কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয়

কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয়

কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয়

পাবলিক বা বেসরকারি কোন বিশ্ববিদ্যালয় পড়াশোনা করার সুযোগ না থাকলে তখন শিক্ষার্থীদের পছন্দ হয় প্রাইভেট বিশ্ববিদ্যালয় । প্রাইভেট  বিশ্ববিদ্যালয় গুলোতে পড়াশোনা করার খরচ অনেক বেশি।তাই শিক্ষার্থীরা কম  খরচে ভালো বিশ্ববিদ্যালয়  সম্পর্কে জানতে চায়। এই সকল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার মান নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে ।তারপরও কিছু বিশ্ববিদ্যালয়ে রয়েছে যেগুলো থেকে আপনি কম খরচে পড়াশোনা করতে পারবেন ।তাই এই আর্টিকেলে কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করব ।

বর্তমানে খুব কম সংখ্যক ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে রয়েছে । কারণ কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় চাহিদার সাথে পাল্লা দিয়ে দিনে দিনে এ দেশে অনেকগুলো প্রাইভেট বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে।কিন্তু সাথে সাথে তারা পড়াশোনার মান বৃদ্ধি করে নি। শুধু দিনে দিনে তারা খরচ বাড়িয়েছে।ে

আরো পড়ুনঃ

তাই একজন শিক্ষার্থীর উচিত হবে সে কোন ধরনের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়তে চায় এবং সেই  প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পর্কে সমস্ত ধরনের খোঁজ-খবর নিয়ে তারপরে ভর্তি হওয়া যেন সে পরবর্তীতে প্রতারিত না হয়। 

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় )

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (ইইউবি) বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি ২০১২ সালে “বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২” অনুযায়ী প্রতিষ্ঠিত হয়। ২০১২ সালের ১৪ই মার্চ বাংলাদেশ সরকার এটির অনুমোদন দেয়। ঢাকার মিরপুরে এবং শ্যামলীতে একাধিক ভবনের সমন্বয়ে গঠিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বর্তমানে গাবতলীতে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত নিজস্ব ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টি তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।কম খরচে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের  তালিকায় এই বিশ্ববিদ্যালয়টি ও রয়েছে ।

এখানে ইঞ্জিনিয়ারিং বিষয়গুলো অগ্রাধিকার দেওয়া হয়। এর মধ্যে আছে-

  • টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
  • সিভিল ইঞ্জিনিয়ারিং
  • ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই)
  • কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই)
  • ইন্ডাস্ট্রিয়াল প্রোডাক্টশন ইঞ্জিনিয়ারিং (আইপিই)।

এ ছাড়া বিবিএ, এমবিএ, এক্সিকিউটিভ এমবিএ, এলএলবি (অনার্স), এলএলএম (ফাইনাল), ইংরেজি বিএ (অনার্স), এমএ। টু্যরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট-টিএইচএম, অর্থনীতি- বিএসএস (অনার্স), এমএসএস (দুই বছর), এমজিডিএস (১ বছর) কোর্স চালু রয়েছে। 

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ মাঝারি টিউশন ফি, যা সহজ কিস্তিতে পরিশোধযোগ্য একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়। পাশাপাশি প্রতিষ্ঠাটিতে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের ব্যবস্থা রয়েছে।

ইউরোপিয়ান ইউনিভার্সিটি খরচ (কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় )

Programe Total Cost (BDT)
B.Sc CSE (Regular) 3,70,480.00
B.Sc EEE 3,70,742.00
B.Sc Civil Eng 3,73,500.00
B.Sc Textile Eng. 3,65,085.00
(4 Years) 3,60,400.00
MBA (2 Years) 1,63,100.00
BSS (Hons. in Economics) 3,16,179.00
LLB (Hons) 4 Years 2,30,400.00
BA (Hons) in English 2,10,040.00

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ(কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় )

কম খরচে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের  তালিকায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর কার্যক্রম শুরু হয় ২৬ ফেব্রুয়ারি, ২০০৩ সালে। যদিও বিশ্ববিদ্যালয়ের গোড়ার কাজ ২০০০ সালের প্রথম ভাগে শুরু হয়েছিল। এই বিশ্ববিদ্যালয়টি উত্তরায় অবস্থিত। এটি বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ ইউজিসি কর্তৃক অনুমোদিত এবং স্বীকৃত। 

এটি নিজেই কোর্স এবং পুরস্কার ডিগ্রী, ডিপ্লোমা, সার্টিফিকেট প্রদানের জন্য অনুমোদিত। বর্তমানে এর ক্রেডিট ট্রান্সফার ব্যবস্থা এবং যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ক্যারিবিয়ান কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক সহযোগিতা রয়েছে। 

এই বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং, ব্বিএ, বিএ সহ মোট ১১টি বিভাগ রয়েছে। এখানে মেধাবি শিক্ষার্থীদের জন্য ফিস কমানো সহ বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া হয়ে থাকে।

কোর্সের খরচের তালিকা

এই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন মেয়াদ এবং ভিন্ন ভিন্ন ফিসের অনেকগুলো কোর্স রয়েছে। নিচে কোর্সগুলোর বিস্তারিত আলোচনা করা হলো –

Programe Total Cost (BDT)
Bachelor of Business Administration 5,56,700
Bachelor of Laws 4,26,900
Bachelor of Arts in English 3,41,100
BBA in Tourism & Hospitality Management 4,28,300
B.Sc. in Civil Engineering 5,67,750
B.Sc in Computer Science and Engineering 5,05,200
B.Sc in Electrical & Electronic Engineering 5,60,250
B.Sc. in Mechatronics Engineering 5,12,500
Bachelor of Architecture  6,94,250
Bachelor of Pharmacy  6,04,100
B.Sc. in Textile Engineering   3,42,650

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ (জিইউবি) ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়। এটি বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন-১৯৯২ এর আওতাধীন।কম খরচে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের  তালিকায় এই বিশ্ববিদ্যালয়টি ও রয়েছে ।২০১১ সালে ইউএস-বাংলা গ্রুপ গ্রিন ইউনিভার্সিটি পরিচালনার দায়িত্বভার গ্রহণ করে। এর স্থায়ী ক্যাম্পাস ঢাকার সন্নিকটে পূর্বাচল আমেরিকান সিটির নান্দনিক পরিবেশে অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়টি ঢাকার কয়েকটি স্থান থেকে নিজেদের ক্যাম্পাস পর্যন্ত বাস সুবিধা চালু করেছে। এছাড়া এই বিশ্ববিদ্যালয়টি তাদের ক্যাম্পাসের সন্নিকটে হোস্টেল সুবিধা চালু করেছে। বিশ্ববিদ্যালয়টি গ্লোবাল স্ট্যান্ডার্ড বজায় রেখে শিক্ষার্থীদের জন্য একটি সাশ্রয়ী মূল্যে শিক্ষা সুবিধা প্রদান করে।

এই বিশ্ববিদ্যালয়ে স্নাতক (অনার্স) এবং স্নাতকোত্তর (মাস্টার্স) শিক্ষার্থীদের জন্য বিভিন্ন কোর্স চালু রয়েছে। এখানে চার বছর মেয়াদের ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এল এল বি,   বিএ সহ বিভিন্ন কোর্সে ভর্তির সুযোগ রয়েছে। পাশাপাশি ২ বছর বা ১ বছর মেয়াদে মাস্টার্স করার সুযোগ রয়েছে।গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশনিবেদিত এবং অভিজ্ঞ শিক্ষকদের সমন্বয় মানসম্মত শিক্ষা প্রদান নিশ্চিত করে।

গ্রীন ইউনিভার্সিটি অব বাংলাদেশ সম্প্রতি মানসম্মত শিক্ষার জন্য Internationally Recognized commissioned Certification Body Orion Registrar INC কর্তৃক ISO 9001:2008 সনদ পেয়েছে। যদিও এখানে কম খরচে গ্রাজুয়েশন সম্পন্ন করা যায়; তথাপি শিক্ষার্থীদের SSC এবং HSC ফলাফলের GPA এর ওপর ভিত্তি করে প্রতিষ্ঠানটি বিভিন্ন বৃত্তি প্রদান করে থাকে।

কোর্সের খরচের তালিকা

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ এ বিভিন্ন সাবজেক্টে স্নাতক এবং স্নাতকোত্তর করতে কেমন খরচ হয়, তা জানতে নিচের তালিকাটি দেখুন।

Programe Total Cost (BDT)
B.Sc in CSE  424,560
B.Sc in EEE 424,560
BSC in Textile 416,475
BBA 3,94,560
LL.B (Hon’s) 2,50,575
BA (Hons) in Bangla 2,53,440
BA (Hons) in English 2,53,440
BSS (Hon’s) 2,92,440

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ (WUB) ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি দেশের শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ ইউজিসি কর্তৃক অনুমোদিত এবং স্বীকৃত। বর্তমানে বাংলাদেশে সময় উপযোগী শিক্ষার জন্য WUB শীর্ষস্থানীয় একটি বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার্থীদের অন্যতম পছন্দ।কম খরচে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের  তালিকায় এই বিশ্ববিদ্যালয়টি ও রয়েছে ।

বর্তমানে এটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুসারে গঠিত ট্রাস্টি বোর্ড দ্বারা পরিচালিত যা একটি অলাভজনক প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সদস্য, অ্যাসোসিয়েশন অব কমন ওয়েলথ ইউনিভার্সিটি এবং কোয়ালিটি অ্যাসুরেন্স অ্যান্ড ইমপ্রুভমেন্ট কাউন্সিলের সদস্য এবং ইউনেস্কো কর্তৃক বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ অর্থনৈতিক মুক্তির জন্য জাতীয় আদর্শ ও আকাঙ্খাকে ক্ষুন্ন না করে উপযোগী শিক্ষা প্রদানের জন্য নির্ধারিত এবং এটি নিজেই কোর্স এবং পুরস্কার ডিগ্রী, ডিপ্লোমা, সার্টিফিকেট প্রদানের জন্য অনুমোদিত। বর্তমানে এর ক্রেডিট ট্রান্সফার ব্যবস্থা এবং যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ক্যারিবিয়ান কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক সহযোগিতা রয়েছে।

সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি (CUST)

বাংলাদেশ সরকারের প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাক্ট ২০১০ এর অধীনে ২০১৬ সালের ২১ ফেব্রুয়ারি সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (CUST) প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টির দৃষ্টিভঙ্গি হল তত্ত্ব এবং অনুশীলনের মধ্যে জ্ঞানের অংশীদারিত্বকে শক্তিশালী করা। যাতে অর্থনীতি এবং মানবতাকে সমৃদ্ধ করার দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধি পায়।কম খরচে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের  তালিকায় এই বিশ্ববিদ্যালয়টি ও রয়েছে ।

সেন্ট্রাল ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং থেকে বিজনেস পর্যন্ত ক্ষেত্রে স্নাতক এবং স্নাতক প্রোগ্রাম অফার করে। এর বিভিন্ন অনুষদের খরচগুলো নিম্নরূপ।

সাউদার্ন ইউনিভার্সিটি

কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিনের নির্দেশনার অধীনে উচ্চতর একাডেমিক প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে। সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর এবং জনপ্রিয় বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে অবস্থিত।কম খরচে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের  তালিকায় এই বিশ্ববিদ্যালয়টি ও রয়েছে । এটি বাংলাদেশের অন্যতম কম খরচে পড়ার সুযোগ করে দেয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর একটি।

সাউদার্ন ইউনিভার্সিটি টিউশন এবং ফি সংক্রান্ত একটি বৈষম্যহীন নীতি অনুসরণ করে। অর্থাৎ এখানে অধ্যয়নতরত সকল শিক্ষার্থীকেই একই ফি প্রদান করতে হয়। তথাপি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়টিতে ছাড়ের সুযোগ রয়েছে। 

এই বিশ্ববিদ্যালয়টি মেধাবি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে থাকেন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ভাল রেজাল্ট এর উপর ভিত্তি করে টিউশন ফি কমানোর সু্যোগ রয়েছে। এছাড়া সেমিস্টার কিংবা ইয়ার ফাইনালে টপারদের জন্য বাড়তি সুবিধা রয়েছে।এখানে গরীব এবং মেধাবী শিক্ষার্থীদের জন্য রয়েছে বৃত্তির ব্যবস্থাসহ টিউশন ফি থেকে বিশেষ ছাড় প্রদান করা হয়ে থাকে। আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামের জন্য ২৫% থেকে ১০০% ছাড় সুবিধা পাওয়া যায়।

সাউদার্ন ইউনিভার্সিটি ১৯৯৮ সালে একটি ইনস্টিটিউট হিসাবে প্রতিষ্ঠিত হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের অধীনে বিশ্ববিদ্যালয়টি ২০০২ সালের ২৬শে নভেম্বর শিক্ষামন্ত্রনালয় কর্তৃক অনুমোদিত হয়। আনুষ্ঠানিকভাবে ২০০৩ সালের ১৪ই জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়। সাউদার্ন ইউনিভার্সিটি ইউজিসি কর্তৃক স্বীকৃত। বিশ্ববিদ্যালয়টি সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ ট্রাস্ট কর্তৃক পরিচালিত হয়। এটি বাংলাদেশের চট্টগ্রামের আরিফিন নগর, বায়োজিদ বোস্তামিতে অবস্থিত। এখানে চার বছর মেয়াদি বিএ,বিবিএ,এলএলবি, ইঞ্জিনিয়ারিং করার সু্যোগ রয়েছে। 

এখানে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য ছাড়ের সুযোগ রয়েছে। নিচের তালিকা থেকে সাউদার্ন ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদে পড়ার খরচ সম্পর্কে জেনে নিন-

Programe Total Cost (BDT)
B.Sc CSE 305,046
B.Sc EEE 305,046
BBA 275,058
LL.B (Hon’s) 50,040
BA (Hons) in English 100,020

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর অধীনে ২৪ ফেব্রুয়ারি, ২০১৬ তে  (সিইউএসটি) রাজধানী ঢাকায় স্থাপনের অনুমোদন দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়টির দৃষ্টিভঙ্গি হল তত্ত্ব এবং অনুশীলনের মধ্যে জ্ঞানের অংশীদারিত্বকে শক্তিশালী করা। যাতে অর্থনীতি এবং মানবতাকে সমৃদ্ধ করার দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধি পায়। এর ক্যাম্পাস নতুন বাজার, মিরপুর – ১৩ তে অবস্থিত। 

কোর্সের খরচের তালিকা

সেন্ট্রাল ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে বিবিএ, ইঞ্জিনিয়ারিং, সহ কয়েকটি কোর্স চালু রয়েছে। এর বিভিন্ন অনুষদের খরচগুলো নিচে তুলে ধরা হল-

Programe Total Cost (BDT)
BBA 308,600
CSE 391,000
CSE 266,000

সিটি ইউনিভার্সিটি 

২০০২ সালের প্রথম দিকে ইউজিসি এবং বাংলাদেশ সরকার এর শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনে সিটি ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়।কম খরচে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের  তালিকায় এই বিশ্ববিদ্যালয়টি ও রয়েছে। সিটি ইউনিভার্সিটি ২৩ অক্টোবর ২০১৩ এ শিক্ষা মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার থেকে স্থায়ী সনদ লাভ করে। 

বিশ্ববিদ্যালয়টিতে বিবিএ, বিএ, এমবিএ, ইঞ্জিনিয়ারিং সহ কয়েকটি বি বিভাগ চালু রয়েছে। এটির ক্যাম্পাস ঢাকার সন্নিকটে সাভারে অবস্থিত। এখানে গরীব ও মেধাবি শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ছাত্র হোস্টেলের ব্যবস্থা রয়েছে।

কোর্সের খরচের তালিকা

নিচে বিভিন্ন অনুষদের খরচ এবং সময় তুলে ধরা হলো-

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads