পদ্মা সেতু অনুচ্ছেদ

পদ্মা সেতু  অনুচ্ছেদ

পদ্মা সেতু  অনুচ্ছেদ

 পদ্মা সেতু বাংলাদেশের পদ্মা নদীর ওপর একটি বহুমুখী নির্মাণাধীন সেতু । এ দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার এবং প্রস্থ ১৮.৫০ কিলোমিটার । বিদেশিদের সাহায্য ছাড়াই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রচেষ্টা সম্পূর্ণ দেশীয় অর্থায়নে নির্মিত হয়েছে দেশের সর্ববৃহৎ পদ্মা সেতু । সেতু নির্মাণ করা শুরু হয়েছে ৭ ডিসেম্বর ২০১৪ সালে । সেতুরপূর্ব  পারে মুন্সিগঞ্জের লৌহজং এবং পশ্চিম পাড়ে শরীয়তপুর ও মাদারীপুর । শুধু কংক্রিট এবং স্টিল দিয়ে এ সেতুর কাজ শুরু করা হয়েছে । এটি নির্মাণ করে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড ।

এ কাজে দুই হাজার সহ বিদেশিপ্রত্যক্ষভাবে ২০ হাজার লোক  এই কাজের সাথে সম্পৃক্ত ছিল ।সেতুর মাধ্যমে ঢাকা সহ দেশের পূর্বাঞ্চলে সঙ্গে সড়কপথে সরাসরি যুক্ত হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯ টি জেলা এবং রেলপথে যুক্ত হবে অধিকাংশ জেলা । ২৫ শে জুন 2022 মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সেতু শুভ উদ্বোধন করছেন । ২৬ শে জুন ২০২২ থেকে যানবাহন চলাচল শুরু হয়েছে বাংলাদেশের অর্থনীতি উন্নয়নে এবং কোটি কোটি মানুষের জীবনযাত্রার মান পরিবর্তনে পদ্মা সেতুর   উন্নয়নের বিকল্প নেই । ২০২১ সালের ২০ শে জুন এবং সড়ক পথে  পিলার বসানোর কাজ শেষ হয়েছে । 

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি উন্নয়নশীল দেশ । নদীমাতৃক দেশটিতে দেশ-বিদেশি অনেক জলের মতন ছড়িয়ে ছিটিয়ে আছে । সকলের আশা এই পদ্মা সেতু বদলে দিবে দেশের অর্থনীতি, উন্নত হবে মানুষের জীবনযাত্রা ।  পদ্মা সেতু দেশের দক্ষিণ অঞ্চলের মানুষের  দীর্ঘ দিনের  স্বপ্ন । এদেশের বুকে এ চলেছে অসংখ্য নদ নদী । তাই   যাতায়াত  ব্যবস্থায় আমাদের প্রতিনিয়তই নৌপথে আশ্রয় নিতে হয় ।  যোগাযোগ ব্যবস্থাকে গতিশীল করার জন্য প্রয়োজন হয় সেতুর । সেতু থাকলে দুই দিকের মানুষের যোগাযোগ ব্যবস্থা যেমন উন্নতি হয় তেমনি ব্যবসা-বাণিজ্য ভালো হয় মানুষের জীবন মানে উন্নয়ন ঘটে । পদ্মা সেতু স্বাধীনতা পর   বাংলাদেশের সবচেয়ে বড় প্রকল্প । পদ্মা সেতু হচ্ছে বাংলাদেশে দীর্ঘতম সেতু । পদ্মা সেতু ফলে দেশের জিডিপি বৃদ্ধি পাবে দূরত্ব হারে । জনগণের ভাগ্য বদলাতে পারে এই পদ্মা সেতু । কৃষিতে নতুন প্রযুক্তি ব্যবহার সহজ হবে পদ্মা সেতুর কারণে । তাছাড়া সহজে ওই অঞ্চলের মানুষ কাজের জন্য অন্যান্য স্থানে যেতে পারবে এতেবেকারের কর্মসংস্থান হবে । এটি আমাদের অর্থনীতি চেহারা পাল্টে দিবে । বদলে দিবে দেশের অর্থনীতি উন্নত করবে মানুষের জীবন যাত্রা ।  


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads