মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ

মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ

মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ 

মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ সম্পর্কে আজকে আলোচনা করব । সাধারণত মহিলাদের এই সমস্যাগুলো বর্তমান যুগের দিন দিন বেড়ে যাচ্ছে। সাদাস্রাব খুবই বিরক্তকর এবং বাজে একটি সমস্যা।  এই রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের এই পোস্টে সঙ্গে থাকুন। 

মেয়েদের ঋতুস্রাব এই সমস্যা খুবই মারাত্মক একটি সমস্যা এই সমস্যা থেকে মেয়েদের বিভিন্ন ধরনের সমস্যা দিন দিন বেড়েই চলে । তাই এই সমস্যা থেকে বেরিয়ে আসার জন্য কিছু মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ সম্পর্কে জেনে নিন। 

যদি অল্প পরিমাণ এর সাদাস্রাব হয় তাহলে একটু সমস্যা টা কম। আর অতি রিক্ত হয়ে তবে সে অনেক খারাপ একটি বিষয় এবং এই সমস্যা দিন দিন বাড়তে শুরু করে । 
তাই আপনাকে অবশ্য এই সমস্যা থেকে বের হতে হবে। 

যৌনি স্রাব হিসেবে সংক্ষিপ্ত ইংরেজিতে বলা হয় লিউকোরিয়া । যা শ্লেষ্মা ঝিল্লির প্রদাহ বা সংকোচনের ফলে সাদা, হলুদ বা সবুজ বর্ণের হয়ে থাকে। এটি যোনি, ফ্যালোপিয়ান টিউব, ডিম্বাশয়, বা সর্বাধিক জরায়ু থেকে উদ্ভূত হতে পারে। মাসিকের চরগের র ওপর নির্ভর করে সাদা স্রাবের রঙ্গ পরিবর্তন হতে পারে। 

যদি রক্ত সচরাচর সাদাস্রাব একটি অগ্নিকুণ্ড অনেক বৃদ্ধি করে এটি সংরক্ষণ এর লক্ষণ হতে পারে। আপনার শরীরে হরমোনের সমস্যা থাকলে অস্বাভাবিক ভাবে সাদাস্রাব হতে পারে। 

সাদাস্রাব কি? 

সাদাস্রাব বা Leucorrhea নারীদের জরায়ু ও যোনিপথের একটি সাধারণ নিঃসরণ, যাতে মৃত কোষ ও কিছু ব্যাকটেরিয়া থাকে। স্বাভাবিক স্রাব পাতলা এবং সামান্য চটচটে হয়ে থাকে। 
দেখতে অনেকটা সর্দির মত। তবে কারো ক্ষেত্রে কখনো কখনো হলুদ বা সবুজ বর্ণেরও হতে পারে। মেয়েদের সাদা স্রাব হচ্ছে একটি অপ্রীতিকর গণ্ড রোগ ।মেয়েদের সাদা ঋতুস্রাব বিভিন্ন ধরনের যন্ত্রণা দিয়ে থাকে যার মধ্যে কিছু যন্ত্রণা বা কষ্ট হচ্ছে ব্যথা, চুলকানি, জালাপোড়া করা ইত্যাদি।

লক্ষণ যদি আপনি দেখতে পাবেন তখনই আপনাকে ধরে নিতে হবে আপনার ঋতুস্রাবের সমস্যা হচ্ছে। আপনার শরীরে হরমোনের সমস্যার কারণে বা হরমোনের পরিবর্তনের কারণে যোনি থেকে অস্বাভাবিক সাদা স্রাব দেখা দিতে পারে। 

মেয়েদের সাদা স্রাব এর ব্যাপকতাঃ 

এক প্রতিবেদনে বলা হয়েছে ভারতে মহিলাদের নিয়ে বিভিন্ন যৌন রোগ হয় এবং সাধারণ রোগ গুলোর মধ্যে যৌন রোগের সাদাস্রাবের নিয়ে লোকেরা প্রচুর পরিমাণে বিব্রত হয়ে পড়েছেন এবং ভুগতে থাকে। সাদা স্রাব অনেক মারাত্মক একটি রোগ এই রোগ আপনাকে মৃত্যুর পথে ঠেলে দিতে পা।তাই এই রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের এই পোষ্টের সঙ্গে থাকুন। 

সাদা স্রাব আপনাকে মৃত্যুর পথে ঠেলে দিতে পারে তাই এই রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের এই পোস্টে যেই আলোচনা করা হবে সে আলোচনা কোন মনোযোগ দিয়ে পড়েন। মানসিক চাপ এবং গর্ভধারণে ব্যর্থতার ভয় সৃষ্টি করতে পারে এই সাদা স্রাব। সাদা স্রাব মহিলাদের শুরু হতে পারে হাজার18 বয়স থেকে শুরু করে 48 বছর বয়সের মধ্যে পরিবর্তন হতে পারে এই সাদাস্রাব এর। বিভিন্ন ধরনের সাদা স্রাব এর ধরন রয়েছে। আলাদা আলাদা ঋতুস্রাবের বিকৃতির রঙের শ্রেণি বন্ধ করা হয়। 

 বাদামি বা রক্তাক্তঃ 

সাদাস্রাব যদি বাদামি বা রক্তাক্ত হয়ে থাকে সেটি হচ্ছে স্বাভাবিক। আপনার মাসিক জ্বরের সময় বা ঠিক পরে ঘটতে পারে। পিরিয়ড শেষে সাদা স্রাব দেরিতে হলে লাল এর পরিবর্তে বাদামি দেখা দিতে পারে।

সাদা স্রাবঃ 

মাসিক চরের শুরুতে বা শেষে সাদা স্রাব হয়। সাদা স্রাবের সাথে যদি চুলকানি বা কুঠির পনিরের মত হয় তাহলে সেগুলো স্বাভাবিক নয়। এই সমস্যা গুলো যদি হয়ে থাকে তাহলে এ রোগটা আসলেই কোন সুবিধার নয় ।তাই আপনি যত জরুলি পারেন ডাক্তারের পরামর্শ নিয়ে আপনাকে চিকিৎসা করার চেষ্টা করুন। 

পানিযুক্ত ও পরিষ্কারঃ 

আপনার যদি সাদা স্রাব পরিষ্কার পানি যুক্ত হয়ে থাকে সে ক্ষেত্রে এটার কোন সমস্যা নেই। এতে উত্তেজনা হওয়ার কোনো কারণ নেই। এই রকম সমস্যা মাঝে মাঝে হতে পারে এ নিয়ে কোনো ঘাবড়ানোর কারণ নেই।এর জন্য আপনি ভালো একটা কাজ করতে পারেন সেটা হচ্ছে ব্যায়াম করে নিন। ব্যায়াম করার ফলে আপনার সাদা স্রাব গুলো একটু ভারী হতে পারে। 

পরিষ্কার ও প্রসারিতঃ 

সাদাস্রাব যদি পরিষ্কার এবং প্রসারিত শেয়ার মত হয় পানির পরিবর্তে এটি নির্দেশনা করে। এটি একটি সাধারণ সাদাস্রাব। 

সবুজ ও হলুদঃ

 আপনার শরীরে সাদা স্রাব যদি হলুদ সবুজ হয়ে থাকে এবং ঘন চকচকে অপ্রীতিকর গন্ধ ইত্যাদি । এসব হয়ে থাকে সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করাতে হবে। আপনার শরীরে এমন কোন যদি দুর্ঘটনা ঘটে থাকে সেক্ষেত্রে আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  তা না হলে আপনার যৌন মিলনের মধ্যে অনেক বাধা সৃষ্টি হতে পারে। 

মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ সম্পর্কে জেনে নিনঃ 

সাদা স্রাব নারীদের সাধারণ একটি সমস্যা। সাদাস্রাব এই সমস্যাটি বেশিরভাগ ক্ষেত্রে ভুগে থাকেন। সাদাস্রাব এর জন্য সাধারণত ঘরোয়া পদ্ধতি রয়েছে। এই ঔষধ ব্যবহার করার ফলে আপনি সাদা স্রাব যে রোগে আক্রান্ত হয়েছেন সেরক খুব দ্রুত ভালো হতে সাহায্য করবে এবং আপনাকে মুক্তি হতে সাহায্য করবে। 

যদি কোনো নারীর অল্প পরিমাণে সাদাস্রাব হয়ে থাকে সে ক্ষেত্রে এত টেনশনের কোন কারণ নেই এটা হালকা হতেই পারে ।কিন্তু অতিরিক্ত যদি হয়ে যায় সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।
তাই মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ সম্পর্কে বিস্তারিত জেনে নিন। 

ঢেঁড়সঃ 

কিছু কিছু নারীদের ঢেঁড়স খেতে খুবই পছন্দ তাই আপনি ঢেঁড়স দিয়ে ঘরোয়া পদ্ধতিতে একটি কাজ করতে পারবেন সেটা হচ্ছে ।আপনার সাদা স্রাব এর চিকিৎসা আপনি ঘরে বসে করতে পারবেন।সাদাস্রাব দূর করার জন্য আপনি কিভাবে খাবেন। পানিতে সিদ্ধ করতে হবে। তারপর মিক্সারে বা পাঠায় যেভাবে পারেন পিষে নিতে হবে। কিছু কিছু মহিলার রয়েছেন যারা দিয়ে তুই বিজি তারপর খেয়ে থাকেন। আপনি এই কাজটি করতে পারেন। 

মেথি বীজঃ 

মেয়েটির বিষয়ে আপনার সাদাস্রাবের খুবই উপকারী এবং আপনার সাদাস্রাব এর সমস্যার দূর করবে খুব দ্রুত ।তাই জেনে নিন কিভাবে মেথি বীজ ব্যবহার করবেন । পরিমাণমতো মেথি বীজ নিয়ে তারপর পানিতে সিদ্ধ করতে হবে যতক্ষণ না পানি অর্ধেক কমে যাবে ততক্ষণ আপনাকে সিদ্ধ করতে হবে তারপর ওই পানি ঠান্ডা করে খেতে হবে। 

আমলকিঃ 

আমলকি কে হিন্দিতে বলা হয় ভারতীয় সুপার ফুড। আমলকিতে রয়েছে ভিটামিন সি অন্যান্য পুষ্টি ইত্যাদি আমলকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ও আপনাকে আমলক্ষী সুস্থ রাখতে সাহায্য করে। তাই সাদা স্রাব এর জন্য আপনি আমলকি খেতে পারেন। 

ধনে বীজঃ 

সাদা স্রাব কে দ্রুত সমস্যার সমাধান করতে পারেন ধনে বীজ। তাই আপনি ধনী বীজের ব্যবহার জেনে নিন। অল্প কিছু পরিমাণে ধনে বীজ নিয়ে তারপর সারা রাতের জন্য পানিতে ভিজিয়ে রাখুন তারপর পানি ছেঁকে নিন। ওই পানি সকালে খালি পেটে খেয়ে নিন। খুবই দ্রুত আপনার ঋতুস্রাব দূর হতে সাহায্য করবে। 

 তুলসীঃ 

সাধারণভাবে ব্যবহৃত একটি উপাদান হচ্ছে তুলসী । যুগ যুগ ধরে মানুষ তুলসী বিভিন্ন ধরনের রোগের জন্য ঔষধ হিসেবে কাজ করে থাকেন। তাই আপনি সাদা স্রাবের জন্য তুলসী ব্যবহার করতে পারেন । ব্যবহার করার নিয়ম জেনে নিন। পরিমাণ মত পানি নিয়ে পানির মধ্যে তুলসী পরিমাণমতো ভিজিয়ে এর সঙ্গে কিছু অ্যাড করে খেতে পারেন আপনার সাদাস্রাব এর সমস্যার দ্রুত কমাতে সাহায্য করবে প্রতিদিন। প্রতিদিন সকালে বিকালে দুবার খেয়ে নেবেন। যদি আপনি এই কাজটি করতে না পারেন সে ক্ষেত্রে আরো একটি কাজ রয়েছে সেটা হচ্ছে তুলসী দুধের সঙ্গে মিশিয়ে খেতে পারবেন।

 নারিকেলঃ 

নারিকেলের প্রচুর পরিমাণে ঔষধি প্রভাব রয়েছে তাই মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ হিসেবে এটি বেশ কার্যকর। নারিকেল দিয়ে বিভিন্ন ধরনের ঔষধ তৈরি করা যায়। এটি অ্যান্টিঅক্সিডেন্ট, ইনফেকশন, অ্যান্টি-ব্যাকটেরিয়া, অ্যান্টিভাইরাস, পূর্ণ,। নারিকেল আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করবে। এর সঙ্গে আপনার শরীরের জীবাণু মুক্ত করবে এবং মেরে ফেলতে সাহায্য করবে। 
প্রতিদিন আপনাকে নারিকেলের পানি পান করতে হবে সবুজ নারিকেল। নারিকেল তেল আপনি প্রয়োগ করতে পারবেন সরাসরি যোনিপথের ক্ষতি। নারিকেল তেলের সঙ্গে আপনি চাইলে কয়েক ফোঁটা নিম তেলে হতে পারেন। 
নিউ কলোরিয়া রোগীদের ব্যথা জ্বালাপোড়া চুলকানি খুব দ্রুত দূর হতে সাহায্য করবে। এই মিশ্রণটি আপনি আক্রান্ত জায়গায় ব্যবহার করতে পারেন।

 অ্যালোভেরাঃ 

মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধগুলোর মধ্যে এটি খুবি কার্যকর। বিভিন্ন আশ্রয় জনক উপকারিতা রয়েছে অ্যালোভেরা নিউ ক্লোরিনের। অ্যালোভেরা আপনার শরীরের অতিরিক্ত সাদাস্রাব দূর করতে সাহায্য করবে। চুলকানি জালাপোড়া ইত্যাদি যেসব রয়েছে এবং জরায়ুর সমস্যা দূর করতে সাহায্য করবে অ্যালোভেরা জেল ।তাই আপনি অ্যালোভেরা জেল কি কাজে লাগাতে পারবেন। 

তাজা একটি অ্যালোভেরা নিয়ে তারপর এর থেকে রস বের করে নিন। অ্যালোভেরার রস প্রতিদিন দুইবার ব্যবহার করুন। অ্যালোভেরার রস যৌনির আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন। অ্যালোভেরা জেল আপনার যৌন চুলকানি মুক্তি করবে অ্যালোভেরা জেল পানি সমপরিমাণে মিশিয়ে নিন এই মিশ্রণটি তারপর যোনিতে নিয়ে লাগিয়ে ধুয়ে ফেলুন।

নিম পাতাঃ
নিমপাতা অনেক রোগের উপকারী একটি নিমপাতা নিমপাতা রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়া, অ্যান্টি ফাঙ্গাস, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্যামেটরি, এন্টিসেপটিক ইত্যাদি। আপনি সাদাস্রাব এর জন্য নিম পাতা ব্যবহার করতে পারেন। নিমপাতা আপনার রোগের আয়ুর্বেদিক ঔষধের চিকিৎসা করে।

 নিমপাতা আপনার ব্যাকটেরিয়া মেরে ফেলবে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করবে। কিছু পরিমাণে নিমপাতা নিয়ে তারপর রস করে প্রতিদিন দুইবার ব্যবহার করুন। তাজা নিমপাতা নিতে হবে তারপর সিদ্ধ করে পানি ঠান্ডা করে ওই পানি হাতে নিয়ে যৌন সমস্যা রয়েছে সেই সমস্যার জন্য আপনি নিম পাতার পানি ব্যবহার করতে পারেন তারপর কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। তেলের মত ব্যবহার করেন। 

 পেয়ারা পাতাঃ 

পেয়ারার পাতা আপনার সাদাস্রাব এর যেকোন সমস্যা যেমন চুলকানি অন্যান্য সমস্যা দূর করতে সাহায্য করবে। চুলকানি অনুভব করে যখন তখনই সঙ্গে সামনে আপনি পেয়ারা পাতার রস লাগিয়ে দিতে পারেন। প্রথমে পেয়ারা পাতা পানিতে পরিমাণমতো দিয়ে তারপর পানি ঠান্ডা করে নিন এরপর এই পানি খেয়ে ফেলুন। পেয়ারার পাতার রস দিনে দুইবার খেতে হবে। 

 ভাতের মাড়ঃ 

মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধগুলোর মধ্যে একটি পদ্ধতি হচ্ছে ভাতের মাড় । ভাতের মাড় অনেক কাজেই অনেক উপকারী তাই আপনি ভাতের মাড় সাদাস্রাব এর অন্যতম ঘরোয়া পদ্ধতি একটি ঔষধ। সাদাস্রাব এর জন্য ভাতের মাড় খুবই কার্যকরী, আপনি ভাতের মার খেতে পারেন। 

কিছু কিছু মহিলার রয়েছেন যারা ভাতের মাড় একদমই খেতে পছন্দ করেন না । আবার কিছু কিছু মহিলার রয়েছেন যারা ভাতের মার খেতে পছন্দ করে। তাদের যদি এই সমস্যাটা হয়ে থাকে তবে আপনি ভাতের মার খেতে পারেন ।

তাহলে আপনি এত বড় রোগ থেকে মুক্তি পেতে পারবেন। আর যারা ভাতের মার খেতে পারেন না কিছু করার নেই আপনার এই রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য ঔষধ এর মত খেয়ে নিন । দেখবেন অল্প কিছুদিনের মধ্যে আপনি ভালো একটা রেজাল্ট পেয়ে যাবেন। 

 আরো কিছুমেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধঃ  সতর্কতাঃ 

অতিরিক্ত টাইম নিয়ে যে পোশাক আমরা পড়ে থাকি সেই পোশাক থেকে দূরে থাকুন এবং সুতির আন্ডার প্যান্ট রয়েছে সেগুলো ব্যবহার করার অভ্যাস করুন। যে কোন রোগের জন্য সকালে হাঁটা খুবই প্রয়োজন তাই আপনি রেগুলার হাঁটার চেষ্টা করুন। স্বাস্থ্য বেশি থাকলে ডায়াবেটিসের সমস্যা থাকলে আবার সাদাস্রাবের সমস্যা থাকলে ইত্যাদি । 

এরকম সমস্যা যদি আপনার হয়ে থাকে তবে আপনি হাঁটার অভ্যাস করুন তাহলে দেখবেন এ রোগ থেকে মুক্তি পাবেন। এই রোগের সংক্রমণ সময় যৌন মিলন সম্পূর্ণ নিষেধ করা উচিত। গভীর রাত পর্যন্ত জেগে থাকার অভ্যাস ছেড়ে দিন এবং সাদাস্রাবের আক্রান্ত ব্যক্তির স্বাস্থ্যকর জীবনযাপন করা উচিত এবং উপযুক্ত এড়ানোর দরকার। 

টক জাতীয় খাবার বিভিন্ন ধরনের আচার টক জাতীয় যেকোনো খাবারখাওয়া বন্ধ করে ফেলুন। এবং কখন ভুলে সুপারি খেতে যাবেন না যদি আপনার সাদা স্রাব হয়ে থাকে কারণ সুপারি আপনার সাদা স্রাব কে আরো দ্রুত বাড়াতে সাহায্য করে। ভাজাপোড়া খাবার তেলে ভাজা খাবার এবং অতিরিক্ত মসলাজাতীয় খাবার এড়িয়ে চলুন। যাদের সাদাস্রাব এর সমস্যা রয়েছে তারা কখনো দীর্ঘদিন খালি পেটে থাকার চেষ্টা করবেন না। 

শেষ কথাঃ মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ

আজকের এই আলোচনা থেকে আপনাদের সঙ্গে শেয়ার করেছি মহিলাদের মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ  সম্পর্কে। আমাদের এই পোস্ট থেকে আপনাদের সাদাস্রাব এর চিকিৎসার জন্য কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করা হয়েছে আপনাদের একটু হলেও কাজে লাগবে। তবে যদি কারো অতিরিক্ত সাদা স্রাব হয়ে থাকে তবে সে ক্ষেত্রে আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন। 

যদি অতিরিক্ত সাদা স্রাব এর কারণে শরীরের জ্বর পেটে ব্যাথা ইত্যাদি হয়ে থাকে তবে বাসায় আর বসে না থেকে অবশ্যই আপনাকে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করে চিকিৎসা নিতে হবে। এই পোস্টের সঙ্গে থেকে আপনারা জানতে পেরেছেন যে মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া ঔষধ  সম্পর্কে যদি আপনাদের একটু কাজে লাগে তাহলে আমাদেরকে শেয়ার করবেন। আজকের আলোচনায় পর্যন্ত সকলে ভাল থাকবেন।
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads