উপায় একাউন্ট খোলার নিয়ম ও খুটিনাটি সবকিছু

 উপায় একাউন্ট খোলার নিয়ম ও খুটিনাটি সবকিছু

উপায় একাউন্ট কি? 

উপায় হচ্ছে ইউসিবি (UCB) ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সেবা দানকারী প্রতিষ্ঠান। সহজভাবে বলতে গেলে উপায় হচ্ছে বিকাশ , নগদ এবং রকেটের মতো একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। সেই সাথে বিকাশ এবং রকেটের মতো উপায় একাউন্ট রয়েছে এর নানাবিধ সুবিধা। তাই এই অনুচ্ছেদে উপায় সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করা হয়েছে। তাই যারা উপায় একাউন্ট খুলতে চান অথবা উপায় একাউন্ট থেকে বিভিন্ন ধরনের মোবাইল ব্যাংকিং সুবিধা নিতে চান তারা   এই আর্টিকেলটি পড়তে পারেন । 

উপায় একাউন্ট এর মাধ্যমে যে সুবিধা পেতে পারি 

  • সেন্ড মানিঃ দেশের যেকোনো প্রান্ত থেকে এক উপায় একাউন্ট হতে অন্য উপায় একাউন্ট টাকা পাঠানো যাবে।
  • মোবাইল রিচার্জঃ উপায় একাউন্টের ব্যালেন্স ব্যবহার করেই করা যাবে মোবাইলে রিচার্জ
  • ক্যাশ ইনঃ উপায় এজেন্ট পয়েন্টে গিয়ে খুব সহজেই ক্যাশ ইন করা যাবে উপায় মোবাইল ব্যাংকিংয়ে।
  • ক্যাশ আউটঃ উপায় এজেন্ট পয়েন্ট থেকে যেকোনো সময় উপায় একাউন্ট হতে টাকা তোলা যাবে।
  • পেমেন্টঃ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা উপায় মার্চেন্ট টাচপয়েন্টে খুব সহজেই করা যাবে পেমেন্ট।
  • পে বিলঃ উপায় একাউন্টের মাধ্যমে গ্যাস ও ক্রেডিট কার্ড এর বিল পে করা যাবে।
  • ফান্ড ট্রান্সফারঃ ব্যাংক বন্ধের দিনেও ব্যাংক একাউন্ট থেকে উপায় একাউন্টে টাকা ট্রান্সফার করা যাবে।

উপায় মোবাইল ব্যাংকিং কোড *268#

উপায় মোবাইল ব্যাংকিং চার্জ

উপায় মোবাইল  ব্যাংকিং এর টাকা ইউসিবি এটিএম থেকে উত্তোলন করলে প্রতি 1000     টাকায় 8 টাকা খরচ কেটে নেবে ।আপনি ইউসিবি এটিএম থেকে সর্বনিম্ন বিশ হাজার টাকা উত্তোলন করতে পারবেন। দিনে চারবার এ 25 হাজার টাকা পর্যন্ত এটিএম ক্যাশ আউট এর মাধ্যমে উত্তোলন করতে পারবেন।আর মাসে 100 বাড়ে 3 লক্ষ টাকা পর্যন্ত উত্তোলন করতে পারবেন ।

আরো পড়ুনঃ 

উপায় একাউন্ট খোলা 

“উপায়” হচ্ছে United Commercial Bank (UCB) - ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং কার্যক্রম । এটি বিকাশ, নগদ, রকেটের মতো একটি মোবাইল ব্যাংকিং কার্যক্রম বা সেবা । আমাদের মধ্যে অনেকেই আছেন যারা গুগলের সার্চ করে থাকেন যে, কিভাবে খুব সহজে উপায় একাউন্ট খোলা যায় । যাদের উপায় একাউন্ট নেই তারা কিছু ধারাবাহিক প্রক্রিয়ার মাধ্যমে উপায় একাউন্ট খুলতে পারেন। তাই সরল মানুষ ব্লগপোস্টে আপনাদের স্বাগতম। 

উপায় একাউন্ট খোলার নিয়ম 

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মোবাইল ব্যাংকিং কার্যক্রম “উপায়” এর অ্যাকাউন্ট সাধারণত দুই ভাবে খোলা যায় ।

  1. অ্যাপ ছাড়া “উপায়” একাউন্ট খুলতে পারবেন ।
  2. অ্যাপের মাধ্যমে “উপায়” একাউন্ট খুলতে পারবেন ।

অ্যাপ ছাড়া উপায় একাউন্ট খোলার নিয়ম

আপনার যদি স্মার্টফোন না থাকে তাহলে আপনি যদি “উপায়” একাউন্ট খুলতে চান তাহলে আপনার এলাকার নিকটস্থ উপায় এজেন্টের সাথে যোগাযোগ করুন । এজেন্টের কাছ থেকে “উপায়” একাউন্ট খুলতে হলে অবশ্যই আপনার NID Card এবং আপনার বাটন মোবাইলটি নিয়ে যাবেন ।

আপনার নিকটস্থ উপায় এজেন্টের কাছে গেলে তারা খুব অল্প সময়ের মধ্যে আপনাকে “উপায়” একাউন্ট খুলে দিবে । এর পর আপনি উপায় একাউন্টের সব রকম সুবিধা ভোগ করতে পারবেন ।

উপায় মোবাইল ব্যাংকিং হেল্পলাইন নাম্বার 16268 

অ্যাপ দিয়ে উপায় একাউন্ট খোলার নিয়ম

United Commercial Bank (UCB) এর মোবাইল ব্যাংকিং কার্যক্রম বা সেবা হচ্ছে “Upay” । এই উপায় এর একটি মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে । এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি Self Registration করে নিতে পারবেন খুব সহজেই । আপনি কিভাবে উপায় অ্যাপের মাধ্যমে Self Registration করবেন তার নিয়মাবলী নিম্নে পর্যায়ক্রমে আলোচনা করা হলো ।

  1. প্রথমে উপায় একাউন্ট খোলার জন্য গুগল প্লে স্টোর থেকে উপায় অ্যাপটি ডাউনলোড করে আপনার স্মার্টফোনে ইন্সটল করে নিন ।
  2. উপায় অ্যাপটি আপনার স্মার্টফোনে ইন্সটল করার পর উপায় অ্যাপটি ওপেন করুন এবং নতুন উপায় একাউন্ট খোলার জন্য অ্যাপ এর নিচে থাকা Registration বাটন এ ক্লিক করুন ।
  3. এবার যে ইন্টারফেসটি আপনার মোবাইলে আসবে সেখানে আপনার মোবাইল নাম্বার বসাতে এবং নিচে থাকা অপারেটর অপশন থেকে আপনার মোবাইল সিম অপারেটর সিলেক্ট করুন । এরপর নিচে থাকা Verify Number বাটনে ক্লিক করুন ।
  4. Verify Number বাটনে ক্লিক করার পর যে ইন্টারফেসটি আপনার মোবাইলে ওপেন হবে সেখানে OTP অর্থাৎ One Time Password বসাতে হবে । (আপনার মোবাইল নাম্বারে Massage এ একটি OTP কোড যাবে সেটি বসাবেন) ।
  5. এরপর আপনার মোবাইলটিতে ক্যামেরা অটোমেটিক ওপেন হবে । সেখানে আপনার NID Card এর সামনের এবং পেছনের পাশের ছবি তুলবেন । এবার নিচে থাকা Done বাটনে ক্লিক করুন 
  6. এবার আপনার মোবাইলের সামনের ক্যামেরা ওপেন হবে এবং আপনাকে একটি Selfie তুলতে হবে । Selfie তোলা সম্পন্ন হলে Done বাটনে ক্লিক করুন ।
  7. এবার আপনার NID Card এর তথ্য ভেরিফাই করা হবে । NID Card ভেরিফাই হয়ে গেলে আপনার Profession, Gender সিলেক্ট করে নিচে থাকা Confirm বাটনে ক্লিক করুন ।
  8. এবার আপনার মোবাইলে যে ইন্টারফেসটি ওপেন হবে সেখানে আপনার NID Card এর সমস্ত ইনফরমেশন থাকবে । যদি কোন ভুল থাকে সেটি Edit করে নিতে পারবেন । ওই ইন্টারফেসে আপনার বর্তমান ঠিকানা বসাতে হবে । এরপর Terms and Conditions Agree করে Confirm বাটনে ক্লিক করুন ।
  9. এবার যে ইন্টারফেসটি আপনার মোবাইলে ওপেন হবে । সেখানে 4 সংখ্যার পিন নাম্বার বসাতে হবে । উল্লেখ্য এখানে পিন নাম্বারটি এলোমেলো ভাবে বসাবেন । যেমন – 2468, 3579, 1357 এভাবে বসাবেন । এরপর Confirm বাটনে ক্লিক করুন ।
  10. এরপর যে ইন্টারফেসটি আপনার মোবাইলে ওপেন হবে সেখানে আপনাকে Welcome to Upay দেখানো হবে । ঠিক সেই মুহুর্তে আপনার মোবাইলে আপনি একটি SMS পাবেন এবং আপনাকে একটি উপায় Account Number দেওয়া হবে ।
  11. এবার আপনার মোবাইলে যে ইন্টারফেসটি আসবে সেখানে আপনার মোবাইল নাম্বার এবং পিন নাম্বার দিয়ে উপায় অ্যাপসটি লগইন করুন ।
  12. এবার আপনার সামনে উপায় অ্যাপ এর অভ্যন্তরীণ মূল ইন্টারফেস ওপেন হবে । এবার আপনার উপায় অ্যাকাউন্ট খোলা সম্পন্ন হয়েছে । আপনি উপায় একাউন্ট থেকে - Send Money, Mobile Recharge, Cash Out, Make Payment, Bill Pay, Add Money, Fund Transfer সহ যাবতীয় সুবিধা উপভোগ করতে পারবেন ।

উপায় একাউন্ট বোনাস কিভাবে নিবেন

উপায় অ্যাপ দিয়ে Self Registration এর মাধ্যমে একাউন্ট খুললে ২৫ টাকা বোনাস পাবেন । এছাড়া রেজিষ্ট্রেশন করার ৭ দিনের মধ্যে উপায় অ্যাপ থেকে যে কোনো নম্বরে ৫০ টাকা বা তার বেশি মোবাইল রিচার্জ করলে পাবেন আরও ২৫ টাকা বোনাস পাবেন ।

মোট ৫০ টাকা বোনাস পাবেন । উপায় এর বোনাস টাকা আপনারা ক্যাশ আউট করতে পারবেন না । বোনাস টাকা শুধু মাত্র মোবাইল রিচার্জ করতে পারবেন ।

উপায় app এর বিশেষ সুবিধা

১। উপায় appটি মূলত United Commercial Bank (UCB) এর একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম । যার দ্বারা আপনি Cash in, Cash out করতে পারবেন খুব সহজেই ।

২। উপায় app ব্যবহার করে প্রতি হাজারে মাত্র ১৪ টাকা খরচ দিয়ে ক্যাশ আউট করতে পারবেন ।

৩। United Commercial Bank - (UCB) ব্যাংকের যে কোন ATM বুথ থেকে Cash out করতে পারবেন প্রতি হাজারে মাত্র ৮ টাকা খরচ করে ।

৪। এছাড়া যে কোনো ধরনের লেনদেন, পেমেন্ট, বিদ্যুত বিল, পানির বিল, গ্যাস বিল অর্থাৎ যাবতীয় পেমেন্ট উপায় অ্যাপ দ্বারা করতে পারবেন ।

৫। উপায় অ্যাপ দিয়ে Self Registration এর মাধ্যমে আপনি ৫০ টাকা পর্যন্ত বোনাস পেতে পারেন ।

৬। বাংলাদেশের প্রত্যন্ত এলাকায় পর্যন্ত উপায় এর সেবা পাওয়া যায়, যা আপনার জন্য অত্যন্ত সুবিধাজনক ।

উপায় একাউন্ট খোলার নিয়ম | উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম - সম্পর্কে আমার যত টুকু জানা ছিলো তা আপনাদের সাথে শেয়ার করলাম । আশা করি “উপায় একাউন্ট খোলার নিয়ম | উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম” সম্পর্কে সঠিক তথ্য আপনাদের দিতে পেরেছি । এই সকল বিষয় সম্পর্কে আরও জানার থাকলে কমেন্ট করতে ভুলবেন না । ভালো থাকুন – সুস্থ থাকুন ।।

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads