গর্ভাবস্থায় স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব

গর্ভাবস্থায় স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব

একজন মহিলার জীবনের গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে গর্ভকালীন সময়ে । গর্ভকালীন সময়ে একজন মহিলার বিভিন্ন ধরনের শারীরিক পরিবর্তন এর পাশাপাশি বিভিন্ন মানসিক পরিবর্তন ঘটায়। গর্ভকালীন সময় শরীরে অনেক পরিবর্তন হয় এর মধ্য দিয়ে একই সঙ্গে সেই মহিলাকে সংসারের অনেক কিছু সামলাতে হয়। যা তার পক্ষে কোনভাবেই সম্ভব না তারপরও সংসারের অনেক কিছুই মেনে দিন পার করতে হয় এই সময়। গর্ভাবস্থায় স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব কি তা নিয়েই আমাদের আজকের আলোচনা। 

সবকিছু সঙ্গে মিলিয়ে মহিলাদের গর্ভকালীন সময়টুকু পার করে দিতে হয় তাই এই সময় গর্ভকালীন প্রত্যেকটা মহিলার আলাদা যত্নের প্রয়োজন রয়েছে। যারা প্রথমবারের মতো সন্তান ধারণ করছে তাদের ক্ষেত্রে সংসারের এই ঝামেলাগুলো  সামলাতেকষ্ট হয়ে যায়। সব দিকে খেয়াল রেখে আপনাকে অবশ্যই সব থেকে বেশি খেয়াল রাখতে হবে আপনার করবে বেড়ে ওঠার সন্তানের কথা আপনি যদি একটি সুস্থ সন্তান লাভ করতে চান তাহলে অবশ্যই গর্ভবতী মহিলাদের যত্নের প্রয়োজন রয়েছে। সংসারের বিভিন্ন ঝামেলা মেটানোর জন্য আরও বেশি জটিল হয়ে পড়ে তাই কিন্তু সুস্থ সন্তান পেতে মায়ের শারীরিক ও মানসিক সুস্থতার বিকল্প নেই। গর্ব অবস্থায় একজন মহিলার জন্য প্রয়োজন পরিবারের সকলের সহযোগিতা। গর্ভকালীন সময়ে প্রত্যেকটি মহিলার পাশে সাহস এবং শক্তি যোগাতে তার জীবনসঙ্গী কথাটা সবসময় বেশি প্রয়োজন হয়। গর্ভকালীন এই সময় প্রত্যেকটি মহিলার স্বামীর ভরসার একটুখানি ছোঁয়া স্ত্রীকে যাবতীয় টেনশন ইত্যাদি থেকে মুক্তি পেতে সাহায্য করেন একজন স্বামী। তাই এই সময়ে প্রত্যেক স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব রয়েছে। গর্ভাবস্থায় স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব কি তা নিশ্চয়ই বুঝতে পেরেছেন। সামনে আরো গর্ভাবস্থায় স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব সম্পর্কে বলা হয়েছে। 

গর্ভাবস্থায় স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব

অনাগত সন্তানের পরিপূর্ণ বিকাশের পাশাপাশি স্ত্রীর শারীরিক ও মানসিক সুস্থতা নিশ্চিতভাবে এই সময় একজন স্বামীকে তার স্ত্রীর যাবতীয় দায়িত্ব পালন করতে হবে এর সঙ্গে বাড়তি কিছু সেবা যত্নের প্রয়োজন রয়েছে। সংসারের মধ্যে অন্য কেউ যদিও না বুঝে স্বামীকে অবশ্যই এই ব্যাপার গুলো বুঝতে হবে।

সঙ্গে আলোচনা করে আপনার ছোট অতিথির আগমনের প্রস্তুতি নিন। আপনি এই সময় আগামী দিনের খরচের হিসাব শিশুর চাহিদা অনুসারে ঘর গোছানো এবং মায়ের সুবিধা অনুযায়ী সব রকম ব্যবস্থা অবশ্যই নিতে হবে। অবশ্যই সময়মতো স্ত্রীকে চিকিৎসকের সনোপণ হন। আপনার স্ত্রীর খাওয়া দাওয়া ভালো বন্ধুর দায়িত্ব এবং ঔষধ খাওয়ার দিকে একটু নজর রাখতে হবে্ গর্ভকালীন সময় প্রত্যেক মহিলার প্রচন্ড রাগ হয় এবং শরীর অনেক ক্লান্ত লাগে এর সঙ্গে মন একটু খারাপ থাকে এবং কারো সাথে কোনো ভালোভাবে কথা বলতে ইচ্ছে করেনা তাই এই সময় স্বামীকে অবশ্যই পাশে থাকতে হব॥ এই সময় বিভিন্ন ধরনের পরিবর্তন ঘটতে পারে তাই যদি একজন গর্ভবতী মহিলার কোন কাজ এবং ব্যবহারে বিরক্ত লাগে কখনো বিরক্ত মনে করবেন না কারণ এই সময়ে বিভিন্ন ধরনের পরিবর্তন হয় তাই ধৈর্য ধারণ করে সেবা যত্ন করতে হবে। এই সময় প্রত্যেকটি মহিলাকে আনন্দ দিতে হবে এবং আনন্দ ভাবে রাখতে হবে। এবং ভালোভাবে যত্ন নিতে হবে সংসারের যাবতীয় কাজ কর্মের পাশাপাশি আপনি তার পাশে দাঁড়ান ভুলে যাবেন না যে আপনারা এখন এক ও অদ্বিতীয়।

তাই আমার জানামতে গর্ভকালীন এই সময় প্রত্যেকটি পুরুষের স্ত্রীর প্রতি দায়িত্বশীল হতে হবে। 

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads