বিশ্বের সেরা উক্তি | বিশ্বের সেরা মনীষীদের উক্তি

বিশ্বের সেরা মনীষীদের উক্তি
বিশ্বের সেরা মনীষীদের উক্তি

আপনারা যারা বিশ্বের সেরা উক্তি খুঁজছেন তাদের জন্য আজকের আমাদের এই পোস্টটি।  আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি হলো বিশ্বের সেরা উক্তি।  তবে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের আজকের আর্টিকেল বিশ্বের সেরা উক্তি। 

আমাদের মধ্যে এমন কিছু মানুষ আছে যারা বিখ্যাত মনীষীদের উক্তি গুলো বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পছন্দ করে।  তাই আমরা সেসব মানুষের কথা বিবেচনা করে খুব ভালোভাবে খুঁজে খুঁজে ভালো মানের মনীষীদের উক্তি গুলো আমাদের এই বিশ্বের সেরা উক্তি আর্টিকেলে তুলে ধরার চেষ্টা করেছি।  

উক্তি । বিশ্বের সেরা উক্তি

উক্তি হলো এমন একটি জিনিস যা কিনা মানুষের মুখ থেকে বাণীর মাধ্যমে বচন এর মাধ্যমে কথার মাধ্যমে বের  হয়ে থাকে।   এই বাণী বচন এবং কথাগুলো অন্য মানুষের জীবনে খুব ভালভাবে প্রভাব ফেলে।  সাধারণত উক্তি বলতে আমরা এগুলোকেই বুঝি।  এইগুলো  উক্তি গুলো বিভিন্ন ধরনের হতে পারে।  যেমন সফলতার উক্তি, ভালোবাসার উক্তি, ইসলামিক উক্তি, অনুপ্রেরণামূলক উক্তি, শিক্ষনীয় উক্তি, নীরবতার উক্তি, প্রতিবাদী উক্তি, মোটিভেশনাল উক্তি, মনীষীদের উক্তি। 

সফলতার উক্তি 

বিশ্বের সেরা উক্তির মধ্যে সফলতার উক্তি খুবই গুরুত্বপূর্ণ। সাফল্য সকল মানুষের জীবনে একবার না একবার হলেও আসে।  কারো আগে আবার কারও পরে। সব মানুষই চায় জীবনের সফল হতে কিন্তু সবাই সফল হতে পারেনা। এমন কিছু মানুষ আছে যাদের জ্ঞান, বুদ্ধি, সফলতার সম্ভাবনা, থাকা সত্ত্বেও  সফলতার শিখরে পৌছাতে পারেনা। সফলতা অর্জন করার জন্য অবশ্যই চেষ্টা থাকতে হবে, আত্মবিশ্বাস থাকতে হবে, এবং ধৈর্যধারণ করতে হবে, তাহলে সফলতা পাওয়া সম্ভব। বিখ্যাত ব্যক্তিগন  যুগ যুগ ধরে মানুষকে তাদের বাণী।  কথাবাত্রা।  অভিজ্ঞতা বিনিময়ের।  মাধ্যমে সাফল্যের মূলমন্ত্র শুনাতে চেয়েছেন। আর  অনেক সময় মানুষ এই সকল উক্তি শোনার পর মানুষ তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পেরেছে।  এর মধ্যে  বিশ্বের সেরা উক্তি গুলো  হল। 

ব্যর্থ হওয়ার উপায় আছে কিন্তু সফল হওয়ার উপায় একটাই। এই কথাটি বলেছিলেন অ্যারিস্টোটল।  

মানুষের জন্ম হয় সফলতার জন্য, ব্যর্থতার জন্য নয়। এই কথাটি বলেছিলেন বিল কসবি। 

যেখানে পরিশ্রম নেই সেখানে সাফল্যও নেই। এই উক্তিটি ছিল উলিয়াম এর। 

বিশ্বের সেরা উক্তি এর মধ্যে ভালোবাসার উক্তি

বিশ্বের সেরা উক্তির মধ্যে ভালোবাসার উক্তি অন্যতম।  ভালোবাসা মানুষের জীবনকে সুখের এবং আনন্দময় করে তোলে।  যখন কোন ব্যক্তি প্রেমে পড়ে তখন তার কাছে সবকিছু সুন্দর মনে হয়।  সাধারণত ভালোবাসা হলো সেই আবেগ যা আমাদের চিরতরে তাজা রাখতে সক্ষম।  ভালোবাসা হলো একটি শক্তিশালী ইতিবাচক মানসিক এবং মানসিক অবস্থা যা আমাদেরকে মন্ত্রমুগ্ধ করে রাখে।  ভালোবাসার আবেগ অনুভূতি বিক্রয় করা সম্ভব না এবং কি ক্রয় করাও সম্ভব না।  এটি কেবল মাত্র একজন ব্যক্তির থেকে অন্য ব্যক্তির মধ্যে ছড়িয়ে পরে। 

 ভালোবাসা হলো দুটি দেহ এবং একটি আত্মার সমন্বয়ে তৈরি। এই কথাটি বলেছিলেন অ্যারিস্টোটল।  

প্রকৃত ভালোবাসা হলো সেটা, যে তোমার ব্যাপারে সব জানার পরও তোমাকে ভালোবাসে,এই উক্তিটি ছিল অ্যালবার্ট হার্ভার্ড এর। 

প্রেমের পরশে প্রত্যেকেই কবি হয়ে ওঠে।এই কথাটি বলেছিলেন প্লেটো। 

ইসলামিক উক্তি । বিশ্বের সেরা উক্তি

বিশ্বের  সেরা উক্তির মধ্যে ইসলামিক উক্তি খুবই গুরুত্বপূর্ণ একজন মানুষের জীবনে।  জীবনে চলার পথে অনেক বাধা সম্মুখীন হতে হয়।  এ সকল বাধা দেখে ভেঙ্গে পড়া যাবে না মনটাকে শক্ত রাখতে হবে। আমাদের জীবনটা পরিমাণে খুব ছোট।  কখন যে আসবে তা আমরা কেউ কোনদিন নিশ্চিত করে বলতে  পারবোনা।  তাই বিখ্যাত ইসলামী ব্যক্তিগণ বিভিন্ন সময় সমাজের দিকে লক্ষ রেখে ইসলামিক কিছু উক্তি বা বাণী প্রদান করেছেন। এগুলো হলো,

জীবন হোক কর্মময়, নিরন্তর ছুটে চলা।  নেওয়ার জন্য তো  কবর পড়েই আছে। এই কথাটি বলেছিলেন হযরত আলী রাদিয়াল্লাহু আনহু। 

 আসক্তের মত ভালোবাসবেন না, ধ্বংসাত্মক ভাবে কাউকে ঘৃণা করবেন না। এই কথাটি বলেছিলেন ওমর ইবনুল খাওয়াব

অনুপ্রেরণামূলক উক্তি

বিশ্বের সেরা উক্তির মধ্যে অনুপ্রেরণামূলক উক্তি অন্যতম। আমরা সকলেই চাই জীবনের সফলতা অর্জন করতে।  আমরা সবাই তখনই সফল হতে পারি না।  আর আমাদের মধ্যে এমন কিছু মানুষ আছে যারা সফলতা পায় আবার এমন কিছু মানুষ আছে যারা সফলতা পায় না। আর এই সফলতা অর্জন করার জন্য আমাদের অনুপ্রেরণামূলক উক্তি গুলো শুনতে হবে কেননা এই উক্তিগুলোর শুনলে আমরা ভিতর থেকে অনুপ্রাণিত হব। 

যারা ভয়ে পালিয়ে যায়, সাফল্য কখনোই তাদের দোরগোড়ায় আসেনা।এই উক্তিটি বলেছিলেন ফেরদৌসী মঞ্জিরা। 

 আমার অভিধানে অসম্ভব নামে কোন শব্দ নেই। এ কথাটি বলেছিলেন নেপোলিয়ন বোনাপার্ট। 

শিক্ষনীয় উক্তি 

শুধু স্কুলের চার দেওয়ালের মধ্যে নিজেকে বন্ধ করে পাঠ্যবইয়ের মধ্যে নিজেকে আবদ্ধ করাকে শিক্ষা বলা যায় না। শিক্ষা মানে প্রতিনিয়ত এই মহাবিশ্বের জ্ঞান ভান্ডার থেকে কিছু না কিছু সংগ্রহ করা, এবং এই সকল কিছু থেকে অর্জন করা।  আর সেই অর্জনকে জ্ঞানকে সঠিকভাবে জীবনে প্রয়োগ করা। বিশ্বের সেরা উক্তির মধ্যে শিক্ষনীয় একটি অন্যতম। এই উক্তিগুলো হলো,

মানবতার শিক্ষায় চূড়ান্ত শিক্ষা এবং সবকিছুই এর অধীন। এই উক্তিটি রবীন্দ্রনাথ ঠাকুরের ছিল

শিক্ষার শিকড়ের স্বাদ তেঁতো হলেও এর ফল মিষ্টি। এই কথাটি বলেছিলেন অ্যারিস্টোটল। 

প্রতিবাদী উক্তি

বিশ্বের সেরা উক্তি গুলোর মধ্যে প্রতিবাদী উক্তি অন্যতম।  প্রতিবাদ আমরা সকলেই করে থাকি।  অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানানো দরকার।  আমাদের সমাজে অনেক সময় দেখা যায় অন্যায় হচ্ছে কিন্তু কেউ তার প্রতিবাদ জানাচ্ছে না।  একজন সচেতন ব্যক্তির পক্ষে এই বিষয়টি খুবই কষ্টকর ও অসন্মান জনক।  অতএব আমরা সবসময় অন্যের বিরুদ্ধে প্রতিবাদ জানাবো।  ইসলামে এমন একটি কথা আছে যে, যদি তুমি কোনো অন্যায় দেখো এবং তুমি যদি অন্যায়কে প্রতিবাদ করতে না পারো, বা তোমার শক্তি সামর্থ্য না থাকে।  তাহলে তুমি অন্তর থেকে এসেই অন্যায় কে ঘৃণা করো। 

অন্যায় করে লজ্জা না পাওয়া আরেকটা অন্যায়।এই কথাটি বলেছিলেন সক্রেটিস। 

অন্যায় যে সহে তব ঘৃণা তৃণ সম দহে। এই উক্তিটি ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের। 

বর্তমান সমাজে যেখানে প্রতিবাদীদের সংখ্যা হাতে গোনা, আর বাকিরা হয় দর্শক, না হলে ধর্ষক। এই উক্তিটি ছিল ঋতু মজুমদারের

মোটিভেশনাল উক্তি

বিশ্বের সেরা উক্তি গুলোর মধ্যে অন্যতম হলো মোটিভেশনাল উক্তি।  অনেক সময় আমরা পথভ্রষ্ট হয়ে যাই।  এই সময় আমরা হতাশাগ্রস্ত হয়ে পড়ি।  তখন অনুপ্রেরণামূলক বা মোটিভেশনাল মূলক কথা বাস্তব জীবনে খুবই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে ওঠে।  এর ফলে মানুষ নিজস্ব তাকে নিজের কাছে তুলে ধরতে পারে।  পৃথিবীতে এমন কিছু মানুষ যারা নিজে থেকে মোটিভেটেড হয়, আবার এমন কিছু মানুষ আছে যাদের মোটিভেটেড করতে হয়।  আর এই মোটিভেশন তাদের জীবনে ওষুধের মতো কাজ করে। মোটিভেশনাল কিছু উক্তি গুলো হল, 

হাজারটা নয়, আপনি যা করতে চান তার জন্য একটি বড় কারণ খুঁজুন, সেটাই যথেষ্ট। এই কথাটি বলেছিলেন সন্দ্বীপ মাহেশ্বরী

মহাবিশ্বের সীমাহীন পুস্তক ভান্ডার আপনার মনের ভিতরে অবস্থিত।স্বামী বিবেকানন্দ এই কথাটি বলেছিলেন। 

যদি সূর্যের মতো উজ্জ্বল হতে চাও, তাহলে প্রথমে সূর্যের মত পুড়তে শিখো। এই কথাটি বলেছেন এপিজে আবদুল কালাম। 

মনীষীদের উক্তি

বিশ্বের সেরা উক্তির মধ্যে মনীষীদের উক্তি অন্যতম।  আপনি যদি বর্তমান সমাজের সাথে তাল মিলিয়ে চলতে চান তাহলে রামকৃষ্ণ পরমহংস দেবীর বাণী খুবই গুরুত্বপূর্ণ।  যা সমাজে কারিগরি তৈরি করতে শিখিয়েছে। তার কিছু সেরা উক্তি হলো,

জ্ঞানের প্রকৃত অর্থ হলো লালসা ও লোভ এর বিভিন্ন বন্ধন থেকে মুক্তি। এ কথাটি বলেছিলেন রামকৃষ্ণ পরমহংস দেব

বিরক্তি হল বিষ পান করা এবং তারপরে আশা করা যে, এটি আপনার শত্রুদের হত্যা করবে। এই উক্তিটি হলেন নেলসন ম্যান্ডেলার

আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি ছিল বিশ্বের সেরা উক্তি নিয়ে।  আশা করি আপনারা সবাই বিস্তারিত জানতে পেরেছেন বিশ্বের সেরা উক্তি গুলোর সম্পর্কে।  এই সকল তথ্য ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়েছে।  আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।  

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads