পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার

 পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার

পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার

আজকের আলোচনাতে থাকবে পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে । আমাদের শরীরে ব্যথার মধ্যে অন্যতম একটি ব্যথা হচ্ছে পায়ের গোড়ালি ব্যথা পায়ের গোড়ালি ব্যথা হবে মারাত্মক একটি ব্যথা ব্যথা থেকে কিভাবে মুক্তি পাবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। সর্ব শরীর ব্যথা শুরু হয় আপনার মাথা থেকে পা পর্যন্ত পায়ের ব্যথা পৌঁছায় মাটিতে যার ফলে হাঁটাচলা করার সময় প্রচন্ড পরিমাণে ব্যথা হয়।  

পা মাটিতে হাঁটা যায় না যার কারণে ব্যথা আসলেই খুবই মারাত্মক। পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে আলোচনা করব। অনেকেই পায়ের গোড়ালি ব্যথা নিয়ে ভুগে থাকেন তাই তাদের জন্য আজকের আলোচনা কি উপায়ে আপনি আপনার পায়ের গোড়ালি ব্যথার কারণ খুঁজে পাবেন ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করো। পায়ের গোড়ালি ব্যথার সবথেকে বেশি আঘাত লাগে সকালে ঘুম থেকে উঠে আপনি যদি হাঁটতে যান তখন প্রচুর পরিমাণে ব্যথা হয়। 

এ ব্যথার জন্য একদমই কঠিন হয়ে যায়। সকালে ঘুম থেকে উঠে আপনি যদি একটু হাঁটতে যান পায়ের গোড়ালি এমনভাবে ব্যথা করবে মনে হবে যেন পায়ের গোড়ালিতে বা কোন লোহা কাজ ইত্যাদি এসব যেন আঘাত করছে কিন্তু তেমন কিছুই না। মনের মধ্যে এমন অনুভব হয় যে পায়ের গোড়ালিতে মনে হয় কি জানি খুঁজে খুঁজে আঘাত করছে তাই এই পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে আলোচনা করব আমাদের পোস্ট এর সঙ্গে থাকুন জেনে নিন পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে কিভাবে থেকে মুক্তি পাবেন সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

নিচে উল্লেখিত বিষয়গুলোতে ইতিমধ্যে আলোচনা করব পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে।

কোন কারণে পায়ের গোড়ালি ব্যথা হয় জেনে নিনঃ

  • পায়ের গোড়ালি ব্যথা হওয়ার কারণ জানার আগে প্রথমে জেনে নিন পায়ের গোড়ালি ব্যথার গঠন সম্পর্কে কিছু ধারণা থাকা অবশ্যই সবারই প্রয়োজন। কোন কোন কারণে পায়ের গোড়ালি ব্যাথা হবে সেই বিষয়গুলো যদি আপনি জেনে রাখতে পারেন তাহলে পায়ের গোড়ালি ব্যথা থেকে আপনি অল্পতেই মুক্তি পাবেন তাই জেনে নিন।
  • পায়ের সামনের অংশ কিছু ছোট ছোট হাড় ও পিছনের গোড়ালি একটি বড় ক্যালসিয়াম নামক হাড় দিয়ে তৈরি।  এই হাড় গুলোর মধ্যে সংযোগ রক্ষা করে থাকে কিছু  লিগামেন্টস। পায়ের গোড়ালি থেকে পায়ের আঙ্গুল পর্যন্ত একটু শক্ত ব্যান্ড থাকে যাকে প্লাস্টার  ফাসা বলে।  প্লাস্টার ফাসার প্রধান কাজ হলো শরীরের সমস্ত ওজন সরাসরি হাড়ের ওপর চাপ পড়ে যার কারণে পায়ের গোড়ালিতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়।এ কথায় বলা যায় যে ব্র্যান্ডটি আমাদের শরীরে শোক একবারের এর মত কাজ করে থাকেন।

প্লাস্টার ফাসাইটিসঃ

  • আপনার যখন পায়ের গোড়ালি ব্যাথা হবে তখনই বুঝে নিতে হবে প্রদান অন্যতম কারণ হচ্ছে  ফাসাইটিস এর কারণে হয়ে থাকে। সিঁড়ি শরীরের অংশে দীর্ঘমেয়াদী চাপের ফলে ব্র্যান্ডের ইনজুরি হতে পারে। প্রথমে যদি ব্যথা কম থাকে ধীরে ধীরে হাঁটাচলার অতিরিক্ত হয়ে যাওয়ার ফলে পায়ের গোড়ালি ব্যথা অনেক পরিমাণে বেড়ে যায়। 
  • পায়ের গোড়ালি ব্যথা যদি খুব দ্রুত দূর করতে চান তাহলে পায়ের গোড়ালি ব্যথা শুরু হওয়ার সময় আপনাকে অবশ্যই বিশ্রাম করতে হবে। আপনি যখন ঘুম থেকে উঠে দাঁড়াবে না হাঁটাচলা করবেন ঠিক তখনই বুঝতে পারবেন পায়ের গোড়ালি কত পরিমাণে ব্যথা রয়েছে।

ক্যালকেনিয়াম স্পার (গোড়ালির নিচের হাড়ের অস্বাভাবিক বৃদ্ধি):

  • পায়ের গোড়ালি ব্যথার সাধারণত গোড়ালি হাড়ে ক্যালসিয়াম জমে থাকে দাঁতের মতো বাড়তি অংশ তৈরি হয় বাড়তি অংশ গোড়ালির নিচে মাংসপেশিতে হাঁটাচলা করার সময় খোঁচা লেগে থাকে যার ফলে গোড়ালিতে ব্যথা হয়।

গাটে বাতঃ

  • আপনার শরীরের রক্তে ইউরিক এসিডের পরিমাণ বেড়ে যায় তাহলে পায়ের বুড়ো আঙ্গুলের গোড়ায় গোড়ালি ও তার আশে পাশে প্রচুর পরিমাণে ব্যথা হতে পারে।

অ্যাকিলিস টেন্ডিনাইটিসঃ

  • আমাদের কাফ মাসেল অ্যাকিলিস ট্যান্ডনের মাধ্যমে গোড়ালির সাথে সংযুক্ত থাকে অতিরিক্ত ব্যবহারের ফলে এই টেনশনে প্রদাহ তৈরি হয় এতে করে গোড়ালি ব্যথা হয়ে থাকে ।

সেভার্স ডিজিসঃ

পায়ের গোড়ালি ব্যথার কমবেশি সব বয়সী লোকেরাই হয়ে থাকে সাধারণত কিশোর-কিশোরী অথবা প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে পায়ের গোড়ালি ব্যথা করতে পারে। পায়ের গোড়ালির ব্যথার বেশিরভাগ ক্ষেত্রে 7 থেকে পনের বছর বয়সে বাচ্চা দেয় এই কারণে গোড়ালি ব্যথা হয়।

পায়ের লিগামেন্ট ইঞ্জুরি (পা মচকানো)ঃ

টারসাল টানেল সিনড্রোমঃ

  •  গোড়ালির মধ্য দিয়ে প্রবাহিত নার্ভের মধ্যে ট্রমা অথবা দীর্ঘমেয়াদী চাপ থাকলেও গোড়ালি ব্যথা হয়ে থাকে ।

পায়ের গোড়ালি ব্যথার ঝুঁকিতে যারা যারা থাকেনঃ

  • এমন কোন সময় বোঝার উপায় থাকেনা যে পায়ের গোড়ালি ব্যথা কেন করছে অনেক সময় কোন রকম কারণ ছাড়াই পায়ের গোড়ালি ব্যথা হয়। এর জন্য কিছু ঝুঁকিপূর্ণ কারণ রয়েছে যার ফলে পায়ের গোড়ালি ব্যথা বেশি পরিমাণে হয়ে থাকে।
  • সাধারণত 40 থেকে 60 70 বয়স যাদের রয়েছে তাদের পায়ের গোড়ালি ব্যথার প্রবণতা বেশি পরিমাণে দেখা যায়।
  • আবার কারো কারো পায়ের পাতা জন্মগতভাবে ফ্লাট ফুট সমস্যা বা আর্টস কম থাকে। তাদের স্বাভাবিক থেকে অনেক বেশি উঁচু তাদের গোড়ালিতে স্বাভাবিকভাবে তুলনায় অধিক চাপ অনুভূতি হয় যার ফলে পায়ের গোড়ালি ব্যথার ঝুঁকি  অনেক বেড়ে যায়। 
  • পায়ের গোড়ালির আরো কিছু কারণ রয়েছে সেগুলো জেনে নিন পায়ের গোড়ালি ব্যথার দীর্ঘদিন ধরে যদি আপনি শক্ত কোন জুতা পড়েন বা ব্যবহার করেন সেক্ষেত্রে আপনার পায়ের ব্যথা করতে পারে। শক্ত জুতা বা হাই হিল জুতা পরার কারনে পায়ের ব্যথা হয় কিন্তু এই ব্যথা যদি হয়ে থাকে সে ক্ষেত্রে পায়ের গোড়ালি ব্যথা দিন দিন বেড়ে যায় তাই এসব সমস্যা থেকে দূরে থাকুন।
  • বর্তমান যুগে সবারই শরীরে প্রচুর পরিমাণে ওজন রয়েছে যাদের শরীরে প্রচুর পরিমাণে ওজন রয়েছে তাদের পায়ের গোড়ালি প্রচুর পরিমাণে ব্যথা করে কারণ সর্ব শরীরের ওজন আপনার পায়ের মধ্যে পড়ে যার ফলে পায়ের গোড়ালির ব্যথা হয়। তাই অতিরিক্ত শরীরের ওজন কমানোর চেষ্টা করুন।
  • পুরুষের তুলনায় মহিলাদের পায়ের গোড়ালির ব্যথা অধিক পরিমাণে বেশি। বিশেষ করে গর্ভকালীন অবস্থায় পায়ের গোড়ালিতে প্রচুর পরিমাণে ব্যথা হয়। শরীরের অতিরিক্ত ওজনের কারণে পায়ের গোড়ালির ব্যাথা হয়ে থাকে।পায়ের মাংসপেশীর শক্তি কমে যাওয়ার ফলে যার কারণে আপনার পায়ের গোড়ালিতে প্রচুর পরিমাণে ব্যথা হয়।
  • কিছু কিছু কাজ রয়েছে যে কাজগুলো দীর্ঘক্ষণ দাঁড়িয়ে কাজ করতে হয় সেই কাজগুলোর কারণে পায়ের গোড়ালিতে ব্যথা হতে পারে যেমনঃ গার্মেন্টস কর্মী, সিকিউরিটি গার্ড, ট্রাফিক পুলিশ এবং বিউটিশিয়ান তাদের গোড়ালি ব্যথার প্রবণতা বেশি থাকে।

  • পায়ের গোড়ালির অন্যান্য কারণের জন্য বা অন্যান্য রোগের জন্য পায়ের গোড়ালিতে ব্যথা হয় যেমনঃ আর্থাইটিস, এনকাইলোজিং স্পন্ডিলাইটিস, অস্টিওকন্ড্রসিস এবং ডায়াবেটিকসের প্রভাবে গোড়ালি প্রবণতা বৃদ্ধি পায়।
  • যাদের কোমরের পেশীর ভারসাম্যহীনতা, পেলভিস ডেভিয়েশন, নকনি, পায়ের সুপাইনেশন এবং প্রানেশন, পেশীর ভারসাম্যহীনতা ইত্যাদি কারণে গোড়ালিতে ব্যথার প্রবণতা বেশি লক্ষ্য করা যায়।

  • পায়ের গোড়ালি ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য যে বিষয়গুলোর ওপর আপনাকে নজর দেওয়া খুবই দরকার সেগুলো জেনে নিনঃ

  • পায়ের গোড়ালি ব্যথা দূর করার জন্য শরীরের বাড়তি ওজন কমাতে হবে।
  • পায়ের গোড়ালি ব্যথা দূর করার জন্য শক্ত জুতা হাই হিল এগুলো থেকে বিরত থাকতে হবে।

  • আপনি যদি দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে থাকেন বা হাঁটাচলা করেন এর কারণে পায়ের গোড়ালি ব্যথা হতে পারে তাই হাঁটাচলা করা একটু কমাতে হবে।
  • কখনো যদি খালি পায়ে উঁচু নিচু জায়গা আবার শক্ত জায়গায় হাঁটাচলা করা করেন সেক্ষেত্রে পায়ের গোড়ালি ব্যথা হতে পারে তাই দেখেশুনে চলাফেরা করতে হবে।
  • পায়ের গোড়ালি ব্যথার আরও একটি কারণ হচ্ছে আপনার শরীরের যদি ভিটামিন ডি এর অভাব হয় সে ক্ষেত্রে পায়ের গোড়ালি ব্যথা হওয়ার লক্ষণ দেখা দেয়।
  • পায়ের গোড়ালি ভালো রাখার জন্য আপনাকে প্রচুর পরিমাণে ফলমূল-শাকসবজি সামুদ্রিক মাছ ইত্যাদি এসব খাবার খেতে হবে।

পায়ের গোড়ালি ব্যথার চিকিৎসা পদ্ধতি জেনে নিনঃ

  • পায়ের গোড়ালি ব্যথা দূর করার জন্য বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতি রয়েছে  যেমনঃ টিগার পয়েন্ট ইঞ্জেকশন, ইনফিল্ট্রেশন, পিআরপি এবং ফিজিওথেরাপি চিকিৎসা অন্যতম। বর্তমান সময়ে গোড়ালি ব্যথা কমাতে ফিজিওথেরাপি একটি জনপ্রিয় চিকিৎসা পদ্ধতি। 
  • একজন অভিজ্ঞ ফিজিওথেরাপি চিকিৎসক বিভিন্ন ধরনের শারীরিক পরীক্ষা নিরীক্ষা, এক্সরে ও রক্ত পরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করেন এবং চিকিৎসা দিয়ে থাকেন।নিয়মিত সপ্তাহ খানিক ফিজিওথেরাপি চিকিৎসার মাধ্যমে গোড়ালি ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

প্রাথমিক চিকিৎসা জেনে নিনঃ

  • পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিতে হবে যার কারণে পায়ের ব্যথা দূর হতে পারে।
  • পায়ের গোড়ালি ব্যথা হলে বরফ চেক দশ মিনিট করে দিনে দুই থেকে তিনবার বরফ সেঁক দিতে হবে।
  • গোড়ালির উপর চাপ পরে না, যার ভেতরে ইনসোল বা হিলপ্যাড আছে এই রকম জুতা ব্যবহার করতে হবে হবে।
  • পা স্বাভাবিক অবস্থান থেকে একটু উপরে রাখা যাতে করে রক্ত চলাচল স্বাভাবিক থাকে এবং পায়ের ফোলা ভাব কমে যায়।
  • কম্প্রেশন ব্যান্ডেজ: কম্প্রেশন ব্যান্ডেজ ইনজুরির স্থান পুনর্গঠনে সাহায্য করে এবং নতুন করে ইনজুরি হওয়ার প্রবণতা কমায়
  • ননস্টেরয়েডাল এন্টি-ইনফ্লামেটরি ড্রাগস, যেমন: প্যারাসিটামল জাতীয় ঔষধ পাঁচ থেকে সাত দিন খেলে ব্যথা অনেকটাই কমে যায়।
  • উপরে উল্লেখিত বিষয়গুলো তে ইতিমধ্যে আলোচনা করা হয়েছে পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে। আমাদের এই পোষ্টের থেকে জেনে নিন পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে আপনি আপনার পায়ের গোড়ালি ব্যথা দূর করতে পারেন।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads