মানসিক চাপ কমানোর ঘরোয়া উপায়

মানসিক চাপ কমানোর উপায়

মানসিক চাপ দূর করার ঘরোয়া উপায়

আজকের আলোচনাতে থাকবে মানসিক চাপ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। আমাদের জীবনে হাসিখুশি আনন্দ সুখ দুখ বিপদ-আপদ সবকিছু নিয়ে গঠিত এই জীবনে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় কারো কষ্ট কারো দুঃখ কারো দিনে বা হাসির কারণ কারণ এসব গিয়ে আমরা অতিরিক্ত মাত্রায় মানসিক চাপে ভুগে থাকি। 

বিপদ আপদ টেনশন দিনদিন বেড়েই চলে কোনভাবেই মাথা থেকে ঝেড়ে ফেলা যায় না এই মানসিক চাপ এরকম অনেক লোক রয়েছেন ব্যক্তিগতভাবে পারিবারিকভাবে সামাজিকভাবে ইত্যাদি বিভিন্নভাবে বিভিন্ন মানসিক চাপে ভুগে থাকেন আমাদের জীবনে এই মানসিক চাপ স্বাভাবিক একটা প্রক্রিয়া হিসেবে চলে আসছে।  

শিশুর কোষ্ঠকাঠিন্য দূর করার ঘরোয়া উপায়

এই মানসিক চাপ যদি আপনার ভেতরে ধীরে ধীরে বেড়ে যায় বা অতিরিক্ত মাত্রায় হয়ে যায় সে ক্ষেত্রে চিন্তার বিষয় হতে পারে এই মানসিক চাপ আপনাকে ধীরে ধীরে অনেক ক্ষতি করতে সক্ষম আপনি এই মানসিক চাপ থেকে কিভাবে মুক্তি পাবেন কি পদ্ধতি অবলম্বন করলে মানসিক চাপ থেকে বের হতে পারবেন সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করব।  

মানসিক চাপ আসলে মারাত্মক একটি চাপ চাপ অনেকেই নিতে পারে আবার অনেকে নিতে পারে না যার কারণে তাদের মধ্যে অনেকেই মারাত্মক দুর্ঘটনা ঘটিয়ে ফেলে এই বিপদ থেকে আপনি কিভাবে মুক্তি পাবেন সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করবো কিন্তু আপনাকে নিজেই নিজেকে  সামলাতে হবে। বাঙ্গালীদের একটি কথা হচ্ছে যার ব্যাথা সেই বুঝে যার কষ্ট সেই বোঝে এজন্য যার মানসিক চাপ সেই একমাত্র ভালো বোঝে যে সেই কতটুকু পরিমাণে মানসিক চাপে রয়েছে এবং কতটুকু পরিমাণে মানসিক চাপের নেই এজন্য আপনাকে নিজে নিজেই মানসিক চাপ থেকে বের হতে হবে।

চলুন জেনে নেই মানসিক চাপ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।

ব্যায়াম ও মেডিটেশনঃ

মানসিক চাপ দূর করার জন্য আপনি প্রথমত একটি কাজ করতে পারেন সেটা হচ্ছে ভোরবেলা ঘুম থেকে উঠে খোলা মাঠে বা পরিষ্কার-পরিচ্ছন্নতার জায়গায় অথবা ছাদে হালকা যে ব্যায়াম গুলো রয়েছে সেগুলো করুন আর ব্যায়ামের মধ্যে একটু মজা নেওয়ার চেষ্টা করুন আপনার মানসিক যে চাপ গুলো রয়েছে সেগুলো দূর হয়ে যাবে।  ব্যায়াম করার প্রধান একটি কারণ হচ্ছে ব্যায়াম করার কারণে আপনার শরীরের সারাদিনের ক্লান্তি শেষে ক্লান্ত দূর হতে সাহায্য করে শরীর-মন সবই ভালো রাখবে এবং মানসিক চাপ থেকে আপনি দূরে থাকতে পারবেন । সকালে ঘুম থেকে উঠে সবার ব্যায়াম করা খুবই জরুরী।

 ছবি আঁকার অভ্যাস করুনঃ

মানসিক চাপ যখন আপনার মাথায় চেপে ধরবে এবং মন খারাপ থাকবে মন ভাল লাগবেনা দূর জিন্তা অনুভব করবেন ঠিক ওই মুহূর্তে আপনি ছবি আঁকার জন্য প্রস্তুতি নিন দেখবেন আপনি আপনার পছন্দমত এবং আনকমন কিছু ছবি আঁকতে শুরু করবেন ওই মুহূর্তে আপনার মনের সব কষ্ট দুঃখ চিন্তা মানসিক চাপ দূর হতে সাহায্য করবে।  এর প্রধান কারণ হচ্ছে আপনার মন ভালো রাখার জন্য আপনি এই কাজগুলো করতে পারেন ছোটবেলা আমরা অনেক ধরনের ছবি আঁকতাম সেই ছবিগুলো আগুন মনে আনন্দ উল্লাসে তা নিয়ে সময় পার করুন।

 ডায়েরি লেখার অভ্যাস করুনঃ

বর্তমান যুগে হাতে কলমে লেখা কোন প্রয়োজন হয় না বিভিন্ন ডিজিটাল যন্ত্র দিয়ে লেখা হয়ে যায় ভয়েস রেকর্ড মুখে বললে লেখা হয়ে যায় এবং মোবাইলে টাইপ করলে লেখা হয়ে যায় ইত্যাদি এসব ছেড়ে দিয়ে আপনি আপনার মানসিক চাপ দূর করার জন্য ছোটবেলা আমরা যে হাতে কলমে ডায়েরি লেখার অভ্যাস করেছিলাম সেই অভ্যাস আবার নতুন করে গড়ে তুলুন মন ভালো রাখার জন্য।  

নরমাল ডেলিভারি হওয়ার উপায়

আমরা চিন্তা করবো এবং মানসিক চাপে থাকবো দুশ্চিন্তা দূর করার জন্য ইত্যাদি এসব থেকে মুক্তি পাওয়ার জন্য রেগুলার ডায়েরি লেখার অভ্যাস করুন।  ডাইরি লিখতে লিখতে ডাইরির পাতা শেষ হয়ে যাবে লেখার আর কোনো জায়গা থাকবেনা ঠিক ওই সময় হঠাৎ করে একদিন আপনি ওই ডাইরি বের করে পড়তে থাকবেন যখন আপনি কষ্টে বা দুঃখে মানসিক চাপে দুশ্চিন্তায় রয়েছেন ওই মুহূর্তে ওই ডাইরিটা পড়ার জন্য চেষ্টা করবেন আপনার মনে আনন্দ হাসি রুলতা ফিরে পাবেন।

 পছন্দ কর এমন কাজ করাঃ

আমাদের সবার পছন্দ মত কাজ থাকে যার যার যে পছন্দের কাজ রয়েছে সে কাজগুলো করতে পারেন।  দুশ্চিন্তা মানসিক টেনশন ইত্যাদি এসব আসলেই মাঝে মাঝে অনেক কিছু করার পরও এগুলো দূর হয় না সব সময় চাইলেও খারাপ চিন্তা দূরে সরানোর কোনভাবে সম্ভব হয়না ঠিক সেই মুহুর্তে আপনি বেছে নিন আপনার পছন্দের কাজগুলো সেই পছন্দের কাজগুলো হতে পারে আপনার ছোটবেলার হতে পারে আপনার বড় হয়ে যাওয়ার এবং বিভিন্ন ধরনের পছন্দের কাজ আপনি করতে পারেন মন ভালো রাখার জন্য যে কাজগুলো করলে আপনার মন ভালো থাকবে সে কাজগুলো করার চেষ্টা করুন।

 ভ্রমণ করাঃ

ভ্রমণ এটা আসলেই সত্য কথা যে মন খারাপ থাকলে দুশ্চিন্তায় থাকলে এবং মানসিক চাপে থাকলে অহিত কোন চিন্তা ভাবনায় আপনার আপনারা যখন পড়বেন ঠিক ওই মুহূর্তে ঘুরতে যাওয়ার প্ল্যান করে ফেলুন দেখবেন মন ভালো হয়ে যাবে।  ভ্রমণ করলে মনে অনেক আনন্দ উদযাপন তৈরি হয় যার কারণে মনে যে মানসিক চাপ গুলো রয়েছে সেগুলো দূর হতে সাহায্য করে।  মানসিক চাপ এবং অতিরিক্ত টেনশন ফিল করলে ওই মুহূর্তে আপনি সিদ্ধান্ত করে ফেলুন ভ্রমণ করার জন্য কোন জায়গায় গেলে গিয়ে ঘুরে আসলে আপনার মন ভালো থাকবে সে জায়গা থেকে ঘুরে আসুন।

বই পড়ার  অভ্যাস করুনঃ

যখন মন খারাপ থাকবে মানসিক চাপ থাকবে চিন্তায় থাকব আমাদের এই মুহূর্তে প্লান করে ফেলুন বই পড়ার আমরা যখন মজার মজার গল্পের বই পড়বো এবং অনেকের গল্পের বই বা অন্যান্য বই পড়তে খুব ভালো লাগে ঠিক ওই মুহূর্তে আপনি আপনার পছন্দের বইগুলো হাতে নিয়ে পড়া শুরু করে দিন।  বই পড়ার মাধ্যমে আপনার মানসিক চাপ দুশ্চিন্তা মন খারাপ সব ঠিক হতে সাহায্য করবে। তাই অবশ্যই বই পড়ার অভ্যাস করুন।

 ক্রাফটিংঃ

বাসায় আমরা ফেলে দেই এমন অনেক জিনিস দিয়েই খুব সহজে নানা ধরনের ক্রাফটিং এর কাজ করা যায়। এই যেমন- ফেলে দেওয়া বোতল দিয়ে ডেকোরেশন, পেপার ডাই, পটারি ডিজাইন ইত্যাদি। এই কাজগুলো এতটাই ইন্টারেস্টিং যে একবার আপনি করতে শুরু করলে আর ছাড়তে পারবেন না। ইলেকট্রনিক্স ডিভাইস থেকে দূরে থাকতে, মনের দুশ্চিন্তা দূর করতে ক্রাফটিং অসাধারণ একটি উপায়।

ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

 নতুন নতুন রেসিপি  তৈরি করাঃ

বর্তমান যুগে পরিস্থিতি উল্টা কারণ আগের যুগে শুধু মহিলারাই রান্না পছন্দ করত এবং মহিলাদের রান্না করা হত কিন্তু বর্তমান যুগে পরিচিতি এমন হয়ে দাঁড়াচ্ছে যে ছেলে মেয়ে উভয়েই রান্না করতে হয় কাজে আপনার যদি মন খারাপ থাকে সে ক্ষেত্রে আপনি আপনার পছন্দমতো নতুন নতুন রেসিপি রান্না করার চেষ্টা করুন।  নিজের হাতে রান্না করা খাবার আমরা খেয়ে থাকি সেটা আসলেই খুবই মজাদার হয়ে থাকে তাই মন খারাপ থাকলে প্লে মানসিক চাপে যখন থাকবেন তখন আপনার পছন্দের যে খাবারটা রয়েছে সে খাবারটা রান্না করে খেয়ে ফেলেন।

যে কোন বাগানে সময় দেওয়াঃ

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন বাগান তৈরি করতে খুবই পছন্দ করেন কারো ফুলের বাগান কারো ফলের বাগান ইত্যাদি এসব পছন্দ করে তারা বাগানের প্রতি খুবই আকর্ষণ দিয়ে থাকেন তাই বাগান কে কিভাবে সুন্দর রাখবেন সুন্দর করবেন ইত্যাদি এসব চিন্তা ভাবনা করে আপনি সুন্দর একটি বাগান তৈরি করে নিন।  এই  বাগানে প্রচুর পরিমাণ  সময়  দিন ।   ঠিক ওই সময়  যে সময় আপনি মানসিক দুশ্চিন্তা  চিন্তা  ইত্যাদি এসব  মধ্যে  সময় একেবারে  কাটেনা  সময়   যায় আরো বেশি খারাপ লাগে যার কারণে আপনি এই বাগানের সময় দিতে পারেন মন ভালো রাখার জন্য।

ইসলামের কাজে মনোনিবেশ করাঃ

আমরা যখন মানসিক চাপের কারণ চিন্তা চিন্তা কষ্ট বিপদ-আপদ ইত্যাদি এসব থাকে ঠিক ওই সময়ে আমাদের ইসলাম ধর্ম ভারতে ধর্ম নিয়ে চলছে ধর্মঘট গণতন্ত্র চেষ্টা করুন এবং মহান আল্লাহতালার কাছে প্রার্থনা করুন ইত্যাদির কারণে আল্লাহ আপনাকে চিন্তা মুক্ত এবং মানসিক চাপ থেকে দূরে রাখতে সাহায্য করবে ইনশাল্লাহ।

উপরে উল্লেখিত বিষয়গুলো আলোচনা করা হয়েছে মানসিক চাপ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি সকলেই মনোযোগ দিয়ে আমাদের সঙ্গে থাকুন। 

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads