No title

গর্ভবতী  নারীদের  প্রথম সপ্তাহের লক্ষণ জেনে নিন

নারীদের জীবনী সবচাইতে বড় আকাঙ্ক্ষার পাত্র হয়ে দাঁড়ায় সেটা হচ্ছে মাতৃত্বের স্বাদ ভোগ করা ।  নারীদের গর্ভকালীন সময় অনেক কষ্ট ও সংঘর্ষপূর্ণ হয়।তাই বলবো গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের কিছু লক্ষণ সমূহ । 

 এসব লক্ষণগুলো সামান্য হলে আপনি যদি এই লক্ষণগুলো না বোঝেন কোন কাজ করে বসেন তবে আপনার   গর্ভ পাতের কারণ হয়ে দাঁড়াতে পারে । তাই যেসব লক্ষণ গুলো নিয়ে আলোচনা করব সেগুলো দেখে খেয়াল রাখা দরকার । 

তাহলে চলুন আমরা জেনে নেই কি কি লক্ষণ দেখে আপনারা  বুঝতে  পারবেন আপনি গর্ভবতী । 

আপনার মাসিক চক্র কি  বন্ধ আছে

1 . আপনার মাসিক চক্র কি বন্ধ আছে ।

2 . . গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ ।

          2.1.1 মুখের স্বাদ এর ভিন্নতা ।

          2.2.2.কালো ছোপ ছোপ দাগ ।

          2.3.3. অতিরিক্ত প্রস্রাব । 

          2.4.8. ক্লান্তি ভাব । 

          2.5.5. মাথা ব্যাথা । 

          2.6.6.স্তনের ওজন বৃদ্ধি । 

          2.7.7. মুড সুইং ।

3. গর্ভবতী মায়েদের প্রথম সপ্তাহে বাচ্চার পুষ্টি গুন  এর জন্য কিছু করণীয়  জানিয়ে দেবো । 

4.  গর্ভকালীন  সময়ের জন্য প্রথম সপ্তাহ কিছু প্রশ্নের উত্তর জেনে  নিন ।

আপনি গর্ভবতী কিনা তা সর্বোত্তম বুঝতে হবে মাসিক  চক্রের মাধ্যমে । এর কারণ হলো আপনি যখন দেখতে পারবেন আপনার মাসিক চক্রের তারিখ পার হয়ে  গিয়েছে । এরপর আপনাকে বুঝতে  আপনি মা হতে চলেছেন । আবার অনেক সময় দেখা যেতে পারে ,  কারো মাসিক চক্রঅনিয়মিত হতে পারে সে ক্ষেত্রে বিষয়টা অন্যরকম হবে । কিন্তু আমি পরামর্শ দেবো যদি আপনার মাসিক চক্রের তারিখটি পার হয়ে যায় অবশ্যই প্রেগনেন্সি কিট এর মাধ্যমে টেস্ট করে নেবেন।

     গর্ভবতীদের প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ জেনে নিন

১. খাবারের স্বাদ এর ভিন্নতা

গর্ভকালীন অবস্থায় প্রথম সপ্তাহে সর্বপ্রথম দেখা দিতে পারে ,  খাবারের স্বাদ এর পরিবর্তন আসে । অনেক ধরনের খাবার রয়েছে যেগুলো খেলে গর্ভকালীন অবস্থায়  প্রচুর পরিমাণে দুর্গন্ধ অনুভব হয় । এর ফলে শরীরের হরমোনের মাত্রার তারতম্যের কারণে এসব সমস্যা দেখা দিতে পারে । 

    ২. মুখে কালো ছোপ ছোপ দাগ

গর্ভকালীন মায়েদের প্রথম সপ্তাহে শরীরের বিভিন্ন স্থানে কালো ছোপ ছোপ দাগ দেখা দিতে পারে । সবথেকে বড় সমস্যা হচ্ছে দাগগুলো মুখে তোকে দেখা যেতে পারে । 

৩. অতিরিক্ত প্রস্রাব

গর্ভকালীন মায়েদের প্রথম সব কিছু লক্ষণ দেখা দেয় সেগুলোর মধ্যে রয়েছে      , শরীরের অঙ্গ পতঙ্গ পরিবর্তন হয় তেমনি আপনার কিডনী ও ডাবল  স্পিডে কাজ শুরু করতে হয় । অতিরিক্ত কাজ করার  জন্য আপনার মূত্র ত্যাগ করতে যেতে হয়।

৪.গর্ভকালীন সময় ক্লান্তি ভাব

গর্ভকালীন  মহিলাদের প্রথম সপ্তাহে শরীরের বিভিন্ন রকমের ক্লান্তি শুরু হয় ।  শিশুর পুষ্টি গুণ নিশ্চিত করার জন্য প্রচুর পরিমাণে রক্ত উৎপাদন  শুরু হয়ে যায়   , যার কারণে খুব অল্প সময়ের মধ্যে শরীরের ক্লান্তি ভাব চলে আসে ।

৫. মাথা ব্যাথা

গর্ভবতী মায়েদের গর্ভকালীন সময় প্রথম  সপ্তাহে প্রচুর পরিমানে মাথা ব্যাথা সমস্যা দেখা দিতে পারে । গর্ভকালীন সময়ে শরীরের হরমোন মাত্রা খুব বেড়ে যায় ।  যার ফলে প্রচুর পরিমানে মাথা ব্যাথা শুরু হতে থাকে ।

৬. স্তনের ওজন বৃদ্ধি

গর্ভকালীন সময় আপনার একটি লক্ষণ দেখা দিতে পারে সেটা হচ্ছে মাসিক চক্রতারিখ আসার কিছুদিন আগে থেকেই আপনার স্তন ওজন বৃদ্ধি করতে সাহায্য করবে । আপনি যদি এই বিষয়টি অনুভব করতে পারেন ।  তাহলে 80 পার্সেন্ট বিশ্বাস থাকে আপনি গর্ভবতী হয়েছেন ।

৭.  মুড সুইং

 গর্ভকালীন সময়ে প্রথম সরকারের মুড সুইং বিষয়টি আপনি ভালভাবে লক্ষ্য করলে দেখতে পারবেন না । এজন্য আপনাকে অহেতুক টেনশনের হবে ও প্রচুর পরিমাণে রাখ হবেন । 


এখানে আমরা জেনে নিলাম গর্ভকালীন প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলো । সব লক্ষণগুলো যদি আপনার সাথে মিলে যায় তাহলে আপনি সিওর হতে পারেন  আপনি অন্তঃসত্ত্বা ।এর পরিবর্তে আপনি চাইলে দোকান থেকে প্রেগনেন্সিকি  কিট  টেস্ট করে নিতে পারেন । 


 গর্ভবতী মায়েদের প্রথম সপ্তাহে বাচ্চার পুষ্টিগুণের জন্য কিছু কারণ জেনে নেওয়া দরকার । 

 ডাক্তারি ভাষায় প্রথম সপ্তাহ কে বলা হয় ট্রাইমেস্টার । এই বিষয়গুলো নিয়ে ডাক্তার প্রতিদিন 0.4 মিলিগ্রাম ফলিক অ্যাসিড খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন । এতে রয়েছে ব্ভ্রূণের বিকাশ সঠিকভাবে ঘটবে ।  

গর্ভবতী মায়েদের প্রথম সপ্তাহ নিয়ে কিছু চিন্তা বা চেতনা নিয়ে কিছু প্রশ্ন

১   গর্ভবতী সময় আমার প্রথম সপ্তাহ চলছে তবে আমি কি সহবাস করতে পারব

 উত্তরঃ এ বিষয়টি কখনো সম্ভব না কারন প্রথম তিন মাস আপনাকে খুব সতর্কভাবে থাকতে হবে । তার কারণ হচ্ছে আপনি যদি সহবাস করতে গিয়ে যাতে আঘাত পান তাহলে আপনার গর্ভপাত হতে পারে । 

২ গর্ভবতী মায়েদের প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলো এর মাঝে নেই কিন্তু আমার মাসিক বন্ধ আছে  । এক্ষেত্রে আমার করনীয় কি 

 উত্তর  এমন অনেকেই রয়েছে যাদের কোনো সমস্যা   বা  লক্ষণ দেখা দেয় না। এরকম চিন্তা চেতনা থেকে রক্ষা পাওয়ার কারণ আপনাকে  কিট দিয়ে  টেস্ট করে সঠিক বিষয়টি জেনে নেওয়া দরকার । 

৩  আমার ও  বাচ্চা  প্রথম সপ্তাহে কেমন আছে কতটুকু বড় হয়েছে ।

 উত্তর ঃ অনেকের মনে প্রশ্ন থাকে তা হল প্রথম সপ্তাহের মধ্যে আমার বাচ্চাটা কতটুক বড় হয়েছে ।  সেক্ষেত্রে আপনাকে বলব আপনার বাচ্চা এখন একটি ডিম্বাশয় এবং সে Fallopian Tube এ  আসার প্রস্তুতি নিচ্ছে ।

 ৪ . এখানে কিছু কথা রয়েছে সেগুলো হচ্ছে গর্ভকালীন অবস্থায় আপনি যদি সুস্থ থাকেন আপনি আপনাকে সঠিকভাবে খেয়াল রাখতে পারেন আপনি যদি পুষ্টিকর খাবার খেতে পারেন মনে রাখবেন আপনার বাচ্চা কত পরিমাণে সুস্থ থাকবে ।

 এখানে সহজ কথাটি হচ্ছে আপনি পুরোপুরি যদি প্রথম থেকে লাস্ট পর্যন্ত সুস্থ থাকতে পারেন তাহলে আপনার সন্তান পুরোপুরি সুস্থ থাকবে । তাই আপনাকে সবসময় পুষ্টিকর খাবার খেতে হবে ।  আপনি যদি পুষ্টিকর খাবার খেতে পারেন তবে আপনার বাচ্চার পুষ্টির বৃদ্ধি পাবে ।

তাই আপনাকে সবসময় চেষ্টা করতে হবে পুষ্টিকর খাবার খেয়ে সঠিকভাবে শরীরের যত্ন নেওয়া সঠিকভাবে বিশ্রাম করা ইত্যাদি  । এসবের মধ্যে সুস্থ হতে পারে আপনার নবজাত। আপনার নবজাতককে যদি আপনি সুস্থ সবল পেতে চান তাহলে আপনার প্রতি অবশ্যই খেয়াল রাখতে হবে সেজন্য আপনাকে সঠিকভাবে সব নিয়মগুলো মেনে চলতে হবে তাহলে কোন সমস্যা হবে না । 


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads