ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক

ডিম মানুষের শরীরের জন্য খুব উপকারী একটি জিনিস। ফিট থাকার জন্য এবং ভালো স্বাস্থ্যের জন্য প্রতিদিন একটি করে ডিম খাওয়া উচিত। কিন্তু বর্তমানে দেশী মুরগির ডিম পাওয়া অনেক কষ্টকর। তাই সবাই এখন ফার্মের মুরগি বা ব্রয়লার মুরগির ডিম খাওয়া শুরু করেছেন। কিন্তু সবার মনে একটি প্রশ্ন যে আমরা ব্রয়লার মুরগির ডিম প্রতিনিয়ত খাচ্ছি সেটা কি আধেও আমাদের উপকারে আসছে? নাকি আমাদের ক্ষতির দিকে নিয়ে যাচ্ছে?হে প্রিয় পাঠক বন্ধুরা ব্রয়লার মুরগির ডিম বাংলাদেশের অনেক জনপ্রিয় এবং প্রায় প্রতিটি জায়গায় এটা বর্তমানে পাওয়া যায়। এর দামও দিন দিন বেড়েই চলছে। কিন্তু আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় ব্রয়লার মুরগির ডিম কিন্তু থেকেই যায়। আপনারা সকলেই জানতে চান যে বয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিকগুলো আসলে কি?ব্রয়লার মুরগির ডিম কি ক্ষতিকর? হ্যাঁ প্রিয় পাঠক বন্ধুরা আজকে এই প্রতিবেদনটি আপনাদের প্রশ্নের উত্তরের জন্যই সাজানো হয়েছে। আশা করি আপনারা সমাধান পেয়ে যাবেন।

বয়লার মুরগির ডিম:

বয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক থাকার পাশাপাশি এই মুরগির ডিমের উপকারিতা ও কিন্তু রয়েছে। এই কারণে আপনাদেরকে অবশ্যই এই সকল বিষয় সম্পর্কে ভালোভাবে জানতে হবে না হলে এগুলো সেবন করার ফলে অনেক ক্ষতি হয়ে যেতে পারে। বয়লার মুরগি একটি ফার্মের মুরগি সেটা আমরা সাধারণত সবাই জানি। এবং এই মুরগির ডিম আকারে অনেকটাই বড় হয়ে থাকে। ছাদে কম হলে কিন্তু পুষ্টি তো কিছুটা হলেও আছে এই ডিমের মধ্যে। তাহলে আসুন আমরা জেনে নেই এই বয়লার মুরগির ডিমের উপকারিতা ও ক্ষতিকার দিকগুলো।

ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা:

প্রতিটা জিনিসই রয় ক্ষতিকর দিক থাকার পাশাপাশি ভালো দিক রয়েছে। তাই সে জিনিসটাকে বলা হয় ওই জিনিসের উপকারিতা। বর্তমানে আমাদের দেশে দেশি মুরগির পাশাপাশি ব্রয়লার মুরগির ডিমের ও উপকারিতা ও ক্ষতিকর দিক নিয়ে প্রশ্ন উঠছে। ব্রয়লার মুরগির ডিমের বেশ কিছু উপকারিতা রয়েছে। 

আপনারা যদি এই ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা গুলো না বুঝেন তাহলে কিন্তু ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জেনে আপনার কোন কাজে আসবে না। এই কারণে আমরা আগে আপনাদেরকে ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা গুলো ভালোভাবে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব। তারপরে ক্ষতিকর দিকগুলো তুলে ধরব। তো চলুন নিচে আমরা ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা গুলো জেনে নেই। 

  • ব্রয়লার মুরগিকে যে সমস্ত খাবার খাওয়ানো হয় সেগুলোতে বিভিন্ন ধরনের ভিটামিন,  শামুকের গুড়া, খৈল, লবণ, শুটকি মাছের গুড়া, আরো অনেক কিছু ভালো মানের খাবারের সংমিশ্রণ থাকে।এই কারণে ব্রয়লার মুরগির ডিমের মধ্যে রয়েছে বেশ পুষ্টিগুণ। 
  • দেশি মুরগির থেকে যে ডিম গুলো পাওয়া যায় সেগুলোতেও পুষ্টিগুণ উপস্থিত থাকে। কিন্তু ব্রয়লার মুরগিকে যেহেতু অত্যাধিক মানের পুষ্টিগুণ সম্পন্ন খাবার দেওয়া হয় তাই এগুলোর ডিমে একটু বেশি উপকারিতা বা পুষ্টিগুণ থাকে। 
  • ব্রয়লার মুরগির ডিমের ভেতর রয়েছে এন্টিঅক্সিডেন্ট  সহ ভিটামিন এবং খনিজের মতো অনেক গুরুত্বপূর্ণ উপাদান যেগুলো দেশি মুরগিতে উপস্থিত নেই।
  • যদিও ডিমের পুরো অংশই খাদ্য হিসেবে খাওয়া যায় তবে বেশিরভাগ মানুষ উপরের ছালটাকে ফেলে দেয়। অর্থাৎ ডিমের সাদা অংশের উপরে সামান্য সাদা আবরণটাকে ফেলে দেওয়া হয়। 
  • এই ব্রয়লার মুরগির ডিমের মধ্যে এমন কিছু পুষ্টিগুণ আছে যেগুলো অন্য যে কোন বয়সের মানুষের দৈনিক বৃদ্ধদের জন্য এটি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 
  • যেহেতু এতে অত্যাধিক পরিমাণে এন্টিঅক্সিডেন্ট রয়েছে তাই শিশুদের বৃদ্ধি হার শক্ত এছাড়াও মেধাবিকাশের জন্য ব্রয়লার মুরগির ডিম অনেক বেশি কাজ করে থাকে। 
  • এই ব্রয়লার মুরগির ডিম গুলোতে রয়েছে অনেক পরিমাণের ভিটামিন এ আর এই ভিটামিন এ এর কারণে শিশুদের দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে। 
  • ব্রয়লার মুরগির ডিমের মতো অনেক ভালো পুষ্টিগুণ  থাকার পাশাপাশি এর কুসুমটি রয়েছে  সেটাতে পাওয়া যায় প্রচুর পরিমাণে ভিটামিন ডি। আর এ ভিটামিন ডি সেবনের ফলে যে কোন বয়সের মানুষের হার অনেক ভালো সুস্বাস্থ্যের জন্য কাজ করে থাকে। এবং ভিটামিন ডি এর অভাব মোচন করতে সাহায্য করে। 

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক সম্পর্কে আমাদের আজকের আলোচনা। তাহলে আপনি ব্রয়লার মুরগির ডিম খান কিংবা দেশি মুরগির ডিম খান প্রতিটাতে অনেক পরিমাণের পুষ্টি রয়েছে। কিন্তু হ্যাঁ যেহেতু ব্রয়লার মুরগিকে অনেক বেশি পরিমাণে ভিটামিনযুক্ত মিনারেল যুক্ত খাবার খাওয়ানো হয় তাই এর ডিমে রয়েছে ভালো পরিমাণের সকল উপাদান। এবং পুষ্টিগুণ। 

এছাড়াও দেশি মুরগির ডিম কিন্তু ছোট হয় কিন্তু ব্রয়লার মুরগির ডিম তুলনামূলক বেশ কিছুটা বড় হয়ে থাকে। তাই ব্রয়লার মুরগির ডিম থেকে বেশি পরিমাণে পুষ্টি পাওয়া সম্ভব। প্রিয় পাঠক বন্ধুগণ আশা করি ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা সম্পর্কে আপনাদের মনের কিছু প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক গুলো :

যদি ওর ডিম অনেক সুস্বাদু এবং পোস্টটি মানের একটি খাবার তবে এর মধ্যেও কিছু কিছু খারাপ দিক রয়েছে। এছাড়াও যেহেতু ব্রয়লার মুরগিকে অত্যাধিক পরিমাণের পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়ানো হয় তাই ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক কিছুটা রয়েছে।

যাই হোক আমাদেরকে অবশ্যই ব্রয়লার মুরগির ডিম খাওয়ার আগে এর ক্ষতিকর দিকগুলোও ভালোমতো জেনেশুনে বুঝে নিয়ে খেতে হবে। চলুন জেনে নেই ব্রয়লার মুরগির ক্ষতিকর দিকগুলো:

  • ব্রয়লার মুরগিকে যেহেতু অত্যাধিক পরিমাণে চর্বিযুক্ত ক্যারেটল ফিডগুলো খাওয়ানো হয় তাই এর ডিমিও রয়েছে প্রচুর পরিমাণে চর্বি। আর এই চর্বিগুলো আমাদের শরীরে অত্যাধিক পরিমাণে চলে গেলে সেটা ক্ষতিকর হতে পারে। 
  • এছাড়াও ব্রয়লার মুরগির ডিমের স্বাদের পরিমাণ কম থাকে অর্থাৎ দেশি মুরগির ডিমের যেমন স্বাদ থাকে ব্রয়লার মুরগির ডিমে তেমন শার্ট পাওয়া যায় না। এই কারণে অনেক সময় দেখা যায় অনেকেই এই ডিম খেতে পারেনা। 
  • যদিও ব্রয়লার মুরগির ডিমে পুষ্টিগুণ বেশি থাকে তবে দেশি মুরগিতে যে ধরনের পুষ্টিগুণ থাকে পোল্টি মুরগিতে তার থেকে আলাদা পুষ্টিগুণ থাকে। আর এই কারনে অত্যাধিক পুষ্টির জন্য শরীরের বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে। 
  • যদি আপনি প্রতিদিনে ওই অধিক পরিমাণের এই মুরগির ডিম খেতে থাকেন তাহলে আপনার শরীরের মধ্যে এন্টিঅক্সিডেন্ট এবং চর্বি জাতীয় পদার্থের পরিমাণ বেড়ে যেতে পারে। তখন আপনার শরীরের মধ্যে নানা ধরনের সমস্যা ও রোগ দেখা দিতে পারে। 
  • যাদের ডিমে এলার্জি রয়েছে ব্রয়লার মুরগির ডিম না খাওয়াই ভালো হবে। কেননা আপনি এই ডিম বেশি খেলে আপনার শরীরে অ্যালার্জি সমস্যা আরো বেড়ে যেতে পারে। 
  • যেহেতু ব্রয়লার মুরগির ডিম উৎপাদনকারী মুরগী গুলোর অনেকগুলো এক জায়গায় এক ফার্মে অবস্থান করে, সে তো এখানে অনেক ধরনের জীবাণু ও ব্যাকটেরিয়া সংক্রমণ ঘটে। এবং সেটা ডিমের মধ্যে চলে গেলে আমাদের শরীরের জন্য অনেক ক্ষতিকর হতে পারে। 

উপরে আমরা যেগুলো পয়েন্ট আলোচনা করেছি মূলত এগুলো ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর দিক হিসেবে বিবেচিত করা হয়।তাহলে এই কারণগুলোর জন্য মুরগির ডিম গুলোকে আগে অবশ্যই ভালো মতো দেখে যাচাই-বাছাই করে নিতে হবে। আর আপনি যদি আপনার ব্রয়লার মুরগির ডিম খাওয়ার ফলে শরীরে কোন ধরনের পরিবর্তন লক্ষ্য করেন বা কোন অসুবিধা হয় তাহলে এই ডিম না খাওয়াই ভালো হবে। তবে যদি আপনি ব্রয়লার মুরগির ডিম অত্যাধিক পরিমাণে না খান তাহলে আশা করি কোন ধরনের সমস্যা হবে না।

ব্রয়লার মুরগির ডিমে কি এলার্জি রয়েছে? 

ব্রয়লার মুরগির উপকারী এবং ক্ষতিকারী দিকগুলো আমরা উপরে আলোচনা করেছি। আশা করছি এর উপকারে এবং ক্ষতিকারী দিকগুলো আপনারা সবাই জেনে গেছেন। ব্রয়লার মুরগির ডিম নিয়ে অনেকের মনে আবার অনেক ধরনের প্রশ্ন থাকে। আর তার মধ্যে একটি জনপ্রিয় প্রশ্ন হচ্ছে ব্রয়লার মুরগির ডিমকে এলার্জি আছে?

তো এই প্রশ্নের উত্তর এখন আপনাদের সাথে সহজ আছে আলোচনা করা হবে। এই ব্রয়লার মুরগির ডিমের এলার্জি আছে কিনা সেটা জানার জন্য আপনাকে অবশ্যই এটি মন দিয়ে ভালো করে পড়তে হবে। 

ব্রয়লার মুরগির ডিমের ক্ষতিকর  এলার্জি:

এলার্জি অনেক অদ্ভুত একটি রোগ। কারণ বিভিন্ন মানুষের ক্ষেত্রে বিভিন্ন আলাদা আলাদা খাদ্যবস্তুর সাথে অ্যালার্জি সম্পৃক্ত রয়েছে। অর্থাৎ এক একজনের 11 জিনিস বা খাদ্যের সাথে অ্যালার্জির সম্পর্ক রয়েছে। এর প্রধান কারণ হচ্ছে অ্যালার্জি মূলত ত্বকের সমস্যা। আর এটি আমাদের দেহের ভেতরে বাসা বেধে থাকে যখন দেহের ভিতরে অস্বাভাবিক কিছু প্রবেশ করানো হয় তখনই এলার্জির প্রকট আকার ধারণ করে। যদিও সাধারণভাবে বলা যায় যে ব্রয়লার মুরগির ডিমে কোন ধরনের এলার্জি নেই। তবে হ্যাঁ যদি আপনার নির্দিষ্টভাবে এই ডিমের মধ্যে অ্যালার্জি আক্রমণ  করবে।

প্রথমেই আমরা আগেই বলেছি যে এলার্জি বিভিন্ন কারনে হতে পারে। তো আপনার শরীরে এলার্জি কি কি ধরনের বাকি কি কারণ এর জন্য হয়ে থাকে সেটা আগে আপনাকে জেনে নিতে হবে। সত্যিই যদি ব্রয়লার মুরগির ডিম নিয়মিত খাওয়ার ফলে আপনার শরীরে এলার্জি আক্রমণ বেড়ে যায় তাহলে বুঝে নিতে হবে আপনার জন্য ব্রয়লার মুরগির পারফেক্ট নয়। বা এই ড্রিম টি আপনার এলার্জির কারণ। যদিও সবার ক্ষেত্রে এটি কাজ করবে না।তার মানে এই নয় যে এটি সবার জন্যই এলার্জির কারণ হয়ে দাঁড়াবে।যখন দেখবেন ব্রয়লার মুরগির ডিম খেলে শরীরের এলার্জি বেড়ে যাচ্ছে তখন থেকে এই মুরগির ডিম খাওয়া বাদ দিবেন। আর হ্যাঁ অবশ্যই যদি এলার্জির এর আক্রমণ অনেক বেড়ে যায় তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

ব্রয়লার মুরগির ডিম কোথায় পাওয়া যায় :

অনেক মানুষ আছে যারা ব্লারের মুরগির ডিম খেতে খুব পছন্দ করে এ কারণে তারা বিভিন্ন জায়গায় এই ডিম খুঁজে বেড়ান কিন্তু পান না। তো আপনিও যদি ব্রয়লার মুরগির ডিম খুঁজে থাকেন তাহলে প্রথমেই আপনাকে জানতে হবে এই মুরগি ও ডিম মূলত কোথায় পাওয়া যাবে। চলুন এখন আমরা সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেই। 

  • ব্রয়লার মুরগির ডিম আপনারা পাবেন যে এলাকায় ব্রয়লার মুরগি পালন করা হয় সেই এলাকায়। কারণে এগুলো ফার্ম আকারে একসাথে অনেকগুলো পালন করা হয়। 
  • আর ফার্ম খুঁজে পেলে আপনি ফর্ম থেকে অনেক কম দামে একসাথে পাইকারি ভাবে ডিম কিনে নিতে পারবেন। 
  • যেখানে ব্রয়লার মুরগির ফার্ম আছে সেখানে গেলে আপনি খুব সহজে এই ডিম গুলো সংগ্রহ করতে পারবেন। 
  • এছাড়া অফার্ম থেকে ডিম সংগ্রহ করে অনেক মানুষ সারাদেশে বাজারজাত করে থাকে। তো যে সমস্ত দোকানে ব্রয়লারের ডিমের বিক্রি করা হয় সেখানে যোগাযোগ করলে আপনি এই মুরগির ডিম পেয়ে যাবেন। 

ব্রয়লার  মুরগিরডিমের  ক্ষতিকর দিক নিয়ে আমাদের শেষ কথা:

বেশিরভাগ গ্রামের অসচেতন লোকজন ব্রয়লার মুরগির ডিম খেতে পছন্দ করে না। তারা বলে থাকে যে এই ডিম যেহেতু ফার্মে চাষ করা হয় সেহেতু এই দিনটি শরীরের জন্য অনেক ক্ষতিকর। এবং অনেকের ধারণা এই ডিমে কোন পুষ্টিগুনি থাকে না। দেশি মুরগির ডিমের পুষ্টি বেশি এবং স্বাদ বেশি এটাই তারা ভেবে দেশী মুরগির ডিম সংগ্রহ করতে মরিয়া হয়ে ওঠে। যাই হোক আজকের আমাদের ব্রয়লার মুরগির ক্ষতিকর দিকগুলো এবং উপকারী দিকগুলো আনলোচনা করেছি। আশা করছি আমাদের এই প্রতিবেদনটি আপনার উপকারে আসবে। এবং ব্রয়লার মুরগী ডিম নিয়ে আপনার মনের সন্দেহ দূর হবে। আসলে অন্য দেশী মুরগি বা হাসের ডিমের থেকে ব্রয়লার মুরগির ডিমের পুষ্টি গুণ একটু বেশি থাকে। কেননা দেশি মুরগির থেকে ব্রয়লারের মুরগির খাবারের তালিকা অনেকটা উন্নত। তাই আশা করছি আপনারা ডিম সম্পর্কে সচেতন হয়ে আপনাদের খাদ্য তালিকায় ডিমের পুষ্টিগুণ অনুযায়ী খাবার খাবেন। এ পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন, আমাদের সাথেই থাকুন, আসসালামু আলাইকুম।

হাবিবা আফরিন

আমার নাম হবিনা আফরিন । ছোটবেলা থেকেই লেখালেখি আমার শখ। sorolmanus.com আমার সেই শখ পুরণে হাত বাড়িয়ে দিয়েছে। আশা করছি আমার লেখার মাধ্যমে আপনারা উপকৃত হবেন। সবাই আমার ও আমার পরিবারের জন্য দোয়া করবেন।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads