ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট
ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট 

আমাদের  প্রতিনিয়ত এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার প্রয়োজন হয়। তখন আমরা চিন্তিত হয়ে পরি ভিসা পাব কিনা বা এর আপডেট সম্পর্কে। তখনই আমরা গুগলে সার্চ করে এসব সম্পর্কে জানতে চান। আপনিও যদি ইন্ডিয়ান টুরিস্ট ভিসার আপডেট জানতে চান তাহলে আমাদের এই প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন। কেননা আছে রে প্রতিবেদনটি সাজানো হয়েছে ইন্ডিয়ান ভিসা আপডেট সম্পর্কে। প্রিয় পাঠক বন্ধুরা দেরি না করে শুরু করি আমাদের আজকের প্রতিবেদন।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট 

করো না সময় কালীন ইন্ডিয়ান টুরিস্ট ভিসা বন্ধ করা হয়েছিল। আপডেটের খবর হল টুরিস্ট ভিসা পুনরায় চালু করা হয়েছে। আপনারা যারা ব্যবসা, কনফারেন্স, কর্মসংস্থান, পড়াশোনা ও গবেষণার লক্ষ্যে ইন্ডিয়ায় যাওয়ার কথা ভাবছেন তাদের জন্য এটি একটি আপডেট খবর। তারা এখন অনেক সহজে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পাবেন বলে আশা করা যায়। তবে সর্বশেষ আপডেট অনুযায়ী অধিকাংশ বাংলাদেশীরা বর্তমানে ভারতীয় ভিসা পেতে ভোগান্তিতে পড়ছেন। আরে ভোগান্তি সমাধান নিয়েই কাজ করছে ভারতীয় সরকার।করোনা কালীন সময়ে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা বন্ধ থাকলেও চালু ছিল অন্যান্য ক্যাটাগরি সকল ভিসা। কিন্তু বাংলাদেশীদের জন্য ভারতে ঘুরতে যাওয়ার দরজা খুললেও তাদের মানতে হবে বেশ কিছু শর্তাবলী। 

  • ★বাংলাদেশী নাগরিকদের পুরনো ভিসার মেয়াদ থাকলেও আবার নতুন করে ভিসা নিতে হবে। 
  • ★আপাতত ৩০ দিনের জন্য ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পাবে বাংলাদেশী নাগরিকরা। 
  • ★প্রতিরোধের যাবতীয় নিয়ম কানুন মেনে চেলতে হবে নাগরিকদের। 

ব্যক্তিগতভাবে যে কেউ এই ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে সে রাজপথ এবং সড়কপথে ভ্রমণ করতে পারবে না। তাকে সেক্ষেত্রে আকাশ পথে ভ্রমন করতে হবে।

ইন্ডিয়ান ভিসার জন্য আপডেট কাগজপত্র 

বিগত কয়েকদিনে প্রচুর সংখ্যক মানুষ ইন্ডিয়ান টুরিস্ট ভিসা, মেডিকেল ভিসা, ওয়ার্ক ভিসা, এবং ইত্যাদি ভিসা পেয়ে গেছেন।এরই সাথে অনেকেই কিন্তু ইন্ডিয়ান ভিসার আবেদন করে রিজেক্ট হয়েছেন। ইন্ডিয়ান ভিসা রিজেক্ট প্রধানত কয়েকটি কারণ থাকতে পারে। ভিসা করতে যে সকল প্রয়োজনীয় ডকুমেন্টস বা কাগজপত্র লাগে সেগুলো ঠিকঠাক না থাকার কারণে।একটি ইন্ডিয়ান ভিসা আবেদন নিতে হলে বর্তমানে আপনার পাসপোর্ট এর সাথে যে সমস্ত কাগজপত্র আপনাকে অবশ্যই জমা দিতে হবে এবং যেসব নিয়মে আপনাকে জমা দিতে হবে তার তালিকা আমরা নিচে তুলে ধরছি। 

ইন্ডিয়ান ভিসার আপডেট কাগজপত্রের তালিকা 

  • ১.ভিসা আবেদনের ফর্ম এর সাথে দুই কপি পাসপোর্ট সাইজের ফটোকপি লাগিয়ে নিবেন। 
  • ২.জাতীয় পরিচয় পত্র অথবা ডিজিটাল জন্ম নিবন্ধন এর ফটোকপি লাগবে 
  • ৩.বিদ্যুৎ বিল, পানি বিল, গ্যাস বিল  এর যেকোনো একটি বিলের তিন মাসের তথ্য লাগবে।
  • ৪.গত তিন মাসের ব্যাংক টেস্টামেন্ট এর কপি- সুবিধা হিসেবে ব্যাংক একাউন্ট মিনিমাম ২০ হাজার টাকা রাখা লাগবে।
  • ৫.পেশাগত সার্টিফিকেট (যেমনঃ স্টুডেন্ট আইডি কার্ড স্টুডেন্টদের জন্য ট্রেড লাইসেন্স ব্যবসায়ীদের জন্য জব সার্টিফিকেট চাকরিজীবীদের,যারা ডক্টর দেখাবে তাদের জন্য মেডিকেল ডকুমেন্টস  জন্য এরকম আলাদা আলাদা ভাবে প্রমাণপত্র প্রয়োজন হবে।) 
  • ৬.পাসপোর্ট এর ফটোকপি। 
  • ৭.যাদের পূর্ববর্তী পাসপোর্ট হারিয়ে গেছে তাদের উত্তোলন করতে তাদের ক্ষেত্রে অবশ্যই একটি জিডি করে জিডি কপি জমা দিতে হবে।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট নিউজ 

এবার চলুন ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কারীদের যে সকল আপডেট নিউজ রয়েছে সে তথ্যগুলো জেনে নেই। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট ১:

নতুন নিয়ম অনুযায়ী একজন ব্যক্তিকে ভারতীয় ভিসা পাওয়ার জন্য অবশ্যই এপয়েন্টমেন্ট নিতে হবে। এজন্য ডেট এবং টাইম ফিক্সড করে দেওয়া হয় এরপরে ভিসা প্রসেসিং এর বিভিন্ন কাজ এবং সর্বশেষে ভিসা প্রদান করা হয়। এক্ষেত্রে কিছু কিছু মিশনে দেড় থেকে দুই মাস সময় লাগতে পারে। (আপডেট নিউজ ১৯ সেপ্টেম্বর ২০২৩) 


ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট ২:

দ্রুত ভিসা পাওয়ার লক্ষ্যে ভারতীয় ভিসা সেন্টার (VAC)একটি নতুন নোট এসে জারি করেছে। সেখানে বলা হয়েছে যদি কারো ইমারজেন্সি ভিত্তিতে টুরিস্ট ভিসা দরকার পরে যেমন মেডিকেল কিংবা স্টুডেন্ট অথবা অনন্য, প্রথমেই আপনাকে ভিসা প্রসেসিং এর ফি প্রদান করতে হবে এবং রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এরপর মিশন থেকে আপনাকে একটি অ্যাপয়েন্টমেন্ট ডেট দেওয়া হবে আপনি সেটি নির্দিষ্ট করে চলে আসবেন। এরপরে মিশনে পাঁচটি ইমেইল এড্রেস দেওয়া থাকে। সেখানে আপনার জরুরী ভিত্তিতে একটি ইমেইল সেন্ড করতে হবে। যেখানে আপনার বিষয়টি বিস্তারিতভাবে উল্লেখিত থাকবে। অর্থাৎ কেন আপনার ভিসাটি জরুরি এবং আপনি কতদিন থাকতে চান ইত্যাদি। প্রয়োজন সাপেক্ষে আপনাকে প্রমাণপত্র দেখাতে হতে পারে। 

আপনার বিষয়টি ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার এর কর্মকর্তাগণ খতিয়ে দেখবেন। এবং তাদের যদি মনে হয় আপনার ভিসা আপনার অনেক জরুরি সে ক্ষেত্রে তারা আপনাকে দ্রুত ভিসা প্রদান করতে পারে। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট ৩:

প্রত্যেকটি পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হবে অর্থাৎ যারা ভিসা পেয়েছেন প্রত্যেকে আলাদা আলাদা করে পাসপোর্টে এনডোর্সমেন্ট করতে হবে।এবং অ্যাডরসমেন্ট করার ফ্রি হবে ৩০০ টাকা। VIC এই ফি জমা নেওয়া হচ্ছে। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট ৪:

শিলিগুড়ি সহ প্রতিটি বর্ডারে যখন ফিঙ্গারপ্রিন্ট ব্যবস্থা চালু করা হবে তখনই বাংলাদেশ থেকে ট্রেন চলাচল শুরু হতে পারবে। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট ৫:

যাদের পুরনো ভিসার মেয়াদ আছে তাদেরকেও পুনরায় আবেদন করতে হবে। এখন আর আগের মত দীর্ঘমেয়াদি টুরিস্ট ভিসা পাওয়া যাবে না। এখন থেকে জেঠুর একটা ভিসা দেওয়া হবে তার মেয়াদ হবে মাত্র ৩০ দিন। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট ৬:

এটি সব শেষের আপডেট। এখানে যে তথ্যগুলো বলা হয়েছে তা হচ্ছে 

  • ঢাকার যমুনা ফিউচার পার্ক ivac সেন্টারে ভিসা প্রদানের আবেদন করলে অতি দ্রুত অ্যাপ্রভাল পাওয়া যাচ্ছে। 
  • বেনাপোল স্থল বন্দরে এখন ইন্ডিয়ার যাওয়ার পথে ভিড় অনেকটাই কম। তবে আসার পথে অনেক ভিড় হতে পারে। 
  • ট্রাভেল ট্যাক্স এখন থেকে অনলাইনে দেয়া গেলে অবশ্যই আপনাকে লাইনে দাঁড়িয়ে কষ্ট করে দিতে হবে না। তবে পোর্ট ফি ৪৭ টাকা দিতে হবে।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার আপডেট আবেদন করার নিয়ম :

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য আবেদন করার নিয়মের তেমন কোন পরিবর্তন করা হয়নি। একইভাবে  ভিসার জন্য আপনি আবেদন করতে পারবেন। এটি বাংলাদেশের সকল নাগরিকদের জন্য করা হয়েছে। তবে এখন থেকে যে ভিসা দেয়া হবে তার মেয়াদ থাকবে ৩০ দিন। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার খরচ আপডেট 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে একটা নির্ধারিত ফি ধারণ করা হয়েছে। ইন্ডিয়ান টুরিস্ট ভিসার ফি হলো মাত্র ৯০০ টাকা। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার আপডেট আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে আমাদের যে যে প্রয়োজনীয় কাগজপত্র লাগবে তার নিজের একটি তালিকা দেওয়া হল 

  • আসল পাসপোর্ট এবং বিশ্বাস স্টাম্পের জন্য দুটি খালি পৃষ্ঠা রাখতে হবে এবং পাসপোর্ট প্রস্থানের তারিখের পর থেকে নিম্নতম ছয় মাসের বৈধতা থাকতে হবে। 
  • ইন্ডিয়ান টুরিস্ট ভিসার আবেদন ফরম অনলাইনে পূরণ করতে হবে। 
  • আবেদনকারীর স্বাক্ষর থাকতে হবে। 
  • পাসপোর্ট সাইজের সদ্য তোলা দুই কপি ছবি লাগবে। 
  • খেয়াল রাখতে হবে প্রতিটি যেন স্ক্যান করা বা পূর্বে কোন ভিসায় ব্যবহার করা না হয়। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার আপডেট  মেয়াদ কত দিন হবে

আমরা আগেই জেনেছি আমাদের যাদের পুরনো ভিসার মেয়াদ আছে তাদেরকে আবার নতুন করে ভিসার জন্য আবেদন করতে হবে। পুরনো ভিসায় আর কাজ হবে না। তাই আমাদের নতুন ইন্ডিয়ান টুরিস্ট ভিসার যে আপডেট দিয়েছে তাতে জানানো হয়েছে যে নতুন ভিসার মেয়াদ কমিয়ে দেওয়া হয়েছে। নতুন ভিসাতে মেয়াদ কমিয়ে দেওয়া হয়েছে মাত্র ৩০ দিন বা ১ মাস। 

স্থলপথে ট্যুরিস্ট ভিসায় ইন্ডিয়ায় যাওয়ার জন্য যে সব ডকুমেন্ট প্রয়োজন 

ইন্ডিয়ান টুরিস্টের ভিসা আপডেট নিয়ে বেনাপোল ও আগরতলা স্থল পথ দিয়ে যদি ইন্ডিয়া যেতে চান তাহলে আপনার যে সকল ডকুমেন্ট প্রয়োজন হবে তার একটি তালিকা দেওয়া হল 

  • প্রথমে আপনার একটি পাসপোর্টে এবং একটি টুরিস্ট ভিসা থাকতে হবে। 
  • যদি আপনার ডাবল ড্রেস ভ্যাকসিন দেওয়া থাকে তাহলে আপনাকে Rt-pcr টেস্ট করে ৭২ ঘণ্টার ভিতরে ইন্ডিয়া প্রবেশ করতে হবে। 
  • স্যাম্পল দেওয়ার ৭২ ঘণ্টার ভিতরে রিপোর্ট নিয়ে ইন্ডিয়ায় প্রবেশ করতে হবে। 
  • যারা বুস্টার ডোজ দিয়েছেন তাদের কোন ধরনের Rt-pcr পেস্ট করাতে হবে না। শুধুমাত্র বুস্টার ডোজ এর সনদ থাকতে হবে। 

বিমান পথে টুরিস্ট ভিসা ইন্ডিয়া যাওয়ার জন্য যে সব ডকুমেন্টস প্রয়োজন 

বিমান পথে ইন্ডিয়া যেতে হলে যে সকল প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন তার একটি তালিকা নিচে দেওয়া হল 

  • একটি সঠিক পাসপোর্ট টুরিস্ট ভিসা থাকতে হবে। 
  • যদি ডাবল ডোজ ভ্যাকসিন দেওয়া থাকে তাহলে আপনাকে Rt-pcr টেস্ট করাতে হবে না। শুধু এয়ার সুবিধার রেজিস্ট্রেশন করে নিতে হবে।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট নিয়ে আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক বন্ধুরা এতক্ষণ আমরা ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট নিয়ে আলোচনা করেছি। আশা করি আপনারা আপনাদের মনের সকল প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন। আপনারা উপকৃত হলে আমরা সফল। তো আপনারা সঠিক তথ্য নিয়ে ইন্ডিয়ায় ভ্রমণ করুন। সে পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন, আমাদের সাথেই থাকুন, আসসালামু আলাইকুম।

হাবিবা আফরিন

আমার নাম হবিনা আফরিন । ছোটবেলা থেকেই লেখালেখি আমার শখ। sorolmanus.com আমার সেই শখ পুরণে হাত বাড়িয়ে দিয়েছে। আশা করছি আমার লেখার মাধ্যমে আপনারা উপকৃত হবেন। সবাই আমার ও আমার পরিবারের জন্য দোয়া করবেন।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads