ঘুম থেকে জেগে যেসব কাজ করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ থাকে

 

ঘুম থেকে জেগে যেসব কাজ করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ থাকে

ঘুম থেকে জেগে যেসব কাজ করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ থাকে

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করবো ঘুম থেকে জেগে যেসব কাজ করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যাবে সে সম্পর্কে বিস্তারিত  । ডায়াবেটিস খুবই খুবই মারাত্মক একটি হোক যেই হোক আপনাকে ধীরে ধীরে শেষ করে  ফেলবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য অবশ্যই আপনাকে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। পরিমাণ ডায়েট চার্ট করুন খুব অল্প সময়ের মধ্যে এবং খুব সহজ উপায়ে আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে পারবেন।  বিশেষজ্ঞ  বলেছেন আপনি আপনার জীবনযাত্রা সামান্য কিছু পরিবর্তন এনে ডায়াবেটিস  নিয়ন্ত্রণ করতে পারবেন । স্বাস্থ্যকর খাবার খেতে হবে, ভালো খাবার খেতে হবে,  পর্যাপ্ত পরিমাণে ঘুমানোর প্রয়োজন, মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে, ইত্যাদি।

আপনি যদি সকালের খাবারের কয়েক পদের ফল রাখতে পারেন। সকালে পর্যাপ্ত পরিমাণে পাওয়ার চেষ্টা করুন আর বেশি বেশি শাকসবজি খাওয়ার চেষ্টা করুন, এক থেকে দুই পিস ডিম খাওয়ার চেষ্টা করুন,  ফলের মধ্যে কোন ফলগুলো খাবে যেগুলো খাওয়া স্বাস্থ্যকর এগুলো খাওয়ার চেষ্টা করুন। যেমনঃ  আনারস, আম, পেয়ারা, আপেল, কমলা, খেজুর, কলা   2 টি ডিম  শাকসবজি ইত্যাদি এই খাবারগুলো সকালে খাওয়ার চেষ্টা করেন আপনার ডায়েট চার্ট  নিয়ম হবে। 

 এই খাবার গুলো সকালে খেতে পারলে আপনার শরীরের বাড়তি ওজন শরীরের চর্বি এবং ডায়াবেটিস ইত্যাদি এসব থেকে আপনি অবশ্যই মুক্তি পাবেন। আপনি যদি ডায়াবেটিসের রোগী হয়ে থাকেন সেক্ষেত্রে সকালে দুই পিস রুটি খাওয়ার অভ্যাস করুন। ডায়াবেটিস রোগীদের সব সময় অল্প পরিমাণে খাবার খেতে হয়। পর্যন্ত পরিমাণ পানি খেতে হবে। ডায়াবেটিস রোগীরা সবসময় চেষ্টা করবেন তিনি জাতীয় এবং মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলার জন্য। মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে না চললে আপনি বড় বিপদে পড়বেন।

চলুন জেনে নেই ঘুম থেকে  জেগে যেসব কাজ করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ থাকে।

সকাল বেলা খালি পেটে পানি খেতে হয়ঃ 

পানি শরীরের জন্য খুবই কার্যকর। আমরা জানি  পানির অপর নাম জীবন। তাই পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। পানি শরীরকে হাইড্রেট রাখা উপকারিতা করতে সাহায্য করেন। 

আপনি যদি ডায়াবেটিসের রোগী হন তবে আপনার দিন শুরু করুন পর্যাপ্ত পরিমাণে পানি দিয়ে।    ডায়াবেটিস রোগীদের কে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে এক গ্লাস পানি খেয়ে নিন। 

পানি আপনার শরীরের হাই ডেট করতে ও অস্ত্র পরিষ্কার করতে সাহায্য করে। পর্যাপ্ত পানি পান করা খুবই দরকার এবং খুবই ভালো কারণ পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে আপনার শরীরের বাড়তি ওজন কমাতে সাহায্য করে এবং শরীরের চর্বি কমাতে সাহায্য করবে লিভার ভালো রাখতে সাহায্য করবে কিডনির সমস্যা মুক্তি করবে ইত্যাদি এজন্য অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়ার অভ্যাস করুন।

রক্তে শর্করার মাত্রা পর্যবেক্ষণ করুনঃ

ডায়াবেটিস  খুবই মারাত্মক একটি রোগ।  ডায়াবেটিস রোগীর প্রতিদিনের রক্তের মাত্রা পরীক্ষা-নিরীক্ষা করা খুবই দরকার । আপনি যদি ডায়াবেটিস এর সাথে বসবাস করে থাকেন সেক্ষেত্রে আপনাকে অবশ্যই সকালে খালি পেটে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। ডায়াবেটিস রোগী  সকালে  সুগার লেভেল পরীক্ষা করা হয়।  নিয়মিত এই কাজটি করে আপনি আপনার সুগার লেভেল নিয়ন্ত্রণ রাখতে পারবেন। 

মদ পান ও ধূমপানঃ

মদ পান ধূমপান  খুবই মারাত্মক যা আপনার জীবনকে একদম নিঃস্ব করে পড়বেন।  এই দুটি বদভ্যাসের কারণে আপনি অনেক রোগে আক্রান্ত হতে পারেন তাই মদ পান  ধূমপান ছেড়ে দেওয়ার চেষ্টা করুন। মদ পান ও ধূমপান শুধুমাত্র ডায়াবেটিসের জন্য খুবই মারাত্মক এর সঙ্গে আরও বিভিন্ন ধরনের রোগে খুবই মারাত্মক করে ফেরে আপনি থেকে কখনো মুক্তি পাবেন না। তাই অবশ্যই চেষ্টা করুন নিজেকে সুস্থ রাখার জন্য এই দুটি খাবার কে এড়িয়ে চলার।  তাহলে জীবনকে খুবই উপভোগ করতে পারবেন। 

চিকিৎসক বলেন ডায়াবেটিস রোগ ঠেকাতেই যেসব খাবার অভ্যাস সবার আগে বাদ দিতে হবে তার মধ্যে মদ পান ও ধূমপান এই দুটি কে আপনাকে অবশ্যই এড়িয়ে চলতে হবে। ধূমপান ও মদপান আপনার ডায়াবেটিস কি খুবই বিপদে ফেলবে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য অবশ্যই আপনাকে ধূমপান ও মদ্যপান এড়িয়ে চলতে হবে।

মিষ্টি জাতীয় খাবারঃ

আপনি যদি ডায়াবেটিসের রোগী হয়ে থাকে সে ক্ষেত্রে মিষ্টি কে এড়িয়ে চলার চেষ্টা করো। ডায়াবেটিস  রোগ মিষ্টি খুবই মারাত্মক হয়ে পড়ে। তাই অবশ্যই ডায়াবেটিস হলে মিষ্টি কে এড়িয়ে চলুন। সাধারণ সাধারণত মিষ্টি জাতীয় খাবার গুলো    ফাস্টফুড , চিনি জাতীয় খাবার, ইত্যাদি এসব খাওয়ার কারণে আপনার ডায়াবেটিস আরো দিন দিন বেড়ে যাবে তাই অবশ্যই মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলার চেষ্টা করতে হবে।

 বিশেষ পোলাও বিরানি ফাস্টফুড মিষ্টি ইত্যাদি এগিয়ে চলার নির্দেশ দিয়েছেন।

ডায়াবেটিসের লক্ষণ জেনে নিনঃ

  • ক্ষুধার পরিমাণ বেড়ে যাবে
  • ঘন ঘন পিপাসা ও ঘন ঘন প্রসাবের চাপ দেবে
  • শরীর অনেক দুর্বল লাগবে
  • কারণ ছাড়াই শরীরের ওজন বেড়ে যায়
  • মিষ্টি জাতীয় খাবারের প্রতি আকর্ষণ বেশি থাকে
  • সঠিক সময়ে খাবার না খেলে
  • আপনার শরীরের কোথাও কেটে গেলে দীর্ঘ দিন সময় লাগে শুকাতে
  • চামড়া খসখসে ও চুলকানি হতে পারে
  • খিটখিটে মেজাজ ও বিরক্তিকর মেজাজ হবে
  • ডায়াবেটিস হলে চোখে কম  দেখবেন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য যে সবজি গুলো খেতে হবেঃ

ছোলা, মুড়ি, মরিচ বেগুন, ঢেঁড়স, মাশরুম, মটরশুটি, কচুর লতি, পেঁয়াজ, শসা, গাজর মসুর ডাল, টমেটো, ফুলকপি বাঁধাকপি, কাঁচা পেঁপে,করোল্লা, ঝিঙ্গা, চিচিঙ্গা, চাল কুমড়া, পটল, লাউ, ক্যালসিয়াম, ইত্যাদি।

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads