কোরবানির পশু জবেহ করার বয়সসীমা

কোরবানির পশু জবেহ করার বয়সসীমা

কোরবানির পশু জবেহ করার বয়স সীমা সম্পর্কে আমাদের আজকে আলোচনা। গরু মহিষ উট দুম্বা ছাগল ভেড়া ইত্যাদি পশু কোরবানির দেয়ার ক্ষেত্রে নির্দিষ্ট বয়স সীমার কথা উল্লেখ রয়েছে। অর্থাৎ কুরবানির পশু নির্বাচনের ক্ষেত্রে নির্দিষ্ট বয়স সীমার পশু নির্বাচন করতে হবে। অপ্রাপ্তবয়স্ক পশু দ্বারা কোরবানি দেওয়ার নিয়ম নেই। তাই কোরবানির ক্ষেত্রে কোন পশুর বয়স কতটুকু হওয়া জরুরি সেটা সম্পর্কে আমাদের জেনে রাখা প্রয়োজন। 

আশা করছি যাদের কোরবানির পশু জবেহ করার বয়সসীমা সম্পর্কে ধারনা নেই তারা এই পোস্ট থেকে উপকৃত হবেন। গরু মহিষের ক্ষেত্রে বয়সসীমা, উটের বয়স সীমা এবং ছাগল, ভেড়া, দুম্বা এর বয়স সীমার মধ্যে পার্থক্য রয়েছে। তাই আশা করছি সম্পূর্ণ আর্টিকেলটি পড়বেন তাহলে কুরবানীর পশু নির্বাচনের ক্ষেত্রে সুবিধা হবে। 

কুরবানীর ক্ষেত্রে উটের বয়স সীমা

কোরবানির ক্ষেত্রে উটের বয়স সীমা হচ্ছে কমপক্ষে পাঁচ বছর। যে ভোটের বয়স পাঁচ বছর পূর্ণ হয়নি সেটি তারা কোরবানি করা বৈধ নয়। সাধারণত ৫ বছর বয়সেই একটি উট কোরবানির জন্য উপযুক্ত হয়। এজন্যই ইসলামে কোরবানির ক্ষেত্রে উটের বয়স নির্ধারণ করা হয়েছে পাঁচ বছর। তাই আমরা যারা কুরবানী করব যদি পোর্ট কোরবানি করি তাহলে অবশ্যই সেক্ষেত্রে নিশ্চিত করতে হবে যে উটের বয়স পাঁচ বছর হয়েছে। 

কুরবানীর পশুর বয়স নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই চন্দ্র বছর হিসাব করতে হবে। প্রেরণা ইসলামে চন্দ্র অনুযায়ী সময় গুলো গননাকে প্রাধান্য দেওয়া হয়। আর যদি আমরা চন্দ্র বৎসর অনুযায়ী উটের বা কোরবানির পশুর বয়স নির্বাচন করি তাহলে তুলনামূলক কম বয়সেই কোরবানি দেওয়া যাবে। 
এ প্রসঙ্গে না পেয়ে (র) বর্ণনা করেন, "হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু হজ, ওমরা এবং কোরবানির ক্ষেত্রে উটের বয়স পাঁচ বছর, গরু মহিষের বয়স দুই বছর এবং ছাগল ভেড়া দুম্বা এর বয়স এক বছর হবে বলে নির্দেশনা দিয়েছেন" সুতরাং উট দিয়ে কোরবানি দেওয়ার ক্ষেত্রে অবশ্যই উটের বয়স পাঁচ বছর হতে হবে। 

কোরবানির ক্ষেত্রে গরু মহিষের বয়সের নিয়ম

গুরু কিংবা মহিষ কোরবানির ক্ষেত্রে নির্ধারিত বয়স সীমা হচ্ছে দুই বছর। দুই বছর বয়সে একটি গরু কিংবা মহিষ কোরবানির জন্য উপযুক্ত হয়। তাই দুই বছর বয়সের কম বয়সী গরু কিংবা মহিষ দ্বারা কোরবানি করা উচিত হবে না। এ প্রসঙ্গে মহানবী সাঃ বলেন, "তোমরা কোরবানির পশু মসিন 'মুসিন্না'  ছাড়া জবেহ করবে না তবে সংকটের অবস্থায় ভেড়া এবং দুম্বা ছয় মাসের বয়স হলেও কোরবানি করা যাবে (মুসিন্না হচ্ছে পাঁচ বছর বয়সী উট দুই বছর বয়সী গরু মহিষ এবং এক বছর বয়সী ছাগল, ভেড়া, দুম্বা)" সহি মুসলিম ১৯৬৩ 

যেহেতু আমাদের নবীজি সাল্লাল্লাহু সাল্লাম কোরবানির পশুহ করার ক্ষেত্রে বয়সীমা নির্ধারণ করে দিয়েছেন তাই আমাদের উচিত হবে নবীজি সাল্লাল্লাহু সালামের নির্দেশনা মতে কোরবানির পশু নির্বাচন করা। সেজন্য অবশ্যই আমরা চেষ্টা করব নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম যেভাবে বলেছেন ঠিক সেভাবেই কোরবানির পশু নির্বাচন করব। 

ছাগল, ভেড়া, দুম্বার বয়স সীমা

ইতিমধ্যে আমরা কুরবানীর পশুর বয়স সীমা নির্ধারণের ক্ষেত্রে ছাগল, ভেড়া এবং দুম্বার বয়সসীমা সম্পর্কে আলোচনা করে ফেলেছি। তাই নিশ্চয়ই আপনার এতক্ষণে বুঝতে পেরেছেন ছাগল, ভেড়া এবং দুম্বার কুরবানীর ক্ষেত্রে বয়সসীমা কত হবে। ছাগল ভেড়া এবং দুম্বার ক্ষেত্রে বয়সসীমা কমপক্ষে এক বছর হতে হবে আর যদি সেটির চন্দ্র বছর অনুযায়ী হয় তাতে কোন সমস্যা নেই। 


Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads