তেলাপোকা দূর করার উপায়

 
তেলাপোকা দূর করার উপায়

তেলাপোকা দূর করার উপায়

আমাদের অনেকের বাড়িতে তেলাপোকার বাসা বেঁধে যায় । অতিরিক্ত তেলাপোকা দূর করার জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করি কিন্তু কোন পদ্ধতি অবলম্বন করলে কোন কাজে আসে না। তেলাপোকা খুবই মারাত্মক আপনার ঘরের খাবার কে নষ্ট করে ফেলবে ইত্যাদি। তেলাপোকা দূর করার জন্য আমাদের এই পোষ্টের সঙ্গে থাকুন এবং জেনেনিন তেলাপোকা দূর করার উপায় সমূহ। বাসাবাড়িতে অনেক তেলাপোকা অত্যাচার যা আমাদের সহ্য করার মতো না। কিভাবে আমাদের ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে ঘরের তেলাপোকা দূর করবেন সেই বিষয়গুলো জেনে নিন।

তেলাপোকা দূর করার উপায় ঘরোয়া প্রতিকার দিয়ে কিভাবে তেলাপোকা দূর করা যায় সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

 নিচে উল্লেখিত বিষয়গুলো জেনে নিন তা দূর করার উপায়ঃ

বোরিক অম্লঃ

বোরিক অ্যাসিড তেলাপোকা থেকে মুক্তি পাওয়ার সহজ একটি পদ্ধতি।  তেলাপোকার ঘরোয়া চিকিৎসা অন্যতম কার্যকরী।  বারিক অ্যাসিডতেলাপোকার ঘরোয়া চিকিৎসা অন্যতম কার্যকরী হয় বলে জানা যায়। তেলাপোকা যদি পেতে চান তাহলে ঘরের কোনায় বানিয়েছে পরিমাণমতো পাউডার ছিটিয়ে দিন। এসিড দ্বারা তেলাপোকা মারার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুনঃ 

বেকিং সোডাঃ

তেলাপোকা দূর করার উপায়গুলোর মধ্যে বেকিং পাওডার বেশ কার্যকর। বেকিং সোডা অ্যাশ টপ কৌশলের একটি সাধারণ উদাহরণ। বেকিং সোডা মিশ্রিত কীটপতঙ্গের বিস্তার বন্ধ করার কার্যকরী উপাদান।  চিনি তেলাপোকাকে কার্যকর হিসেবে কাজ করে থাকেন।

বেকিং সোডা তেলাপোকাকে মারতে সাহায্য করে। বেকিং সোডা দিয়ে ঘরের তেলাপোকা দূর করতে পারবেন। বেকিং সোডা ঘরোয়া পদ্ধতি খুবই কার্যকরী তাই আপনি ঘরোয়া পদ্ধতি পাবে বেকিং সোডা করে ছড়িয়ে দিন তেলাপোকার দূর হয়ে যাবে।

 নিম পাতাঃ

নিমপাতা তেলাপোকা দূর করার উপায়গুলোর মধ্যে অন্যতম। বছর বছর ধরে কীটপতঙ্গ সহ বিভিন্ন জিনিসের প্রাকৃতিক হিসাবে ব্যবহার করা হয়েছে। নিম পাউডার আপনি তেলাপোকা দূর করার জন্য ব্যবহার করতে পারেন। নিম তেল তেলাপোকা মারতে। তাই তেলাপোকা ঘর থেকে নিম ব্যবহার। 

পরিমাণমতো নিমপাতা নিয়ে এ সঙ্গে পানি ব্যবহার করে তারপর এক পেস্ট করে নিন। ঘরের কোনায় কোনায় এবং মেঝেতে ছড়িয়ে দিন যা যারা আপনার ঘরের তেলাপোকা দূর হয়ে যাবে। তেলাপোকা দূর করার জন্য নিম পাতা ব্যবহার করুন।

ছোট ছোট তেলাপোকা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি এই ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করতে পারেন। 

পেপারমিন্ট তেলঃ

পেপারমিন্ট তেল ঘরের তেলাপোকা দূর করতে খুবই কার্যকরী। সামুদ্রিক প্রাণী পেপারমেন্ট তেলের সংমিশ্রণে বাড়ির সংক্রমক জন্য আপনি ঘরের তালা পোকা দূর করতে পারেন। তাইপেপারমিন্ট তেল ব্যবহার করুন।

 তেজপাতাঃ

সাধারণত তেজপাতা কে আমরা রান্নার কাজে ব্যবহার করে থাকি । কিন্তু তেজপাতা দিয়ে আপনি ঘরের  তেলাপুকা  দূর করতে পারবেন। তেজপাতা  ভেজে   গুঁড়ো ঘরের কোনায় কোনায় ছিটিয়ে দিন দেখবেন কিছু দিনের মধ্যে আপনার ঘরে তেলাপোকা দূর হয়ে যাবে।

শসাঃ

কয়েকটি শসা একটি স্টিলের পাত্রে টুকরো টুকরো করে নিন। টিনের বয়ামের মধ্যে মিথস্ক্রিয়া একটি সুগন্ধ তৈরি করতে পারে যা তেলাপোকা অপছন্দ করে।তেলাপোকার এই মিশ্রণটি অপছন্দ তাই খুব দ্রুত তেলাপোকা দূর হতে সাহায্য করবে।

পাইন-সল এবং ব্লিচঃ

পাইন-সল এবং ব্লিচএসব মিশিয়ে পানিতে ফুটিয়ে নিন। ইমেজ ফ্রম দুটি আপনার ঘরের তেলাপোকা দূর করতে সাহায্য করবে। পাইন-সল এবং ব্লিচএটিতো রয়েছে রাসায়নিক তাই আপনার ঘরের তেলাপোকা খুব দ্রুত দূর হতে সাহায্য করবেন।

রসুন পেঁয়াজ ও মরিচঃ

মরিচ রসুন ও পেঁয়াজ একসঙ্গে মিশিয়ে তারপর ঘরের কোনায় কোনায় ছড়িয়ে দিন ঘরের তেলাপোকা দূর হতে সাহায্য করবে।   রসুন পেঁয়াজ ও মরিচ  এক সঙ্গে পানি দিয়ে মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণ ঘরের কোনায় কোনায় আসব আসবাবপত্র সাইডে ইত্যাদি সাইটে আপনি দেখবেন অল্প কিছু দিনের মধ্যে তেলাপোকা দূর হয়ে যাবে।

মরিচ ও ময়দাঃ

আমরা  সাধারণত মরিচ ও ময়দা রান্নার কাজে ব্যবহার করি। এই 2 কি খাওয়া রান্নার স্বাদ বৃদ্ধি করে। মরিচ ও ময়দা দিয়ে ঘরোয়া পদ্ধতি জেনে নিন। মরিচ ও ময়দা দিয়ে আপনি আপনার ঘরের তেলাপোকা দূর করতে পারেন। মরিচ ও ময়দা  এই দুটি উপকরণে পরিমাণমতো পানি দিয়ে মিশিয়ে নিন তারপর ঘরের কোনায় কোনায় ছিটিয়ে দিন অল্প কিছুদিনের মধ্যে তেলাপোকার দূর হতে সাহায্য করবে।

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads