২০২৪ সালের সরকারি ছুটির তালিকা । Govt. Holiday 2024

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা । Govt. Holiday 2024

প্রিয় পাঠক পাঠিকা সালের প্রায় শেষ দিকে চলে এসেছি। আমরা অনেকে ২০২৪ সালের ছুটির তালিকা দেখার জন্য গুগলের সার্চ করে থাকি।আবার অনেকে ২০২৪ সালের ছুটির দিনগুলোতে ঘুরতে যাওয়ার প্লান করে থাকে। তাই তারা ছুটির দিন সম্পর্কে জানতে চায়।তাই আজ আমরা ২০২৪ সালের ছুটির তালিকা সম্পর্কে জানবো

২০২৪ সালের ছুটির দিন থাকবে মোট ২২ দিন।এর মধ্যে সাধারণ ছুটি ১৪ দিন নির্বাহী আদেশে ৮ দিন। আজ আমরা প্রতিটা  মাসের প্রত্যেকটা ছুটির সম্পর্কে বিস্তারিত জানব। 

★ জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের জানুয়ারি মাসের সাপ্তাহিক ছুটি শুক্রবার শনিবার ছাড়া আর কোন ছুটি নেই। 

★ ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের প্রথম সরকারি ছুটি হচ্ছে একুশে ফেব্রুয়ারি যা আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে পরিচিত ভাষা শহীদের সম্মান রক্ষার্থে এবং স্মরণ  করতে এই দিনটি উদযাপন করা হয়ে থাকে। সরকারিভাবে এই দিনটি উদযাপন করা হয়ে থাকে।  ২১ শে ফেব্রুয়ারি রোজ বুধবার পালন হবে। 

এছাড়াও ফেব্রুয়ারি মাসে আরেকটি ছুটি রয়েছে সেটি হল ২৬ শে ফেব্রুয়ারি রোজ সোমবার যা মুসলমানদের একটি ধর্মীয় উৎসব শব-ই- বরাত এর জন্য সরকারি ছুটি। 

★ মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

১৭ ই মার্চ রোজ রবিবার আমাদের সম্মানিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপনের উপলক্ষে ছুটি আছে।

এছাড়াও ২৬ শে মার্চ রোজ মঙ্গলবার সর্বশেষ ছুটির দিন। বাংলাদেশ এই দিন স্বাধীনতা অর্জন করেছিল বলে এটিকে সরকারি ছুটি হিসেবে বিবেচিত করা হয়। 

★ এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

এপ্রিল মাসে সর্বমোট ছয়টি সরকারি ছুটি রয়েছে যা জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চের তুলনায় কিছুটা বেশি।

  • * ৫ এপ্রিল রোজ শুক্রবার জামাতুল বিদা 
  • * ৬ এপ্রিল রোজ শনিবার শব-ই- কদর 
  • * ৯ এপ্রিল থেকে ১১ এপ্রিল (মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার) পর্যন্ত ঈদুল ফিতরের ছুটি থাকবে।
  • * ১৪ এপ্রিল রোজ রবিবার পহেলা বৈশাখ। 

জামাতুল বিদা, ঈদুল ফিতর এবং শবে বরাত এই সকল ধর্মীয় উৎসবগুলো মুসলমানদের অন্যান্য উৎসবের তুলনায় ভিন্ন ও অন্যতম। এ সকল বিশেষ দিনগুলোতে যদি সরকারি ছুটির না পাওয়া হয় তাহলে যেন দিনটি বৃথা রয়ে যায়।তাই সরকারি ভাবে এই বিশেষ দিনগুলোকে নিজের পছন্দ ও খুশি অনুযায়ী উদযাপনের জন্য সরকার আমাদের জন্য ছুটির ব্যবস্থা করেছেন। দেশের সর্বশেষ ছুটি হচ্ছে ১৪ই এপ্রিল যা পয়লা বৈশাখ নামে পরিচিত। এটি বাংলার বছরের হিসাব অনুযায়ী প্রথম মাস। এই দিনটিকে বাঙালিরা খুব সুন্দর ভাবে উজ্জাপন করে থাকে, এবং বছরের এই প্রথম মাসটি বাঙ্গালীদের জীবনে খুবই স্মরণীয় একটি দিন হয়ে থাকে।  

★ মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

মে মাসের সাধারণত দুটি ছুটি রয়েছে। পহেলা মে রোজ বুধবার মে দিবস হিসেবে পালিত হয়। এবং ২৩ মে রোজ বৃহস্পতিবার যা বুদ্ধ পূর্ণিমা পালন করা হয়। 

মে মাসে প্রথম দিনটি পহেলা মে দিবস হিসেবে বিবেচিত করা হয়। যা শ্রমিক দিবস হিসেবে পরিচিত। সকল ধর্মের মত বুদ্ধ ধর্মের ব্যক্তিদেরও একটি ধর্মীয় অনুষ্ঠান রয়েছে যা বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত। ২৩ শে মে বুদ্ধ পূর্ণিমাটিকে যেন সুন্দরভাবে নিজের মতো উদযাপন করতে পারে তাই সরকারিভাবে এই দিনের ছুটি দেওয়া হয়েছে। যার ফলে তাদের পাশাপাশি আমরা সকল ধরনের মানুষ এই দিনে ছুটি পেয়ে থাকি।

★  জুন মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

১৬ জুন রোজ রবিবার থেকে ঈদুল আযহার ছুটি শুরু। এ ছুটি ১৬ জুন থেকে ( রবিবার সোমবার মঙ্গলবার) ১৮ জুন পর্যন্ত ছুটি থাকবে। 

★ জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

১৭ ই জুলাই রোজ বুধবার আশুরার জন্য সরকারি ছুটি রয়েছে। 

★ আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪

১৫ ই আগস্ট রোজ বৃহস্পতিবার জাতীয় শোক দিবস ২৬ আগস্ট রোজ সোমবার জন্মাষ্টমীর সরকারি ছুটি রয়েছে। 

আগস্ট মাসের দুটি সরকারি ছুটির দিন রয়েছে। তার মধ্যে প্রথমটি হচ্ছে ১৫ই আগস্ট এটি মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীর দিন, ২৬শে আগস্ট সোমবার হিন্দুদের একটি প্রধান ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমীর দিন। এই দিনটি যেন হিন্দুরা সঠিকভাবে পালন করতে পারে এজন্য সরকার কর্তৃপক্ষ থেকে ছুটি দেওয়া হয়েছে।

★ সেপ্টেম্বর মাসের সরকারী ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের সেপ্টেম্বর মাসে শুধুমাত্র একটি সরকারি ছুটি  রয়েছে। সেটি হলো মুসলমানদের ঈদের মিলাদুন্নবী। যা ১৬ সেপ্টেম্বর রোজ সোমবার পালন করা হয়। 

★ অক্টোবর মাসের সরকারী ছুটির তালিকা ২০২৪

১৩ই অক্টোবর রোজ রবিবার বিজয়া দশমী। হিন্দু ধর্মে বিভিন্ন ধরনের উৎসব অনুষ্ঠানের মধ্যে বিজয়া দশমী অন্যতম। এই দিনটিতে হিন্দু ধর্মাবলম্বীরা দশমী উদযাপন করে থাকে তাই সরকারের পক্ষ থেকে এই দিনটিকে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করেছে। 

★ নভেম্বর মাসের সরকারী ছুটির তালিকা ২০২৪

নভেম্বর মাসে কোন ধরনের সরকারি ছুটি নেই। শুধুমাত্র সাপ্তাহিক দুটি ছুটি রয়েছে। 

★ ডিসেম্বর  মাসের সরকারী ছুটির তালিকা ২০২৪

ডিসেম্বরের দুটি ছুটি রয়েছে। একটি হলো বিজয় দিবস, আরেকটি হলো বড়দিন। ১৬ই ডিসেম্বর রোজ সোমবার বিজয় দিবস উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। ১৬ ডিসেম্বর আমাদের বাংলাদেশে জনগণের জন্য একটি বিশেষ দিন বলা চলে।এই দিনে আমাদের দেশ-পাকিস্তানের হাত থেকে বিজয় লাভ করেছে। ২০২৪ সালের সরকারি ছুটির দিনগুলোর মধ্যে এ দিনটি গুরুত্বপূর্ণ বাঙালির যা কখনো ভুলবে না।

২৫ ডিসেম্বর রোজ বুধবার বড়দিন।  ২৫ ডিসেম্বর খ্রিস্টানদের বড়দিনের জীবন উপলক্ষে সরকার কর্তৃপক্ষ থেকে ছুটি পেয়ে থাকে। এই দিনটি খ্রিস্টানদের ধর্মের জন্য বিশেষ একটি দিন। 

২০২৪ সালের সরকারি ছুটির দিনগুলোর মধ্যে খুব জনপ্রিয় কিছু ছুটিতে রয়েছে যে আমরা সবাই পরিচিত।  

  • * পহেলা বৈশাখ 
  • * বুদ্ধ ধর্মের বুদ্ধ পূর্ণিমা 
  • * স্বাধীনতা দিবস 
  • * বিজয় দিবস 
  • * শহীদ দিবস 
  • * যাদের পিতার জন্মবার্ষিকি

★ হিন্দু ধর্মের ছুটির দিনগুলো হলো 

  • * শুভ জন্মাষ্টমী 
  • * বিজয়া দশমী 

★ মুসলিম ধর্মের জন্য ছুটির দিনগুলো হলো 

  • * ঈদুল ফিতর 
  • * ঈদুল আযহা 

চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদুল ফিতর এবং ঈদুল আযহার ছুটির তারিখ পরিবর্তন করা হতে পারে। যখন পরিবর্তন হবে তখনই সরকার থেকে সংবাদ এর মাধ্যমে ঘোষণা করে দেওয়া হবে যার ফলে জনগণরা অবগত হতে পারবেন।

★ শেষ কথা 

আমরা আপনাদের ২০২৪ সালের সরকারি ছুটি সম্পর্কে জানাতে চেয়েছি। আশা করি আমরা সেটা আপনাদের জানাতে পেরেছি

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads