অ্যান্ড্রয়েড ফোন থেকে কম্পিউটারে ফাইল আনা নেওয়ার সহজ উপায়

অ্যান্ড্রয়েড ফোন থেকে কম্পিউটারে ফাইল আনা নেওয়ার সহজ উপায়

আমরা দৈনন্দিন কাজে পিসি ল্যাপটপ স্মার্টফোন ব্যবহার করি নিয়মিতভ ।পিসি হতে কোন ফাইল  টেনাসফার করা দরকার হয় । আপনি সহজেই আপনার  অ্যান্ড্রয়েড ফোন থেকে কম্পিউটারে ফাইল ট্রান্সফার করতে পারবেন , তা আমি নিচে উল্লেখ করলাম এই পোষ্টের মাধ্যমে যাতে করে আপনারা উপকৃত হতে পারেন ।

১। ইউএসবি ক্যাবলের মাধ্যমে 

ফোন হতে পিসিতে ডাটা ট্রান্সফার করার সব থেকে দ্রুততম মাধ্যম । আপনার ফোনের সাথে থাকা ইউএসবি  ক্যাবলটি  কানেক্ট করে সহজেই সব ফাইল ট্রান্সফার করতে পারবেন ।  যেভাবে ডাটা Transfer হয় ঃ

 শুয়াইব  ডাউন করে নোটিফিকেশন  সেড  হতে চেক করে দেখতে পাবেন  চার্জ  মোডে ডিফল্ট ভাবে সিলেক্টেড রয়েছে সেখানে ট্যাপ করুন ।

 আপনার ফোনটি পিসির সাথে ডাটা ক্যাবলের মাধ্যমে কানেক্ট করুন

 তারপর ফাইল টেনাসফার সিলেক্ট করুন ।

 এরপর  পিসি হতে মাই কম্পিউটার   আপনার হাড  ড্রাইভের পাশাপাশি স্টরেস টি দেখতে পাবেন । সেখান থেকে ব্রাউজ করে আপনার নিজের ইচ্ছামত ফাইল আপনি নিতে পারবেন ।


২।ইমেইলের মাধ্যমে ছোট ফাইল টেনাসফার ;

আপনি চাইলেই আপনার ই-মেইল এর মাধ্যমে ছোট ফাইল পাঠাতে পারে ন নিজের ওপর ই-মেইলেযেটি হতে হতে লগইন করে ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন । তবে এ ক্ষেত্রে আপনাকে ২৫  মেগাবাইট  তার  সাইজের ফাইল শুধু পাঠাতে পারবেন । এক্ষেত্রে   এটাচমেন্ট হিসেবে  ফাইলগুলো ইমেইলে  পাঠাতে পারবেন ।

৩। ক্লাউড  স্টোরেজের মাধ্যমে ফাইল টেনাসফার ;

আজকাল বিভিন্ন ক্লাউড স্টোরেজ  ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে ফাইল টেনাসফার  করতে পারেন।   ট্রানসফর্মের গতি নির্ভর করে আপনার ইন্টারনেট স্পিড এর উপর । মাইক্রোসফট ওয়ানড্রাইভ , ড্রপবক্স , গুগোল ড্রাইভ , ইত্যাদি সার্ভিসগুলো বেশকিছু ফ্রিতে ক্লাউড স্টোরেজ দিয়ে সেবা দিয়ে থাকে । ক্লাউড স্টোরেজ ফাইলটি আপনাকে ইনস্টল করে আপনার অ্যান্ড্রয়েডে রাখতে হবে । এরপর আপনি যে ফাইলটি টেনাসফার করতে চান সেটি আপলোড করে ফেলুন । এরপর পিসিতে ক্লাউড স্টোরেজের ওয়েবসাইটে গিয়ে ফাইলটি ডাউনলোড করে নিতে হবে  এভাবে ক্লাউড স্টোরেজ ফাইলটি এন্ড্রয়েড ফোনে কাজ করবে ।

৪।ব্লুটুথের মাধ্যমে 

আপনি যদি ব্যবহারকারী হয়ে থাকেন তবে খুব সহজেই আপনি ব্লুটুথের মাধ্যমে এন্ড্রয়েড থেকে আপনার পিসিতে ফাইল ট্রান্সফার করতে পারবেন । তবে  ব্লুটুথের মাধ্যমে ফাইল টেনাসফার খুব ধীরগতিতে  হলে বড় ফাইলগুলো ট্রান্সফর্মার না করাই ভালো এতে অনেক বিরক্তিকর লাগে ।  ফাইল ট্রান্সফারের জন্য আপনার উইন্ডোজ পিসিতে ব্লুটুথ চালু করেন । ব্লুটুথ চালু করতে  যা যা করতে হবে 

  • প্রথমেই win + i  কি চাপ দিন 
  • Setting হতে  devices > bluetooth and  other devices open  
  • Bluetooth on
  • Add bluetooth or other device click 
  • Bluetooth সিলেক্ট করে  আপনার ফোনের অ্যান্ড্রয়েড ডিভাইসে স্ক্যান করুন 
  • নিচের দিকে ফোনে quick setting open
  • Bluetooth  long tap
  •  Available devices 
  • Confirm pairing  pair  yes 

শেষ হলে  কম্পিউটারে  ডিভাইস রেডি নোটিফিকেশন দেখাবে ।  কম্পিউটার  নিচে ডানদিকে  সিস্তেম ট্রে  ব্লুটুথ রাইট ক্লিক করে  রিসিভ ফাইল নেক্সট সিলেক্ট করে দিলে ফাইল রিসিভ করার জন্য রেডি হয়ে যাবে । অ্যান্ড্রয়েড ডিভাইসে শেয়ার করতে চান ফাইলটি সিলেক্ট করে শেয়ার অপশন হতে বুলুটুথ সিলেক্ট করলে আপনার পিসি নাম কি দেখতে পাবেন । ট্রান্সফর্মার শেষ হলে নোটিফিকেশন পাবেন এবং ফাইল হতে পিসিতে আপনার পছন্দমত জায়গায় ফাইলটি সেভ করতে পারবেন । 

৫। air droid Software 

এটি একটি ফ্রী অ্যাপ  যেটি আপনার ফাইল টেনাসফার সহজ করে দিবে । এখানে অ্যাকাউন্ট তৈরি না করে এটা ব্যবহার করা যাবে । সেই ক্ষেত্রে আপনার লোকাল আইডি ডিজিটকরতে হবে । যদি আপনার একই ওয়াইফাই কানেকশন কানেক্টেড থাকেন আপনার পিসি এবং ফোনে তবে এটি ব্যবহার করে সহজ ফাইল ট্রান্সফার করে নিতে পারবেন । আপনার প্রথমে  অ্যান্ড্রয়েড ফোনের জন্য অ্যাপটি ডাউনলোড করতে হবে 

  • অ্যান্ড্রয়েড  অ্যাপ টি ওপেন করুন 
  •  কিছু পারমিশন চাবে প্রথমে পারমিশন গুলো দিয়ে দিন 
  •  ওকে ট্যাপ  করে  security and remote features  দেখে নিন 

 পিসির জন্য  ফাইল টেনাসফার করতে চাইলে security and remote features  হতে  ফাইলস  অপশন অন কিনা দেখে নিন .এবার air droid transfer tab হতে দেখে নিন আপনার পিসির নাম কি দেখাচ্ছে কিনা . সেটি সিলেক্ট করে send  ক্লিক করলে টেনাসফার শুরু হয়ে যাবে।

৬। pushbullet সফটওয়্যার ব্যবহার করে 

এটি এমন একটি অ্যাপ ফ্রী অ্যাপ যা আপনার ডাটা নোটিফিকেশন অটোমেটিক ভাবে পিসি এবং ফোন সিঙ্ক  করতে পারে । আপনাকে এখানে একটি একাউন্ট তৈরী করে নিতে হবে । প্রথমে অ্যান্ড্রয়েড ফোনের জন্য অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে । ইনস্টল করার পর দরকারি পারমিশন দিয়ে দিন তারপর সাইন ইন করে নিন । পিসি  ক্লায়েন্ট ডাউনলোড করে প্রবেশ করতে পারবেন । ফোন থেকে পিসিতে ফাইল পাঠাতে হলে আপনাকে যে অনুসরণ গুলো করতে হবে সেগুলো নিচে দেওয়া হল ;

  • প্রথমে নিচের নেভিগেশন বার হতে pushing সিলেক্ট করুন 
  • পেপার ক্লিপ আইকন টি tap  করুন 
  • Send  file  অপশন সিলেক্ট করুন 
  •  ফাইলগুলো ব্রাউজ করে সিলেক্ট করে দিন 
  • Send  অপশন ক্লিক করুন 

 এভাবে আপনার পিসির ক্লায়েন্টের কিছুক্ষণের মধ্যে ফাইলগুলো দেখতে পাবেন . সেখান থেকে আপনি চাইলেই সেভ করে নিতে পারবেন সব ফাইল . আশা করি আপনারা এই পোস্টের মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোন থেকে কম্পিউটারে ফাইল আনা নেওয়ার সহজ উপায়গুলো আমি আপনাদের কাছে তুলে ধরলাম . আপনারা যাতে সহজেই উপকৃত হতে পারেন . 

manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads