জিংক বি ট্যাবলেট এর উপকারিতা

জিংক বি ট্যাবলেট এর উপকারিতা

জিংক বি ট্যাবলেট

জিংক বি ট্যাবলেট এর সাধারণত ভিটামিন বি কমপ্লেক্স এবং জিংক এর মিশ্রণ থাকে।  এটি সাধারণত জিংকের ঘাটতি এবং b-complex অর্থাৎ বিভিন্ন ধরনের ভিটামিন বি এর জন্য ব্যবহার করা হয়ে থাকে। জিংক বি ট্যাবলেট মানব শরীরের নানান উপকার সাধন করে থাকে।  জিংক এবং বি এর অভাবে মানবদেহে বিভিন্ন ধরনের জটিলতা দেখা যায়।  প্রায় মানব শরীরের 30 টির বেশী এনজাইমের ক্রিয়া-কলাপ ঠিক রাখার জন্য জিংক বি ট্যাবলেট এর প্রয়োজন হয়ে থাকে।  তাই জিংক বি ট্যাবলেট এর উপকারিতা বলে শেষ করা কঠিন। 

আজকের আর্টিকেল এর বিষয় হচ্ছে জিংক বি ট্যাবলেট এর উপকারিতা।  জিংক বি ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে যাদের জানার আগ্রহ রয়েছে তারা আর্টিকেলটি  পড়েন।  তাহলে আপনি জানতে পারবেন আমাদের শরীরে  কত ধরনের উপকার সাধন করে থাকে। 

জিংক বি ট্যাবলেট কেন খাব

আমাদের শরীরের ক্রিয়া-কলাপ সংগঠনে  জিংক এবং ভিটামিন বি এর যথেষ্ট প্রয়োজনীয়তা রয়েছে।  কিন্তু আমরা যে খাবার গ্রহণ করি তাতে যথেষ্ট পরিমাণ জিংক থাকে না।  আমাদের দেশের মাটি সাধারণত এর জন্য দায়ী।  কারণ আমাদের দেশের মাটিতে জিংক এর পরিমান যথেষ্ট কম।  তাই এখান থেকে যে ফসল উৎপন্ন হয় সেখানে জিংকের যথেষ্ট ঘাটতি থাকে।  এছাড়া আমরা সবুজ শাকসবজি খাই না বলে ভিটামিন ডি এর ঘাটতি আমাদের শরীরে রয়েছে।  তাই আপনার সেই ঘাটতি পূরণ করার জন্য জিংক এবং ভিটামিন বি ট্যাবলেট খেতে পারেন।  এতে আপনার শরীরের জিংক এবং ভিটামিন বি এর ঘাটতি পূরণ হয়ে যাবে সাথে সাথে শরীরের স্বাভাবিক ক্রিয়া কলাপ সঠিকভাবে পরিচালিত হবে।  

আরো পড়ুনঃ ২০২৩ বিপিএল সময়সূচী

উচ্চতা বাড়ানোর জন্য জিংক বি ট্যাবলেট এর উপকারিতা

সাধারণত উচ্চতা বাড়ানোর জন্য জিংক বি ট্যাবলেট এর উপকারিতা রয়েছে।   গ্রোথ হরমোন তৈরিতে বিভিন্ন ধরনের ভিটামিন প্রয়োজন হয় তার মধ্যে অন্যতম।  ভিটামিন বি এর পর্যাপ্ততা থাকলে  শিশুরা তাড়াতাড়ি বৃদ্ধি পায়।  এছাড়া সাধারণত বৃদ্ধিতে সহায়তা করে তাই পুষ্টিকর খাবার গ্রহণে শিশুদের মধ্যে যে  অনীহা প্রবণতা লক্ষ্য করা যায় দূর হয়।  তাই যারা নিজেদের উচ্চতা বৃদ্ধি করতে চান তারা ভিটামিন বি এর সাথে জিংক এর মিশ্রন অর্থাৎ জিংক ট্যাবলেট ব্যবহার করতে পারেন।  তবে জিংক বি ট্যাবলেট আপনার উচ্চতা খুবই বাড়িয়ে দিবে সেটা কিন্তু নয়।  উচ্চতা বৃদ্ধির উপর নির্ভর করে বংশগতি ছাড়াও পারিপার্শ্বিক পরিবেশের উপর।  যদি শুধু   জিংক বি এর কারণে আপনার শরীর  উচ্চতা বৃদ্ধি না হয় তবে নির্দিষ্ট বয়সের মধ্যে যদি আপনি জিংক বি ট্যাবলেট গ্রহণ করেন তবে উপকারিতা পাবেন বলে আশা করি। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

জিংক বি ট্যাবলেট এর উপকারিতা নিয়ে আমরা আলোচনা করছি।  জিংক বি ট্যাবলেট এর অন্যতম উপকারিতা হচ্ছে এটা মানুষের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।  অর্থাৎ কারো যদি ইউনিটি সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা কম হয়ে থাকে তবে তারা নিয়মিত জিংক বি ট্যাবলেট গ্রহণ করতে পারেন।   জিংক বি ট্যাবলেট মানব শরীরের হাড় গঠন ও মজবুত করতে সাহায্য করে দৈহিক ও মানসিক বৃদ্ধিতে অবদান রাখে।  এছাড়াও দীর্ঘস্থায়ী প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য জিংক বি ট্যাবলেট এর উপকারিতা রয়েছে। 

এন্টিবডি তৈরি

এন্টিবডি তৈরি হচ্ছে জিংক বি ট্যাবলেট এর অন্যতম উপকারিতা।  এটি মানবদেহে বিভিন্ন রোগের বিরুদ্ধে এন্টিবডি তৈরি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।  এছাড়া এন্টিবডি বিকাশের ক্ষেত্রে জিংক বি ট্যাবলেট এর যথেষ্ট উপকারিতা রয়েছে। 

ক্ষত নিরাময়

ক্ষত নিরাময়ের ক্ষেত্রে জিংক বি ট্যাবলেট এর উপকারিতা রয়েছে।  সাধারণত কোনো দুর্ঘটনার কারণে অথবা দৈনন্দিন কাজ করতে গিয়ে যদি আপনি কোথাও ব্যথা পান এবং সেখানে যদি ক্ষত সৃষ্টি হয় তবে সেই ক্ষত দূর করার জন্য আপনি জিংক বি ট্যাবলেট নিয়মিত গ্রহণ করতে পারেন।  এক্ষেত্রে আপনার ক্ষত নিরাময়ে কার্যকরী ভূমিকা পালন করে।  এক্ষেত্রে আপনি জিংক এর ইনজেকশন নিতে পারেন।  এটি আপনার ক্ষত নিরাময়ের সাথে সাথে প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করবে। 

আরো পড়ুনঃ ঘৃতকুমারী বা অ্যালোভেরার উপকারিতা

ডায়রিয়া নিরাময়

সাধারণত ডায়রিয়া নিরাময়ের জন্য  জিংক এর ব্যবহার করা হয়ে থাকে।  শিশুদের ক্ষেত্রে বেবি জিংক ট্যাবলেট ডায়রিয়া সারানোর জন্য ব্যবহার করা হয়।  এছাড়া আপনি যদি পূর্ণবয়স্ক হয়ে থাকেন তবে জিংক এর ট্যাবলেট সেবন করতে পারেন।  

রুচি বৃদ্ধিতে জিংক এর ব্যবহার

যাদের সাধারণত হজমের সমস্যা রয়েছে তারা গ্রহণ করতে পারেন।  দেখবেন আপনার হজমের সমস্যা দূর হয়ে গেছে।   এর জিংক বি ট্যাবলেট গ্রহণ করেন তবে সেই সাথে আপনার শরীরের  ভিটামিনের অভাব দূর হয়ে যাবে।  কারণ  এরসাথে যে ভিটামিন বি ব্যবহার করা হয় সেটা মূলত ভিটামিন বি কমপ্লেক্স।  ভিটামিন বি কমপ্লেক্স বিভিন্ন ধরনের  ভিটামিন বি থাকে।  যা আপনার শরীরের ভিটামিন এর ঘাটতি পূরণে সহায়তা করবে। 

মানসিক বিকাশের জন্য জিংক বি ট্যাবলেট এর উপকারিতা

আপনি খেয়াল করে থাকবেন আপনার আশেপাশে এমন কিছু শিশু রয়েছে যারা প্রতিনিয়ত শারীরিকভাবে ঠিকই বড় হচ্ছে।  কিন্তু তাদের বুদ্ধিতে যথেষ্ট ঘাটতি রয়েছে।  এই ক্ষেত্রে আমরা বুঝতে পারি যে এই সকল শিশুদের আসলে মানসিক বিকাশ যথাযথভাবে হয়নি।  শিশুদের মানসিক বিকাশের ক্ষেত্রে এর খুব ভালো একটা গুরুত্ব রয়েছে।  তাই যদি আপনি লক্ষ্য করেন আপনার শিশুর  মানসিক বিকাশ যথাযথভাবে বৃদ্ধি পাচ্ছে না তাহলে তাকে  জিংক ট্যাবলেট খেতে দিন।  তাহলে দেখবেন ধীরে ধীরে তার মানসিক বিকাশ ভালো হচ্ছে।  এক্ষেত্রে অবশ্য আমি আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে বলবো।  কারণ যেহেতু ব্যাপারটা খুবই সেনসিটিভ।  ডাক্তার এক্ষেত্রে আপনাকে অন্য ধরনের চিকিৎসা দিতে পারে।  তবে সাধারণত মানসিক বিকাশের ক্ষেত্রে জিংক বি ট্যাবলেট এর উপকারিতা রয়েছে। 

প্রজনন ক্ষমতা বৃদ্ধিতে  জিংক বি ট্যাবলেট এর উপকারিতা

প্রজনন ক্ষমতা বৃদ্ধিতে খুব ভালো কাজ করে জিংক।  তাই প্রজনন ক্ষমতা বৃদ্ধির জন্য ট্যাবলেট গ্রহণ করতে পারেন।  জিংক বি ট্যাবলেট গ্রহণ করার ফলে যৌন দুর্বলতা দূর হওয়ার সাথে সাথে দেখবেন প্রজনন ক্ষমতা বৃদ্ধি পাবে। 

ত্বকের জন্য জিংক বি ট্যাবলেট এর উপকারিতা

যাদের ত্বকে সমস্যা রয়েছে তারা জিংক বি ট্যাবলেট এর সাপ্লেমেন্ট গ্রহণ করতে পারেন।  সাধারণত ভিটামিন বি এবং  জিংক আপনার ত্বককে মসৃণ রাখবে।  লোকগুলো সুন্দর করবে  জিংক এবং ভিটামিন বি।  যাদের চুল পড়ে যায় অর্থাৎ মাথার ত্বক যথেষ্ট ভালো নয় তারাও জি ট্যাবলেট গ্রহণ করুন। দেখবেন  জিংক এবং ভিটামিন ট্যাবলেট গ্রহণ করার ফলে মাথার ত্বক কিছুটা মসৃণ হয়েছে এবং খুশকি কমে গিয়ে আপনার চুল পড়া রোধে সহায়তা করছে। 

জিংক বি ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

জিংক বি ট্যাবলেট এর সাধারণত খুব একটা পার্শ্বপ্রতিক্রিয়া নেই।  তবে যদি অতিরিক্ত গ্রহণ করা হয় তবে কিছু কিছু ক্ষেত্রে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।  যেমন বমি বমি ভাব হতে পারে, ডায়রিয়া দেখা দিতে পারে, পাকস্থলীর সমস্যা ইত্যাদি দেখা দিতে পারে।  এই সকল ঘটনা ঘটে সাধারণত বেশি পরিমাণে জিংক বি ট্যাবলেট গ্রহণ করার ফলে।  তবে বৃক্কের অকার্যকারিতার ক্ষেত্রে শরীরে জিংক জমা হতে পারে।  এধরনের ক্ষেত্রে আপনাকে ইস জিংক এর মাত্রা সমন্বয় করা প্রয়োজন হতে পারে। 

পরামর্শ

জিংক বি ট্যাবলেট আপনাকে শারীরিকভাবে সুস্থ রাখতে এবং ক্ষুধামন্দা দূর করতে সহায়তা করবে।  কিন্তু যে সকল ক্ষেত্রে গ্রহণ করা আপনার জন্য উচিত হবে না সে সকল ক্ষেত্রে জিংক বি ট্যাবলেট গ্রহণ বর্জন করতে হবে।  এর জন্য সবচেয়ে ভালো হয় যদি আপনি ডাক্তারের সাথে পরামর্শ নিয়ে জিংক বি ট্যাবলেট গ্রহণ করেন।  তবে আপনি জিতে উপকারিতা পরিপূর্ণভাবে পাবেন।  আর যেহেতু এখানে অধিকাংশ তথ্যই ইন্টারনেট থেকে সংগ্রহীত  তাই তথ্যে তারতম্য থাকতে পারে।  আমি আপনাকে পরামর্শ দিতে পারি কিন্তু সিদ্ধান্ত গ্রহণ করতে হবে আপনাকে। 

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads