শবে বরাত কবে ২০২৩। শবে বরাত কবে ২০২৩ বাংলাদেশ কত তারিখ । ‍Shobe Borat Kobe 2023

শবে বরাত কবে ২০২৩।  শবে বরাত কবে ২০২৩ বাংলাদেশ কত তারিখ । ‍Shobe Borat Kobe 2023

শবে বরাত কবে ২০২৩ এই সম্পর্কে আমাদের আজকের আলোচনা। যারা শবে বরাত কবে ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন আশা করছি এখান থেকে জানতে পারবেন। বিভিন্ন ক্যালেন্ডার ঘাটাঘাটি করে জানা গিয়েছে যে 

এই বছর শবে বরাত ২০২৩ মার্চ মাসের আট তারিখ হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে চাঁদ দেখার উপর নির্ভর করছে এই তারিখ। 

শবে বরাত কি?

শবে বরাত হচ্ছে মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি রাত। এটিকে আবার লাইলাতুল বরাতও বলা হয়। বলা হয় শবে বরাতের রাত্রিতে সমস্ত মানবজাতির ভাগ্য নির্ধারণ করা হয়। এই রাতের এত বেশি গুরুত্ব যে সারা বিশ্বের মুসলমানরা সারারাত জাগ্রত থেকে বিভিন্ন নফল এবাদতের মাধ্যমে রাত্রে যাপন করে। শবে বরাত মূলত শাবান মাসের ১৪ তারিখ সূর্যাস্তের পর থেকে শাবান মাসের ১৫ তারিখ ভোরে পর্যন্ত অনুষ্ঠিত হয়। 

শবে বরাতের ফজিলত

শবে বরাত সম্পর্কে আমাদের নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম অনেক বেশি গুরুত্ব আরোপ করেছেন। নবীজি (সা.) বললেন, ‘এটা হলো অর্ধ শাবানের রাত। এ রাতে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের প্রতি মনোযোগ দেন, ক্ষমাপ্রার্থনাকারীদের ক্ষমা করে দেন, অনুগ্রহপ্রার্থীদের অনুগ্রহ করেন। আর বিদ্বেষ পোষণকারীদের তাদের অবস্থাতেই ছেড়ে দেন’ 

তাই আমাদের উচিত এই রাত্রিতে আল্লাহ পাকের দরবারে বেশি বেশি করে ক্ষমাপ্রার্থনা করা এবং আমাদের মনে যে সৎ উদ্দেশ্য বা বাসনা রয়েছে সেগুলো আল্লাহর কাছে জানানো। 

শবে বরাত সম্পর্কে আরো একটি প্রসিদ্ধ হাদিস রয়েছে যেমন- হাদিস শরিফে আছে, ‘হজরত মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) বলেছেন, আল্লাহ তাআলা অর্ধশাবানের রাতে মাখলুকাতের দিকে রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ছাড়া আর সবাইকে ক্ষমা করে দেন।’ (ইবনে হিব্বান: ৫৬৬৫, ইবনে মাজাহ: ১৩৯০, রাজিন: ২০৪৮; ইবনে খুজাইমা, কিতাবুত তাওহিদ, পৃষ্ঠা: ১৩৬, মুসনাদে আহমদ, চতুর্থ খণ্ড, পৃষ্ঠা: ১৭৬)।

শবে বরাতের ফজিলত সম্পর্কে লিখতে গেলে আমাদেরকে আলাদা করে একটি পোস্ট লিখতে হবে তাই এই পোস্টে আমরা ফজিলত সম্পর্কে এত কিছু না বলছি। 

শাবান মাস কি

শাবান মাস হচ্ছে আরবি মাসের অষ্টম তম মাস। এই মাস থেকে মহানবী সাঃ আলাদা করে গুরুত্ব আরোপ করেছেন। শাবান মাসে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম বেশি বেশি রোজা রাখতেন। আর তা স্পষ্ট হয় নিম্নের হাদিসটি দ্বারা-

 "আল্লাহর রসূল শাবানের তুলনায় বছরের কোন মাসে বেশি রোজা রাখতেন না। তিনি শাবানের সব রোজা রাখতেন।" (আন-নাসায়ী: 2180)

হাদিসের আলোকে শবে বরাত কি। শবে বরাত কত তারিখ ২০২৩

শবেবরাত কি সে সম্পর্কে আমরা ইতিমধ্যে বেশ কিছু তথ্য পেয়েছি। যদিও আমাদের উদ্দেশ্য হচ্ছে শবে বরাত কত তারিখ সেই সম্পর্কে আলোচনা করে তবে এখানে পাঠকদের জানার উদ্দেশ্যে আরো কিছু তথ্য সংযুক্ত করছি। 

শবে বরাত সম্পর্কে নেমে আরও একটি হাদিস পেশ করা হলো- 

আয়েশা (রাঃ) বর্ণনা করেছেন যে: "... তিনি (সাঃ) বলেছেন: 'নিশ্চয়ই আল্লাহ, পরাক্রমশালী ও মহিমান্বিত, তিনি মধ্য শাবানের রাতে সর্বনিম্ন আসমানে অবতরণ করেন, যাতে ভেড়ার লোমের সংখ্যার চেয়েও বেশি ক্ষমা দান করেন। বানু) কালব।'" (তিরমিযী: 739)

শবেবরাত উদযাপনের নিয়ম। শবে বরাত উদযাপন করা যাবে কি

বিভিন্ন দেশের শবে বরাত বিভিন্নভাবে উদযাপন করা হয়। বিশিষ্ট ওলামায়ে কেরামগণ শবে বরাতকে উপলক্ষ করে আমরা যে অতিরিক্ত কাজগুলো করে থাকি সেগুলো করতে নিষেধ করেন যেমন আতশবাজি জালানো, অতিরিক্ত সাজসজ্জা করা, মিষ্টি বিতরণ করা, হালুয়া রুটি বিতরণ করে ইত্যাদি। কেননা এগুলো সম্পর্কে কোরআন হাদিসে কোন ব্যাখ্যা নেই এছাড়া এগুলোর সাথে ধর্মীয় কোন তাৎপর্য নেই। আমাদের উচিত হবে অতিরিক্ত বাড়াবাড়ি না করে বরং আল্লাহপাক যেভাবে শবে বরাত উদযাপন করলে খুশি হবেন সেভাবেই করা। 

শবে বরাত কত তারিখ ২০২৩ উপসংহার

আমাদের এই পোষ্টের মূল উদ্দেশ্য ছিল শবে বরাত কত তারিখ ২০২৩ এই সম্পর্কে আলোচনা করা। আশা করছি আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন শবে বরাত কত তারিখে অনুষ্ঠিত হবে। আশা করছি আপনারা আমাদের সঙ্গে থাকবেন। 


Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads