হ্যাপি নিউ ইয়ার 2023

হ্যাপি নিউ ইয়ার 2023

সবাই নতুন উদ্যমে নতুন করে শুরু করতে চায়।  প্রত্যেকেরই তার অতীতে কৃতকর্মের যথেষ্ট ভুল থাকে এবং সেই কৃতকর্মের ভুল থেকে দূরে থাকতে  চায়।  তাই সবাই চায় আবার নতুন করে শুরু করতে।  নিজেকে শুদ্ধ করে  নিয়ে পরিপূর্ণ সক্ষমতা নিয়ে আবার ঘুরে দাঁড়াতে।  তাই মানুষ যখন নতুন করে শুরু করার কোন সুযোগ পায় সেই বিষয়টি নিয়ে খুব উৎফুল্ল তা প্রকাশ করে। 

নিউ ইয়ার

সময় প্রতিনিয়ত প্রবাহমান।  সময়কে ভাগ করা যায় না।  তারপরও আমরা হিসেবের সুবিধার জন্য সময় কে ভাগ  করেছি।  সময় কি আমরা ভাগ করেছি সেকেন্ড হিসেবে, মিনিট হিসেবে, ঘন্টা হিসেবে,  দিন হিসেবে এবং এমনকি বছর হিসেবে।  একটি বছর শেষে আরেকটি বছর আসে।  প্রত্যেকটি বছরের আবার শুরু থেকে হিসাব নিকাশ শুরু হয় আমাদের।  নতুন একটি বছরের জন্য নিজেকে নতুন করে সাজিয়ে আমরা নিজেকে যোগ্য করে গড়ে তোলার চেষ্টা করি।  তাই মনে আমাদের নতুনত্বকে গ্রহণ করা এবং পুরাতন কে বর্জন করার একটি প্রবণতা চলে আসে।  এ কারণেই আমরা একটা নতুন বছরের শুরুতেই নতুন বছরকে নতুন করে পাবার জন্য হ্যাপি নিউ ইয়ার এর প্রচলন চালু করেছি। 

2022 সালের আলোচিত ঘটনা

2022 সালে পৃথিবীতে ঘটে গেছে কত ঘটনা। এই ঘটনা গুলোর মধ্যে অন্যতম ছিল করোনা ভাইরাস থেকে আবার নিজেদেরকে নিজের কক্ষপথে ফিরে আনা।  আমরা করোনাভাইরাস এর কারণে ঘর বন্দী হয়ে পড়েছিলাম এবং সেই থেকে বেরিয়ে এখন আবারও নতুন করে নিজেদেরকে প্রতিষ্ঠিত করার প্রচেষ্টায় লিপ্ত হয়েছে।  আমাদের অর্থনৈতিক মন্দা তৈরি হয়েছে।  শিক্ষা স্বাস্থ্য খাত প্রতিটি ক্ষেত্রে আমরা পিছিয়ে  পড়েছি।  অনেকগুলো পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে।  এর মধ্যে কিছু গুরুত্বপূর্ণ সংবাদ রয়েছে যেমন আমাদের পদ্মা সেতু আমরা সম্পন্ন করতে পেরেছি।  রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রায় শেষের পথে।  মেট্রোরেল নির্মাণ করতে পেরেছি।  এছাড়াও অনেক অর্জন রয়েছে 2022 সালে।  কিন্তু 2022 সালের বৈশ্বিক সবচেয়ে বড় বিপর্যয়ের কারণ হচ্ছে রাশিয়া এবং  ইউক্রেনের মধ্যকার যুদ্ধ।  রাশিয়া এবং ইউক্রেনের কারণে আমরা অর্থনৈতিকভাবে সারাবিশ্ব পিছিয়ে পড়ছি।  জ্বালানি সঙ্কট দেখা দিয়েছে সারাবিশ্বে এবং খাদ্য সংকটের সন্নিকটে রয়েছে আমরা।  সারাবিশ্বে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সহ নানা সমস্যা তৈরি হয়েছে এই বৈশ্বিক যুদ্ধের কারণে।  তারপরও যেহেতু আমরা পুরাতন বছরের গ্লানি ভুলে যেতে চাই তাই 2022 সাল আমাদেরকে অনেক কিছু দিয়েছে সেগুলো মাথায় রেখে স্মৃতিতে রেখে দিতে চাই 2022 সাল। 

হ্যাপি নিউ ইয়ার 2023

আমরা 2022 সালের যাবতীয় কষ্ট দুঃখ গ্লানি ভুলে গিয়ে 2023 সাল কে বরণ করে নেওয়ার জন্য উন্মুখ হয়ে রয়েছি।  যেদিন 2023 সালের জানুয়ারি মাসের প্রথম তারিখ হবে সেদিন আমরা সারা বিশ্বব্যাপী হ্যাপি নিউ ইয়ার 2023 পালন করব।  হ্যাপি নিউ ইয়ার 2023 পালন করার জন্য সারা বিশ্বের বড় বড় শহরগুলোতে ভিন্ন ভিন্ন আয়োজন পালন করা হয়ে থাকে।  সাধারণত হ্যাপি নিউ ইয়ার 2023 সবার প্রথম পালন করবে জাপান।  কারণ জাপানে প্রথম সূর্যোদয় হয় এবং সেই কারণে জাপান হবার পূর্বেই হ্যাপি নিউ ইয়ার 2023 দেখে থাকবে।  তারপর পর্যায়ক্রমে সিডনি নিউইয়র্ক সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ শহর গুলোতে হ্যাপি নিউ ইয়ার 2023 পালন করার জন্য বর্ণাঢ্য আয়োজন দেখতে পাবে বিশ্ববাসী।  জানুয়ারি মাসের প্রথম তারিখে হ্যাপি নিউ ইয়ার পালন করার জন্য সাধারণত আতশবাজি সহ বিভিন্ন আলোকসজ্জা করা হয়ে থাকে।  এই বছরও 2003 পালন করার জন্য বিভিন্ন ধরনের আলোকসজ্জা'র সাথে আতশবাজি এর আয়োজন করা হবে। 

হ্যাপি নিউ ইয়ার  কেন এত আয়োজন

মানুষের একটা সফট মন রয়েছে যা তাকে নতুন করে ভাবায়।  নতুন করে শুরু করতে বলে।  অতীতের দুঃখকে ভুলে নতুনকে অর্জন করতে বলে।  সেই  জন্য মানুষ পালন করে প্রার্থনার জন্য।  একেকজন নিজের মন থেকে নিজের মতো করে প্রার্থনা করে প্রকৃতির কাছে।  নতুন বছর যেন পুরাতন বছরের চেয়ে ভালোভাবে কাটে এবং সে ধীরে ধীরে উন্নতি করতে পারে তার সামগ্রিক জীবনে।  পিছনের জীবনে যে দুঃখ গুলো এসেছে সেই দুঃখ গুলো যেন তার জীবনে না আসে সেই জন্য নতুন বছরের হ্যাপি নিউ ইয়ার পালন করে থাকে। 

ইসলামের দৃষ্টিকোণ থেকে হ্যাপি নিউ ইয়ার

আসলে আমরা যারা মুসলিম রয়েছে তাদের কাছে হ্যাপি নিউ ইয়ার বলতে তেমন কোন কথা নেই।  আমরা আমাদের কথাগুলো আল্লাহ তা'আলার কাছে বলি এবং আমাদের কথাগুলো আমরা আল্লাহতালার কাছে যেকোনো সময়ই বলতে পারি।  তাই আমাদেরকে হ্যাপি নিউ ইয়ার আলাদা করে উদযাপন করি আল্লাহ তাআলার কাছে চাওয়ার কিছু নেই।  রাত্রে  অজু করে তাহাজ্জুদের সালাত শেষ করে যদি আপনি আল্লাহতালার কাছে যান তবে তা আল্লাহর কাছে অধিক গ্রহণযোগ্য বলে বিবেচিত হয়। তাই মুসলমান সমাজে আসলে হ্যাপি নিউ ইয়ার পালন করার রীতি রেওয়াজ নাই।  কিন্তু তথাপি এ দেশের যুবকদের মধ্যে হ্যাপি নিউ ইয়ার পালন করার একটা প্রবণতা রয়েছে।   পশ্চিমা রীতিতে এদেশেও হ্যাপি নিউ ইয়ার পালন করা হয়ে থাকে।  

হ্যাপি নিউ ইয়ার পালন করার কিছু ক্ষতিকর দিক

যদিও সারা বিশ্বব্যাপী হ্যাপি নিউ ইয়ার খুব ঘটা করে আয়োজন করা হয়ে থাকে কিন্তু এটি নিউ ইয়ার পালন করার কিছু ক্ষতিকর দিক রয়েছে।   আসলে এই কারণগুলোর জন্য দায়ী আমরা নিজেরাই।  হ্যাপি নিউ ইয়ার এ আমরা যতই এভাবে বছরকে বরণ করি না কেন তা আমাদের উপকার করার সামর্থ্য রাখে না এটা আমরা সবাই জানি তারপর আমরা মজা করার জন্য এই কাজগুলো করে থাকে। কিন্তু এমন অনেকেই আছে যারা এই দিনটিকে পালন করতে গিয়ে বিভিন্ন ধরনের দুর্ঘটনার শিকার হয়ে থাকে।  অনেকেই দেখা গেছে অতিরিক্ত মদ্যপান করে এদিন দিনটি উদযাপন করতে গিয়ে বিভিন্ন দুর্ঘটনা ঘটায়।  তাই এই সকল বিষয় থেকে আমাদের সকলকে দূরে থাকতে হবে এবং পরিত্রাণের পথ খুঁজতে হবে। 

 হ্যাপি নিউ ইয়ার স্ট্যাটাস

আমরা হ্যাপি নিউ ইয়ার সম্পর্কিত বিভিন্ন ধরনের স্ট্যাটাস আমাদের  ফেসবুক আইডিতে পোস্ট করে থাকি।  এছাড়াও বিভিন্ন বন্ধু-বান্ধবদের আমরা মোবাইল ফোনে বিভিন্ন ধরনের এসএমএস করে থাকে।  আজকে আমি নিচে কয়েকটি ধরনের এসএমএস সম্পর্কে কথা বলব। 

  1. বন্ধু তুমি তোমার প্রতি গ্রহণ করো আমার  টান, এই অছিলায় লিখে দিলাম হ্যাপি নিউ ইয়ার এর নাম। 
  2. দূর হোক সকল দুঃখ গ্লানি, জেগে উঠুক নতুন করে নতুন স্বপ্ন,হ্যাপি নিউ ইয়ার 2023
  3. মুছে দিতে সকল গ্লানি নতুন বছর আসছে জানি সুখী ছিল সুখী হও মনের কথা খুলে কও এত নিউ ইয়ার 2023 
  4. নতুন আলো নতুন ভোর আসলো বছর কাটলো প্রহর।  হ্যাপি নিউ ইয়ার 2023। 
  5. অতীতের হলো মরণ নতুনকে   চলো  করো বরণ হ্যাপি নিউ ইয়ার 2023। 
  6. নতুন বছর নতুন সাজ, শুরু করো নতুন কাজ, হ্যাপি নিউ ইয়ার 2023

নতুন বছর নতুন আলো বন্ধুরা সব কই গেল

 স্বপ্নরা ডানা মেলে 2023 এলো বাড়ি

 দুঃখগুলো চলো যাই  ভুলে যাতে সুখের সন্ধান মেলে

 তুই আমি সবাই মিলে একসাথে 2023 দেব পাড়ি

 হ্যাপি নিউ ইয়ার 2023 

বাংলাদেশ হ্যাপি নিউ ইয়ার 2023

বাংলাদেশের মানুষ সাধারণত উৎসব  আয়োজন করতে ভালোবাসে।   যেই উৎসবে আসুক না কেন সবাই মিলে সেটা পালন করে।  গ্রাম্য মেলা থেকে শুরু করে নতুন বছরের বরণ করা পর্যন্ত সকল ধরনের অনুষ্ঠান মানুষ একসাথে পালন করে।  যেহেতু হ্যাপি নিউ ইয়ার অনুষ্ঠানটি সারাবিশ্বে একযোগে পালন করা হয়ে থাকে তাই এদিন বাংলাদেশের মানুষও এই দিবসটি পালন করে।  টিভিতে বিভিন্ন ধরনের অনুষ্ঠান সম্প্রচার করা হয়ে থাকে।  শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই তুলে দেওয়া হয় তাই তাদের মনেও থাকে এক ধরনের আনন্দ মুখর পরিবেশ। 


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads