ঘুম পাচ্ছে না অথচ একটু পরপর হাই উঠে কারন এবং সমাধান

ঘুম পাচ্ছে না অথচ একটু পরপর হাই উঠে কারন এবং সমাধান

ঘুম পাচ্ছে না অথচ একটু পরপর হাই উঠে কারন এবং সমাধান

 আসসালামু আলাইকুম আজকে আলোচনা করবো ঘুম পাচ্ছে না অথচ একটু পরপর হাই উঠে কারন এবং সমাধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। কিছু কিছু লোক রয়েছেন যারা আট ঘণ্টা ঘুমানোর পর ও ঘুমানোর জন্য হাই উঠতেই থাকে।

 অফিস-আদালতে বিভিন্ন ব্যাংক ব্যবসায়স্কুল-কলেজে  ইত্যাদি এসব কাজে ব্যস্ততার ফাঁকে ঘুম ঘুম ভাব চলে আসে যার ফলে কাজে মনোযোগ নষ্ট হয়ে যায় ঘুম এত পরিমাণে ধরে যে আপনি না চাইলেও আপনার ঘুম আসবেই এই রকম অবস্থা হয়ে যায় দিনের বেলায় ঘুম ঘুম ভাব। 

প্রচুর পরিমাণে উঠতে থাকে যার ফলে কাজের মনোযোগ এবং কাজ করতে গেলে ক্লান্ত অনুভূতি হয়ে থাকে। হাই ওঠার কারণে বিভিন্ন ধরনের সমস্যা হয় বসের হাতে বকা খেতে হয় ইত্যাদি এরকম বিভিন্ন ধরনের সমস্যা হয় সমস্যা গুলো থেকে বের হওয়ার উপায় সমূহ বলবো। ঘুম পাচ্ছে না অথচ একটু পরপর হাই ওঠে কারণ সমাধান এর সমস্যা গুলো আসলেই ভয়ঙ্কর। 

আপনার যদি ঠিকঠাক ভাবে ঘুম হয় সেক্ষেত্রে আপনার শরীরটা অনেক শান্তি এবং সব বিপদ এবং যেকোন সমস্যার সমাধান হয়ে যায়। কিন্তু যদি একটু কম ঘুম হয় সে ক্ষেত্রে হাই উঠতে থাকে যার ফলে আপনার ক্লান্তি ভাব শুরু হতে সাহায্য করে এসব সমস্যা থেকে দূর হওয়ার জন্য কিছু নিয়ম রয়েছে সে নিয়মগুলো মেনে চলুন।

১ নাক দিয়ে নিঃশ্বাস নিয়ে মুখ দিয়ে ছাড়ুনঃ কিছু কিছু সময় আপনার শরীরে অক্সিজেনের অভাব হলে সেক্ষেত্রে আপনার হাই উঠতে থাকে। এর জন্য আপনাকে নাক দিয়ে নিঃশ্বাস নিতে হবে এবং মুখ দিয়ে নিঃশ্বাস ফেলতে হবে। এ কাজটা করার পর দেখবেন আস্তে আস্তে হাই ওঠা বন্ধ হতে সাহায্য করবে। এভাবে আপনার শরীরে অক্সিজেনের পরিমাণ স্বাভাবিক থাকবে। যখন নিবেন তখন জোরে জোরে নিঃশ্বাস নিতে হবে।

২ ঠান্ডা পানীয় খানঃ যখন আপনার ঘুম ঘুম ভাব এবং হাই উঠতে থাকবে তখন অবশ্য আপনাকে ঠান্ডা পানি খেতে হবে এবং কোল্ড ড্রিঙ্কস খান। কার্বোজেন ও সোডা পানি বন্ধ করতে সক্ষম। স্কুল-কলেজের বন্ধুদেরকে বলছি আপনারা স্কুলের ঢোকার সময় বোতলে ঠান্ডা পানি নিয়ে নেবেন।

৩  কর্মসূচি এক রাখুনঃ একটু কর্মসূচি বানিয়ে নিতে পারেন যার ফলে রয়েছে এক সময় খাওয়া ঘুমানোর ইত্যাদি কাজগুলোই করতে পারবেন তাহলে দেখবেন কর্মসূচিকে আপনার শরীর নিয়ে নেবে তখন আর কোন ক্লান্তি বা অস্বস্তিকর লাগবে না এছাড়া সাত-আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন আপনার শরীর ঠিক রাখার জন্য। আমাদের ঘুমানোর নিয়ম রয়েছে নিয়ম হচ্ছে 8 ঘন্টা আট ঘণ্টা ঘুম হওয়ার পর আপনার কখনো হারাবে না।

৪ ঠান্ডা খাবারঃ ঘুম ঘুম ভাব ক্লান্তি দূর করতে সাহায্য করবে ঠান্ডা খাবার। যেমন ফ্রিজ থেকে বের করা খাবার ফল আইসক্রিম মিষ্টি জাতীয় খাবার ইত্যাদি এসব যদি খেতে পারেন তাহলে আপনার ঘুম ঘুম ভাব এবং হাই ওটা বন্ধ হয়ে যাবে। এটা আপনার শরীরের শতকরা পরিমাণ বাড়িয়ে ক্লান্তি দূর করতে সাহায্য করে।

৫ হাটার চেষ্টা করুনঃ  আপনি যদি সবসময় এক জায়গায় বসে থেকে কাজ করে সেক্ষেত্রে আপনার একটু ক্লান্তি বা ঘুম ঘুম ভাব আসতেই পারে এটাই স্বাভাবিক। তাই এতক্ষণ বসে না থেকে বরঞ্চ একটু হালকা হালকা হাটার চেষ্টা করুন এতে করে আপনার ঘুম ঘুম ভাবটা চলে যেতে পারে এবং ক্লান্তি দূর হতে সাহায্য করবে।

৬ যোগাঃ আপনি যদি সকালে ঘুম থেকে উঠে   যোগা  করা অভ্যাস করেন।তাহলে এই সমস্যা গুলো হবে না। শুধু শুধু হাই তোলার বন্ধ করলেই তো হবে না তার জন্য এই কাজটি করতে হবে। আমাদের শরীরে বাড়তি টেকনিক এবং অতিরিক্ত ফ্যাট ক্লান্তি প্রধানের কারণের জন্য অন্ততপক্ষে দিনে 20 মিনিট যোগা করা আবশ্যক।

এজন্য আপনাকে হেলদি খাবার খেতে হবে যেমন শাকসবজি ফলমূল ও সবুজ জাতীয় খাবার ইত্যাদি এসব খাবার খেলে আপনার শরীরের ক্লান্তি দূর হতে সাহায্য করবে এবং ঘুম ঘুম ভাব থেকে দূরে থাকতে পারবেন।

প্রিয় পাঠক আজকের আলোচনা হয়েছিল ঘুম পাচ্ছে না অথচ একটু পর পর উঠে কারন এবং সমাধান বিস্তারিত আলোচনা করেছি আপনারা সকলে মনোযোগ দিয়ে আমাদের সঙ্গে থাকুন।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads