জাতীয়ভাবে গুরুত্ব দিয়ে স্বীকৃতি দেওয়া হয় সেগুলোকে আমরা প্রতি বছরই উদযাপন করে থাকি। তাই যে কোন গুরুত্বপূর্ণ কাজ অথবা গুরুত্বপূর্ণ বিষয়কে ইতিহাসের পাতায় দীর্ঘদিন স্মরণীয় করে রাখার জন্য আন্তর্জাতিক অথবা জাতীয়ভাবে দিবসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। 

তারিখদিবসের নাম
১ জুলাইঢাকা বিশ্ববিদ্যালয় দিবস
২ জুলাইবিশ্ব ইউএফও দিবস ও বিশ্ব ক্রীড়া সাংবাদিকতা দিবস
৩ জুলাইআন্তর্জাতিক সমবায় দিবস
৪ জুলাইস্বাধীনতা দিবস (ইউএসএ)
৬ জুলাইআন্তর্জাতিক চুম্বন দিবস
৭ জুলাইআন্তর্জাতিক চকলেট দিবস
১১ জুলাইবিশ্ব জনসংখ্যা দিবস
১২ জুলাইমালালা দিবস
১৫ জুলাইবিশ্ব যুব দক্ষতা দিবস
১৭ জুলাইবিশ্ব বিচার দিবস
১৮ জুলাইম্যান্ডেলা দিবস
২০ জুলাইআন্তর্জাতিক দাবা দিবস
২৮ জুলাইবিশ্ব হেপাটাইটিস দিবস
২৯ জুলাইআন্তর্জাতিক ব্যাঘ্র দিবস
৩০ জুলাইবিশ্ব বন্ধুত্ব দিবস
৩১ জুলাইবিশ্ব রেঞ্জার দিবস
আমাদের আজকের মূল উদ্দেশ্য ছিল আজকে কি দিবস বাংলাদেশ ২০২৩ সেটা সম্পর্কে আলোচনা করা। ইতিমধ্যে জুলাই মাসে ২০২৩ সালে কি কি দিবস রয়েছে তার একটি পরিপূর্ণ তালিকা আপনাদেরকে দিয়েছি। আশা করছি যারা আজকে কি দিবস বাংলাদেশ সেটা সম্পর্কে জানার কৌতুহল ছিল তারা একটি সঠিক সমাধান পেয়েছেন। 
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads