হার্টের ছিদ্র অপারেশন খরচ

হার্টের ছিদ্র অপারেশন খরচ

হার্টের ছিদ্র অপারেশন খরচ

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক, আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজকে আমরা জানবো হার্টের ছিদ্র অপারেশন খরচ কত এই বিষয়টি সম্পর্কে।  হার্টের ছিদ্র অপারেশন খরচ কত শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হাট। নানারকম সমস্যা অনেক সময় সমস্যা সমাধানে অপারেশন  পর্যন্ত করার প্রয়োজন পড়ে কিন্তু অনেকেরই প্রশ্ন জাগে হার্টের ছিদ্র অপারেশন খরচ কত, কি রকম খরচ করতে হয় এই অপারেশন করতে।

প্রিয় পাঠক আমাদের এই আর্টিকেলটিতে আমরা অপারেশনের খরচ কত হতে পারে তার একটি ধারণা দেয়ার চেষ্টা করব তবে সাধারণত অপারেশনের খরচ নির্ভর করে রোগীর উপর ভিত্তি করে।

হার্টের ছিদ্র অপারেশন খরচ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়  বিএসএমএমইউ, হাসপাতলে কার্ডিয়াক সার্জারি প্রধান অধ্যাপক ডাক্তার. অসিত বরণ অধিকারী বিস্তারিত জানিয়ে বলেছিলেন, হাটের যেকোনো সমস্যা যখন ঔষধ দিয়ে আর চিকিৎসা করা সম্ভব হয় না, তখনই আমরা ওপেন হার্ট সার্জারি ও বাইপাস সার্জারি করি। এটা একক সমস্যার জন্য ভিন্ন। তবে তিনি জানান এই অস্ত্র পাচারের জন্য হৃদযন্ত্র ও ফুসফুস এর কাজ একটি যন্ত্র দিয়ে চালানো হয় আর সেটিকেই বলা হয় ওপেন হার্ট সার্জারি। তিনি বলেছেন বয়স্কদের মধ্যে ইদানিং চর্বি জমে রক্তনালী বন্ধ হয়ে যাওয়ার ক্ষেত্রে এটি সবচেয়ে বেশি দরকার হচ্ছে।

জন্মগতভাবে শিশুর হৃদযন্ত্রে সমস্যা থাকলে বেশিরভাগ সময় বাইপাস সার্জারি করার দরকার হয় বলে জানান তিনি। বয়স্কদের ক্ষেত্রে কোন যন্ত্রের রক্তনালী বন্ধ হয়ে যাওয়া খুব বেশি দেখা যাচ্ছে। অন্যদিকে শিশুদের ক্ষেত্রে   হৃদযন্ত্রে  ফটো।এই সম্পর্কে আপনার গুরুত্বপূর্ণ মতামত আপনার কাছে গুরুত্বপূর্ণ পরামর্শ  থাকে সেটি অবশ্য আমাদের সাথে শেয়ার করতে পারেন, আমাদের সাথে কমেন্টের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

আমাদের আর্টিকেল গুলোতে আমাদের আর্টিকেল সাধারণত মানুষের মতামত গুলো জানার চেষ্টা করে থাকে, তাই অবশ্যই আপনার নিজস্ব মতামত অন্যদিকে উপস্থাপনের একটি প্ল্যাটফর্ম হিসেবে আমাদের ওয়েবসাইট গুলোর কমেন্ট বক্স ব্যবহার করতে পারেন।

হাটের ছিদ্রের লক্ষণ

একটি বড় ছিদ্র হলে ফুসফুস এবং শরীরের মধ্যে রক্ত প্রবাহের ভারসাম্যহীনতা তৈরি করে। হৃদপিন্ডে একটি বর্ধিত শ্বাস-প্রশ্বাসের প্রচেষ্টার জন্য হৃদস্পন্দন বৃদ্ধি পায়। এর ফলে শরীরের বৃদ্ধি ধীরে হয়, দুর্বল বা ওজন বৃদ্ধি পায় না। নবজাতকের ক্ষেত্রে, জন্মের থেকে ছয় সপ্তাহ পরে পরে লক্ষণগুলো শুরু হয়।

আরো পড়ুনঃশহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালন করা হয়

হার্টের ছিদ্র কেন হয়, এবং কাদের হয়ঃ

অনেকেই হার্টের সমস্যায় ভুগেছেন। আজ একজন বিশেষ ডাক্তার হাট ও প্রতিকার বিস্তারিত জানব। কাদের হয় হার্টের ছিদ্র, হার্টের ছিদ্র অপারেশন খরচ কত, কোন বয়সের রোগীরা বেশি থাকেন হার্টের রোগী। এ প্রশ্নের জবাবে ডাক্তার মোঃ রোকনুজ্জামান সেলিম বলেন, হার্টের ছিদ্র  থাকা কথাটা শুনতে অনেক ভয় লাগে।  হৃদয়ের মধ্যে কিছু একটা হয়ে গিয়েছে। হার্টের ছিদ্র মানুষের জন্মগত একটা সমস্রা। বাচ্চা যখন মায়ের পেটে থাকে, ডিসাইড হার্টের ছিদ্র নিয়েই বাচ্চা দুনিয়াতে আসে। 

জন্মগ্রহণ করে হার্টের ছিদ্র নিয়ে যখন একটা বেবি পৃথিবীতে আসে তাদের মধ্যেও কেউ হয়তো জন্মের পরপরই কিছু না কিছু সিম্পল প্রেজেন্ট করে উপসর্গ থাকে। আবার অনেকের জন্মের পরপর কোনো উপসর্গ থাকে না। ধরেন 12 বছর বয়স যখন হয় ছয় মাস তখন কিছু কিছু উপসর্গ আসতে থাকে এই চিত্রের কারণে আবার অনেকে দেখবেন 20, 25 বছর হয়ে গেছে তারপর হয় এই সমস্যাটি অনেকের ফোর্টি ফিফটি ইয়ার্স পরেও আসতে পারে ।

এর প্রকৃত কারণ কেউ জানে না।  দুঃখজনক হলেও সত্যি যে, যারা ভাবেন এটি হয়তো মায়ের কোন দোষ এর কারণে হয়েছে। অনেকে অনেক কাউন্সিলিং করতে হয় যে না এটা বাবা-মা কারো কোনো দোষ নয় এটা হচ্ছে হবে। বিভিন্ন কারনে এটা হয়ে। আমাদের সমাজে বিভিন্ন কুসংস্কার প্রচলিত আছে এটা নিয়ে। কেন বাচ্চা হার্টের ছিদ্র নিয়ে দুনিয়াতে আসলো তার সঠিক কারণ এখনো জানা যায়নি।

হাটের সিদ্র কাদের হয় ও চিকিৎসা  সম্পর্কে জানতে আর্টিকেল গুলি মনোযোগ দিয়ে পড়ুন,

নামমাত্র খরচে শিশুর ওপেন হার্ট সার্জারি

নামমাত্র খরচে ঢাকা শিশু হাসপাতালের হূদরোগে আক্রান্ত শিশুদের ওপেন হার্ট সার্জারি করা হচ্ছে। এর মাধ্যমে হার্টে ছিদ্র নিয়ে জন্ম হওয়া অসংখ্য শিশু মৃত্যুর দরজা থেকে ফিরে আসায় স্বস্তিতে পরিবার প্রিয়জনরা। এছাড়াও সফলতার উন্নত বিশ্বের কাছাকাছি হওয়ায় ভুক্তভোগীদের  দেশীয় চিকিৎসা আস্থা ফিরে।তবুও অসচেতনতার অভাবে আক্রান্ত উল্লেখযোগ্য অসংখ্য শিশু মারা যাচ্ছে রোগ নির্ণয়ের আগেই। হতভাগ্যদের বাঁচাতে জেলা-উপজেলায় শিশু রোগীদের চিকিৎসা সেবার আওতায় আনার তাগিদ বিশেষজ্ঞদের।

আরো পড়ুনঃড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো

মৃত্যুর দরজা থেকে ফিরেই পরিবারকে আনন্দ সাগরে ভাসতে কোমলমতি ইউসুফ। তিন মাস আগেই মাত্র 4 কেজি 200 গ্রাম ওজনের ইউসুফের ওপেন হার্ট সার্জারি করা হয়েছে যা দেশের চিকিৎসা সেবায় মাইলফলক হয়ে আছে। ঢাকা শিশু হাসপাতালের সাড়ে চার  ঘন্টার জটিল অপারেশন  72 ঘন্টা পর চিকিৎসকরা জানিয়েছিলেন ইউসুফ আবার আসবে মায়ের কোলে।হার্টের ছিদ্র অপারেশন খরচ

ইউসুফের মা বলেন আমার বাচ্চা এতটাই খারাপ অবস্থা ছিল যে আমি কখনো ভাবি নি যে সে আমার কোলে ফিরবে।

একজন মা জানান তার শিশুর অপারেশন ওষুধসহ পুরো প্রক্রিয়ায় মোট 72 হাজার টাকার মতো খরচ হয়েছে।দেশে প্রতি বছরে প্রতি হাজারে 10 জন শিশু হৃদরোগ নিয়ে জন্মগ্রহণ করে। ইতিমধ্য ঢাকা শিশু হাসপাতালের 400 এর অধিক শিশু ওপেন হার্ট সার্জারি সম্পন্ন হয়েছে। আনুষাঙ্গিক সব ধরনের ব্যয় প্রতি সারিতে প্রকারভেদে খরচ হচ্ছে 72 হাজার টাকা থেকে শুরু করে 1 লক্ষ 70 হাজার টাকা পর্যন্ত।

হদরোগ বিশেষজ্ঞ  ডাক্তার. খালিদ মাহমুদ বলেন আমাদের দেশে 10 কেজির নিচে শিশুকে অনেকেই অপারেশন করতে চান না। আমরা পাঁচ কেজি এমনকি 4 কেজি ওজনের শিশুদেরও নিয়মিত অপারেশন করি যাদের কি না হাটের মধ্যে ছিদ্র আছে।

আর শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তার রেজওয়ানা রিমা বলেন, অসুস্থ বাচ্চাকে এই মুহূর্তে অপারেশন করা সম্ভব হচ্ছে না তাদেরও আমরা স্ট্যান্ড বসিয়ে পরবর্তীতে অপারেশনের জন্য প্রস্তুত করি নিম্ন মধ্যবিত্তদের জন্য অপেক্ষাকৃত কম মূল্যে সেবা প্রদান অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ওপেন হার্ট সার্জারি সুযোগ বৃদ্ধি পরিকল্পনা হাসপাতাল কর্তৃপক্ষের।

নিম্ন মধ্যবিত্তদের জন্য অপেক্ষাকৃত কম মূল্যে সেবা প্রদান করা অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ওপেন হার্ট সার্জারি সুযোগ বৃদ্ধির পরিকল্পনা অনেক আগে থেকে করা হচ্ছে। ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডাক্তার মোঃ আব্দুল জলিল বলেন সমস্ত অপারেশনে আমাদের এখানে হয় এবং কম বয়সে কম ওজনের বাসা থেকে শুরু করে বড় বাচ্চা সব রকমের বাচ্চাদের অপারেশনে আমরা করি। বেসরকারি একটি গবেষণা বলছে জন্মগত হূদেরাগে আক্রান্ত 50 ভাগ শিশুই মারা যাচ্ছে বিনা চিকিৎসায় মৃত্যুর হার কমাতে এসেবা রাজধানীর বাইরেও ছড়িয়ে দিতে সরকারের প্রতি আহ্বান বিশেষজ্ঞ চিকিৎসকদের।হার্টের ছিদ্র অপারেশন খরচ

কিভাবে এই অস্ত্র পাচার করা হয়

না নানাভাবে ওপেন হার্ট সার্জারি ও বাইপাস সার্জারি করা হয়। ঠিক বুকের মাঝখানে ফেলে, হাড় কেটে অথবা বুকের পাশে কেটে এই সার্জারি করতে হয়। বুকের হাড় না কেটেই অস্ত্রোপচার করা সম্ভব। বুকের খাঁচার হাড়ের মাঝখান দিয়ে হাড় না কেটে এটি করা সম্ভব।

ডাক্তার অসিত বরণ অধিকারী বলেছেন, এর পুরোটাই নির্ভর করে কি ধরনের সমস্যা তার উপর। তবে মূল হৃদযন্ত্র ও ফুসফুস এর কাজ চালিয়ে নিয়ে যাওয়ার জন্য অস্ত্র পাচারের সময়  কৃত্রিম যন্ত্র দরকার হয়।

রক্তনালী চর্বি জমে বন্ধ হয়ে যায় যখন শরীরের অন্য কোথাও থেকে রক্তনালী কেটে নিয়ে তা বসানো হয়।

ডক্টর অধিকারী বলেছেন বিষয়টি হলো এরকম যেমন ধরুন একটি রাস্তার মাঝখানে কোথাও মাটি পড়ে আটকে গেছে, তখন যাবার জন্য ওই রাস্তার পাশ দিয়ে আর একটি পথ তৈরি করতে হয়। শরীরের যেভাবে অন্য কোথাও থেকে রক্তনালী এনে ওই রকম একটা বিকল্প পথ তৈরি করা হয় রক্ত চালানোর জন্য।

আরো পড়ুনঃ কমলার খোসার 10 টি উপকারিতা ও অপকারিতা

ঝুঁকি কতটা

ডক্টর অধিকারী বলেছেন, সেরকম ঝুঁকি এখন আর নেই। এক্ষেত্রে মৃত্যুর হার বড়জোর এক থেকে  2%, তবে যদি রোগীর শারীরিক সমস্যা থাকে তবে সমস্যা হতে পারে।

তিনি বলেছেন যেমন ডায়াবেটিস থাকলে ইনফেকশনের ভয় থাকে হাইপার টেনশন থাকলে ঝুঁকি বাড়ে। যাদের শরীরের চর্বি থাকে  তাদের post-operative ঝামেলা হয়ে থাকে। 


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads